কম্পিউটার

উইন্ডোজ আপগ্রেড করার সময় ত্রুটি কোড 0x4005(16389) ঠিক করুন

এই নির্দেশিকায়, আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে Windows আপগ্রেড করার সময় ত্রুটি 0x4005(16389) ঠিক করা যায় . উইন্ডোজ 11/10-এ ইন-প্লেস আপগ্রেড করার সময় বেশ কিছু ব্যবহারকারী এই ত্রুটি কোডটি অনুভব করেছেন। ত্রুটি কোড বলে “আপনার সফ্টওয়্যারে পরিবর্তন করতে অক্ষম৷ ট্রিগার করা হলে একটি দীর্ঘ ত্রুটির বার্তা অনুসরণ করে।

উইন্ডোজ আপগ্রেড করার সময় ত্রুটি কোড 0x4005(16389) ঠিক করুন

একটি ইন-প্লেস আপগ্রেড করার সময় এই ত্রুটিটি SCCM বা সিস্টেম সেন্টার কনফিগারেশন ম্যানেজারে ঘটে। SCCM দুর্দান্ত অপারেটিং সিস্টেম স্থাপনা এবং রিমোট কন্ট্রোল বৈশিষ্ট্য সরবরাহ করে যা আপনাকে ইন-প্লেস আপগ্রেড করতে সহায়তা করে। অথবা, আপনি একই সময়ে বিভিন্ন ডিভাইসে নতুন অপারেটিং সিস্টেম স্থাপন করতে এটি ব্যবহার করতে পারেন।

এখন, SCCM-এ 0x4005(16389) ত্রুটি ঘটতে পারে যখন Windows 11/10-এর সাথে বেশ কিছু বেমানান অ্যাপ্লিকেশন থাকে। যদিও, এই আপগ্রেড ত্রুটিটি ট্রিগার করতে পারে এমন আরও একাধিক কারণ থাকতে পারে। উইন্ডোজ আপগ্রেড করার সময় আপনি একই ত্রুটি কোডের সম্মুখীন হলে, এই নিবন্ধটি আপনাকে সাহায্য করবে। এখানে, আমরা আপনার জন্য বিভিন্ন কার্যকরী সমাধান নিয়ে এসেছি যা আপনাকে এই ত্রুটিটি ঠিক করতে সাহায্য করবে। এই সংশোধনগুলি কথিতভাবে অনেক প্রভাবিত ব্যবহারকারীকে এই ত্রুটিটি ঠিক করতে সক্ষম করেছে এবং এটি আপনার জন্যও কাজ করতে পারে৷ সুতরাং, আসুন আমরা এখন এই সংশোধনগুলি পরীক্ষা করে দেখি।

Windows আপগ্রেড করার সময় 0x4005(16389) ত্রুটির কারণ কী?

এই ত্রুটি কোড বিভিন্ন কারণে ট্রিগার হতে পারে. প্রতিটি ব্যক্তির জন্য, কারণ ভিন্ন হতে পারে। উইন্ডোজ আপগ্রেড করার সময় এরর কোড 0x4005(16389) এর ফলে কিছু সাধারণ পরিস্থিতি এখানে রয়েছে:

  • ডিস্ক আপগ্রেড করার জন্য প্রয়োজনীয় অপর্যাপ্ত স্থানের কারণে এই ত্রুটিটি হতে পারে। তাই, ইন-প্লেস আপগ্রেড করার জন্য আপনার যদি পর্যাপ্ত ডিস্ক স্পেস না থাকে, তাহলে আপনাকে প্রয়োজনীয় ডিস্ক স্পেস খালি করতে হবে এবং তারপর আবার আপগ্রেড করার চেষ্টা করতে হবে।
  • এই ত্রুটির আরেকটি কারণ আপনি বর্তমানে যেটি ব্যবহার করছেন তার থেকে আপগ্রেড করার জন্য একটি ভিন্ন উইন্ডোজ সংস্করণ ব্যবহার করা হতে পারে। পরিস্থিতি আপনার ক্ষেত্রে প্রযোজ্য হলে, আপনার বর্তমান সংস্করণের মতো আপগ্রেড করতে একই Windows সংস্করণ বেছে নিন।
  • আপনি যদি তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস ব্যবহার করেন, তাহলে এটি আপগ্রেডের সফল সমাপ্তি রোধ করতে পারে। তাই, সমস্যা সমাধানের জন্য আপনার অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করার কথা বিবেচনা করুন।
  • যদি আপনি টাস্ক সিকোয়েন্সের সময় একটি স্থানীয় কম্পিউটারের বিবরণ সেট করার চেষ্টা করছেন এবং কমান্ডটি ব্যর্থ হয়, আপনি এই ত্রুটি কোডটি পেতে পারেন৷

