কম্পিউটার

উইন্ডোজ 111/10 এ পিডিএফ প্রিন্টারে মাইক্রোসফ্ট প্রিন্ট কীভাবে দেখাবেন বা লুকাবেন

মাইক্রোসফট প্রিন্ট টু পিডিএফ বিকল্প আপনাকে এজ, ক্রোম ইত্যাদির মতো যেকোনো ব্রাউজার এর মাধ্যমে একটি ওয়েবপৃষ্ঠাকে PDF হিসেবে সংরক্ষণ করতে সাহায্য করতে পারে এবং এটি Windows 11/10-এ অন্তর্ভুক্ত একটি অন্তর্নির্মিত টুল। যাইহোক, যদি আপনি Windows 11/10-এ Microsoft Print to PDF প্রিন্টার দেখাতে বা লুকাতে চান, তাহলে আপনি এই টিউটোরিয়ালটি অনুসরণ করতে পারেন। আপনি অনুসরণ করতে পারেন এমন একাধিক পদ্ধতি রয়েছে এবং সেগুলি আপনাকে একই কাজ করতে দেবে৷

উইন্ডোজ 111/10 এ পিডিএফ প্রিন্টারে মাইক্রোসফ্ট প্রিন্ট কীভাবে দেখাবেন বা লুকাবেন

Windows 11/10-এ Microsoft Print to PDF প্রিন্টার দেখান বা লুকান

পিডিএফ প্রিন্টারে মাইক্রোসফ্ট প্রিন্ট দেখাতে বা লুকানোর জন্য, এই টুল বা পদ্ধতিগুলি ব্যবহার করুন:

  1. কমান্ড প্রম্পট ব্যবহার করে
  2. Windows PowerShell ব্যবহার করে
  3. ডিভাইস এবং প্রিন্টার ব্যবহার করা
  4. উইন্ডোজ সেটিংস ব্যবহার করা
  5. উইন্ডোজ বৈশিষ্ট্য ব্যবহার করা

এই পদ্ধতিগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

1] কমান্ড প্রম্পট ব্যবহার করে

উইন্ডোজ 111/10 এ পিডিএফ প্রিন্টারে মাইক্রোসফ্ট প্রিন্ট কীভাবে দেখাবেন বা লুকাবেন

Windows 10-এ কোনো ওয়েবপৃষ্ঠা PDF-এ সংরক্ষণ বা কোনো নথি মুদ্রণ করার সময় Microsoft Print to PDF বিকল্প অপসারণ বা লুকানোর জন্য কমান্ড প্রম্পট ব্যবহার করা সম্ভব। শুধুমাত্র Microsoft Print to PDF নয় , কিন্তু এছাড়াও আপনি এই কমান্ড প্রম্পট পদ্ধতি ব্যবহার করে প্রায় কোনও দৃশ্যমান এবং অ-সংযুক্ত মুদ্রণ মুছে ফেলতে পারেন৷

শুরু করতে, আপনার কম্পিউটারে কমান্ড প্রম্পট খুলুন। এর জন্য, আপনি cmd  সার্চ করতে পারেন টাস্কবার অনুসন্ধান বাক্সে এবং পৃথক ফলাফলে ক্লিক করুন। এর পরে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার  টিপুন৷ বোতাম:

printui.exe /dl /n "Microsoft Print to PDF"

একবার হয়ে গেলে, ডকুমেন্ট বা অন্য কিছু প্রিন্ট করার সময় আপনি আর Microsoft প্রিন্ট থেকে PDF খুঁজে পাবেন না। আপনি যদি অন্য প্রিন্টার লুকাতে চান, তাহলে আপনাকে Microsoft Print to PDF প্রতিস্থাপন করতে হবে পছন্দসই প্রিন্টারের আসল নামের সাথে।

