কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ ভার্চুয়াল টাচপ্যাড কীভাবে দেখাবেন

আপনি যদি উইন্ডোজ ট্যাবলেট ব্যবহারকারী হন তবে আপনি ভার্চুয়াল টাচপ্যাড ব্যবহার করতে পারেন। এই বৈশিষ্ট্যটি Windows 11/10 এ উপলব্ধ। টাচপ্যাড বোতাম দেখান নির্বাচন করে বিকল্প, Windows 10 ট্যাবলেট ব্যবহারকারীরা একটি ভার্চুয়াল টাচপ্যাড প্রদর্শন করতে পারেন তাদের কম্পিউটার স্ক্রিনে এবং অন্য স্ক্রিনের সাথে সংযুক্ত হলে সহজেই তাদের ডিভাইস পরিচালনা করুন। এটি একটি মাউস প্রয়োজন হয় না.

Windows 11/10 এ ভার্চুয়াল টাচপ্যাড দেখান

বৈশিষ্ট্যটি প্রাথমিকভাবে প্রয়োজনে মাউস প্রতিস্থাপন করার জন্য ডিজাইন করা হয়েছে এবং Windows 10 ট্যাবলেট ব্যবহারকারীদের জীবনকে আরও সহজ করে তোলার জন্য। সক্রিয় করা হলে, আপনার ট্যাবলেট স্ক্রিনে একটি ভার্চুয়াল টাচপ্যাড প্রদর্শিত হয়, যাতে আপনি আপনার ডিভাইসটিকে একটি বড় ডিসপ্লেতে সংযুক্ত করতে পারেন৷

Windows 10 সিস্টেম ট্রে বা বিজ্ঞপ্তি এলাকায় টাচপ্যাড বোতামটি দেখানোর জন্য, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং মেনু বিকল্পগুলি থেকে, টাচপ্যাড বোতাম দেখান বেছে নিন .

উইন্ডোজ 11/10 এ ভার্চুয়াল টাচপ্যাড কীভাবে দেখাবেন

উইন্ডোজ টাস্কবারের নীচে ডানদিকে, টাস্কবারের ডানদিকে বিজ্ঞপ্তি এলাকার কাছে একটি টাচপ্যাড আইকন প্রদর্শন করবে। পেন ওয়ার্কস্পেস আইকনের পাশাপাশি অ্যাকশন সেন্টার আইকনটিও একই এলাকা।

উইন্ডোজ 11/10 এ ভার্চুয়াল টাচপ্যাড কীভাবে দেখাবেন

আপনার ট্যাবলেটের স্ক্রিনে ভার্চুয়াল টাচপ্যাড দেখানোর জন্য আপনাকে যা করতে হবে তা হল ভার্চুয়াল টাচপ্যাড আইকনে ট্যাপ করুন এবং আপনি যেতে পারবেন।

উইন্ডোজ 11/10 এ ভার্চুয়াল টাচপ্যাড কীভাবে দেখাবেন

আপনি অন-স্ক্রীন টাচপ্যাডকে চারদিকে টেনে নিয়ে যেতে পারেন। একবার আপনি টাচপ্যাডটি পছন্দসই স্থানে স্থাপন করলে, আপনি নির্দেশ এবং ট্যাপ করার জন্য টাচপ্যাডের উপর আপনার আঙুল টেনে আনতে পারেন এবং স্ক্রল করার জন্য Windows 10 অঙ্গভঙ্গি ব্যবহার করতে পারেন।

এছাড়াও, আপনার ল্যাপটপে ফিজিক্যাল টাচপ্যাডের সেটিংসের মতো, আপনি ভার্চুয়াল টাচপ্যাড সেটিংস কনফিগার করতে পারেন . উদাহরণস্বরূপ, আপনি কেবল সেটিংস বিভাগে নেভিগেট করে, 'ডিভাইস' নির্বাচন করে এবং তারপর সংবেদনশীলতা বেছে নিয়ে ভার্চুয়াল টাচপ্যাডের সংবেদনশীলতা সামঞ্জস্য করতে পারেন।

উইন্ডোজ 11/10 এ ভার্চুয়াল টাচপ্যাড কীভাবে দেখাবেন

অনুগ্রহ করে মনে রাখবেন ভার্চুয়াল টাচপ্যাড শুধুমাত্র একটি স্পর্শ-সক্ষম ডিভাইসে সক্রিয় করা যেতে পারে। বৈশিষ্ট্যটির একটি ঘাটতি হল এটি আধা-স্বচ্ছ নয়। তাই, ল্যান্ডস্কেপ ওরিয়েন্টেশন মোডে থাকাকালীন, একটি ছোট ট্যাবলেটে টাচপ্যাড আপনার স্ক্রীনের বেশ খানিকটা অংশ নিতে পারে।

উইন্ডোজ 11/10 এ ভার্চুয়াল টাচপ্যাড কীভাবে দেখাবেন
  1. উইন্ডোজ 11/10 এ ফাইল এক্সটেনশনগুলি কীভাবে দেখাবেন

  2. উইন্ডোজ 11/10 এ টাস্কবারে কিভাবে একাধিক ঘড়ি দেখাবেন

  3. উইন্ডোজ 11/10 এ টাস্কবারে কিভাবে একাধিক ঘড়ি দেখাবেন

  4. উইন্ডোজ 11/10 এ কীভাবে একটি ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করবেন