কম্পিউটার

Windows 10, 8, 7 এ Microsoft .Net Framework ডাউনলোড করুন

সাধারণত, কিছু অ্যাপ সঠিকভাবে চালানোর জন্য আপনাকে Windows 10, 8, 7 এ Microsoft .Net Framework ডাউনলোড করতে বলা হবে। কিন্তু আপনার বেশিরভাগের জন্য, আপনি ভাবতে পারেন কেন আপনার Windows প্ল্যাটফর্মে এটির প্রয়োজন এবং কিভাবে আপনি সর্বশেষ .Net ফ্রেমওয়ার্ক ডাউনলোড করতে পারেন।

সামগ্রী:

  • Microsoft .Net Framework কি? আমি এটা প্রয়োজন?
  • Windows 10, 8, 7 এ Microsoft .Net Framework কিভাবে ডাউনলোড করবেন?
  • কিভাবে আমার কম্পিউটারে .নেট ফ্রেমওয়ার্ক সক্ষম করবেন?
  • কোন .Net Framework প্যাকেজগুলি ইনস্টল করা আছে তা কীভাবে পরীক্ষা করবেন?

Microsoft .Net Framework কি? আমার কি এটা দরকার?

সংক্ষেপে, .Net Framework হল উইন্ডোজ সিস্টেমের জন্য মাইক্রোসফটের সফটওয়্যার ফ্রেমওয়ার্ক। অর্থাৎ, ফ্রেমওয়ার্ক ক্লাস লাইব্রেরি (এফসিএল) এবং ভাষা আন্তঃকার্যযোগ্যতার সাথে অ্যাপ্লিকেশন সরবরাহ করার মাধ্যমে, মাইক্রোসফ্ট .নেট ফ্রেমওয়ার্ক অনেক অ্যাপ্লিকেশনগুলিতে কম্পিউটার কোড লেখা এবং পরিচালনা করার জন্য একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠে।

আপনি এটা প্রয়োজন হলে? হ্যাঁ, উইন্ডোজ সিস্টেমের সব সংস্করণের জন্য কমপক্ষে .Net Framework প্রয়োজন। উদাহরণস্বরূপ, Windows 10 Microsoft .Net Framework 4.7.1 দাবি করে। এবং এর পাশাপাশি, অনলাইনে ডাউনলোড করা অ্যাপ থেকে শুরু করে উইন্ডোজ-ভিত্তিক প্রোগ্রামে ইনস্টল করা অনেক প্রোগ্রামের জন্য .Net Framework-এর অন্যান্য সংস্করণের প্রয়োজন হতে পারে, যেমন .Net Framework 4.8, 4.7.2, 3.5, ইত্যাদি।

কিভাবে Windows 10, 8, 7-এ Microsoft .Net Framework ডাউনলোড করবেন?

উইন্ডোজ 7, ​​8 10 এ নেট ফ্রেমওয়ার্ক ডাউনলোড করার জন্য আপনার জন্য প্রধানত দুটি বিকল্প খোলা আছে। আপনি আপনার আসল কেস অনুযায়ী একটি নির্বাচন করতে পারেন।

পদ্ধতি:

  • 1:ডাউনলোড করুন .Net Framework স্বয়ংক্রিয়ভাবে
  • 2:Microsoft .Net Framework ম্যানুয়ালি ডাউনলোড করুন

পদ্ধতি 1:ডাউনলোড করুন .Net Framework স্বয়ংক্রিয়ভাবে

নেট ফ্রেমওয়ার্কের কোন সংস্করণ পেতে হবে তা যদি আপনার কোন ধারণা না থাকে, তাহলে পেশাদার টুলকে আপনার জন্য সিদ্ধান্ত নিতে দেওয়া বাঞ্ছনীয়। এখানে ড্রাইভার বুস্টার , শীর্ষ এক ড্রাইভার এবং গেম কম্পোনেন্ট আপডেটার, দ্রুত এবং সুনির্দিষ্টভাবে Microsoft .Net Framework 4.7.2, 4.6.1, 3.5 বা আপনার কম্পিউটার অ্যাপের জন্য প্রয়োজনীয় অন্য যেকোনও ডাউনলোড করবে।

