কম্পিউটার

Windows 11/10-এ ভিডিও প্লেব্যাক সেটিংস

উইন্ডোজ 11 এবং Windows 10 UWP  এবং থার্ড-পার্টি অ্যাপের জন্য নেটিভ সাপোর্ট অফার করে, উদাহরণস্বরূপ, Hulu, Netflix এবং Vudu, Windows-এ তৈরি ভিডিও প্ল্যাটফর্ম ব্যবহার করতে। উপলব্ধ ভিডিও প্লেব্যাক সেটিংস সহ , Windows 11/10 ব্যবহারকারীরা তাদের মনিটর বা ডিসপ্লেতে কীভাবে স্ট্রিমিং বিষয়বস্তু চালানো হবে তা কনফিগার করতে পারেন।

Windows 11/10-এ ভিডিও প্লেব্যাক সেটিংস

Windows 11/10-এ ভিডিও প্লেব্যাক সেটিংস

আপনি WinX মেনু> সেটিংস> অ্যাপস> ভিডিও প্লেব্যাকের মাধ্যমে এই সেটিংস অ্যাক্সেস করতে পারেন।

মনিটরের ধরন এবং কম্পিউটারের গ্রাফিক্স ক্ষমতার উপর নির্ভর করে, ভিডিও প্লেব্যাক সেটিংস ডিসপ্লেতে স্ট্রিমিং ভিডিওটি কেমন দেখাবে তার একটি পূর্বরূপ দেখাতে পারে। এটি নিম্নলিখিত বিকল্পগুলি অফার করে:

1] ডিসপ্লের জন্য HDR সেটিংস পরিবর্তন করুন

ডিসপ্লে অনেক পার্থক্য করতে পারে। এমনকি যদি আপনার হার্ডওয়্যার 4K ভিডিও প্রসেসিং সমর্থন করে, আপনার যদি 1080P মনিটর থাকে তবে আপনি 4K-এর অভিজ্ঞতা নিতে পারবেন না। যদি আপনার মনিটর এটি সমর্থন করে, লিঙ্কটি ক্লিক করুন Windows HD রঙ সেটিংস, এবং সেই অনুযায়ী আপনার মনিটর কনফিগার করুন। আপনার ডিসপ্লে HDR কন্টেন্ট স্ট্রিম করতে, HDR গেম খেলতে এবং WCG অ্যাপ ব্যবহার করতে পারে কিনা তা পরীক্ষা করতে পারেন।

আপনি যখন আপনার HDR10-সক্ষম টিভি বা ডিসপ্লে একটি Windows 11/10 PC এর সাথে সংযুক্ত করেন যা HDR এবং WCG সমর্থন করে, তখন আপনি একটি উজ্জ্বল, প্রাণবন্ত এবং আরও বিস্তারিত ছবি পাবেন৷

মনিটর যদি এই বিকল্পগুলিকে সমর্থন করে, তাহলে এটি পুরো সিস্টেম জুড়ে উন্নতি আনবে। এছাড়াও, আপনি সেরা অভিজ্ঞতার জন্য আপনার মনিটরটি ক্যালিব্রেট করতে পারেন৷

2] স্ট্রিমিং ভিডিও উন্নত করুন

এটি একটি হার্ডওয়্যার নির্ভর বৈশিষ্ট্য। আপনি এটি চালু করলে, কম্পিউটার ভিডিওগুলি উন্নত করতে GPU ব্যবহার করবে৷ এই বিকল্পটির নাম হল ভিডিওটিকে উন্নত করতে স্বয়ংক্রিয়ভাবে প্রক্রিয়া করুন৷ . আপনি এই সেটিং সক্ষম বা নিষ্ক্রিয় করতে সংশ্লিষ্ট বোতামটি টগল করতে পারেন৷

3] নিম্ন রেজোলিউশন ভিডিও চালান

যদি স্ট্রিমিং আশানুরূপ কাজ না করে, তাহলে আপনি কম রেজোলিউশনে ভিডিও চালানো বেছে নিতে পারেন। প্রয়োজনে আপনি নেটওয়ার্ক ব্যান্ডউইথ সংরক্ষণ করতেও এই বিকল্পটি ব্যবহার করতে পারেন৷

