কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডেডিকেটেড ভিডিও র‌্যাম বাড়ানো যায়

অ্যাপ্লিকেশান এবং প্রোগ্রামগুলিতে দ্রুত অ্যাক্সেস পাওয়ার ক্ষেত্রে কম্পিউটার মেমরি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কম্পিউটারের মেমরি বা র‍্যাম সিস্টেম প্রসেসর ডেটা সংরক্ষণ করতে ব্যবহার করে। এটি একটি মাদারবোর্ডে একটি উদ্বায়ী মেমরি যা দ্রুত অ্যাক্সেসের জন্য সিস্টেমের অপারেটিং সিস্টেম এবং প্রোগ্রামগুলি সংরক্ষণ করে। এক্সিকিউশনের আগে আপনার সিস্টেম প্রসেসর ক্রমাগত হার্ড ডিস্ক থেকে RAM-তে ডেটা লোড করে। কিন্তু কখনও কখনও, আপনাকে আপনার Windows PC-এ একটি উচ্চ-মানের ভিডিও, ভিডিও সম্পাদক, 3D কাঠামো এবং নতুন গেমগুলি বাফার করতে হতে পারে৷

ডেডিকেটেড VRAM কি?

গ্রাফিক্স-নিবিড় অ্যাপ্লিকেশন এবং প্রোগ্রামগুলি ডিসপ্লেতে উচ্চ গুণমান, রঙ, স্বচ্ছতা এবং সংজ্ঞা সহ গ্রাফিকাল ডেটা রেন্ডার করার জন্য সিস্টেম মেমরির একটি বড় জায়গা ব্যবহার করে। এই ক্ষেত্রে, আপনার সিস্টেমে RAM এর ঘাটতি হতে পারে এবং উচ্চ নিবিড় গ্রাফিক্স প্রোগ্রাম বাফার করার জন্য সংগ্রাম করতে পারে, কারণ আপনার গ্রাফিক্স কার্ড সিস্টেম মেমরি শেয়ার করে। আপনার উচ্চ-সম্পন্ন ভিডিও অ্যাপ্লিকেশনগুলিকে বাফার করার প্রয়োজন না হলে, আপনার পিসি সাধারণত RAM এর সাথে কাজ করে। অন্যথায়, আপনার সিস্টেম মনিটরে উচ্চ-মানের ভিজ্যুয়াল ডিসপ্লে বাফার করতে, আপনাকে ভিডিও RAM (VRAM) নামে একটি বিশেষ ধরনের মেমরির প্রয়োজন হবে। .

ভিডিও র‍্যামটি সিস্টেম র‍্যামের চেয়ে দ্রুত উচ্চ-তীব্রতার ভিডিও প্রক্রিয়া করার জন্য একটি বিশেষ উদ্দেশ্যে নিবেদিত। গ্রাফিক্স কার্ড বা GPU ছবি এবং ভিডিও ডেটা সঞ্চয় করার জন্য এটিতে নির্মিত ভিডিও RAM (VRAM) ব্যবহার করে। VRAM-কে ভার্চুয়াল RAMও বলা হয় এবং সহজেই গ্রাফিকাল অ্যাপ্লিকেশন, গেম, জটিল টেক্সচার এবং 3D গ্রাফিক্স প্রক্রিয়াকরণের জন্য GPU মেমরি হিসাবে ব্যবহৃত হয়।

যাইহোক, সাম্প্রতিক গেমস এবং ভিডিওগুলির মতো কিছু অ্যাপ্লিকেশনের জন্য আপনাকে 1080p বা 4k রেজোলিউশনে ভিডিও চালাতে হতে পারে যার জন্য প্রচুর VRAM প্রয়োজন। অধিকন্তু, VRAM উচ্চতর রেজোলিউশনের ছবিগুলিকে আরও ভালভাবে প্রদর্শনের জন্য আরও পিক্সেল প্রক্রিয়া করে। বলা হচ্ছে, আধুনিক গেমগুলির বিস্তারিত বিবরণ এবং সঠিক সিস্টেমের প্রয়োজনীয়তা প্রয়োজন যাতে সেগুলি আপনার সিস্টেম মনিটরে চালু হয় এবং অপর্যাপ্ত VRAM থাকলে GPU-এর ভারী ওভারলোড হতে পারে।

আপনার VRAM দরকার কেন?