আপনার পরিস্থিতির উপর নির্ভর করে, আপনি নীচের তালিকাভুক্তগুলি থেকে উপযুক্ত সমাধান ব্যবহার করে ত্রুটিটি ঠিক করার চেষ্টা করতে পারেন৷

Windows 11/10 আপগ্রেড করার সময় ত্রুটি কোড 0x4005(16389) ঠিক করুন

উইন্ডোজ আপগ্রেড করার সময় ত্রুটি কোড 0x4005(16389) ঠিক করার চেষ্টা করার জন্য এখানে প্রধান সমাধান রয়েছে:

  1. ডিস্ক স্পেস পরীক্ষা করুন।
  2. তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন৷
  3. একই উইন্ডোজ সংস্করণ ব্যবহার করুন।
  4. 64-বিট কম্পিউটারে 32-বিট প্রক্রিয়া হিসাবে প্রোগ্রাম আনইনস্টল করুন।
  5. স্থানীয় কম্পিউটার বর্ণনা কমান্ড পরিবর্তন করুন।

1] ডিস্ক স্পেস চেক করুন

উইন্ডোজ আপগ্রেড করার জন্য আপনার সিস্টেমে পর্যাপ্ত ডিস্ক স্পেস না থাকলে এই ত্রুটি ঘটতে পারে। এটা খুবই সাধারণ যে আপনার উইন্ডোজ পিসি আপডেট বা আপগ্রেড করার সময় অপর্যাপ্ত ডিস্ক স্পেস ব্যর্থতা এবং ত্রুটি সৃষ্টি করে। সুতরাং, এই ত্রুটি এড়াতে আপনার পর্যাপ্ত জায়গা আছে তা নিশ্চিত করুন। যদি দৃশ্যটি আপনার ক্ষেত্রে প্রযোজ্য হয়, আপনি কিছু ডিস্ক স্পেস খালি করার চেষ্টা করতে পারেন।

আপনি Windows 11/10-এ স্টোরেজ সেন্স ফিচার বা ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি ব্যবহার করে ডিস্কের জায়গা খালি করতে পারেন। তা ছাড়াও, ডিস্কের স্থান পরিষ্কার করার আরও অনেক উপায় রয়েছে। আপনি ধূমকেতু (পরিচালিত ডিস্ক ক্লিনআপ) বা Cleanmgr+ এর মতো তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন জাঙ্ক ফাইলগুলি সরাতে এবং কিছু ডিস্কের স্থান খালি করতে। উপরন্তু, আপনি কিছু বিনামূল্যের ডুপ্লিকেট ফাইল ফাইন্ডার এবং রিমুভার সফ্টওয়্যার ব্যবহার করে দেখতে পারেন যা আপনাকে সদৃশ থেকে পরিত্রাণ পেতে এবং কিছু ডিস্ক স্থান পরিষ্কার করতে সহায়তা করবে৷

আপনার যদি যথেষ্ট ডিস্ক স্পেস থাকে এবং আপনি এখনও এই ত্রুটিটি পাচ্ছেন, এই ত্রুটিটি সমাধান করার জন্য পরবর্তী সম্ভাব্য সমাধানের চেষ্টা করুন৷

