কম্পিউটার

উইন্ডোজ কম্পিউটারে এক্সটার্নাল হার্ড ড্রাইভের জন্য I/O ডিভাইসের ত্রুটি ঠিক করুন

আপনি যদি একটি I/O ডিভাইস ত্রুটি পেয়ে থাকেন একটি Windows 11/10 কম্পিউটারে একটি বহিরাগত হার্ড ড্রাইভ ব্যবহার করার সময়, এই পোস্টটি আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করবে৷ ডিস্ক সমস্যা, হার্ডওয়্যার সংযোগ এবং এমনকি ড্রাইভারের সমস্যা সহ অনেক কারণে ত্রুটি ঘটতে পারে।

উইন্ডোজ কম্পিউটারে এক্সটার্নাল হার্ড ড্রাইভের জন্য I/O ডিভাইসের ত্রুটি ঠিক করুন

বাহ্যিক হার্ড ড্রাইভের জন্য I/O ডিভাইস ত্রুটি ঠিক করুন

Windows11/10  PC বা Laptop-এ হার্ডওয়্যার চেক করা এবং সিস্টেম টুলগুলি চালানোর বিষয়ে আপনার একটি পরিষ্কার বোঝার প্রয়োজন হবে। এই পরামর্শগুলি অনুসরণ করুন:

  1. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং চেষ্টা করুন
  2. একটি বিকল্প USB পোর্ট ব্যবহার করে দেখুন
  3. ড্রাইভ সংযোগ পরীক্ষা করুন
  4. CHKDSK রাঙ্ক
  5. ডিভাইস ড্রাইভার আপডেট বা পুনরায় ইনস্টল করুন

এটি সমাধান করতে একটি অ্যাডমিন অ্যাকাউন্ট ব্যবহার নিশ্চিত করুন৷

1] আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং চেষ্টা করুন

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আবার চেষ্টা করুন এবং দেখুন এটি আপনার জন্য কাজ করে কিনা৷

2] একটি বিকল্প ইউএসবি পোর্ট চেষ্টা করুন

একটি বিকল্প ইউএসবি পোর্ট চেষ্টা করুন এবং দেখুন এটি সাহায্য করে কিনা৷

3] ড্রাইভ সংযোগ পরীক্ষা করুন

অভ্যন্তরীণ ড্রাইভগুলি সঠিকভাবে সংযুক্ত থাকলেও, বাহ্যিক ডিভাইসগুলি কখনও কখনও তাদের তারের সাথে সমস্যার সম্মুখীন হয়। এটি USB পোর্ট হতে পারে বা আপনি যদি IDE তারের মাধ্যমে সংযোগ করছেন, তাহলে এটি একটি আলগা সংযোগ হতে পারে। কেবলটি সঠিকভাবে সংযুক্ত না থাকলে হার্ড ড্রাইভটি সঠিকভাবে কাজ করবে না৷

সমস্যাটি সমাধান করতে, আপনি তারগুলি পুনরায় সংযুক্ত করতে পারেন বা অন্য একটি চেষ্টা করতে পারেন৷ যদি এটি একটি পিসি হয় তবে চেষ্টা করার আগে পাওয়ারটি বন্ধ করতে ভুলবেন না। আপনি যদি এটি একটি বাহ্যিক হার্ড ড্রাইভ দিয়ে চেষ্টা করে থাকেন তবে নিশ্চিত করুন যে তারগুলি সঠিক অভিযোজনে সংযোগ করছে। আপনি যদি ল্যাপটপ ব্যবহার করেন তবে নিশ্চিত করুন যে এটি একজন পেশাদার দ্বারা চেষ্টা করা হচ্ছে৷

4] CHKDSK চালান

উইন্ডোজ কম্পিউটারে এক্সটার্নাল হার্ড ড্রাইভের জন্য I/O ডিভাইসের ত্রুটি ঠিক করুন

এটি একটি কমান্ড-লাইন ইউটিলিটি যা যৌক্তিক এবং শারীরিক ত্রুটির জন্য ফাইল সিস্টেম এবং ফাইল সিস্টেমের মেটাডেটা পরীক্ষা করতে পারে। এটি /f এর সাথে ব্যবহার করা প্রয়োজন , /r/x , অথবা /b ভলিউমের ত্রুটি ঠিক করার পরামিতি।

  • /b: এটি শুধুমাত্র NTFS-এর সাথে কাজ করে এবং ভলিউমের উপর খারাপ ক্লাস্টারগুলির তালিকা সাফ করে এবং ত্রুটির জন্য সমস্ত বরাদ্দকৃত এবং বিনামূল্যের ক্লাস্টারগুলি পুনরায় স্ক্যান করে৷
  • /r: ফাইল সিস্টেমে ফিজিক্যাল ডিস্কের ত্রুটি খুঁজুন এবং কোনো প্রভাবিত ডিস্ক সেক্টর থেকে ডেটা পুনরুদ্ধার করার চেষ্টা করুন।
  • /f: এটি ডিস্কে খোলা ফাইলগুলি বের করতে পারে এবং যেগুলি FAT টেবিলে রেকর্ড করা হয়নি৷
  • /x: ভলিউমকে প্রথমে ডিমাউন্ট করতে বাধ্য করে যাতে ডিস্কটি সঠিকভাবে চেক করা যায়।

