কম্পিউটার

RAM ব্যর্থতার লক্ষণগুলি কী কী এবং কীভাবে ত্রুটিপূর্ণ RAM চেক করবেন?

RAM কম্পিউটারের একটি অপরিহার্য উপাদান। এটি একটি উদ্বায়ী মেমরি যা একটি অ্যাপ বা সফ্টওয়্যার চালানোর জন্য প্রয়োজনীয় সমস্ত CPU গণনা সংরক্ষণ করে। RAM ক্ষতিগ্রস্ত হলে, আপনি আপনার কম্পিউটার চালাতে পারবেন না। কিছু লক্ষণ আছে যা নির্দেশ করে যে সিস্টেমের RAM মারা যাচ্ছে। এই পোস্টে RAM ব্যর্থতার কিছু সাধারণ লক্ষণ তালিকাভুক্ত করা হয়েছে।

RAM ব্যর্থতার লক্ষণগুলি কী কী এবং কীভাবে ত্রুটিপূর্ণ RAM চেক করবেন?

RAM ব্যর্থতার লক্ষণ কি?

নিম্নলিখিত চিহ্নগুলি নির্দেশ করে যে আপনার কম্পিউটারের RAM এর মনোযোগ প্রয়োজন:

  1. কর্মক্ষমতা হ্রাস।
  2. এলোমেলো পুনঃসূচনা।
  3. ঘন ঘন BSOD ত্রুটি।
  4. কম্পিউটার ভুল RAM প্রদর্শন করে।
  5. ভিডিও কার্ড লোড হতে ব্যর্থ৷

1] কর্মক্ষমতা হ্রাস

সিস্টেম কর্মক্ষমতা হ্রাস সবচেয়ে সাধারণ ত্রুটিপূর্ণ RAM উপসর্গ এক. আপনি যদি দেখেন যে আপনার কম্পিউটারটি প্রথমবার চালু করার সময় পুরোপুরি চলে কিন্তু সময়ের সাথে সাথে এটি ধীর হয়ে যায়, আপনার ত্রুটিযুক্ত RAM থাকতে পারে। কিন্তু, অন্যান্য কারণগুলিও রয়েছে যা একটি সিস্টেমের কার্যকারিতাকে প্রভাবিত করে, যেমন একটি দুর্ব্যবহারকারী প্রোগ্রাম, একাধিক ভারী সফ্টওয়্যার চালানো যার জন্য আরও RAM এর প্রয়োজন ইত্যাদি।

সুতরাং, আপনি কিভাবে সনাক্ত করতে পারেন যে আপনার RAM স্বাস্থ্যকর কি না? আপনার কম্পিউটারে ইনস্টল করা বেশিরভাগ অ্যাপ বা সফ্টওয়্যার যদি ঘন ঘন ক্র্যাশ হয় বা লোড হতে বেশি সময় নেয়, তাহলে আপনার RAM-তে ত্রুটি থাকতে পারে। এটি ছাড়াও, আপনি আরও কিছু সমস্যার সম্মুখীন হবেন।

2] র্যান্ডম রিস্টার্ট

যখন আপনার কম্পিউটার কোনো সতর্কবার্তা ছাড়াই এলোমেলোভাবে পুনরায় চালু হয়, তখন আপনার RAM ত্রুটিপূর্ণ হতে পারে। যাইহোক, হার্ড ড্রাইভ ক্ষতিগ্রস্ত হলে কম্পিউটার এলোমেলোভাবে পুনরায় চালু হয়। কিন্তু আপনি যদি জানেন যে আপনার হার্ড ড্রাইভ স্বাস্থ্যকর এবং আপনার কম্পিউটার ঘন ঘন রিস্টার্ট হচ্ছে, বিশেষ করে আপনার ডেস্কটপ চালু হওয়ার পরে, এটি খারাপ RAM এর লক্ষণ৷

