কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ মাউস সেটিংস কীভাবে পরিবর্তন করবেন

মাউস বা টাচপ্যাড কীভাবে কাজ করে তা পরিবর্তন করতে, আপনি কন্ট্রোল প্যানেল খুলে শুরু করুন . সেখানে যাওয়ার দ্রুততম উপায় হল Windows কী টিপে এবং কন্ট্রোল প্যানেল অনুসন্ধান করা স্টার্ট মেনুতে। কন্ট্রোল প্যানেল-এ ক্লিক করুন এটি চালু করতে ফলাফল থেকে।

কন্ট্রোল প্যানেল অ্যাপলেটে, মাউস অনুসন্ধান করুন আপনার স্ক্রিনের উপরের ডানদিকের বাক্সে এবং মাউস-এ ক্লিক করুন ফলাফল থেকে এটি আপনাকে মাউস বৈশিষ্ট্য-এ নিয়ে যাবে উইন্ডো, যেখানে আপনি সমস্ত সেটিংস তৈরি করেন৷

উইন্ডোজ 11/10 এ মাউস সেটিংস কীভাবে পরিবর্তন করবেন

Windows 11/10 এ মাউস সেটিংস কিভাবে পরিবর্তন করবেন

প্রথম মাউস সেটিংস আমরা অন্বেষণ করব বোতাম সংক্রান্ত। এই বিভাগে, আমি আপনাকে দেখাব কিভাবে মাউস বোতামগুলি কাজ করার উপায় পরিবর্তন করতে হয়। নীচে মাউস বোতামের সেটিংস রয়েছে যা আমরা এই বিভাগে অন্বেষণ করব:

  1. বাম এবং ডান মাউস বোতামের কার্যকারিতা পরিবর্তন করুন।
  2. ডাবল-ক্লিকের গতি পরিবর্তন করুন।
  3. মাউস বোতাম না ধরে আইটেমগুলি নির্বাচন করুন বা টেনে আনুন৷

মাউস বৈশিষ্ট্য -এ উইন্ডো, বোতামগুলি এ স্যুইচ করুন৷ উপরে তালিকাভুক্ত মাউস বোতাম পরিবর্তনগুলি সম্পর্কে কীভাবে যেতে হয় তা শিখতে ট্যাব এবং পড়া চালিয়ে যান৷

1] বাম এবং ডান মাউস বোতামগুলির কার্যকারিতা পরিবর্তন করুন

উইন্ডোজ 11/10 এ মাউস সেটিংস কীভাবে পরিবর্তন করবেন

বাম মাউস বোতামটি প্রাথমিকভাবে উইন্ডোজ সিস্টেমে আইটেম নির্বাচন করতে ব্যবহৃত হয়। একবার ক্লিক করলে আইটেমটি বাছাই হয়, এবং ডাবল-ক্লিক করলে সেটি খুলে যায়। ডান মাউস বোতামটি নির্বাচিত বা ক্লিক করা আইটেমগুলির জন্য প্রসঙ্গ মেনু নিয়ে আসে৷

বাম মাউস বোতামের ফাংশনগুলিকে ডান মাউস বোতামে এবং তদ্বিপরীত করার জন্য, মাউস বৈশিষ্ট্যগুলি-এ নেভিগেট করুন উপরের ধাপগুলি অনুসরণ করে উইন্ডো।

বোতামে ট্যাবে, বোতাম কনফিগারেশন-এ যান এলাকা, এবং প্রাথমিক এবং মাধ্যমিক বোতামগুলি স্যুইচ করুন চিহ্নিত করুন৷ চেকবক্স ঠিক আছে টিপুন পরিবর্তন সংরক্ষণ করতে বোতাম।

2] ডাবল-ক্লিকের গতি পরিবর্তন করুন

উইন্ডোজ 11/10 এ মাউস সেটিংস কীভাবে পরিবর্তন করবেন

আপনার কম্পিউটারে একটি আইটেমে ডাবল-ক্লিক করা এটি খোলে। এটি শর্টকাট, ফোল্ডার, ফাইল ইত্যাদির ক্ষেত্রে প্রযোজ্য। উইন্ডোজে ডিফল্ট ডাবল-ক্লিকের গতি হল অর্ধেক সেকেন্ড  (500 ms) .

