কম্পিউটার

মাইক্রোসফ্ট উইন্ডোজ 11 সম্পূর্ণ সংস্করণ বিনামূল্যে ডাউনলোড করুন

উইন্ডোজ 11 এখন সাধারণভাবে সবার জন্য উপলব্ধ। যারা এখনও Windows 11-এ আপগ্রেড করেননি, এই নির্দেশিকা আপনাকে Microsoft Windows 11-এর সম্পূর্ণ সংস্করণ বিনামূল্যে পেতে সাহায্য করবে। আমরা ইতিমধ্যেই আপনাকে জানিয়েছি যে Microsoft Windows 10 থেকে Windows 11-এ বিনামূল্যে আপগ্রেড করেছে৷ যোগ্য Windows ব্যবহারকারীরা Windows 7, Windows 8.1, এবং Windows 10 থেকে Windows 11-এ বিনামূল্যে আপগ্রেড করতে পারেন।

মাইক্রোসফ্ট উইন্ডোজ 11 সম্পূর্ণ সংস্করণ বিনামূল্যে ডাউনলোড করুন

এখন, Windows 11-এর সংস্করণে আপনি আপগ্রেড হবেন আপনার বর্তমান Windows সংস্করণের উপর নির্ভর করবে। আপনি যদি বর্তমানে Windows এর হোম সংস্করণে থাকেন, তাহলে আপনাকে বিনামূল্যে Windows 11 হোম সংস্করণে আপগ্রেড করা হবে। এবং, তাই। আপনি যদি প্রো বা এন্টারপ্রাইজের মতো অন্য কোনও সংস্করণে আপগ্রেড করতে চান তবে আপনাকে অবশ্যই প্রয়োজনীয় চার্জ দিতে হবে৷

যখন থেকে নতুন ওএস টক অফ দ্য টাউন হয়ে উঠেছে তখন থেকেই আমরা Windows 11-এ আপগ্রেড করার জন্য আপনার পিসিকে ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি কীভাবে পূরণ করতে হবে সে সম্পর্কে কথা বলছি। সুতরাং, নিশ্চিত করুন যে আপনি Windows 11-এর সম্পূর্ণ সংস্করণ পেতে পারেন তা নিশ্চিত করতে আপনার PC Microsoft-এর PC Health Check অ্যাপ ব্যবহার করে ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি পূরণ করে। উইন্ডোজ 11।

মাইক্রোসফ্ট উইন্ডোজ 11 পুনরায় ডিজাইন করেছে এবং এটিকে একটি নতুন এবং উন্নত চেহারা দিয়েছে। সেটিংস অ্যাপ থেকে টাস্কবার এবং স্টার্ট মেনু পর্যন্ত, আপনি Windows 11-এ একটি নতুন UI ডিজাইন দেখতে পাবেন যা দৃষ্টিকটু। এছাড়াও, উন্নত অন্তর্নির্মিত সুরক্ষা বৈশিষ্ট্য যেমন ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল (TPM), Azure-ভিত্তিক Microsoft Azure Attestation-এর জন্য সমর্থন, এবং সুরক্ষিত-কোর পিসিগুলি দেখার জন্য কিছু। এটিতে একটি নতুন এবং উন্নত দ্রুত সেটিংসও রয়েছে৷ প্যানেল যা মূলত Windows 10 এর অ্যাকশন সেন্টার প্রতিস্থাপন করেছে। দ্রুত সেটিংস দ্রুত অ্যাক্সেসযোগ্যতা, ব্লুটুথ, ওয়াইফাই, ইত্যাদির মতো ফাংশনগুলিকে ঘন ঘন অ্যাক্সেস করতে সক্ষম করে৷ আরেকটি উন্নত বৈশিষ্ট্য হল ডিফল্ট ক্লিপবোর্ড ম্যানেজার যা পুনর্গঠিত হয়৷ এটিতে এখন ইমোজিস, জিআইএফ, কাওমোজিস ইত্যাদির মতো কিছু ফাংশন সংহত করা হয়েছে।

নতুন বৈশিষ্ট্যগুলির সাথে, Windows 11-এ অনেকগুলি বৈশিষ্ট্য অবহেলিত বা সরানো হয়েছে৷ উদাহরণস্বরূপ, Windows টাইমলাইন সরানো হয়েছে, Cortana অবচিত করা হয়েছে, ট্যাবলেট মোড সরানো হয়েছে, গণিত ইনপুট প্যানেল আর থাকবে না এবং আরও অনেক কিছু৷

আসুন এখন দেখুন কিভাবে আপনার Windows 11 পূর্ণ সংস্করণের কপি বিনামূল্যে পেতে হয়।

Microsoft Windows 11 বিনামূল্যে ডাউনলোড সম্পূর্ণ সংস্করণ

এখানে Microsoft Windows 11 সম্পূর্ণ সংস্করণ বিনামূল্যে পাওয়ার পদ্ধতি রয়েছে:

  1. উইন্ডোজ আপডেট ব্যবহার করুন।
  2. Windows 11 ইনস্টলেশন সহকারী ব্যবহার করুন।
  3. Windows 11 ইনস্টলেশন মিডিয়া তৈরি করুন।
  4. Windows 11 ডিস্ক ইমেজ (ISO) ডাউনলোড করুন।

মনে রাখবেন যে এই পদ্ধতিগুলি আপনাকে শুধুমাত্র 64-বিট প্রসেসরগুলিতে বিনামূল্যে Windows 11 এর একটি অনুলিপি পাবে। তাই নিশ্চিত করুন যে আপনার কাছে Windows 11 ইনস্টল করার জন্য একটি 64-বিট CPU আছে।

1] উইন্ডোজ আপডেট ব্যবহার করুন

Windows 10 ব্যবহারকারীদের জন্য, Windows Update ব্যবহার করে Windows 11-এ আপগ্রেড করার পরামর্শ দেওয়া হয়। যখন আপনার পিসি নতুন OS-এ আপগ্রেড করার জন্য প্রস্তুত হয়, তখন আপনাকে  Windows Update-এর অধীনে জানানো হবে . Windows + I হটকি ব্যবহার করে সেটিংস অ্যাপটি খুলুন এবং তারপরে উইন্ডোজ আপডেট ট্যাবে নেভিগেট করুন। এখান থেকে, আপনি কেবল Windows 11-এ আপগ্রেড ডাউনলোড এবং ইনস্টল করুন।

অনেক উইন্ডোজ ইনসাইডার উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামের মাধ্যমে অফিসিয়াল লঞ্চের আগে উইন্ডোজ 11 প্রিভিউ পেয়েছে। অফিসিয়াল লঞ্চের আগে সর্বশেষ বৈশিষ্ট্যে অ্যাক্সেস পেতে আপনি Windows Insider Preview-এর জন্য সাইন আপ করতে পারেন।

2] Windows 11 ইনস্টলেশন সহকারী ব্যবহার করুন

আপনি Windows 11 ইনস্টলেশন সহকারী ব্যবহার করে Windows 11 বিনামূল্যের সম্পূর্ণ সংস্করণে আপগ্রেড করতে পারেন। এটি আপনার সিস্টেমে Windows 11 ইনস্টল করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি। এটি ব্যবহার করার ধাপগুলি এখানে রয়েছে:

  1. প্রথমে, Microsoft ওয়েবসাইট থেকে ইনস্টলেশন সহকারী ডাউনলোড করুন।
  2. এখন, সেটআপ ফাইল চালান।
  3. এরপর, আপনার PC Health Check অ্যাপ না থাকলে রিফ্রেশ বোতাম টিপুন। এটি আপনার পিসি Windows 11-এর জন্য ন্যূনতম প্রয়োজনীয়তা পূরণ করে কিনা তা যাচাই করার জন্য৷
  4. এর পর, Accept and Install-এ ক্লিক করুন এবং অফিসিয়াল রিসোর্স থেকে প্রয়োজনীয় ফাইল ডাউনলোড করতে দিন।
  5. ডাউনলোড সম্পূর্ণ হলে, ইনস্টলেশন সম্পূর্ণ করতে আপনার পিসি পুনরায় চালু হবে।

সুতরাং, এভাবেই আপনি সহজেই আপনার পিসিতে Windows 11 ইনস্টল করতে পারেন।

টিপ: আপনি Windows 11 ইনস্টলেশন সহকারী ব্যবহার করার সময় ত্রুটি 0x8007007f ঠিক করতে পারেন, যদি আপনি একটি সম্মুখীন হন।

3] Windows 11 ইনস্টলেশন মিডিয়া তৈরি করুন

আপনার সিস্টেমে উইন্ডোজ 11 ইনস্টল করার আরেকটি পদ্ধতি হল বুটেবল ইনস্টলেশন মিডিয়া ব্যবহার করা। যারা Windows 11 পুনরায় ইনস্টল বা ক্লিন ইনস্টল করতে চান তাদের জন্য এই পদ্ধতি। আপনি এই পদ্ধতিটি বেছে নেওয়ার আগে, আপনি নিম্নলিখিত প্রয়োজনীয়তাগুলি পূরণ করছেন কিনা তা পরীক্ষা করার পরামর্শ দেওয়া হচ্ছে:

  • অন্তত 8GB USB ফ্ল্যাশ ড্রাইভ বা ফাঁকা ডিস্ক।
  • আপনার পিসিতে ISO ডাউনলোড করার জন্য পর্যাপ্ত ডেটা স্টোরেজ।
  • সক্রিয় ইন্টারনেট সংযোগ।

আপনি যদি উপরের প্রয়োজনীয়তাগুলি পূরণ করেন, আপনি মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করে Windows 11 ইনস্টল পরিষ্কার করতে পারেন . আপনি Windows 11 ইনস্টল করার জন্য সহজে Windows 11 বুটেবল ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে সম্পূর্ণ গাইড দেখতে পারেন। শুধু ধাপে ধাপে পদ্ধতি অনুসরণ করুন এবং আপনি যেতে পারবেন।

