কম্পিউটার

উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80244018 ঠিক করুন

আপনি যখন আপনার Windows 11 বা Windows 10 কম্পিউটারে Windows আপডেটের মাধ্যমে একটি বৈশিষ্ট্য আপডেট ইনস্টল করার চেষ্টা করেন, তাহলে আপডেট ইনস্টলেশন ত্রুটি কোডের সাথে ব্যর্থ হয় 0x80244018 , তাহলে এই পোস্টটি আপনাকে সাহায্য করবে নিশ্চিত৷

উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80244018 ঠিক করুন

এই ত্রুটির প্রাথমিক কারণ হতে পারে যে আপনার মেশিনটি একটি প্রক্সি সার্ভারের মাধ্যমে সংযুক্ত৷

উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80244018

আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি Windows Update এরর কোড 0x80244018 সমাধানের জন্য নীচে উপস্থাপিত ক্রমে আমাদের প্রস্তাবিত সমাধানগুলি চেষ্টা করতে পারেন আপনার ডিভাইসে।

  1. ইন্টারনেট বিকল্পগুলিতে 'স্বয়ংক্রিয়ভাবে সনাক্তকরণ সেটিংস' সক্ষম করুন
  2. প্রক্সি সার্ভার নিষ্ক্রিয় করুন
  3. নেটওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগ সমস্যার সমাধান করুন
  4. উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান
  5. Windows 11/10 ISO ব্যবহার করে আপগ্রেড করুন
  6. Windows 11/10 ক্লিন ইনস্টল করুন

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

1] ইন্টারনেট বিকল্পগুলিতে 'স্বয়ংক্রিয়ভাবে সেটিংস সনাক্ত করুন' সক্ষম করুন

Windows Update এরর কোড 0x80244018 সমস্যা সমাধান এবং ঠিক করার ক্ষেত্রে আপনার প্রথম লাইন আপনার ডিভাইসে সেটিংস স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করা নিশ্চিত করা ইন্টারনেট অপশনে সক্রিয় আছে।

সক্ষম করতে স্বয়ংক্রিয়ভাবে সেটিংস সনাক্ত করুন৷ আপনার Windows 11/10 কম্পিউটারে ইন্টারনেট বিকল্পগুলিতে, Microsoft Store ত্রুটি 0x80244018 কিভাবে ঠিক করতে হয় সে সম্পর্কে এই পোস্টে নির্দেশাবলী অনুসরণ করুন।

2] প্রক্সি সার্ভার নিষ্ক্রিয় করুন

যেহেতু ত্রুটির বিবরণটি নির্দেশ করে যে আপনার মেশিনটি একটি প্রক্সি সার্ভারের মাধ্যমে সংযুক্ত আছে, আপনি আপনার Windows কম্পিউটার থেকে যেকোনো প্রক্সি সার্ভারকে অক্ষম/মুছে ফেলতে পারেন এবং তারপরে আপগ্রেড অপারেশনটি পুনরায় চালাতে পারেন এবং ত্রুটিটি সংশোধন করা হয়েছে কিনা তা দেখতে পারেন৷ যদি না হয়, পরবর্তী সমাধান চেষ্টা করুন।

এছাড়াও, একটি VPN ক্লায়েন্ট কিছু ধরণের হস্তক্ষেপের কারণে এই ত্রুটিটি ট্রিগার করতে পারে যা আপনার Windows ক্লায়েন্ট মেশিন এবং Windows আপডেট সার্ভারের মধ্যে যোগাযোগ অবরুদ্ধ করে। এই ক্ষেত্রে, প্রযোজ্য হলে, আপনি সেটিংস অ্যাপের মাধ্যমে আপনার VPN সফ্টওয়্যার আনইনস্টল করার চেষ্টা করতে পারেন।

3] নেটওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগ সমস্যা সমাধান করুন

যদি বন্ধ সুযোগে আপনি একটি প্রক্সি বা VPN এর মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযুক্ত না হন, কিন্তু আপনি এখনও এই ত্রুটির সাথে জর্জরিত থাকেন, তাহলে আপনি আপনার ডিভাইসে নেটওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগের সমস্যাগুলি সমাধান করতে পারেন যা আপগ্রেডে বাধা দিতে পারে এমন সংযোগ সমস্যাগুলি সমাধান করতে পারে৷ . আপনার কম্পিউটার ইন্টারনেটের সাথে সংযোগ না করতে পারলে আপনি সম্পূর্ণ ইন্টারনেট মেরামত টুল ব্যবহার করে দেখতে পারেন।

আপনি যদি নিশ্চিত হয়ে থাকেন যে আপনার কোন সংযোগ সমস্যা নেই কিন্তু হাতে থাকা ত্রুটিটি এখনও অমীমাংসিত, আপনি পরবর্তী সমাধান চেষ্টা করতে পারেন৷

4] উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

এই সমাধানটির জন্য আপনাকে অন্তর্নির্মিত Windows আপডেট ট্রাবলশুটার চালাতে হবে এবং তারপরে আপগ্রেড অপারেশনটি আবার চেষ্টা করে দেখুন এবং ত্রুটি ছাড়াই প্রক্রিয়াটি সম্পূর্ণ হয় কিনা। যদি ত্রুটিটি আবার দেখা যায়, পরবর্তী সমাধান চেষ্টা করুন৷

