কম্পিউটার

আপনার গোপনীয়তার জন্য Amazon ফুটপাথের অর্থ কী?

স্মার্ট হোম তৈরির দিকে Amazon-এর সাম্প্রতিক পদক্ষেপ হল Amazon Sidewak, ১৪ জুন ২০২১ থেকে পাওয়া যাচ্ছে।

যদিও ফুটপাথ সম্প্রদায়গুলিকে তাদের স্মার্ট ডিভাইসগুলিকে আরও ধারাবাহিকতার সাথে পাওয়ার করতে সক্ষম করতে পারে, গ্রাহকরাও গোপনীয়তার উদ্বেগ প্রকাশ করেছেন। এতটাই, বাস্তবে, অ্যামাজন কেন সমাধান নিরাপদ তা ব্যাখ্যা করে একটি শ্বেতপত্র প্রকাশ করেছে৷

তাহলে আপনার গোপনীয়তার জন্য অ্যামাজন সাইডওয়াক মানে কি? এবং আপনার কি উদ্বিগ্ন হওয়া উচিত?

অ্যামাজন ফুটপাথ কি?

সম্প্রদায়ের জন্য একটি ভাগ করা নেটওয়ার্ক, Amazon Sidewalk এর লক্ষ্য স্মার্ট হোম ডিভাইসগুলিকে আরও নির্ভরযোগ্যভাবে কাজ করতে সহায়তা করা। পরিষেবাটি আউটডোর লাইট, সিকিউরিটি ক্যামেরা, মোশন সেন্সর এবং আরও অনেক কিছু কভার করে৷

Amazon Sidewalk এর সাথে, ডিভাইসগুলি একটি বাড়ির Wi-Fi ব্যবহার করে রেডিও এবং ব্লুটুথ সংকেত নির্গত করবে। এই ডিভাইসগুলি একই পরিবারের না হলেও অন্যদের সাথে একটি নেটওয়ার্ক তৈরি করবে৷ প্রকৃতপক্ষে, এটি এই গ্যাজেটগুলিকে কাজ করতে সাহায্য করবে এমনকি একটি বাড়ির ইন্টারনেট কমে গেলেও৷

আপনার গোপনীয়তার জন্য Amazon ফুটপাথের অর্থ কী?

যে ব্যবহারকারীরা পরিষেবাটি ব্যবহার করতে চান তাদের নেটওয়ার্কের জন্য কোনো খরচ হবে না, যা এটিকে আমাজন পরিবারের জন্য একটি দুর্দান্ত সংযোজন বলে মনে করে৷

অ্যামাজন ফুটপাথ:গোপনীয়তা উদ্বেগ

সম্ভাব্য গোপনীয়তার উদ্বেগের ক্ষেত্রে ভাগ করা নেটওয়ার্কগুলি ক্রমাগত স্পটলাইটের অধীনে বৈশিষ্ট্যযুক্ত। আশ্চর্যজনকভাবে, অ্যামাজন ফুটপাথ এই ক্ষেত্রে আলাদা নয়।

অ্যামাজন কীভাবে নেটওয়ার্কে সংগৃহীত ডেটা ব্যবহার করবে তা ঘিরে একটি প্রাথমিক উদ্বেগ। কোম্পানিটি তার ডেটা হ্যান্ডলিং অনুশীলনের জন্য সমালোচনা পেয়েছে।

উদাহরণস্বরূপ, ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন কর্মীরা 2021 সালের ফেব্রুয়ারিতে POLITICO কে বলেছিল যে কোম্পানিটি যে তথ্য সংগ্রহ করে তা রক্ষা করার জন্য যথেষ্ট কাজ করে না।

অ্যামাজনের ডিভাইসগুলিও প্রচুর ডেটা সংগ্রহ করে। রিং ডোরবেল, উদাহরণস্বরূপ, কেউ ডোরবেল চাপলে সমস্ত গতির উপর নজর রাখে। এবং অ্যামাজন ওয়ান, একটি দ্রুত চেকআউট সমাধান, গ্রাহকদের বিভিন্ন মার্কিন অবস্থানে তাদের হাতের তালু দিয়ে মুদির জন্য অর্থ প্রদান করতে দেয়৷

আপনার গোপনীয়তার জন্য Amazon ফুটপাথের অর্থ কী?