এটি বলেছিল, মনে রাখবেন যে HDR উপভোগ করতে ডিসপ্লের জন্য ন্যূনতম প্রয়োজনীয়তা রয়েছে। অন্তর্নির্মিত ডিসপ্লেতে ন্যূনতম 1080P এবং 300 নিট উজ্জ্বলতা থাকতে হবে যখন বাহ্যিক ডিসপ্লে অবশ্যই HDR10, এবং DisplayPort 1.4 বা HDMI 2.0 বা উচ্চতর সমর্থন করবে।

4] নেটওয়ার্ক ব্যান্ডউইথ সংরক্ষণ করুন

Windows 11-এ, আপনি নিম্ন রেজোলিউশনে ভিডিও চালিয়ে নেটওয়ার্ক ব্যান্ডউইথ সংরক্ষণ করুন নামে আরেকটি বিকল্প খুঁজে পেতে পারেন . অনেক ভিডিও প্লেয়ার অ্যাপ উচ্চ রেজোলিউশনে ভিডিও চালানোর চেষ্টা করে, যা আপনাকে দেখার সেরা অভিজ্ঞতা পেতে দেয়। যাইহোক, যদি আপনার সীমাহীন ব্যান্ডউইথ না থাকে এবং কম রেজোলিউশনে ভিডিও চালাতে চান তাহলে আপনি এই সেটিংটি সক্ষম করতে পারেন।

আমি কিভাবে Windows 11/10-এ ভিডিও প্লেব্যাক সমস্যাগুলি ঠিক করব?

Windows 11/10-এ ভিডিও প্লেব্যাক সমস্যাগুলি সমাধান করতে, আপনি বিভিন্ন জিনিস করতে পারেন। যাইহোক, আপনাকে প্রথমে যে জিনিসটি পরীক্ষা করতে হবে তা হল ভিডিও প্লেব্যাক ট্রাবলশুটার। আপনি এটি উইন্ডোজ সেটিংস প্যানেলে খুঁজে পেতে পারেন। তা ছাড়া, আপনি এই নিবন্ধে উল্লিখিত বিভিন্ন বিকল্প বা সেটিংস চালু বা বন্ধ করতে পারেন।

আমি কিভাবে Windows 11/10 এ প্লেব্যাক সেটিংসে যেতে পারি?

Windows 11/10-এ প্লেব্যাক সেটিংসে যেতে, আপনাকে প্রথমে Windows সেটিংস প্যানেল খুলতে হবে। তার জন্য,  Win+I টিপুন কীবোর্ড শর্টকাট। তারপর, আপনি অ্যাপস-এ যেতে পারেন এবং ভিডিও প্লেব্যাক-এ ক্লিক করুন ডান পাশে মেনু। এর পরে, আপনি আপনার মনিটরের জন্য উপলব্ধ যেকোনো সেটিং পরিবর্তন করতে পারেন।

আমি কিভাবে Windows 11/10 এ ভিডিওর মান উন্নত করব?

Windows 11/10 কম্পিউটারে ভিডিওর গুণমান উন্নত করতে আপনি কিছু করতে পারেন। একটি ভাল মনিটর এবং উচ্চ-গতির ইন্টারনেট সংযোগ ছাড়াও, আপনি কম রেজোলিউশনে ভিডিও চালিয়ে নেটওয়ার্ক ব্যান্ডউইথ সংরক্ষণ নিষ্ক্রিয় করতে পারেন  স্থাপন. এছাড়াও, আপনার মনিটরের জন্য HDR উপলব্ধ থাকলে, এটি চালু করতে ভুলবেন না।

আশা করি এটি সাহায্য করবে!

পরবর্তী পড়ুন :কিভাবে Windows 11/10-এ স্ক্রীন রেজোলিউশন এবং ডিসপ্লে সেটিংস পরিবর্তন করবেন।

Windows 11/10-এ ভিডিও প্লেব্যাক সেটিংস
  1. উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রাম সেটিংস কীভাবে অক্ষম করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে ডেডিকেটেড ভিডিও র‌্যাম বাড়ানো যায়

  3. উইন্ডোজ 11/10 এ সাউন্ড সেটিংস খোলার পাঁচটি উপায়

  4. উইন্ডোজ 11/10 এ মাউস সেটিংস কীভাবে পরিবর্তন করবেন