টিপ: উইন্ডোজে কম ফ্রি ডিস্ক স্পেস সহ ডিভাইস আপগ্রেড করতে এই পোস্টটি দেখুন৷

2] তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করুন

আপনি যদি আপনার পিসিতে তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করেন তবে আপনার পিসি আপগ্রেড করার চেষ্টা করার আগে এটি নিষ্ক্রিয় করার কথা বিবেচনা করুন। অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার মিথ্যা ইতিবাচক কারণে নির্দিষ্ট কর্ম প্রতিরোধ করতে পরিচিত. যদি এটি আপগ্রেড করার প্রক্রিয়ার সাথে সম্পর্কিত কিছু ক্রিয়াকলাপকে হুমকি হিসাবে সন্দেহ করে, আপনি এই ত্রুটি কোডটি পেতে পারেন। তাই, আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রাম নিষ্ক্রিয় করার চেষ্টা করুন এবং তারপরে ইন-প্লেস আপগ্রেড প্রক্রিয়া শুরু করার চেষ্টা করুন। উইন্ডোজ আপগ্রেড করার সময় এটি 0x4005(16389) ত্রুটি সংশোধন করে কিনা তা পরীক্ষা করে দেখুন৷

3] একই উইন্ডোজ সংস্করণ ব্যবহার করুন

এই ত্রুটিটি আপনার সিস্টেমে ইনস্টল করা থেকে একটি স্বতন্ত্র Windows সংস্করণ ব্যবহার করার ফলে হতে পারে৷ কিছু প্রভাবিত ব্যবহারকারী একই উইন্ডোজ মিডিয়া নির্বাচন করে এই ত্রুটিটি সংশোধন করেছেন বলে জানা গেছে। সুতরাং, নিশ্চিত করুন যে আপনি আপনার সিস্টেমে ইনস্টল করা উইন্ডোজের মতো একই উইন্ডোজ মিডিয়া ব্যবহার করেছেন। উদাহরণস্বরূপ, আপনি যদি বর্তমানে Windows Enterprise সংস্করণে থাকেন তবে আপগ্রেড করার সময় আপনি Windows Enterprise মিডিয়া ব্যবহার করেন তা নিশ্চিত করুন৷ দেখুন যে এই সমস্যাটি আপনার যত্ন নেওয়া দরকার ছিল কিনা৷

যদি এই দৃশ্যটি আপনার ক্ষেত্রে প্রযোজ্য না হয়, তাহলে এই তালিকার পরবর্তী সমাধান নিয়ে এগিয়ে যান।

4] 64-বিট কম্পিউটারে 32-বিট প্রক্রিয়া হিসাবে প্রোগ্রাম আনইনস্টল করুন

উইন্ডোজ আপগ্রেড করার সময় ত্রুটি কোড 0x4005(16389) ঠিক করুন

এই সমাধানটি বিশেষ করে  .NET স্থাপনার জন্য প্রযোজ্য . যদি আপনি কম্পিউটার জুড়ে একটি .NET ফ্রেমওয়ার্ক স্থাপন করার সময় ত্রুটির সম্মুখীন হন, তাহলে প্রোগ্রামগুলি আপনার 64-বিট আর্কিটেকচার কম্পিউটারে একটি 32-বিট প্রক্রিয়া চালানোর কারণে ত্রুটি কোডটি ট্রিগার হওয়ার সম্ভাবনা রয়েছে। যদি এই দৃশ্যটি প্রযোজ্য হয়, আপনি যা করতে পারেন তা হল 64-বিট ক্লায়েন্টে 32-বিট প্রক্রিয়া হিসাবে প্রোগ্রামটিকে আনইনস্টল করতে ইনস্টলার বৈশিষ্ট্যের ভিতরে একটি নির্দিষ্ট চেকবক্স ব্যবহার করুন। এই চেকবক্সটি সক্ষম করার জন্য আপনাকে যে পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে তা এখানে রয়েছে:

  1. প্রথমত, আপনাকে .NET ইনস্টলার বা স্থাপনার বৈশিষ্ট্য খুলতে হবে যা আপনি বর্তমানে স্থাপন করছেন।
  2. এখন, বৈশিষ্ট্য বাক্সের ভিতরে, প্রোগ্রাম ট্যাবে নেভিগেট করুন।
  3. এরপর, চালু করুন 64-বিট ক্লায়েন্টে 32-বিট প্রক্রিয়া হিসাবে ইনস্টলেশন চালান এবং প্রোগ্রাম আনইনস্টল করুন চেকবক্স।
  4. অবশেষে, পরিবর্তনগুলি সংরক্ষণ করতে প্রয়োগ করুন> ঠিক আছে বোতাম টিপুন এবং সেখানে .NET ফ্রেমওয়ার্ক স্থাপন করার চেষ্টা করুন এবং ত্রুটিটি সংশোধন করা হয়েছে কিনা তা দেখুন৷