4] Windows 11 ডিস্ক ইমেজ (ISO) ডাউনলোড করুন

যারা আইএসও ফাইল ব্যবহার করে উইন্ডোজ 11 ইন্সটল করতে পছন্দ করেন তাদের জন্য ভাল খবর হল যে মাইক্রোসফট তার ওয়েবসাইটে Windows 11 ডিস্ক ইমেজ (ISO) প্রদান করেছে। আপনি একটি বহু-সংস্করণ ISO ফাইল ডাউনলোড করতে পারেন যা আপনি পণ্য কী প্রবেশ করতে এবং আপনার সঠিক সংস্করণ আনলক করতে ব্যবহার করতে পারেন৷ এখানে একটি ISO ফাইল ব্যবহার করে Windows 11 ইনস্টল করার ধাপগুলি রয়েছে:

  1. প্রথমত, Windows 11 ISO ইমেজ ফাইল ডাউনলোড করুন।
  2. ISO ফাইলটি ডাউনলোড করার পর, ম্যানুয়ালি ISO ফাইলটি মাউন্ট করুন বা একটি বিনামূল্যের ISO মাউন্টার সফ্টওয়্যারের সাহায্যে।
  3. এটি একটি "ভার্চুয়াল" বুটেবল ডিস্ক তৈরি করবে; ফাইলগুলি দেখতে এটিতে ডাবল ক্লিক করুন৷
  4. এখন, Windows 11 ইনস্টলেশন শুরু করার জন্য setup.exeto চালান।
  5. এরপর, Windows 11 ইনস্টলেশন সম্পূর্ণ করতে অনস্ক্রিন নির্দেশনা অনুসরণ করুন।

এছাড়াও Microsoft থেকে Windows 11 ISO-এর যেকোনো সংস্করণ ডাউনলোড করার জন্য আরও বেশ কিছু বিনামূল্যের টুল রয়েছে।

সুতরাং, আপনার পিসিতে বিনামূল্যে Windows 11-এর সম্পূর্ণ সংস্করণ পেতে এই পদ্ধতিগুলি ছিল৷

টিপ :আপনি Windows 11 এন্টারপ্রাইজ সংস্করণটি 3 মাসের জন্য বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

কিভাবে Windows 11 ISO ফাইল 64 বিট সেট আপ করবেন?

Windows 11 ISO ফাইলটি এখন আনুষ্ঠানিকভাবে Microsoft এর অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। আমরা উপরে উল্লিখিত লিঙ্ক থেকে ব্যবহারকারীরা সহজেই তাদের অনুলিপি পেতে পারেন। শুধু ISO ফাইলটি ডাউনলোড করুন, এটি মাউন্ট করুন এবং তারপর Windows 11 ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করতে সেটআপ ফাইলটি চালান৷

Windows 11 আপডেট কি এখন উপলব্ধ?

উত্তরটি হল হ্যাঁ. এটি সকলের জন্য উপলব্ধ এবং ডাউনলোড এবং ইনস্টল করার জন্য প্রস্তুত৷ যাইহোক, আপনি আপনার সময় অঞ্চল এবং অন্যান্য বিষয়গুলির উপর নির্ভর করে Windows 11 এর সম্পূর্ণ সংস্করণ ডাউনলোড করার জন্য আপনার পালা পর্যন্ত অপেক্ষা করতে পারেন। তবুও, আপনি নীচের উল্লিখিত পদ্ধতিগুলি চেষ্টা করে দেখতে পারেন এবং আমাদের পিসিতে Windows 11 ব্যবহার শুরু করতে পারেন৷

আমাকে কি Windows 11 কিনতে হবে?

আপনার Windows 11 কেনার দরকার নেই। মাইক্রোসফ্ট এটিকে বিনামূল্যে তৈরি করেছে। আপনি বর্তমানে যে সংস্করণটি বিনামূল্যে ব্যবহার করছেন সেই সংস্করণে আপনি Windows 10 থেকে Windows 11-এ আপগ্রেড করতে পারেন। Windows 11 এ সংস্করণ আপগ্রেড করতে, সাধারণ ফি প্রযোজ্য হবে।

মাইক্রোসফ্ট উইন্ডোজ 11 সম্পূর্ণ সংস্করণ বিনামূল্যে ডাউনলোড করুন
  1. আপনার পিসিতে বিনামূল্যে উইন্ডোজ 10 ডাউনলোড করুন

  2. Windows 10

  3. Windows 10 বা OneNote-এর জন্য OneNote? কিভাবে সঠিক OneNote সংস্করণ

  4. কিভাবে উইন্ডোজ 10 বিনামূল্যে ডাউনলোড করবেন (ব্যাখ্যা করা হয়েছে)