কম্পিউটার

উইন্ডোজ আপগ্রেড ত্রুটি কোড 0x80090011 ঠিক করুন

আপনি যখন Windows 11-এ আপগ্রেড করার চেষ্টা করেন বা আপনার কম্পিউটারে Windows 10-এর সর্বশেষ সংস্করণ/বিল্ডে আপডেট করেন, তখন আপনি Windows আপগ্রেড ত্রুটি কোডের সম্মুখীন হতে পারেন 0x80090011 . এই পোস্টে, আমরা সবচেয়ে পর্যাপ্ত সমাধান প্রদান করব যেগুলি প্রভাবিত PC ব্যবহারকারীরা এই ত্রুটিটি ঠিক করার জন্য আবেদন করতে পারেন৷

উইন্ডোজ আপগ্রেড ত্রুটি কোড 0x80090011 ঠিক করুন

ত্রুটি বিবরণ নিম্নরূপ পড়া হয়;

ব্যবহারকারীর ডেটা স্থানান্তরের সময় একটি ডিভাইস ড্রাইভার ত্রুটি ঘটেছে৷

উইন্ডোজ আপগ্রেড ত্রুটি কোড 0x80090011

আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি নীচের আমাদের প্রস্তাবিত সমাধানগুলি কোনো নির্দিষ্ট ক্রমে চেষ্টা করে দেখতে পারেন এবং দেখতে পারেন যে এটি Windows Upgrade error code 0x80090011 সমাধান করতে সাহায্য করে কিনা। আপনার ডিভাইসে।

  1. ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন
  2. উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান
  3. SFC এবং DISM স্ক্যান চালান
  4. সংযুক্ত পেরিফেরাল সমর্থন পরীক্ষা করুন
  5. ডিভাইস ড্রাইভার আপডেট করুন
  6. হার্ডওয়্যার ক্লিন বুট সম্পাদন করুন
  7. ব্যবহারকারীর অ্যাকাউন্ট/প্রোফাইল চেক করুন

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

আপনি নীচের সমাধানগুলি চেষ্টা করার আগে, আপডেটগুলি পরীক্ষা করুন এবং আপনার উইন্ডোজ ডিভাইসে উপলব্ধ যেকোন বিট ইনস্টল করুন এবং আপনি আপগ্রেড অপারেশন পুনরায় চালানোর সময় ত্রুটিটি পুনরায় দেখা যায় কিনা তা দেখুন। এছাড়াও, নিশ্চিত করুন যে আপডেটগুলি ডাউনলোড করুন এবং ইনস্টল করুন (প্রস্তাবিত) এর জন্য রেডিও বোতাম আপগ্রেড প্রক্রিয়ার শুরুতে বিকল্পটি নির্বাচন করা হয়।

1] ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন

আপগ্রেড প্রক্রিয়া চলাকালীন একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ থাকা বাঞ্ছনীয়। আপনি যদি Windows আপগ্রেড ত্রুটি কোড 0x80090011 সম্মুখীন হয়ে থাকেন আপনার ডিভাইসে, সম্ভবত আপনার ইন্টারনেট সংযোগ নেই বা আপনার মাঝে মাঝে সংযোগ রয়েছে। এই ক্ষেত্রে, ত্রুটিটি ঠিক করতে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ডিভাইসটি ইন্টারনেট সংযোগের সমস্যায় ভুগছে না। যদি এমন হয়, তাহলে আপনি আপনার Windows 11/10-এ নেটওয়ার্ক ও ইন্টারনেট সংযোগ সমস্যা ঠিক করতে পারেন। আপনি আপনার সিস্টেমে ইন্টারনেট সংযোগ সমস্যা সমাধানের জন্য IPv6 সক্ষম বা নিষ্ক্রিয় করতে পারেন৷

যদি এটি আপনার ক্ষেত্রে না হয়, কিন্তু ত্রুটিটি ঠিক করা না হয়, তাহলে পরবর্তী সমাধান নিয়ে এগিয়ে যান৷

2] উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

এই সমাধানটির জন্য আপনাকে ইনবিল্ট Windows আপডেট ট্রাবলশুটার চালাতে হবে এবং তারপরে আপগ্রেড অপারেশনটি আবার চেষ্টা করতে হবে। যদি পদ্ধতিটি আবার ব্যর্থ হয়, পরবর্তী সমাধান চেষ্টা করুন৷