3] ঘন ঘন BSOD ত্রুটি

একটি BSOD ত্রুটি একটি দূষিত সফ্টওয়্যার বা ত্রুটিপূর্ণ হার্ডওয়্যারের কারণে ঘটে৷ অতএব, এটা সবসময় খারাপ RAM এর ইঙ্গিত নয়। একটা উদাহরণ দিয়ে বোঝা যাক। যখন আপনি একটি নির্দিষ্ট সফ্টওয়্যার চালু করার সময় একটি BSOD ত্রুটি পান, তখন সম্ভবত সফ্টওয়্যারটি হার্ডওয়্যারের পরিবর্তে ত্রুটিটিকে ট্রিগার করছে৷ কিন্তু আপনি যদি লক্ষ্য করেন যে আপনার সিস্টেম প্রায়ই ক্র্যাশ হয়, বিশেষ করে যখন আপনি একটি নতুন অ্যাপ বা সফ্টওয়্যার ইনস্টল করার চেষ্টা করেন, আপনার RAM নষ্ট হতে পারে৷

4] RAM এর পরিমাণ ভুলভাবে প্রদর্শিত হয়

RAM ব্যর্থতার লক্ষণগুলির মধ্যে একটি হল সিস্টেমটি আসলে তার চেয়ে কম RAM প্রদর্শন করে। আপনার সিস্টেমে কতটা RAM ইন্সটল করা আছে তা আপনি সহজেই পরীক্ষা করতে পারেন, তবে বিভিন্ন উইন্ডোজ সংস্করণের জন্য প্রক্রিয়া ভিন্ন হতে পারে। ত্রুটিপূর্ণ RAM এর ক্ষেত্রে, আপনার সিস্টেমটি প্রকৃতপক্ষে তার চেয়ে কম মেমরি প্রদর্শন করবে।

5] ভিডিও কার্ড লোড হতে ব্যর্থ হয়

আপনার কম্পিউটার চালু করার সময় আপনি একটি বীপ শব্দ শুনে থাকতে পারেন৷ একটি কম্পিউটার চালু করার সময় একটি একক বীপ শব্দ ইঙ্গিত করে যে এটি ভিডিও কার্ডটিকে সফলভাবে স্বীকৃতি দিয়েছে৷ কিন্তু যদি আপনার কম্পিউটার ভিডিও কার্ড লোড করতে ব্যর্থ হয়, তাহলে আপনি এই ধরনের বীপ শব্দ শুনতে পাবেন না। এই ক্ষেত্রে আপনি একটি সতর্ক বার্তাও পাবেন। এই সমস্যার কারণ একটি ত্রুটিপূর্ণ সিস্টেমের RAM বা ভিডিও কার্ড।

পড়ুন :Windows 10-এ Windows মেমরি ডাম্প সেটিংস৷

RAM ত্রুটিপূর্ণ কিনা তা কিভাবে পরীক্ষা করবেন?

আপনি যদি উপরের সমস্যাগুলি অনুভব করেন তবে আপনার সিস্টেমের RAM ত্রুটিপূর্ণ হতে পারে। কিন্তু সঠিক রোগ নির্ণয় ছাড়া কিছুই বলা যায় না। নিম্নলিখিত পদ্ধতিগুলি আপনাকে সমস্যাটি নির্ণয় করতে সহায়তা করবে:

  1. র‍্যাম পরিষ্কার করে আবার ঢোকান।
  2. উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল চালান।

1] RAM পরিষ্কার করুন এবং এটি পুনরায় সন্নিবেশ করুন

একটি নোংরা বা ক্ষয়প্রাপ্ত RAM কম্পিউটারে অনেক ত্রুটি সৃষ্টি করে। তাই, যদি আপনার সিস্টেমে খারাপ RAM এর লক্ষণ দেখা যায়, তাহলে প্রথম পদক্ষেপটি আপনার নেওয়া উচিত এটিকে স্লট থেকে সরিয়ে ফেলা এবং এটি নোংরা কি না তা দেখতে হবে৷ আপনি যদি এটি নোংরা বা ক্ষয়প্রাপ্ত খুঁজে পান তবে এটি পরিষ্কার করুন। আপনি ক্ষয় অপসারণ করতে আইসোপ্রোপাইল অ্যালকোহল ব্যবহার করতে পারেন।

