কম্পিউটার

PCI ডিভাইস ড্রাইভার অনুপস্থিত; কোথায় ডাউনলোড করব?

সংজ্ঞা অনুসারে, একটি PCI (পেরিফেরাল কম্পোনেন্ট ইন্টারকানেক্ট) ডিভাইস ড্রাইভার হল এমন একটি প্রোগ্রাম যা একটি পিসিআই ডিভাইস (কম্পিউটারের হার্ডওয়্যারের যেকোনো অংশ যা সরাসরি কম্পিউটারের মাদারবোর্ডে একটি পিসিআই স্লটে প্লাগ করে) উদ্দেশ্য অনুযায়ী কাজ করতে দেয়। আপনার Windows 11 বা Windows 10 কম্পিউটারে PCI ডিভাইস ড্রাইভারটি অনুপস্থিত থাকলে আপনি যে পদক্ষেপগুলি নিতে পারেন এবং কোথায় ডাউনলোড করবেন তা এই পোস্টটি আপনাকে প্রদান করে৷

PCI ডিভাইস ড্রাইভার অনুপস্থিত; কোথায় ডাউনলোড করব?

PCI ডিভাইস কি?

বিভিন্ন PCI ডিভাইস বিভিন্ন ড্রাইভার ব্যবহার করে। যদি আপনার PCI ডিভাইস ড্রাইভারটি দূষিত বা অনুপস্থিত থাকে, তাহলে আপনাকে কেবল ডিভাইসটির প্রস্তুতকারক নির্ধারণ করতে হবে, তারপর ড্রাইভারটি পেতে সেই কোম্পানির ওয়েবসাইটে যান। পিসি-তে ব্যবহৃত সাধারণ PCI ডিভাইস বা কার্ডের উদাহরণগুলির মধ্যে রয়েছে:নেটওয়ার্ক কার্ড, সাউন্ড কার্ড, মডেম, অতিরিক্ত পোর্ট যেমন ইউনিভার্সাল সিরিয়াল বাস (USB) বা সিরিয়াল, টিভি টিউনার কার্ড এবং হার্ড ডিস্ক ড্রাইভ হোস্ট অ্যাডাপ্টার।

PCI ডিভাইসে ড্রাইভার নেই মানে কি?

একটি কম্পিউটার যেভাবে একটি সিস্টেম হিসাবে কাজ করে তাতে হার্ডওয়্যার ডিভাইস এবং সফ্টওয়্যার উভয়ের মিশ্রণ জড়িত। এই মিশ্রণের একটি উদাহরণ হল একটি পিসিআই হার্ডওয়্যার ডিভাইস, যেটি উইন্ডোজ কম্পিউটারের সাথে সংযুক্ত অন্যান্য হার্ডওয়্যারের মতো, কাজ করার জন্য একটি সফ্টওয়্যার ড্রাইভার প্রয়োজন - এই ড্রাইভার ছাড়া, ডিভাইসটি কাজ করবে না।

Windows কম্পিউটারে PCI ডিভাইস ড্রাইভার অনুপস্থিত

আপনার Windows 11/10 কম্পিউটারে PCI ডিভাইস ড্রাইভার অনুপস্থিত থাকলে, আপনি অন্যান্য ডিভাইসের অধীনে তালিকাভুক্ত আপনার PCI ড্রাইভারগুলির একটির পাশে একটি হলুদ বিস্ময় চিহ্ন দেখতে পাবেন। অথবা অজানা ডিভাইস ডিভাইস ম্যানেজারে বিভাগ (উপরের ছবিতে দেখানো হয়েছে)। এটি আপনার কম্পিউটারের MOBO-তে প্লাগ করা হার্ডওয়্যারের অংশকে নির্দেশ করে, যেমন PCI সিম্পল কমিউনিকেশন কন্ট্রোলার এবং PCI ডেটা অধিগ্রহণ এবং সিগন্যাল প্রসেসিং কন্ট্রোলার .