এটি আপনার জন্য খুব দ্রুত বা ধীর হলে, আপনি মাউস বৈশিষ্ট্যগুলি থেকেও গতি পরিবর্তন করতে পারেন পর্দা এখানে, ডাবল-ক্লিক স্পিড-এ যান এলাকা এবং ডবল-ক্লিক গতি সামঞ্জস্য করতে স্লাইডার টেনে আনুন।

3] মাউস বোতাম না ধরে আইটেমগুলিকে টেনে আনুন বা ড্র্যাগ করুন

উইন্ডোজ 11/10 এ মাউস সেটিংস কীভাবে পরিবর্তন করবেন

আইকন এবং অন্যান্য আইটেম নির্বাচন বা ড্র্যাগ-এন্ড-ড্রপ করতে, আপনাকে বাম মাউস বোতামটি ধরে রাখতে হবে। যদি এটি খুব বেশি অসুবিধার হয় তবে ClickLock ফাংশন ব্যবহার করে এটি করার আরও ভাল উপায় রয়েছে৷

ClickLock-এর সাথে, আপনাকে শুধুমাত্র আইটেম(গুলি) ক্লিক করতে হবে এবং কয়েক সেকেন্ডের জন্য চেপে ধরে রাখতে হবে। এর পরে, আপনি আইটেমটি ছেড়ে দিতে পারেন এবং আরও নির্বাচন করতে পারেন বা আইটেমটি টেনে আনতে পারেন৷

ClickLock সক্ষম করতে, মাউস বৈশিষ্ট্য-এ নেভিগেট করুন উপরের নির্দেশিকা অনুসরণ করে উইন্ডোতে ক্লিক করুন এবং ক্লিকলক চালু করুন চিহ্নিত করুন চেকবক্স।

আপনি ক্লিকটি ধরে রাখার সময় কমাতে বা বাড়াতে, সেটিংস-এ ক্লিক করুন বোতাম, এবং স্লাইডারটিকে বাম দিকে নিয়ে যান (গতি হ্রাস করুন) বা ডানদিকে (গতি বাড়ান)।

উইন্ডোজ 11/10 এ মাউস সেটিংস কীভাবে পরিবর্তন করবেন

ঠিক আছে টিপুন ক্লিকলক সেটিংস সংরক্ষণ করতে বোতামটি, এবং ঠিক আছে-এ ক্লিক করুন মাউস বৈশিষ্ট্য সংরক্ষণ এবং প্রস্থান করার জন্য বোতাম উইন্ডো।

মাউস পয়েন্টার কীভাবে কাজ করে এবং দেখায় তা পরিবর্তন করুন

মাউস পয়েন্টার হল আপনার কম্পিউটারের প্রাথমিক নির্দেশক বৈশিষ্ট্য, এবং আপনি এর চেহারা বা কার্যকারিতা কাস্টমাইজ করতে চাইতে পারেন। আমরা এই বিভাগে নিম্নলিখিত সেটিংস অন্বেষণ করব:

  1. মাউস পয়েন্টারের চেহারা পরিবর্তন করুন।
  2. মাউস পয়েন্টারের গতি এবং নির্ভুলতা সামঞ্জস্য করুন।
  3. মাউস পয়েন্টার ট্রেল দেখান৷
  4. টাইপ করার সময় মাউস পয়েন্টার লুকান

মাউস বৈশিষ্ট্যে নেভিগেট করুন উপরের ধাপগুলি অনুসরণ করে উইন্ডোটি দেখুন। এখানে, পয়েন্টার-এ স্যুইচ করুন ট্যাব করুন এবং আপনার মাউস পয়েন্টার পরিবর্তন করতে নীচের গাইডগুলি ব্যবহার করুন৷

1] মাউস পয়েন্টারের চেহারা পরিবর্তন করুন

উইন্ডোজ 11/10 এ মাউস সেটিংস কীভাবে পরিবর্তন করবেন

পয়েন্টারগুলির চেহারা পরিবর্তন করতে, স্কিমটি দেখুন ড্রপডাউন তালিকা এবং একটি নতুন চয়ন করুন. আমরা মাউস এবং পয়েন্টার রঙের স্কিম পরিবর্তন করার জন্য একটি বিস্তারিত নির্দেশিকা প্রকাশ করেছি।