2] Windows PowerShell ব্যবহার করে

উইন্ডোজ 111/10 এ পিডিএফ প্রিন্টারে মাইক্রোসফ্ট প্রিন্ট কীভাবে দেখাবেন বা লুকাবেন

কমান্ড প্রম্পটের মতো, আপনি প্রিন্টারের তালিকা থেকে মাইক্রোসফ্ট প্রিন্ট টু পিডিএফ বিকল্পটি লুকাতে বা সরাতে উইন্ডোজ পাওয়ারশেল ব্যবহার করতে পারেন। যথারীতি, আপনি আপনার Windows 10 কম্পিউটারে আর ব্যবহার করেন না এমন অন্য কোনো প্রিন্টার সরাতে একই (ছোট কাস্টমাইজেশন সহ) কমান্ড ব্যবহার করতে পারেন৷

Windows PowerShell পদ্ধতির সাথে শুরু করতে, পাওয়ারশেল  অনুসন্ধান করুন৷ টাস্কবার অনুসন্ধান বাক্সে, এবং সংশ্লিষ্ট অনুসন্ধান ফলাফলে ক্লিক করুন। তারপর, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং Enter  টিপুন৷ বোতাম:

Remove-Printer -Name "Microsoft Print to PDF"

দ্রষ্টব্য:  আপনি যদি মাইক্রোসফ্ট প্রিন্ট টু পিডিএফ প্রিন্টার লুকাতে বা অপসারণ করতে কমান্ড প্রম্পট বা উইন্ডোজ পাওয়ারশেল পদ্ধতি ব্যবহার করেন, আপনি যখন এটি ফিরে পেতে চান তখন প্রিন্টারটি সরাতে এবং যুক্ত করতে আপনাকে উইন্ডোজ বৈশিষ্ট্য প্যানেল ব্যবহার করতে হবে। অন্য কথায়, আপনি এখানে তালিকায় উল্লিখিত পঞ্চম গাইড অনুসরণ করতে পারেন।

পড়ুন :PDF এ প্রিন্ট অনুপস্থিত

3] ডিভাইস এবং প্রিন্টার ব্যবহার করা

ডিভাইস এবং প্রিন্টার, কন্ট্রোল প্যানেলে, এমন একটি প্যানেল, যেখানে আপনি সমস্ত সংযুক্ত ডিভাইসগুলি খুঁজে পেতে পারেন, যেমন আপনার মনিটর/গুলি, মাউস, স্পিকার, ফ্যাক্স মেশিন, প্রিন্টার ইত্যাদি৷ এই প্যানেল থেকে সেই ডিভাইসগুলি পরিচালনা করা সম্ভব বিভিন্ন ডিভাইসের জন্য বিভিন্ন পাথে নেভিগেট করতে হবে না।

যেমন বলা হয়েছে, আপনি একটি নতুন ডিভাইস যোগ করতে পারেন এবং ডিভাইস এবং প্রিন্টারের সাহায্যে প্রয়োজন হলে একটি সরিয়ে ফেলতে পারেন। অন্য কথায়, কন্ট্রোল প্যানেলে এই বিভাগটি ব্যবহার করে Windows 10 থেকে Microsoft প্রিন্ট থেকে PDF প্রিন্টার সরানো সম্ভব।

শুরু করতে, কন্ট্রোল প্যানেল  খুঁজুন টাস্কবার অনুসন্ধান বাক্সে এবং পৃথক ফলাফলে ক্লিক করে কন্ট্রোল প্যানেল খুলুন। নিশ্চিত করুন যে দেখুন  বড় আইকন-এ সেট করা আছে . যদি তাই হয়, তাহলে ডিভাইস এবং প্রিন্টার-এ ক্লিক করুন বিকল্প।

এরপর, Microsoft Print to PDF-এ ডান-ক্লিক করুন প্রিন্টার এবং ডিভাইস সরান নির্বাচন করুন বিকল্প।

উইন্ডোজ 111/10 এ পিডিএফ প্রিন্টারে মাইক্রোসফ্ট প্রিন্ট কীভাবে দেখাবেন বা লুকাবেন

তারপর, হ্যাঁ-এ ক্লিক করুন নিশ্চিতকরণ উইন্ডোতে বোতাম।

এখানেই শেষ! প্রক্রিয়াটি সম্পন্ন হলে, আপনি আর Microsoft প্রিন্ট থেকে PDF প্রিন্টার খুঁজে পাবেন না।