আপনার যদি অপর্যাপ্ত VRAM থাকে, তাহলে আপনি আধুনিক গেম চালাতে পারবেন না। এই ধরনের ক্ষেত্রে, আপনার প্রচুর ভিআরএএম সহ একটি গ্রাফিক্স কার্ডের প্রয়োজন হবে। উচ্চ রেজোলিউশনের ছবি সহ জটিল টেক্সচার সহজে লোড করতে, আপনাকে আপনার গ্রাফিক্স কার্ডে ডেডিকেটেড ভিডিও র‌্যামের পরিমাণ বাড়াতে হতে পারে।

উইন্ডোজ 11/10-এ ডেডিকেটেড ভিডিও RAM বাড়ান

আমরা পরবর্তীতে ব্যাখ্যা করব কিভাবে আপনার Windows 11/10 সিস্টেমে ভিডিও RAM এর পরিমাণ পরিবর্তন করতে হয়। আপনি BIOS সেটিংস বা রেজিস্ট্রি সেটিংসের মাধ্যমে উইন্ডোজ পিসিতে ডেডিকেটেড ভিডিও র‌্যাম হিসেবে সিস্টেম র‌্যামকে পুনরায় বরাদ্দ করতে পারেন।

আপনার গ্রাফিক্স কার্ডে VRAM এর পরিমাণ পরীক্ষা করুন

VRAM বাড়ানোর পদ্ধতিগুলি চেষ্টা করার আগে, আপনাকে Windows 11 এবং 10-এ আপনার গ্রাফিক্স কার্ডের কতটা ডেডিকেটেড ভিডিও মেমরি আছে তা পরীক্ষা করতে হবে৷

Windows 11-এ:

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডেডিকেটেড ভিডিও র‌্যাম বাড়ানো যায়

  • Win + I কী ব্যবহার করে সেটিংস খুলুন
  • সিস্টেমে নেভিগেট করুন> ডিসপ্লে> অ্যাডভান্সড ডিসপ্লে
  • মনিটর নির্বাচন করুন এবং তারপর প্রদর্শনের জন্য ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্যগুলিতে ক্লিক করুন
  • এটি বৈশিষ্ট্য উইন্ডো খুলবে যেখানে আপনি অ্যাডাপ্টার, মনিটর এবং রঙ পরিচালনার বিকল্পগুলি পরিবর্তন করতে পারেন৷
  • ভিডিও RAM বা ভিডিও মেমরির পরিমাণ নোট করুন।

Windows 10-এ:

শুরুতে যান মেনু এবং ক্লিক করুন সেটিংস। সিস্টেম-এ নেভিগেট করুন এবং ডিসপ্লে এ ক্লিক করুন সিস্টেম সেটিংসের বাম সাইডবারে।

ডিসপ্লে মেনুতে স্ক্রোল করুন এবং ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য বিকল্পে ক্লিক করুন বাক্সের নীচে৷

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডেডিকেটেড ভিডিও র‌্যাম বাড়ানো যায়

একটি নতুন পপ-আপ উইন্ডোতে, আপনি আপনার সিস্টেমে ব্যবহৃত অ্যাডাপ্টারের ধরন এবং অ্যাডাপ্টারে অন্যান্য গ্রাফিক্স তথ্য দেখতে পাবেন ট্যাব অ্যাডাপ্টারের তথ্যের অধীনে ডেডিকেটেড ভিডিও RAM-এর জন্য বরাদ্দকৃত স্থানের মোট পরিমাণ পরীক্ষা করুন।