আপনি যদি একটি নির্দিষ্ট স্কিমে পয়েন্টারের চেহারা পরিবর্তন করতে চান, একটি স্কিম নির্বাচন করুন এবং কাস্টমাইজ করুন-এর অধীনে তালিকা থেকে আপনি পরিবর্তন করতে চান এমন একটি চিত্র নির্বাচন করুন , ব্রাউজ করুন টিপুন এবং একটি বেছে নিন।

ঠিক আছে-এ ক্লিক করুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বোতাম৷

2] মাউস পয়েন্টারের গতি এবং নির্ভুলতা সামঞ্জস্য করুন

পয়েন্টার বিকল্প-এ নেভিগেট করুন মাউস বৈশিষ্ট্য উইন্ডোতে ট্যাব। আপনি স্লাইডারটিকে ডানে বা বামে টেনে মোশন এলাকায় মাউস পয়েন্টারের গতি বাড়াতে পারেন। বাম গতি কমায় এবং ডান তা বাড়ায়।

পয়েন্টারের গতি খুব দ্রুত বা ধীর হলে, আইটেমগুলিকে সঠিকভাবে নির্দেশ করা কঠিন হতে পারে। পয়েন্টারের নির্ভুলতা বাড়ান চিহ্নিত করুন পয়েন্টারের নির্ভুলতা উন্নত করতে চেকবক্স।

আরও দ্রুত মাউস পয়েন্টার অ্যাকশনের জন্য, স্ন্যাপ টু-এ যান এলাকা এবং পাশের চেকবক্সটি নির্বাচন করুন একটি ডায়ালগ বক্সের ডিফল্ট বোতামে স্বয়ংক্রিয়ভাবে পয়েন্টার সরান .

3] মাউস পয়েন্টার ট্রেল দেখান

আপনি সমস্যাটি অনুভব করতে পারেন যেখানে আপনার মাউস পয়েন্টার অনিয়মিতভাবে ধীরে ধীরে চলে। এছাড়াও, আপনি যখন এটি সরান তখন পয়েন্টারটি খুব দ্রুত এবং সনাক্ত করা কঠিন হতে পারে। তীরের পিছনে একটি লেজ থাকা এই পরিস্থিতিতে সাহায্য করে।

ডিসপ্লে পয়েন্টার ট্রেইলগুলি চেক করুন৷ চেকবক্স, যা এখনও পয়েন্টার বিকল্পের অধীনে রয়েছে মাউস বৈশিষ্ট্য উইন্ডোর ট্যাব।

অবশেষে, ঠিক আছে-এ ক্লিক করুন শেষ করতে বোতাম। আপনি পয়েন্টার ট্রেইলের দৈর্ঘ্য সামঞ্জস্য করতে চাইতে পারেন। স্লাইডারটিকে লং-এর দিকে টেনে নিয়ে এটি করুন৷ অথবা ছোট .

4] টাইপ করার সময় মাউস পয়েন্টার লুকান

মাউস পয়েন্টার আপনার টাইপিংকে বাধা দিতে পারে এবং কিছু পাঠ্যকে ব্লক করতে পারে। আপনি যদি আপনার পিসিতে অনেক টাইপ করেন, তাহলে আপনি পয়েন্টার বিকল্প থেকে পয়েন্টারটি লুকিয়ে রাখতে পারেন ট্যাব দৃশ্যমানতায় বিভাগে, টাইপ করার সময় পয়েন্টার লুকান-এর চেকবক্সে ক্লিক করুন এবং ঠিক আছে টিপুন .