আরেকটি উদ্বেগ হ্যাকারদের হুমকি। হ্যাঁ, অ্যামাজন বলেছে যে সাইডওয়াক এনক্রিপশন এবং অন্যান্য নিরাপত্তা অনুশীলন ব্যবহার করে। কিন্তু কোনো নেটওয়ার্কই বুলেটপ্রুফ নয়; যদি একজন সাইবার আক্রমণকারী চায়, তাহলে তাদের নেটওয়ার্কে প্রবেশ করার সম্ভাবনা রয়েছে।

আপনার কি অ্যামাজন ফুটপাথ বন্ধ করা উচিত?

সমস্ত অ্যামাজন স্মার্ট হোম ডিভাইস ব্যবহারকারীদের অ্যামাজন সাইডওয়াক ডিফল্টরূপে চালু করা থাকবে . তাই আপনি এই বৈশিষ্ট্যটি বন্ধ করতে চান কিনা তা অন্বেষণ করা অপরিহার্য।

যদিও হ্যাকারদের বিষয়ে উদ্বেগ ন্যায্য, আমাজন উল্লেখ করেছে যে এটি একাধিক স্তরের এনক্রিপশন ব্যবহার করে। কোম্পানি আরও বলেছে যে এটি "যেখানে সম্ভব মেটাডেটার ব্যবহার" কমাতে ডেটা মিনিমাইজেশন ব্যবহার করে।

অ্যামাজন যোগ করেছে যে এটি নিজের সুবিধার জন্য ডেটা ব্যবহার করবে না। সুতরাং, আপনার তথ্য বাণিজ্যিক উদ্দেশ্যে সংরক্ষণ করা হবে না।

Amazon-এর শ্বেতপত্র থেকে লক্ষ্য করার মতো একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হল কীভাবে কোম্পানিটি ফুটপাথের কাজ করার জন্য একটি অপরিহার্য উপাদান হিসাবে বিশ্বাসের দিকে নির্দেশ করে:

"একটি ক্রাউডসোর্সড, সম্প্রদায়ের সুবিধা হিসাবে, Amazon Sidewalk শুধুমাত্র ততটাই শক্তিশালী যতটা আমাদের গ্রাহকরা গ্রাহকের ডেটা সুরক্ষিত করার জন্য আমাদের উপর আস্থা রাখে।"

আপনি আপনার নিজের জন্য সিদ্ধান্ত নিতে হবে যে আপনি ফুটওয়াক ব্যবহার করার জন্য আপনার ডেটা দিয়ে অ্যামাজনকে যথেষ্ট বিশ্বাস করবেন কিনা। যদি উত্তরটি না হয়, তাহলে বৈশিষ্ট্যটি সক্ষম করার বিষয়ে দুবার চিন্তা করা একটি ভাল ধারণা হতে পারে৷

আপনি যদি Amazon Sidewalk বন্ধ করতে চান, তাহলে সৌভাগ্যবশত এটি করা তুলনামূলকভাবে সহজ।

অ্যামাজন ফুটপাথ এবং ডেটা গোপনীয়তা:পছন্দ আপনার হয়

আমাজন সাইডওয়াক আশেপাশের লোকদের তাদের স্মার্ট হোম ডিভাইসগুলি আরও ভালভাবে ব্যবহার করার অনুমতি দেবে। কিন্তু আমাজন এবং অন্যান্য উভয়ের সাথে এই স্তরে ডেটা ভাগ করা স্বাভাবিকভাবেই উল্লেখযোগ্য উদ্বেগের সাথে আসে৷

Amazon Sidewalk উচ্চ স্তরের এনক্রিপশন ব্যবহার করে, যখন কোম্পানি বলে যে এটি নিজের সুবিধার জন্য আপনার ডেটা ব্যবহার করবে না। একই সময়ে, যদিও, হ্যাক হওয়ার ঝুঁকি সবসময় কিছু ক্ষমতার মধ্যে বিদ্যমান থাকে।

Amazon Sidewalk ব্যবহার করা আপনার পছন্দ। কোম্পানি বলে, বিশ্বাস একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর. আপনি যদি আমাজনে বিশ্বাস করেন এবং মনে করেন যে আপনি ফুটপাথকে সহায়ক মনে করবেন, তাহলে চেষ্টা করুন। কিন্তু আপনি যদি তা না করেন তবে এটি বন্ধ করার কথা বিবেচনা করুন।


  1. ডু ট্র্যাক কী এবং এটি কি আপনার গোপনীয়তা রক্ষা করে?

  2. শপিং বনাম গোপনীয়তা:অ্যামাজন আপনার সম্পর্কে কী জানে?

  3. গোপনীয়তার জন্য ফেসবুক আপনার ডেটা বিক্রি করার অর্থ কী?

  4. ইন্টারনেট এক্সপ্লোরার অবসর নিচ্ছে - ব্যবসার জন্য এর অর্থ কী?