এখন, এটি আবার ঢোকান এবং আপনি আবার উপরের সমস্যাগুলি পেয়েছেন কিনা তা পরীক্ষা করুন৷

2] উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল চালান

Windows 10 একটি বিল্ট-ইন মেমরি ডায়াগনস্টিক টুলের সাথে আসে। এই টুলটি ত্রুটির জন্য সিস্টেমের RAM পরীক্ষা করে।

এই টুলটি চালু করতে, “কন্ট্রোল প্যানেল> সিস্টেম এবং নিরাপত্তা> প্রশাসনিক সরঞ্জাম> Windows মেমরি ডায়াগনস্টিক-এ যান " এটি চালানোর জন্য ডাবল ক্লিক করুন. আপনি আপনার স্ক্রিনে একটি প্রম্পট বার্তা পাবেন। "এখনই পুনরায় চালু করুন এবং সমস্যাগুলি পরীক্ষা করুন নির্বাচন করুন৷ .”

প্রক্রিয়াটি কিছুটা সময় নেবে। সমাপ্তির পরে, আপনার সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হবে। স্ক্যানিং সম্পন্ন হওয়ার পরে মেমরি নির্ণয়ের ফলাফল উইন্ডোজ ইভেন্ট ভিউয়ারে পাওয়া যাবে। অতএব, আপনি পরীক্ষা দেখার পরিবর্তে অন্য একটি কাজ (যদি আপনার কাছে থাকে) করতে পারেন।

ইভেন্ট ভিউয়ারে র‌্যাম চেক রিপোর্ট দেখতে নিচের তালিকাভুক্ত ধাপগুলো অনুসরণ করুন।

RAM ব্যর্থতার লক্ষণগুলি কী কী এবং কীভাবে ত্রুটিপূর্ণ RAM চেক করবেন?

  1. Windows অনুসন্ধানে ইভেন্ট ভিউয়ার টাইপ করুন এবং এটি চালু করতে অ্যাপটিতে ক্লিক করুন।
  2. Windows Logs প্রসারিত করুন ” বাম দিকে বিভাগ এবং “সিস্টেম-এ ক্লিক করুন " ইভেন্ট ভিউয়ার সমস্ত উইন্ডোজ লগ লোড না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
  3. অনুসন্ধান করুন-এ ক্লিক করুন "ডান দিকে বিকল্প। একটি পপআপ উইন্ডো আসবে৷
  4. টাইপ করুন “মেমরি ডায়াগনস্টিক " সেই উইন্ডোতে এবং "পরবর্তী খুঁজুন ক্লিক করুন৷ " এটি আপনাকে স্মৃতি নির্ণয়ের ফলাফল দেখাবে৷

এটাই. আপনার কোন প্রশ্ন থাকলে আমাদের জানান।

পরবর্তী পড়ুন :কম্পিউটার বিপ কোড তালিকা এবং তাদের অর্থ।

RAM ব্যর্থতার লক্ষণগুলি কী কী এবং কীভাবে ত্রুটিপূর্ণ RAM চেক করবেন?
  1. ওয়েক-অন-ল্যান কী, এবং কীভাবে এটি সক্ষম করবেন?

  2. জিমেইলে ডেলিগেটগুলি কী এবং এটি কীভাবে সেট আপ করবেন

  3. Windows লোকেশন সেটিংস কি এবং লোকেশন ট্র্যাকিং কিভাবে প্রতিরোধ করা যায়?

  4. ApplicationFrameHost.exe কী এবং কীভাবে এটি মেরামত করবেন?