1. ডাউনলোড করুন৷ , ইন্সটল করুন এবং ড্রাইভার বুস্টার চালান।

2. তারপর স্ক্যান করুন ক্লিক করুন৷ . আপনি দেখতে পাচ্ছেন ড্রাইভার বুস্টার স্ক্যান করছে।

Windows 10, 8, 7 এ Microsoft .Net Framework ডাউনলোড করুন

3. গেম সাপোর্ট সনাক্ত করুন Microsoft .NET ফ্রেমওয়ার্কের সাথে এবং তারপর আপডেট এটি স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার বুস্টার দ্বারা।

Windows 10, 8, 7 এ Microsoft .Net Framework ডাউনলোড করুন

শীঘ্রই ড্রাইভার বুস্টার আপনার পিসিতে .net ফ্রেমওয়ার্ক 4.8, 4.7, 4.6, ইত্যাদি ইনস্টল করবে৷

টিপ্স: .net ফ্রেমওয়ার্ক ছাড়াও, কিছু ড্রাইভার আপনার গেম বা অন্যান্য অ্যাপ্লিকেশনের জন্যও অপরিহার্য, যেমন গ্রাফিক্স ড্রাইভার , কীবোর্ড এবং মাউস ড্রাইভার এবং তাই। এছাড়াও আপনি ড্রাইভার বুস্টার সুবিধা নিতে পারেন এই সমস্ত ড্রাইভার একই সময়ে আপডেট রাখতে।

ড্রাইভার বুস্টারে, স্ক্যান করার পরে, এখনই আপডেট করুন টিপুন সমস্ত ড্রাইভার আপডেট করতে। অথবা বিশেষভাবে, যদি কোনো ড্রাইভার গেম রেডি ড্রাইভার হিসেবে প্রদর্শিত হয় , আপডেট করতে নির্ধারণ করুন এটা বিনা দ্বিধায়।

পদ্ধতি 2:Microsoft .Net Framework ম্যানুয়ালি ডাউনলোড করুন

এটি আপনার নিজের থেকে .Net Framework ডাউনলোড করার জন্যও উপলব্ধ। কিন্তু সমস্যা হল অ্যাপগুলির কোন .Net ফ্রেমওয়ার্ক সংস্করণ প্রয়োজন তা আপনাকে নিশ্চিত করতে হবে৷

এখানে একবার আপনি জানতেন যে আপনি কোন সংস্করণ বা সংস্করণ চান, মাইক্রোসফ্ট অফিসিয়াল সাইট থেকে এটি ডাউনলোড করুন এবং ইনস্টল করুন (.নেট ফ্রেমওয়ার্ক ডট নেট হিসাবে উচ্চারিত হয়)।

1. Microsoft অফিসিয়াল সাইট এ যান৷ .

2. ডানদিকে Microsoft .Net Framework নির্বাচন করুন ডাউনলোড করতে এটা।

Windows 10, 8, 7 এ Microsoft .Net Framework ডাউনলোড করুন

এখানে আপনি Microsoft .Net Framework এর প্রায় সব সংস্করণ এবং তাদের মুক্তির তারিখ এবং জীবনের শেষ দেখতে পাবেন। এর অর্থ হল সেগুলির মধ্যে কিছু আপনার কম্পিউটারে মেয়াদোত্তীর্ণ হতে পারে৷

3. আপনার পিসিতে প্যাকেজটি ডাউনলোড করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

আপনার অ্যাপ্লিকেশানগুলির জন্য যাই হোক না কেন নেট ফ্রেমওয়ার্কের প্রয়োজন, আপনি নিজে থেকে এটি ডাউনলোড করতে পারেন৷

কিভাবে আমার কম্পিউটারে নেট ফ্রেমওয়ার্ক সক্ষম করবেন?

