কম্পিউটার

উইন্ডোজ কম্পিউটার আইফোন চিনতে পারে না

Windows 11/10 ব্যবহারকারীরা আইটিউনস-এর সাথে সংযোগ করার বিষয়ে সমস্যার রিপোর্ট করছেন, যেখানে তাদের iPhone হয় শনাক্ত করতে ব্যর্থ , অথবা তাদের ডিভাইস স্বীকৃত হয়নি মাইক্রোসফটের সর্বশেষ অপারেটিং সিস্টেমে (ওএস) চলমান কম্পিউটার দ্বারা। যদিও এই সমস্যাটির সমাধান করার জন্য কোন একক এবং নিশ্চিত সমাধান নেই, এখানে কিছু সহজ সমাধান এবং সমাধান দেওয়া হল যা এই সমস্যার সমাধানে সাহায্য করবে৷

উইন্ডোজ কম্পিউটার আইফোন চিনতে পারে না

Windows 11/10 আইফোন চিনতে পারে না

সমাধানে যাওয়ার আগে, কেন একটি উইন্ডোজ কম্পিউটার আপনার আইফোন চিনতে পারে না তা বোঝা প্রথমে গুরুত্বপূর্ণ। এই সমস্যাটিকে সবচেয়ে সহজ আকারে ব্যাখ্যা করলে, অ্যাপল পণ্যগুলি যা মূলত আইফোন, আইপ্যাড এবং ম্যাকবুক অন্তর্ভুক্ত করে মাইক্রোসফ্টের উইন্ডোজের সাথে খুব ভাল যায় না, তাই যখনই এই দুটিকে একত্রিত করা হয়, তারা সহজে যোগাযোগ করে না। ঠিক এই কারণেই নতুন ত্রুটি এবং বাগ প্রতিনিয়ত পপিং করতে থাকে। এবং Windows 10 আইফোন শনাক্ত করতে ব্যর্থ হলে এরকম একটি বাগ দেখা দেয়।

এই সমস্যাটির উপর পুঙ্খানুপুঙ্খ গবেষণা বলে যে এই সমস্যাটি সমাধান করার জন্য কোন একক সমাধান উপলব্ধ নেই। যারা গুরুত্ব সহকারে এটি সমাধান করতে চাইছেন, তাদের সমস্যার সমাধান হয়েছে কিনা তা দেখার জন্য মূলত, ট্রায়াল এবং ত্রুটির পদ্ধতির মধ্য দিয়ে যেতে হবে।

1. সহজভাবে রিবুট করুন

আইফোনের পাশাপাশি কম্পিউটার রিবুট করার চেষ্টা করুন এবং তারপরে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করতে এটি পুনরায় সংযোগ করুন। হ্যাঁ, এটিই প্রথম এবং নম্রতম সমাধান যা কার্যকর হতে পারে। যদি তা না হয়, তাহলে এই তালিকায় নামিয়ে দিন।

2. আরেকটি USB পোর্ট ব্যবহার করে দেখুন

কম্পিউটারে একটি ত্রুটিপূর্ণ বা ক্ষতিগ্রস্ত USB পোর্টের কারণেও এই সমস্যা দেখা দিতে পারে। এটি যাচাই করতে, আইফোনটিকে একটি ভিন্ন USB পোর্টের সাথে সংযুক্ত করুন৷

3. অটোপ্লে সক্ষম করুন

আপনার আইফোনটিকে আপনার উইন্ডোজ পিসিতে সংযুক্ত করুন, কন্ট্রোল প্যানেল খুলুন এবং অটোপ্লে অ্যাপলেট খুলুন ক্লিক করুন। নিশ্চিত করুন যে সমস্ত মিডিয়া এবং ডিভাইসের জন্য অটোপ্লে ব্যবহার করুন বিকল্পটি চেক করা আছে। এখন আইফোন ডিভাইসের জন্য অনুসন্ধান করুন এবং ডিভাইসের পাশের ড্রপ-ডাউন মেনু থেকে প্রতিবার আমাকে জিজ্ঞাসা করুন বিকল্পটি নির্বাচন করুন। এটা কি সাহায্য করে?