5] Windows 11/10 ISO ব্যবহার করে আপগ্রেড করুন

আপনি যদি উইন্ডোজ আপডেটের মাধ্যমে বা উইন্ডোজ আপডেট সহকারী ব্যবহার করে আপগ্রেড করার চেষ্টা করছেন, আপনার একটি ইন্টারনেট সংযোগ প্রয়োজন হবে। যেহেতু এটি একটি প্রক্সি সার্ভারের সমস্যা এবং আপনি কম্পিউটারে প্রক্সি সার্ভার সেটিংস অক্ষম বা বিকৃত করতে চান না, আপনি Windows 11/10 ISO ব্যবহার করে আপগ্রেড করে ইন্টারনেটকে সম্পূর্ণভাবে বাইপাস করতে পারেন, কারণ এই পদ্ধতিটি আপনার সমস্ত সেটিংস এবং ব্যক্তিগতকরণ বজায় রাখবে। আপগ্রেডের পরে সিস্টেমে।

একবার আপনি ISO ইমেজ ডাউনলোড করে ফেললে আপগ্রেড প্রক্রিয়ার জন্য এই পদ্ধতিতে আপনার ডিভাইসটিকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করার প্রয়োজন নেই – আপনি ইন্টারনেট থেকে ডিভাইসটি সংযোগ বিচ্ছিন্ন করতে পারেন, তারপর ISO ইমেজ মাউন্ট করতে পারেন, তারপর সেটআপে ডাবল ক্লিক করুন। exe উইন্ডোজ ইন-প্লেস আপগ্রেড প্রক্রিয়া শুরু করার জন্য ফাইল। একবার আপগ্রেড সফলভাবে সম্পন্ন হলে, আপনি এখন পিসিকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করতে পারেন এবং আপডেটের জন্য চেক করতে পারেন এবং যেকোন উপলব্ধ আপডেট ইনস্টল করতে পারেন৷

6] Windows 11/10 ক্লিন ইনস্টল করুন

আর একটি কার্যকর সমাধান যদি এখনও পর্যন্ত আপনার জন্য কিছুই কাজ না করে থাকে, কেবলমাত্র আপনার ফাইলগুলিকে একটি বাহ্যিক স্টোরেজ ডিভাইস বা একটি ক্লাউড স্টোরেজ পরিষেবাতে ব্যাকআপ করুন এবং তারপরে কম্পিউটারে উইন্ডোজ 11/10 পরিষ্কার করুন৷

এই সমাধানগুলির যেকোনো একটি আপনার জন্য কাজ করা উচিত!

কিভাবে আমি দুর্নীতিগ্রস্ত Windows 10 আপগ্রেড থেকে পরিত্রাণ পেতে পারি?

পিসি ব্যবহারকারীরা যারা দুর্নীতিগ্রস্ত Windows 10 আপগ্রেড থেকে পরিত্রাণ পেতে চান তারা দুর্নীতিগ্রস্ত উইন্ডোজ আপডেট ফোল্ডারটি মুছে ফেলতে পারেন। এটি করতে, এই নির্দেশাবলী অনুসরণ করুন:পরিষেবা ম্যানেজার খুলুন। যখন পরিষেবাগুলিতে উইন্ডোজ আপডেটের জন্য অনুসন্ধান করুন এবং পরিষেবাটি চালানো বন্ধ করুন। এর পরে, সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারটি মুছুন। অবশেষে, উইন্ডোজ আপডেট পরিষেবা পুনরায় চালু করুন।

আমার কি প্রথমে DISM বা SFC চালানো উচিত?

সিস্টেম ফাইল সোর্স ক্যাশে দূষিত এবং প্রথমে DISM মেরামতের মাধ্যমে ঠিক করা না হলে, আপনি যখন SFC স্ক্যানটি প্রথমে চালান, ইউটিলিটি সমস্যা সমাধানের জন্য একটি দূষিত উত্স থেকে ফাইলগুলি টেনে আনবে। এই ধরনের ক্ষেত্রে, একজনকে প্রথমে DISM এবং তারপর SFC চালাতে হবে।

0x800f0988 মানে কি?

আপনি যখন আপনার Windows 11/10 কম্পিউটারে ত্রুটি কোড 0x800f0988 সম্মুখীন হন, তখন এর সহজ অর্থ হল WinSxS ফোল্ডারটি বড় থেকে বড় হচ্ছে এবং আপনি ম্যানুয়ালি ফোল্ডারটি পরিষ্কার না করা পর্যন্ত ত্রুটিটি ট্রিগার করতে পারে৷ সুতরাং, Windows 10 আপডেট ত্রুটি 0x800f0988 ঠিক করতে, Microsoft পরামর্শ দেয় যে PC ব্যবহারকারীরা WinSxS ফোল্ডারটি পরিষ্কার করতে পারেন৷

Catroot2 ফোল্ডার কি?

Windows 11/10 অপারেটিং সিস্টেম চালিত ডিভাইসগুলিতে উপস্থিত Catroot এবং Catroot2 ফোল্ডারগুলি হল Windows আপডেটের জন্য প্রয়োজনীয় Windows সিস্টেম ফোল্ডার৷ ফোল্ডারগুলিতে উইন্ডোজ আপডেট প্যাকেজের স্বাক্ষর সহ অসংখ্য ফাইল এবং ফোল্ডার রয়েছে। ফোল্ডারের বিষয়বস্তু দূষিত হলে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন। ফোল্ডারের বিষয়বস্তু মুছে ফেলার জন্য Catroot2 ফোল্ডার রিসেট করে কিছু Windows আপডেট ত্রুটি বা সমস্যা সহজেই ঠিক করা যেতে পারে।

উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80244018 ঠিক করুন
  1. সমাধান:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80073701

  2. ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x800703E6

  3. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80073712 ঠিক করুন

  4. উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80070017 ঠিক করুন