কম্পিউটার

পাইথনে %s এর মানে কি?

আপনি একটি পাইথন স্ট্রিং মধ্যে একটি মান যোগ করতে চান? আপনাকে %s অপারেটরের চেয়ে বেশি তাকাতে হবে না। এই অপারেটর আপনাকে একটি স্ট্রিংয়ের ভিতরে একটি মান ফর্ম্যাট করতে দেয়। %s সিনট্যাক্সটি কনক্যাটেনেশন অপারেটরের চেয়ে বেশি মার্জিত যার সাথে আপনি পরিচিত হতে পারেন।

এই নির্দেশিকায়, আমরা %s চিহ্নের অর্থ কী এবং এটি কীভাবে কাজ করে সে সম্পর্কে কথা বলি। আপনার কোডে এটি কীভাবে ব্যবহার করবেন তা শিখতে আপনাকে সাহায্য করার জন্য আমরা এই অপারেটরের একটি উদাহরণ দিয়ে চলেছি৷

%s অপারেটর কি?

%s অপারেটর অন্য স্ট্রিং এর ভিতরে একটি স্ট্রিং যোগ করে।

এখানে, আমরা একটি প্রোগ্রাম লিখি যা একটি গন্তব্যে পৌঁছানোর জন্য একটি গাড়ি গড়ে যে গতিতে ভ্রমণ করেছিল তা গণনা করে। এই তথ্য গণনা করতে, নিম্নলিখিত সূত্র ব্যবহার করুন:

speed = distance / time

ব্যবহারকারীকে তারা কত দূরত্ব ভ্রমণ করেছে, তাদের গন্তব্যে পৌঁছাতে তাদের কত সময় লেগেছে এবং তারা কোথায় যাচ্ছে তা জিজ্ঞাসা করে শুরু করুন:

দূরত্ব =ইনপুট("আপনি কতদূর ভ্রমণ করেছেন (মাইলে)?") সময় =ইনপুট ("আপনার গন্তব্যে পৌঁছতে কতক্ষণ লেগেছে (ঘন্টায়)?") কোথায় =ইনপুট ("আপনি কোথায় ছিলেন) যাচ্ছেন?")

এরপরে, ব্যবহারকারীর ভ্রমণের গড় গতি আমরা গণনা করি:

speed = round(float(distance) / float(time), 2)

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

আমরা "দূরত্ব" এবং "সময়" এর মানগুলিকে ফ্লোটিং পয়েন্ট সংখ্যায় রূপান্তর করেছি যাতে আমরা সেই মানগুলি ব্যবহার করে একটি গাণিতিক অপারেশন করতে পারি। আমরা আমাদের গতি গণনার ফলাফলকে দুই দশমিক স্থানে বৃত্তাকার করেছি।

এখন যেহেতু আমরা এই মানটি গণনা করেছি, আমরা পাইথন কনসোলে ব্যবহারকারীকে তাদের গড় গতি সম্পর্কে অবহিত করি। এটি করতে, স্ট্রিং বিন্যাস ব্যবহার করুন:

প্রিন্ট("আপনার %s যাত্রায়, আপনি গড়ে %s মাইল প্রতি ঘন্টা গতিতে গাড়ি চালিয়েছেন।" % (যেখানে, গতি))

আমাদের %s বাক্য গঠনের তিনটি অংশ রয়েছে:

  • %s অপারেটর হল যেখানে স্ট্রিং মান যোগ করা হয়।
  • % (যেখানে, গতি) হল যেখানে আমরা নির্দিষ্ট করি আমাদের স্ট্রিং-এ কোন মান যুক্ত করা উচিত।

একটি স্ট্রিংয়ে আপনি যে মানগুলি যোগ করতে চান তা অবশ্যই একটি স্ট্রিংয়ের শেষে % অপারেটরের পরে বন্ধনীতে নির্দিষ্ট করা মানগুলির সমান হতে হবে। অন্যথায়, আপনি একটি "TypeError:ফরম্যাট স্ট্রিং এর জন্য যথেষ্ট আর্গুমেন্ট নেই" এরর সম্মুখীন হবেন।

আমাদের কোডে, আমরা আমাদের স্ট্রিং এ দুটি মান যোগ করছি। আমরা %s অপারেটরটি দুবার ব্যবহার করেছি এবং আমাদের স্ট্রিংয়ের শেষে % চিহ্নের পরে বন্ধনীতে দুটি মান রয়েছে।

আমাদের প্রোগ্রাম চালান:

আপনি কতদূর ভ্রমণ করেছেন? 63আপনার গন্তব্যে পৌঁছাতে আপনার কত সময় লেগেছে? 2 তুমি কোথায় যাচ্ছিলে? লন্ডন আপনার লন্ডনে যাত্রায়, আপনি গড়ে 31.5 মাইল প্রতি ঘন্টা গতিতে গাড়ি চালিয়েছেন।