যদি আপনার উইন্ডোজ 11/10 পিসিতে PCI ডিভাইস ড্রাইভার অনুপস্থিত থাকে, তাহলে আপনি তিনটি উপায়ের যে কোনো একটিতে ড্রাইভার ডাউনলোড করতে পারেন - আমরা তিনটি পদ্ধতি নিয়ে আলাদা আলাদা উপশিরোনামে আলোচনা করব:

1] পিসিআই ডিভাইস ড্রাইভার ম্যানুয়ালি ডাউনলোড এবং ইনস্টল করুন

আপনার Windows 11/10 কম্পিউটারে PCI ডিভাইস ড্রাইভার ম্যানুয়ালি ডাউনলোড এবং ইনস্টল করতে, আপনি কীভাবে অজানা ডিভাইস বা হার্ডওয়্যারের জন্য ড্রাইভার খুঁজে, ডাউনলোড এবং ইনস্টল করবেন সে সম্পর্কে এই নির্দেশিকাতে দেওয়া নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

2] ডিভাইস ম্যানেজারের মাধ্যমে PCI ডিভাইস ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করুন

ডিভাইস ম্যানেজারের মাধ্যমে পিসিআই ডিভাইস ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করতে, আপনি উইন্ডোজ 11/10-এ কীভাবে ড্রাইভার আপডেট করবেন সে সম্পর্কে এই গাইডের নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

3] প্রস্তুতকারকের ওয়েবসাইটের মাধ্যমে PCI ডিভাইস ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করুন

PCI ডিভাইস/হার্ডওয়্যার প্রস্তুতকারকের ওয়েবসাইটের মাধ্যমে PCI ডিভাইস ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করার জন্য, আপনি Windows 11/10-এর জন্য ড্রাইভারগুলি কোথায় ডাউনলোড করতে হবে সে সম্পর্কে আমাদের গাইডের নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

এটাই!

আমি কিভাবে একটি অনুপস্থিত ডিভাইস ড্রাইভার খুঁজে পেতে পারি?

আপনার Windows 11/10 কম্পিউটারে লুকানো ডিভাইস ড্রাইভার দেখতে, ডিভাইস ম্যানেজার খুলুন, দেখুন ক্লিক করুন মেনু বারে, তারপর লুকানো ডিভাইসগুলি দেখান চেক করুন৷ বিকল্প একবার হয়ে গেলে, আপনি নন-প্লাগ এবং প্লে ড্রাইভার লেবেলযুক্ত একটি নতুন বিভাগ দেখতে পাবেন .

ডিভাইস ম্যানেজারে অজানা ডিভাইসগুলি কী?

মূলত, আপনার উইন্ডোজ 11/10 পিসিতে ডিভাইস ম্যানেজারে তালিকাভুক্ত অজানা ডিভাইসগুলি হল যখন উইন্ডোজ হার্ডওয়্যারের একটি অংশ এবং এর সাথে সম্পর্কিত ড্রাইভার সনাক্ত করতে পারে না। একটি 'অজানা ডিভাইস' শুধুমাত্র "অজানা" নয়, বরং এর সহজ অর্থ হল ডিভাইসের জন্য সঠিক ড্রাইভার ইনস্টল/আপডেট না হওয়া পর্যন্ত সংযুক্ত হার্ডওয়্যারটি কাজ করবে না। ডিফল্টরূপে, Windows OS বেশিরভাগ ডিভাইস সনাক্ত করতে পারে এবং তাদের জন্য স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার ডাউনলোড করতে পারে।

সম্পর্কিত পোস্ট :PCI সিরিয়াল পোর্ট ড্রাইভার Windows 11/10 এ ইনস্টল করা হচ্ছে না।

PCI ডিভাইস ড্রাইভার অনুপস্থিত; কোথায় ডাউনলোড করব?
  1. কিভাবে উইন্ডোজ 10-এ ওকুলাস ড্রাইভার ডাউনলোড ও আপডেট করবেন?

  2. কিভাবে Logitech G403 ড্রাইভার এবং সফটওয়্যার ডাউনলোড করবেন

  3. কিভাবে Linksys WUSB6400M ড্রাইভার ডাউনলোড ও ইনস্টল করবেন

  4. কিভাবে Intel Iris Xe গ্রাফিক্স ড্রাইভার ডাউনলোড করবেন?