যদি এই দৃশ্যটি আপনার ক্ষেত্রে প্রযোজ্য না হয়, এই নির্দেশিকা থেকে অন্য কিছু সমাধান করার চেষ্টা করুন৷

5] স্থানীয় কম্পিউটার বর্ণনা কমান্ড পরিবর্তন করুন

আপনি যদি আপগ্রেড টাস্ক সিকোয়েন্সের সময় স্থানীয় কম্পিউটারের বিবরণ সেট আপ করার জন্য একটি কমান্ড বা স্ক্রিপ্ট ব্যবহার করেন এবং কমান্ডটি ব্যর্থ হয় বা বন্ধ হয়ে যায়, আপনি সম্ভবত এই ত্রুটি কোডটি পেতে পারেন। যদি এই দৃশ্যটি আপনার জন্য উপযুক্ত হয়, আপনি স্থানীয় কম্পিউটারের বিবরণ সেট করতে যে কমান্ডটি ব্যবহার করেছিলেন তা পরিবর্তন করার চেষ্টা করতে পারেন। আপনি এটি করার জন্য একটি NET CONFIG কমান্ড ব্যবহার করতে পারেন। শুধু টাস্ক সিকোয়েন্সে রান কমান্ড-লাইন যোগ করার চেষ্টা করুন এবং তারপরে নিম্নলিখিত কমান্ডটি লিখুন:

cmd /c net config Server /SRVCOMMENT:"%OSDComputerDescription%

এই কমান্ডটি OSDCcomputerDescription ভেরিয়েবলে সংজ্ঞায়িত কম্পিউটারের বিবরণ সেট করবে। আপনি যে পরিবর্তনশীল নামটি ব্যবহার করতে চান তা পরিবর্তন করতে পারেন।

যদি উল্লিখিত সমাধানগুলির কোনওটিই আপনার জন্য কাজ না করে তবে আপনি কনফিগারেশন ম্যানেজার ব্যবহার করে একটি ইন-প্লেস আপগ্রেড করার চেষ্টা করতে পারেন৷

আমি কীভাবে ইন-প্লেস আপগ্রেড করব?

একটি ইন-প্লেস আপগ্রেড করার জন্য, আপনাকে Microsoft ওয়েবসাইট থেকে Windows 10 ইনস্টলেশন মিডিয়া ডাউনলোড করতে হবে। এর পরে, এক্সিকিউটেবল ফাইল বিজ্ঞাপনটি চালান তারপর ইন-প্লেস আপগ্রেড প্রক্রিয়া শুরু করতে আপগ্রেড PC Now বিকল্পটি নির্বাচন করুন। তারপর প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে আপনাকে অন-স্ক্রীন ইনস্টলেশন গাইড অনুসরণ করতে হবে। ইন-প্লেস আপগ্রেড করার জন্য আপনি বিস্তারিত পদ্ধতি পরীক্ষা করে দেখতে পারেন।

আশা করি এই নির্দেশিকা আপনাকে উইন্ডোজ আপগ্রেড করার সময় 0x4005(16389) ত্রুটি ঠিক করতে সাহায্য করবে৷

এখানে আরও কিছু পোস্ট রয়েছে যা আপনাকে সাহায্য করতে পারে:

  • উইন্ডোজ 'স্থানে আপগ্রেড ব্লক' রাখে। আপনি কি প্রভাবিত?
  • উইন্ডোজ আপগ্রেড ইনস্টল ত্রুটি 0x80070002 – 0x3000D ঠিক করুন
  • উইন্ডোজ আপগ্রেড ত্রুটি কোড এবং সমাধানের তালিকা।

উইন্ডোজ আপগ্রেড করার সময় ত্রুটি কোড 0x4005(16389) ঠিক করুন
  1. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80070005 ঠিক করুন

  2. উইন্ডোজ আপডেট ইনস্টল করার সময় ত্রুটি কোড 8007371B ঠিক করুন

  3. উইন্ডোজ আপগ্রেড করার সময় কিভাবে 0x4005(16389) ত্রুটি ঠিক করবেন?

  4. উইন্ডোজ ইনস্টল বা আপগ্রেড করার সময় 'ত্রুটি কোড:0x8030002F' ঠিক করুন?