আপনি যদি আপনার পয়েন্টার কোথায় আছে তার ট্র্যাক হারিয়ে ফেলেন, আপনি সর্বদা CTRL টিপে এটি খুঁজে পেতে পারেন মূল. এর জন্য, আপনাকে প্রথমে আমি CTRL কী টিপলে পয়েন্টারের অবস্থান দেখান সক্ষম করতে হবে বিকল্প।

পড়ুন :উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য দরকারী মাউস কৌশল।

মাউসের চাকা কীভাবে কাজ করে তা পরিবর্তন করুন

উইন্ডোজ 11/10 এ মাউস সেটিংস কীভাবে পরিবর্তন করবেন

মাউস হুইলের প্রধান কাজ হল আপনার পিসিতে একটি পৃষ্ঠা উপরে এবং নিচে স্ক্রোল করা। এটি একটি তৃতীয় মাউস বোতাম হিসাবেও কাজ করে, তবে আমরা এখানে স্ক্রোলিং ফাংশনের উপর ফোকাস করব।

আমি আপনাকে যা দেখাব তা এখানে:

  1. প্রতি উল্লম্ব স্ক্রলে লাইনের সংখ্যা সামঞ্জস্য করুন।
  2. অনুভূমিক স্ক্রলে প্রতি অক্ষরের সংখ্যা সামঞ্জস্য করুন।

উপরের বিভাগগুলির মতো, আপনি মাউস বৈশিষ্ট্য-এ মাউস হুইল সেটিংস খুঁজে পেতে পারেন কন্ট্রোল প্যানেলে গিয়ে স্ক্রীন করুন এবং  মাউস অনুসন্ধান করা হচ্ছে . চাকা-এ ক্লিক করুন ট্যাব করুন এবং নীচের নির্দেশিকাগুলি অনুসরণ করুন৷

1] প্রতি উল্লম্ব স্ক্রলে লাইনের সংখ্যা সামঞ্জস্য করুন

চাকা-এ ট্যাবে, আপনি উল্লম্ব স্ক্রোলিং পাবেন সেটিংস. আপনি হয় প্রতি লাইনে স্ক্রোল করার জন্য চাকা সেট করতে পারেন অথবা একটি স্ক্রোল দিয়ে পরবর্তী স্ক্রিনে যেতে পারেন।

প্রতি লাইন স্ক্রোল করতে, উল্লম্ব স্ক্রোলিং এর অধীনে প্রথম বিকল্পে ক্লিক করুন এবং লাইনের সংখ্যা নির্বাচন করুন৷

পড়ুন :কিভাবে মাউস এবং টাচপ্যাড স্ক্রোলিং দিক বিপরীত করতে হয়।

2] অনুভূমিক স্ক্রোল প্রতি অক্ষরের সংখ্যা সামঞ্জস্য করুন

অনুভূমিক স্ক্রোলিং আপনার স্ক্রিনের অক্ষর জুড়ে কার্সারকে সরিয়ে দেয় এবং আপনি যখন টাইপ করেন তখন এটি বিশেষভাবে কার্যকর। যদি আপনার মাউস অনুভূমিক স্ক্রোলিং সমর্থন না করে, তবে আপনার এই বৈশিষ্ট্যটি প্রয়োজন, এখানে উল্লম্বভাবে স্ক্রোল করা থেকে অনুভূমিকভাবে কীভাবে মাউসের চাকা পরিবর্তন করবেন তা এখানে রয়েছে৷

উল্লম্ব স্ক্রোলিং এর নীচে সেটিংস হল অনুভূমিক স্ক্রোলিং এর জন্য . এটি 3 এ সেট করা আছে ডিফল্টরূপে অক্ষর, কিন্তু আপনি যে কোনো নম্বরে এটি পরিবর্তন করতে পারেন।

টিপ :আপনি যদি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করে আপনার মাউস কার্যকারিতা কাস্টমাইজ করতে চান এবং আরও বেশি বিকল্প পেতে চান, তাহলে আপনি WinMouse ব্যবহার করতে পারেন৷

উইন্ডোজ 11/10 এ মাউস সেটিংস কীভাবে পরিবর্তন করবেন
  1. উইন্ডোজ 11/10 এ পাওয়ার বোতামটি কী করে তা কীভাবে পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কীভাবে ব্যাটারি সেভার মোড সেটিংস পরিবর্তন করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কিভাবে মাউস পয়েন্টার এবং কার্সার ইনস্টল বা পরিবর্তন করবেন

  4. Windows 10 এ মাউস সেটিংস কিভাবে পরিবর্তন করবেন