3] SFC এবং DISM স্ক্যান চালান

উইন্ডোজ 11/10 আপগ্রেডের সময় সিস্টেম ফাইলগুলি দুর্নীতি বা এমনকি খারাপ উইন্ডোজ ইমেজ এই ত্রুটিটিকে ট্রিগার করতে পারে। এই ক্ষেত্রে, আপনি ম্যানুয়ালি SFC স্ক্যান এবং DISM স্ক্যান চালাতে পারেন অথবা নিচের পদ্ধতিটি ব্যবহার করে স্বয়ংক্রিয়ভাবে উভয় স্ক্যান টেন্ডেম চালাতে পারেন। উভয়ই উইন্ডোজের নেটিভ ইউটিলিটি যা ব্যবহারকারীদের উইন্ডোজ ইমেজ এবং সিস্টেম ফাইলে দুর্নীতির জন্য স্ক্যান করতে এবং দূষিত ফাইলগুলি পুনরুদ্ধার করতে দেয়।

  • Windows কী + R টিপুন রান ডায়ালগ চালু করতে।
  • রান ডায়ালগ বক্সে, নোটপ্যাড টাইপ করুন এবং নোটপ্যাড খুলতে এন্টার চাপুন।
  • নিচের সিনট্যাক্স কপি করে টেক্সট এডিটরে পেস্ট করুন।
echo off
date /t & time /t
echo Dism /Online /Cleanup-Image /StartComponentCleanup
Dism /Online /Cleanup-Image /StartComponentCleanup
echo ...
date /t & time /t
echo Dism /Online /Cleanup-Image /RestoreHealth
Dism /Online /Cleanup-Image /RestoreHealth
echo ...
date /t & time /t
echo SFC /scannow
SFC /scannow
date /t & time /t
pause
  • একটি নাম দিয়ে ফাইলটি সংরক্ষণ করুন এবং .bat যোগ করুন ফাইল এক্সটেনশন - যেমন; SFC_DISM_scan.bat এবং টাইপ হিসাবে সংরক্ষণ করুন-এ বাক্স নির্বাচন করুন সমস্ত ফাইল।
  • প্রশাসক বিশেষাধিকার সহ ব্যাচ ফাইলটি বারবার চালান (সংরক্ষিত ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে) যতক্ষণ না এটি কোনও ত্রুটি রিপোর্ট না করে।
  • আপনার পিসি রিস্টার্ট করুন।

বুট করার সময়, আবার আপগ্রেড করার চেষ্টা করুন। ব্যর্থ হলে, পরবর্তী সমাধান নিয়ে এগিয়ে যান।

4] সংযুক্ত পেরিফেরাল সমর্থন চেক করুন

Windows দ্বারা সমর্থিত না এমন হার্ডওয়্যার আপগ্রেড অপারেশন চলাকালীন আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত থাকলে, পদ্ধতিটি ব্যর্থ হতে পারে। এই ক্ষেত্রে, আপনি সমস্ত হার্ডওয়্যার সংযোগ বিচ্ছিন্ন করতে পারেন এবং আবার আপগ্রেড করার চেষ্টা করতে পারেন। তারা হার্ডওয়্যার সমর্থন করে কিনা তা দেখতে আপনার পিসি প্রস্তুতকারকের সাথে চেক করুন। এটি Windows 11/10 সমর্থন করে কিনা তা দেখতে আপনার ডিভাইস প্রস্তুতকারকের সাথেও পরীক্ষা করুন৷

অতিরিক্তভাবে, যদি কম্পিউটারটি পোর্টেবল হয় এবং এটি বর্তমানে একটি ডকিং স্টেশনে থাকে, তাহলে আপগ্রেড অপারেশন চেষ্টা করার আগে আপনাকে প্রথমে কম্পিউটারটিকে আনডক করতে হবে। এছাড়াও, কম্পিউটার থেকে অপ্রয়োজনীয় বাহ্যিক হার্ডওয়্যার ডিভাইসগুলিকে আনপ্লাগ করুন, যেমন নিম্নলিখিতগুলি:

  • হেডফোন
  • জয়স্টিকস
  • প্রিন্টার
  • প্লটকারী
  • প্রজেক্টর
  • স্ক্যানার
  • স্পিকার
  • ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ
  • পোর্টেবল হার্ড ড্রাইভ
  • পোর্টেবল সিডি/ডিভিডি/ব্লু-রে ড্রাইভ
  • মাইক্রোফোন
  • মিডিয়া কার্ড রিডার
  • ক্যামেরা/ওয়েবক্যাম
  • স্মার্ট ফোন
  • সেকেন্ডারি মনিটর, কীবোর্ড, মাউস

যদি সমস্যাটি এখনও অমীমাংসিত হয় তবে পরবর্তী সমাধানের চেষ্টা করুন৷

5] ডিভাইস ড্রাইভার আপডেট করুন

আপনার Windows কম্পিউটারে অপ্রচলিত ডিভাইস ড্রাইভারের কারণে এই ত্রুটিটি ঘটেছে। এই ক্ষেত্রে, আপনি ডিভাইস ম্যানেজারের মাধ্যমে ম্যানুয়ালি আপনার ড্রাইভার আপডেট করতে পারেন, অথবা আপনি উইন্ডোজ আপডেটের অধীনে ঐচ্ছিক আপডেট বিভাগে ড্রাইভার আপডেট পেতে পারেন। এছাড়াও আপনি নির্মাতার ওয়েবসাইট থেকে যেকোনো ডিভাইসের জন্য ড্রাইভারের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে পারেন।