কিন্তু কখনও কখনও, আসলে, Windows 10 Microsoft .Net Framework-এর একটি সংস্করণের সাথে এমবেড করা হয়েছে যাতে সঠিকভাবে চালানো যায়, যেমন .net ফ্রেমওয়ার্ক 3.5। আপনাকে যা করতে হবে তা হল Windows 7, 8, 10 এ এটি সক্রিয় করা। অথবা আপনি উপরের উপায়গুলি থেকে এটি ডাউনলোড করার পরে, আপনি নেট ফ্রেমওয়ার্ক চালু করতে এগিয়ে যেতে পারেন।

1. কন্ট্রোল প্যানেলে যান৷> প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য> Windows বৈশিষ্ট্যগুলি চালু বা বন্ধ করুন .

2. .Net Framework-এর বাক্সটি চেক করুন৷ এটি চালু করতে এবং তারপরে ঠিক আছে চাপুন কার্যকর করতে।

Windows 10, 8, 7 এ Microsoft .Net Framework ডাউনলোড করুন

3. এখানে .Net Framework 3.5 চালু করতে হবে .

আপনি দেখতে পারেন .Net Framework প্রোগ্রামের জন্য কাজ করবে। এখানে, আপনি লক্ষ্য করেছেন যে Windows বৈশিষ্ট্যটি ফাঁকা চালু বা বন্ধ করুন , প্রথমে এই উইন্ডোজ বৈশিষ্ট্যগুলি দেখাতে হবে৷

কিভাবে চেক করবেন কোন .Net Framework প্যাকেজগুলি ইনস্টল করা আছে?

তবুও, আপনি যদি এতটা নিশ্চিত না হন যে আপনি আগে কোন .Net ফ্রেমওয়ার্ক ইনস্টল করেছেন এবং আরও একটি পেতে বলা হলে, আপনি ভাবছেন যে এটি ইনস্টল করা হয়েছে কিনা, আপনার কম্পিউটারে এই ফ্রেমওয়ার্কের কোন সংস্করণ রয়েছে তা পরীক্ষা করার জন্য আপনার অনেক প্রয়োজন।

1. উইন্ডোজ টিপুন + R রান খুলতে বক্স এবং তারপর regedit লিখুন বাক্সে. তারপর ঠিক আছে ক্লিক করুন .

2. রেজিস্ট্রি এডিটর-এ , HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\NET ফ্রেমওয়ার্ক সেটআপ\NDP\v4\Full এর জন্য আবদ্ধ .

Windows 10, 8, 7 এ Microsoft .Net Framework ডাউনলোড করুন

3. ডান ফলকে, রিলিজ নামে একটি মান আছে কিনা তা পরীক্ষা করুন৷ .

যদি থাকে, তাহলে এর মানে হল আপনি .Net Framework ইনস্টল করেছেন। যদি না হয়, সম্ভবত আপনাকে Windows 7, 8, 10 এর জন্য এটি ডাউনলোড করতে হবে।

সংক্ষেপে, এই টিউটোরিয়ালটি আপনাকে উইন্ডোজ 10, 8, 7-এর জন্য Microsoft .Net Framework-এর সমস্ত সংস্করণ কীভাবে ডাউনলোড করতে হয় তা দেখানোর উপর ফোকাস করে। এবং একই সাথে, আপনি এই .net ফ্রেমওয়ার্ক আপনার উপর কী করে সে সম্পর্কেও জ্ঞান পেতে পারেন। পিসি এবং কিভাবে আপনি এটির বর্তমান সংস্করণটি পরীক্ষা করতে পারেন।


  1. কিভাবে Windows 10 এ CLR ত্রুটি ঠিক করবেন?

  2. ফিক্স:মাইক্রোসফ্ট স্টোর স্লো ডাউনলোড

  3. উইন্ডোজ 10 এ কিভাবে .NET ফ্রেমওয়ার্ক 3.5 এ ডাউনগ্রেড করবেন

  4. কিভাবে Microsoft .NET Framework 3.5 ইনস্টল করবেন