BIOS থেকে আপনার গ্রাফিক্স কার্ডে ডেডিকেটেড ভিডিও মেমরি বাড়ান

VRAM বরাদ্দের মেমরি পুনরায় বরাদ্দ করার জন্য এটি প্রস্তাবিত পদ্ধতি। যাইহোক, এটি সমস্ত মাদারবোর্ডের জন্য কাজ করে না এবং আপনাকে নিজের দ্বারা আপনার পিসিতে মেমরি পুনরায় বরাদ্দ করার অনুমতি দেওয়া হতে পারে না। তবুও, আপনি BIOS সেটিংস পরিবর্তন করার চেষ্টা করতে পারেন এবং আপনার পিসিতে ডেডিকেটেড ভিডিও র‌্যামের পরিমাণ পরিবর্তন করার জন্য আপনার যথেষ্ট সুবিধা আছে কিনা তা পরীক্ষা করতে পারেন।

আপনার পিসি রিস্টার্ট করুন এবং BIOS কী টিপুন – F2, F5, F8, অথবা Del বুটআপের সময় বারবার কী।

BIOS মেনুতে , উন্নত বৈশিষ্ট্য-এ যান বা অনুরূপ বিকল্প।

এখন ভিডিও/ গ্রাফিক্স সেটিংস-এ ক্লিক করুন অথবা VGA শেয়ার মেমরি সাইজ . আপনি যদি এই বিকল্পগুলি খুঁজে না পান তবে অনুরূপ বিকল্প সহ একটি বিভাগ সন্ধান করুন৷

আপনার কাজের জন্য সবচেয়ে উপযুক্ত বিকল্পটি সামঞ্জস্য করুন। GPU তে বরাদ্দ ডিফল্ট মেমরি সাধারণত 128MB হয়। আপনি আগে থেকে বরাদ্দকৃত VRAM 256MB বা 512 MB পর্যন্ত স্কেল করতে পারেন।

সংরক্ষণ করুন৷ পরিবর্তন করুন এবং আপনার সিস্টেম পুনরায় চালু করুন।

রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে আপনার গ্রাফিক্স কার্ডে ডেডিকেটেড ভিডিও মেমরি বাড়ান

আপনি যে অ্যাপ্লিকেশনগুলি চালান তার উপর নির্ভর করে, সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে প্রয়োজনীয় ভিডিও র‍্যামের পরিমাণ সামঞ্জস্য করে৷ এবং এইভাবে, আপনার গ্রাফিক্স কার্ডে ব্যবহৃত VRAM-এর পরিমাণ দেখানো অভিযোজিত তথ্য সবসময় আসল নয়। যাইহোক, কিছু অ্যাপ্লিকেশন চালানোর জন্য, আপনার আরও VRAM প্রয়োজন হবে। এই ধরনের ক্ষেত্রে, অ্যাপ্লিকেশন চালানোর জন্য আপনার সিস্টেমের যে পরিমাণ VRAM প্রয়োজন তার পরিবর্তে আপনি VRAM-এর পরিমাণ প্রতিলিপি করতে পারেন। আপনি বাস্তবের জন্য মান বাড়াচ্ছেন না, তবে গেম বা অ্যাপ্লিকেশন শুরু করার জন্য মেমরির প্রয়োজনীয়তার বিকল্প হিসাবে পরিবেশন করার জন্য আপনি VRAM-এর পরিমাণকে একটি মান পর্যন্ত বাড়িয়েছেন।

ইন্টিগ্রেটেড ইন্টেল গ্রাফিক্স কার্ডের জন্য VRAM হিসাবে RAM কে পুনরায় বরাদ্দ করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন .

চালান খুলুন এবং regedit টাইপ করুন। নিম্নলিখিত পথে নেভিগেট করুন:

HKEY_LOCAL_MACHINE\Software\Intel

Intel-এ ডান-ক্লিক করুন ফোল্ডার নতুন চয়ন করুন৷ এবং কী-এ ক্লিক করুন . কীটির নাম দিন GMM।

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডেডিকেটেড ভিডিও র‌্যাম বাড়ানো যায়

বাম সাইডবারে নতুন GMM ফোল্ডার নির্বাচন করুন৷

উইন্ডোর ডানদিকে ডান-ক্লিক করুন এবং নতুন-এ ক্লিক করুন ড্রপ-ডাউন মেনু থেকে।

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডেডিকেটেড ভিডিও র‌্যাম বাড়ানো যায়

Dword (32-bit) বেছে নিন এবং এটিকে ডেডিকেটেড সেগমেন্ট সাইজ নামে নাম দিন

ডেডিকেটেড সেগমেন্ট সাইজ-এ ডাবল ক্লিক করুন এবং ডেসিমাল বিকল্প সহ রেডিও বোতামে ক্লিক করুন ভিত্তিকে দশমিকে সেট করতে।

মান ডেটাতে আপনি VRAM হিসাবে বরাদ্দ করতে চান এমন মেগাবাইট RAM লিখুন . নিশ্চিত করুন যে আপনি 0 থেকে 512 এর মধ্যে একটি সংখ্যা টাইপ করেছেন।

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডেডিকেটেড ভিডিও র‌্যাম বাড়ানো যায়

সংরক্ষণ করুন৷ পরিবর্তনগুলি প্রয়োগ করতে এবং পুনঃসূচনা করতে সিস্টেম।

আপনি কি VRAM-এ RAM বরাদ্দ করতে পারেন?

আপনি যদি আপনার শারীরিক RAM থেকে কিছু বরাদ্দ করে VRAM এর পরিমাণ বাড়াতে চান তবে এটি স্বয়ংক্রিয়ভাবে ঘটতে পারে। যাইহোক, প্রভাবটি বিশাল নাও হতে পারে, বিবেচনা করে VRAM শারীরিক RAM এর তুলনায় অনেক দ্রুত। তাই আপনি এটি করতে পারবেন না, তবে সিস্টেমটিকে আপনার জন্য কাজ করতে দিন৷

ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কতটা RAM ব্যবহার করে?

এটা পরিবর্তিত হবে. যেহেতু ইন্টিগ্রেটেড গ্রাফিক্স কার্ডগুলির নিজস্ব মেমরি ব্যাঙ্ক নেই, তাই তারা সেগুলিকে শারীরিক মেমরি থেকে আঁকে। এটি ব্যবহারের উপর নির্ভর করে। একটি ভিডিও রেন্ডার করা আরও মেমরি গ্রহণ করবে, কিন্তু একটি ভিডিও চালানোর সময় এটি অনেক কম হবে৷

ইন্টিগ্রেটেড গ্রাফিক্সে আমার কত RAM বরাদ্দ করা উচিত?

যদি একটি বিকল্প দেওয়া হয়, আপনি সমন্বিত গ্রাফিক্সের জন্য উত্সর্গীকৃত RAM এর অংশ সেট আপ করতে পারেন। যাইহোক, নিশ্চিত করুন যে আপনি তাদের অনেকগুলি উৎসর্গ করবেন না। বর্তমান পরিস্থিতি অনুযায়ী, আপনার কমপক্ষে 8 GB RAM প্রয়োজন। আপনার যদি 8 গিগাবাইট থাকে, ডেডিকেটেড RAM এর 1 গিগাবাইট সেট আপ করুন; আপনার 16GB থাকলে, আপনি 4GB RAM সেট আপ করতে পারেন।

এটি সাহায্য করে কিনা দেখুন!

উইন্ডোজ 11/10 এ কীভাবে ডেডিকেটেড ভিডিও র‌্যাম বাড়ানো যায়
  1. উইন্ডোজ 11/10 এ কীভাবে সিপিইউ ব্যবহার চেক, কম বা বৃদ্ধি করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে উইন্ডোজ স্যান্ডবক্স সক্ষম করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কীভাবে হাইবারনেট সক্ষম করবেন

  4. উইন্ডোজ 11/10 এ আইকন ক্যাশের আকার কীভাবে বাড়ানো যায়