আমাদের কোড সফলভাবে আমাদের গড় গতি গণনা করে।

%s অপারেটর স্বয়ংক্রিয়ভাবে একটি মানকে একটি স্ট্রিংয়ে রূপান্তর করে। এর মানে আমরা যখন আমাদের মান ফর্ম্যাট করি তখন আমাদের "গতি" এর সাথে যুক্ত ডেটা টাইপ পরিবর্তন করতে হবে না৷

% স্ট্রিং ফরম্যাটিং সিনট্যাক্স

শুধু %s অপারেটরের চেয়ে % স্ট্রিং ফরম্যাটিং সিনট্যাক্সে আরও অনেক কিছু আছে। আপনি একটি স্ট্রিং-এ নম্বর ফরম্যাট করতে % সিনট্যাক্স ব্যবহার করতে পারেন।

% ফরম্যাটিং সিনট্যাক্স ব্যবহার করে সংখ্যা বিন্যাস সম্পর্কে আরও জানতে, স্ট্রিং বিন্যাসের জন্য পাইথন ডকুমেন্টেশন পড়ুন। কিভাবে % অপারেটর ব্যবহার করে একটি মানকে দুই দশমিক স্থানে রাউন্ড করা যায় সে বিষয়ে আমরা একটি টিউটোরিয়ালও লিখেছি।

স্ট্রিং বিন্যাসের নতুন পদ্ধতি

format() প্রবর্তনের সাথে Python 2.6-এ সিনট্যাক্স, % স্ট্রিং ফরম্যাটিং অপারেন্ড অনেক ডেভেলপারের পছন্দের বাইরে পড়ে গেছে।

এটি কারণ বিন্যাস সিনট্যাক্স যুক্তিযুক্তভাবে আরও শক্তিশালী। আরো কি, format() সিনট্যাক্স ব্যবহার করা খুব কঠিন নয়। নিম্নলিখিত বিবৃতি বিবেচনা করুন:

প্রিন্ট("আপনার {} যাত্রায়, আপনি ঘণ্টায় {} মাইল গড় গতিতে গাড়ি চালিয়েছেন।".ফর্ম্যাট(যেখানে, গতি))

এই বিবৃতিটি একই বার্তা প্রিন্ট করে যা আমরা আগে থেকে তৈরি করেছি। আমরা .format() ব্যবহার করেছি সিনট্যাক্স আমাদের স্ট্রিং-এ "কোথায়" এবং "গতি" মান যোগ করতে।

.format() সিনট্যাক্স আপনাকে প্রতিটি মানের জন্য নাম সেট করার মতো জিনিসগুলি করতে দেয় যা আপনি একটি স্ট্রিংয়ে যুক্ত করতে চান। এই বৈশিষ্ট্যগুলি %s সিনট্যাক্স দ্বারা অফার করা হয় না।

পাইথন 3-এ, % সিনট্যাক্সের জন্য অন্য বিকল্প হিসাবে f স্ট্রিংগুলি চালু করা হয়েছিল। F স্ট্রিং হল স্ট্রিং লিটারেল ব্যবহার করে একটি স্ট্রিং এর মধ্যে একটি মান বা একটি অভিব্যক্তি এমবেড করার একটি সহজ উপায়। আপনি Python 3 f স্ট্রিং-এর উপর আমাদের নিবন্ধে f স্ট্রিং সম্পর্কে আরও জানতে পারেন।



উপসংহার

%s অপারেটর আপনাকে পাইথন স্ট্রিং-এ একটি মান যোগ করতে দেয়। %s বোঝায় যে আপনি একটি স্ট্রিং এর মধ্যে একটি স্ট্রিং মান যোগ করতে চান। % অপারেটরটি অন্যান্য কনফিগারেশনের সাথে ব্যবহার করা যেতে পারে, যেমন %d, বিভিন্ন ধরণের মান বিন্যাস করতে।

Python-এর আরও আধুনিক সংস্করণে, f স্ট্রিং এবং format()-এর পক্ষে % সিনট্যাক্স কম ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছে। পদ্ধতি

একজন পেশাদার পাইথন বিকাশকারীর মতো আপনার কোডে %s অপারেটর ব্যবহার করার জন্য আপনার প্রয়োজনীয় জ্ঞানের সাথে এখন আপনি সজ্জিত!


  1. এক্সটেন্ডেড নেটওয়ার্ক মানে কি?

  2. VGA মানে কি?

  3. LTE মানে কি?

  4. SNMP মানে কি?