4. সমস্ত গুরুত্বপূর্ণ উইন্ডোজ আপডেট ইনস্টল করুন

নিশ্চিত করুন যে সিস্টেমটি সমস্ত সর্বশেষ উইন্ডোজ আপডেট আপডেট এবং ইনস্টল করেছে। সাম্প্রতিক আপডেটগুলি ইনস্টল করতে, ব্যবহারকারীরা কেবল সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট-এ যেতে পারেন এবং এখান থেকে আপডেট ডাউনলোড করুন।

5. iTunes এর সর্বশেষ সংস্করণটি ইনস্টল/পুনরায় ইনস্টল করুন

ব্যবহারকারী যখন Windows 11/10 এর সাথে iTunes-এর পুরানো সংস্করণ ব্যবহার করেন তখন iPhone সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে। তাই, একজনকে নিশ্চিত করতে হবে যে তার কাছে iTunes এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করা আছে।

পড়ুন :Windows 11/10 এ কিভাবে আইফোন ড্রাইভার ইনস্টল করবেন।

6. সর্বদা "বিশ্বাস"

যখনই একটি iOS ডিভাইস কম্পিউটারের সাথে সংযুক্ত থাকে, একটি প্রম্পট বার্তা উপস্থিত হয় যা বলে, 'এই কম্পিউটারে বিশ্বাস করুন?'। ব্যবহারকারীদের সর্বদা "বিশ্বাস" ক্লিক করা উচিত কারণ এটি বেশিরভাগ ক্ষেত্রে সমস্যা সমাধানের জন্য সবচেয়ে উপযুক্ত বিকল্প৷

7. অ্যাপল মোবাইল ডিভাইস সমর্থন পরিষেবা ইনস্টল করা আছে কিনা তা পরীক্ষা করুন

আরেকটি বিকল্প হল Apple মোবাইল ডিভাইস সমর্থন কিনা তা পরীক্ষা করা পরিষেবা ইনস্টল করা হয়। ব্যবহারকারীরা কন্ট্রোল প্যানেল> একটি প্রোগ্রাম আনইনস্টল করুন এ গিয়ে এটি পরীক্ষা করতে পারেন . এটি ইনস্টল না হলে, iTunes পুনরায় ইনস্টল করা প্রয়োজন। আপনার ডিভাইস ড্রাইভার আপডেট করা হয়েছে কিনা তাও আপনি চেক করতে চাইতে পারেন।

পড়ুন :কম্পিউটারের সাথে সংযুক্ত থাকা অবস্থায় আইফোন চার্জ হচ্ছে না।

8. VPN নিষ্ক্রিয় করুন

কিছু ব্যবহারকারী অভিযোগ করেন যে তারা তাদের iPhone ডিভাইসগুলিকে Windows 10 PC এর সাথে সংযোগ করতে অক্ষম যখন VPN চালু থাকে। যদি এটি হয় তবে আইফোন ডিভাইসে ভিপিএন নিষ্ক্রিয় করার চেষ্টা করুন। আপনার iPhone এ VPN নিষ্ক্রিয় করতে, নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করুন:

  • আইফোন ডিভাইসে সেটিংস খুলুন
  • সাধারণ আলতো চাপুন
  • VPN এ আলতো চাপুন
  • প্রোফাইল মুছুন এ আলতো চাপুন
  • আবার মুছুন এ আলতো চাপ দিয়ে ক্রিয়া নিশ্চিত করুন।

9. Windows N বা KN ব্যবহারকারী

আপনি যদি Windows 11/10 N বা KN সংস্করণ ব্যবহার করেন, তাহলে নিশ্চিত করুন যে আপনার মিডিয়া ফিচার প্যাক ইনস্টল করা আছে। আপনি Microsoft থেকে এটি ডাউনলোড করতে পারেন।

বেশিরভাগ ব্যবহারকারীর জন্য তাদের আইফোন এবং উইন্ডোজ 11/10 ডিভাইসগুলিকে সংযোগ করতে সমস্যা হচ্ছে, উপরের সমাধানগুলির মধ্যে অন্তত একটি সমস্যার সমাধান করেছে। যদি এখনও, আপনার Windows 11/10 আইফোন সনাক্ত করতে ব্যর্থ হয়, তাহলে আপনার কাছে একটি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার বা ড্রাইভার থাকতে পারে যা iTunes এবং Apple এর পরিষেবাগুলির সাথে বিরোধপূর্ণ হতে পারে। একটি ক্লিন বুট সম্পাদন করে সমস্যা সমাধানের চেষ্টা করুন৷

সম্পর্কিত পড়া :Windows PC-এর জন্য আইটিউনসে iOS ডিভাইস দেখা যাচ্ছে না৷

উইন্ডোজ কম্পিউটার আইফোন চিনতে পারে না
  1. সমস্যা সমাধান Windows 10 ঘুমাতে যায় না

  2. আইফোন চিনতে না পারার কম্পিউটার ঠিক করুন

  3. Windows 10 এ সনাক্ত না হওয়া iPhone ঠিক করুন

  4. উইন্ডোজ ডিফেন্ডার শুরু হয় না ঠিক করুন