একবার আপনার সিস্টেমে সমস্ত পুরানো ডিভাইস ড্রাইভার আপডেট হয়ে গেলে, আপনি আবার আপগ্রেড করার চেষ্টা করতে পারেন। যদি পদ্ধতিটি সফলভাবে সম্পন্ন হয়, তাহলে ভাল; অন্যথায় আপনি পরবর্তী সমাধান চেষ্টা করতে পারেন।

6] হার্ডওয়্যার ক্লিন বুট সম্পাদন করুন

এই সমাধানটির জন্য আপনাকে একটি হার্ডওয়্যার ক্লিন বুট সঞ্চালন করতে হবে এবং তারপরে আবার উইন্ডোজ 11/10 আপগ্রেড অপারেশন চালাতে হবে এবং হাতে থাকা সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা দেখুন। যদি না হয়, পরবর্তী সমাধান চেষ্টা করুন।

7] ব্যবহারকারীর অ্যাকাউন্ট/প্রোফাইল চেক করুন

ত্রুটির বিবরণ নির্দেশ করে যে ব্যবহারকারীর ডেটা স্থানান্তরের সময় একটি ডিভাইস ড্রাইভার ত্রুটি ঘটেছে। আমরা একটি দূষিত ব্যবহারকারী প্রোফাইলের সাথে কাজ করছি না এমন সম্ভাবনা উড়িয়ে দিতে, আপনি দূষিত ব্যবহারকারী প্রোফাইলটি মেরামত করার চেষ্টা করতে পারেন এবং তারপরে আবার আপগ্রেড করার চেষ্টা করতে পারেন৷ বিকল্পভাবে, আপনি কেবল একটি বহিরাগত স্টোরেজ ডিভাইসে আপনার ফাইলগুলি ব্যাকআপ করতে পারেন এবং তারপরে একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট/প্রোফাইল তৈরি করতে পারেন তারপর আবার আপগ্রেড করার চেষ্টা করুন৷ এছাড়াও, যেকোনো অপ্রয়োজনীয় ব্যবহারকারীর অ্যাকাউন্ট মুছে দিন।

আশা করি এটি সাহায্য করবে!

সম্পর্কিত পোস্ট :উইন্ডোজ আপগ্রেড ত্রুটি 0x8007042B – 0x4000D ঠিক করুন

Windows 11 কেন ইন্সটল হচ্ছে না?

আপনার ডিভাইসে Windows 11 ইন্সটল হচ্ছে না এমন অনেক কারণে হতে পারে, যার মধ্যে অপর্যাপ্ত স্টোরেজ স্পেস রয়েছে। Windows 11 এর জন্য 64GB স্টোরেজ প্রয়োজন। সুতরাং, যদি আপনার ডিভাইসে Windows 11 ইন্সটল ব্যর্থ হয়, আপনি ফাইল এক্সপ্লোরারে আপনার ড্রাইভের স্থান পরীক্ষা করতে পারেন এবং যদি অপর্যাপ্ত স্টোরেজ স্পেস থাকে, আপনি কিছু জায়গা পুনরুদ্ধার করতে ডিস্ক ক্লিনআপ চালাতে পারেন।

কিভাবে আমি বিনামূল্যে Windows 11 ইনস্টল করতে পারি?

যে পিসি ব্যবহারকারীরা তাদের ডিভাইসে বিনামূল্যে Windows 11 ইনস্টল করতে চান তারা সহজভাবে সেটিংস-এ যেতে পারেন।> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট এবং আপডেটগুলির জন্য চেক করুন ক্লিক করুন৷ . উপলব্ধ থাকলে, আপনি Windows 11-এ বৈশিষ্ট্য আপডেট দেখতে পাবেন . ডাউনলোড এবং ইনস্টল করুন ক্লিক করুন৷ .

উইন্ডোজ আপগ্রেড ত্রুটি কোড 0x80090011 ঠিক করুন
  1. উইন্ডোজ 10-এ ত্রুটি কোড 0x80070490 ঠিক করুন

  2. উইন্ডোজ 10-এ ত্রুটি কোড 0x8078012D ঠিক করুন

  3. উইন্ডোজ 10-এ ত্রুটি কোড 0xc7700112 ঠিক করুন

  4. কিভাবে উইন্ডোজ 10 আপগ্রেড ত্রুটি কোড 80240020 ঠিক করবেন