কম্পিউটার

উইন্ডোজের আরও জায়গা প্রয়োজন:এক্সটার্নাল স্টোরেজ ব্যবহার করে উইন্ডোজ 11/10 আপডেট করুন

উইন্ডোজ 11 বা উইন্ডোজ 10 আপডেট করার একাধিক উপায় রয়েছে। আপনি একটি USB ড্রাইভ ব্যবহার করতে পারেন, নিয়মিত উপায় অনুসরণ করুন কিন্তু যখন আপনার স্টোরেজ স্পেস কম হয়, তখন আপনাকে অন্য উপায় খুঁজতে হবে। সর্বোত্তম উপায় হল আপনার উইন্ডোজ থেকে সমস্ত অপ্রয়োজনীয় ফাইল মুছে ফেলা বা আপডেট ফাইলগুলি ডাউনলোড করা ফোল্ডারটি পরিবর্তন করা। যাইহোক, যদি এই দুটিই সম্ভব না হয়, তাহলে আপনি এক্সটার্নাল স্টোরেজ ব্যবহার করে Windows 11/10 আপডেট করতে পারেন।

উইন্ডোজের আরও জায়গা প্রয়োজন:এক্সটার্নাল স্টোরেজ ব্যবহার করে উইন্ডোজ 11/10 আপডেট করুন

আপডেট পাওয়া যায়, কিন্তু ডাউনলোড করার জন্য আমাদের সাময়িকভাবে কিছু জায়গার প্রয়োজন।

উইন্ডোজ আপডেটের জন্য আরও জায়গা প্রয়োজন

আপডেটের জন্য আপনার হার্ড ড্রাইভে পর্যাপ্ত জায়গা না থাকলে, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে আপনাকে একটি বহিরাগত ড্রাইভ সংযোগ করতে বলবে। আপডেটটি চলাকালীন এটি অস্থায়ীভাবে আপনার হার্ড ড্রাইভে স্থান প্রসারিত করবে৷

সম্পর্কিত ত্রুটি :উইন্ডোজ আপডেটে যথেষ্ট ডিস্ক স্পেস নেই।

একটি এক্সটার্নাল স্টোরেজ ব্যবহার করে Windows 11/10 আপডেট করুন

এটি লক্ষ্য করা আকর্ষণীয় যে তার বিকল্প সেটিংসে উপলব্ধ নয়, তবে শুধুমাত্র তখনই প্রদর্শিত হয় যখন আপনি স্থান খালি করার চেষ্টা করেন যখন Windows 10 আপডেট আপনাকে স্টোরেজ স্পেস বিজ্ঞপ্তি পাঠায়। আপনি যেকোনো একটি নির্বাচন করতে পারেন আমি এর পরিবর্তে বাহ্যিক স্টোরেজ ব্যবহার করতে চাই এর বা আমার কাছে কোনো বাহ্যিক সঞ্চয়স্থান নেই জানালার নিচের বাম দিকে।

উইন্ডোজের আরও জায়গা প্রয়োজন:এক্সটার্নাল স্টোরেজ ব্যবহার করে উইন্ডোজ 11/10 আপডেট করুন

ধাপ 1:স্থান খালি করুন

আপনার উইন্ডোজ 10 আপডেট সম্পর্কে একটি জিনিস জানা উচিত। এটি সর্বদা প্রাথমিক সঞ্চয়স্থানে ন্যূনতম খালি স্থানের প্রয়োজন হবে৷ বাহ্যিক ড্রাইভটি নিশ্চিত করা যে আপডেটটি ডাউনলোড করতে ব্যবহৃত স্থানটি সরানো হয়েছে। আপডেটগুলি ডাউনলোড করার জন্য যখন আপনার জায়গার প্রয়োজন হয় এবং আপডেটের জন্য আপনার সি ড্রাইভে ন্যূনতম স্থান থাকে তখন এই টিপটি সাহায্য করে৷

সঞ্চয়স্থান সত্যিই কম হলে আপনি একটি উইজার্ড উইন্ডো পপ-আপ দেখতে পাবেন৷

তাই আগে কিছু জায়গা খালি করা যাক।

  1. এখনই স্থান খালি করুন-এ ক্লিক করুন।
  2. এটি আপনার ড্রাইভ স্ক্যান করবে, এবং স্থান দখল করা ফাইলগুলির একটি তালিকা আপনাকে অফার করবে৷
  3. যদি আপনি যথেষ্ট ফাইল সাফ করেন, চিহ্নটি সবুজ হয়ে যাবে। তারপর আপনি একটি বহিরাগত ড্রাইভ ব্যবহার না করে আপডেট করতে প্রস্তুত হবে. কিন্তু যদি না পারেন, তাহলে অনেক খালি জায়গা সহ একটি বাহ্যিক ড্রাইভ সংযোগ করার সময় এসেছে৷

ধাপ 2:এক্সটার্নাল ড্রাইভ সংযোগ করুন

  1. আপনার বাহ্যিক স্টোরেজ ডিভাইস সংযুক্ত করুন। একটু অপেক্ষা করুন, এবং আপনি এটি চিত্রের ধাপ 2-এর অধীনে ড্রপ-ডাউন তালিকায় পাবেন।
  2. যদি বাহ্যিক স্টোরেজ ডিভাইসে যথেষ্ট খালি জায়গা থাকে, তাহলে স্টোরেজ ড্রাইভ আইকনের পাশে একটি সবুজ চেকমার্ক প্রদর্শিত হবে।
  3. চালিয়ে যান নির্বাচন করুন আপডেট ইনস্টল করা শেষ করতে।

এক্সটার্নাল ড্রাইভ ব্যবহার করে উইন্ডোজ আপডেট করা একটি বিরল পরিস্থিতি। উইন্ডোজ 11/10 আপডেটের যত্ন নেওয়ার জন্য আমাদের বেশিরভাগ পিসিতে পর্যাপ্ত স্টোরেজ স্পেস রয়েছে। যাইহোক, যখন প্রয়োজন, বিকল্পটি কাজে আসবে।

আশা করি এই টিপটি আপনার কাজে লাগবে!

উইন্ডোজের আরও জায়গা প্রয়োজন:এক্সটার্নাল স্টোরেজ ব্যবহার করে উইন্ডোজ 11/10 আপডেট করুন
  1. কিভাবে জোর করে উইন্ডোজ 11/10 আপডেট করা যায়

  2. উইন্ডোজ 11/10 এ সংরক্ষিত স্টোরেজ ব্যাখ্যা করা হয়েছে

  3. Windows 11/10-এ বিটলকার টু গো ব্যবহার করে পোর্টেবল স্টোরেজ ডিভাইসগুলিকে সুরক্ষিত করুন

  4. ফিক্স:"কি আপনার মনোযোগ প্রয়োজন" উইন্ডোজ 11/10 এ আপডেট ত্রুটি