4] উইন্ডোজ সেটিংস ব্যবহার করা

এই পদ্ধতিটি সম্ভবত সবচেয়ে সহজ পদক্ষেপ যা আপনি অনুসরণ করতে পারেন কারণ আপনি এটি মুহূর্তের মধ্যে সম্পূর্ণ করতে পারেন। অন্য সব পদ্ধতির মতো, আপনি Windows সেটিংসের সাহায্যে প্রিন্টারের তালিকা থেকে যে কোনো ইনস্টল করা প্রিন্টার সরিয়ে ফেলতে পারেন।

শুরু করার জন্য, আপনাকে আপনার কম্পিউটারে Windows সেটিংস খুলতে হবে। এর জন্য, আপনি স্টার্ট মেনু খুলতে পারেন এবং সেটিংস গিয়ার আইকনে ক্লিক করতে পারেন। বিকল্পভাবে, আপনি  Win+I  টিপতে পারেন একই খুলতে কীবোর্ড শর্টকাট।

এরপরে, ডিভাইসগুলি -এ যান৷ বিভাগ এবং প্রিন্টার এবং স্ক্যানার-এ স্যুইচ করুন ট্যাব এখানে আপনি আপনার ডানদিকে সমস্ত সংযুক্ত এবং অ-সংযুক্ত প্রিন্টারগুলি খুঁজে পেতে পারেন৷ আপনাকে Microsoft Print to PDF  নির্বাচন করতে হবে বিকল্পে ক্লিক করুন এবং ডিভাইস সরান-এ ক্লিক করুন বিকল্প/বোতাম।

উইন্ডোজ 111/10 এ পিডিএফ প্রিন্টারে মাইক্রোসফ্ট প্রিন্ট কীভাবে দেখাবেন বা লুকাবেন

তারপর, হ্যাঁ-এ ক্লিক করুন নিশ্চিতকরণ পপআপে বিকল্প।

পড়ুন :আলাদাভাবে একই প্রিন্টার ড্রাইভার ব্যবহার করে প্রিন্টার তালিকাভুক্ত করুন।

5] উইন্ডোজ বৈশিষ্ট্য ব্যবহার করা

উপরে উল্লিখিত সমস্ত পদ্ধতি আপনাকে মাইক্রোসফ্ট প্রিন্ট টু পিডিএফ প্রিন্টারকে সাময়িকভাবে লুকিয়ে রাখতে সাহায্য করে। যাইহোক, যদি আপনি সম্পূর্ণ প্যাকেজ বা বৈশিষ্ট্যটি সরাতে চান তবে এটিকে Windows বৈশিষ্ট্য প্যানেল থেকে সরিয়ে দিন।

এর জন্য, আপনি উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি অনুসন্ধান করতে পারেন টাস্কবার অনুসন্ধান বাক্সে এবং Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন-এ ক্লিক করুন অনুসন্ধান ফলাফলে বিকল্প।

Microsoft Print to PDF থেকে টিকটি সরান চেকবক্স এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম।

উইন্ডোজ 111/10 এ পিডিএফ প্রিন্টারে মাইক্রোসফ্ট প্রিন্ট কীভাবে দেখাবেন বা লুকাবেন

প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে কিছুটা সময় লাগবে। একবার হয়ে গেলে, ধাপটি শেষ করতে আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে।

রিস্টার্ট করার পরে, আপনি Windows 11/10-এ Microsoft Print to PDF প্রিন্টার খুঁজে পাবেন না।

এখানেই শেষ! আশা করি এই পদ্ধতিগুলো আপনাকে সাহায্য করেছে।

উইন্ডোজ 111/10 এ পিডিএফ প্রিন্টারে মাইক্রোসফ্ট প্রিন্ট কীভাবে দেখাবেন বা লুকাবেন
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে মাইক্রোসফ্ট ডিফেন্ডার অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এ ভার্চুয়াল টাচপ্যাড কীভাবে দেখাবেন

  3. Windows 11/10-এ পিডিএফ ফিচারে অনুপস্থিত প্রিন্ট কীভাবে ঠিক করবেন?

  4. কিভাবে মাইক্রোসফ্ট প্রিন্টকে পিডিএফে ঠিক করবেন যা উইন্ডোজ 11 এ কাজ করছে না