অ্যাডমিনের অনুমতি নিয়ে উইন্ডোজ টার্মিনাল বা কমান্ড প্রম্পট খুলুন এবং ডিস্ক মেরামত করার জন্য এই বিকল্পগুলির মধ্যে একটি দিয়ে CHKDSK চালান।

5] ডিভাইস ড্রাইভার আপডেট বা পুনরায় ইনস্টল করুন

যদি অন্য সবকিছু প্রত্যাশিত হিসাবে কাজ করে, ড্রাইভার আপডেট করার জন্য আরও একটি প্রচেষ্টা নেওয়া যেতে পারে। এটি একাধিক উপায়ে অর্জন করা যেতে পারে:

উইন্ডোজ কম্পিউটারে এক্সটার্নাল হার্ড ড্রাইভের জন্য I/O ডিভাইসের ত্রুটি ঠিক করুন

  • উইন্ডোজ আপডেট: সেটিংস> উইন্ডোজ আপডেট> অ্যাডভান্সড অপশন> ঐচ্ছিক আপডেটে যান। স্টোরেজ সম্পর্কিত ড্রাইভার আপডেট আছে কিনা তা পরীক্ষা করুন। যদি হ্যাঁ, এটি ইনস্টল করুন।
  • OEM ওয়েবসাইট: বেশিরভাগ OEM সফ্টওয়্যার অফার করে বা তাদের ওয়েবসাইটে একটি ডেডিকেটেড ডাউনলোড পৃষ্ঠা অফার করে। আপনি ইনস্টলারটি চালাতে পারেন এবং হার্ড ডিস্কের ড্রাইভার আপডেট বা ইনস্টল করা হবে।
  • তৃতীয়-পক্ষ সফ্টওয়্যার:  অনেক থার্ড-পার্টি ড্রাইভার আপডেটার রয়েছে যা আপনাকে ড্রাইভার খুঁজে পেতে এবং এটি ইনস্টল করতে দেয়। তারা সর্বশেষ ড্রাইভার আপডেট খুঁজে পেতে পারে যা এটি ইনস্টল করা সহজ করে তোলে।

যদি এই পদ্ধতিগুলির কোনটিই কাজ না করে, তাহলে সমস্যাটি বাহ্যিক ড্রাইভের সাথে এবং আপনি এটি পরিবর্তন করতে চাইতে পারেন। আমি আশা করি পোস্টটি আপনাকে কীভাবে সমস্যার সমাধান করা যেতে পারে সে সম্পর্কে একটি পরিষ্কার ধারণা পেতে উপযোগী হবে, এবং যদি না হয় তাহলে বহিরাগত ড্রাইভের সাথে সমস্যাটি খুঁজে বের করতে সহায়তা করবে৷

আইও ডিভাইস কি?

আইও বা ইনপুট-আউটপুট একটি হার্ডওয়্যার ডিভাইস যা কম্পিউটারের সাথে যোগাযোগ করতে ব্যবহৃত হয়। IO ডিভাইস কিবোর্ড, মাউস, মনিটর, ইত্যাদি সহ যেকোনো কিছু হতে পারে।

আইও ত্রুটি সহ আমি কীভাবে একটি হার্ড ড্রাইভ শুরু করব?

আপনি এটি করতে পারেন, তবে এটির সাথে সম্পর্কিত যে কোনও হার্ডওয়্যার বা সফ্টওয়্যার সমস্যা খুঁজে বের করা ভাল হবে। একবার আপনি CHKDSK টুলের মাধ্যমে চেক করা হয়ে গেলে, তারপর আপনি ডিস্ক ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে ডিস্ক শুরু করতে পারেন।

ডিস্ক ম্যানেজমেন্ট টুল খুলুন, এবং তারপর হার্ড ড্রাইভটি সনাক্ত করুন যা আরম্ভ করা হয়নি। এটি সাধারণত কালো বা ধূসর রঙের হয়। এটিতে ডান-ক্লিক করুন এবং তারপরে ডিস্ক শুরু করুন নির্বাচন করুন। পোস্ট করুন যে আপনি পার্টিশন তৈরি করতে পারেন।

উইন্ডোজে ডিস্ক আরম্ভ না হলে আমি কি করব?

প্রথমে নিশ্চিত করুন যে ডিস্কটি অনলাইনে আছে। যে ডিস্কটি অফলাইনে আছে তার উপর রাইট ক্লিক করুন এবং তারপর মেনু থেকে Reactivate Disk অপশনে ক্লিক করুন। যদি ডিস্কের স্থিতি অফলাইনে থেকে যায়, আপনি তারগুলি সঠিক কিনা তা নিশ্চিত করতে একবার পরীক্ষা করতে পারেন৷

উইন্ডোজ কম্পিউটারে এক্সটার্নাল হার্ড ড্রাইভের জন্য I/O ডিভাইসের ত্রুটি ঠিক করুন
  1. Windows 10 এ এক্সটার্নাল হার্ড ডিস্ক I/O ত্রুটি কিভাবে ঠিক করবেন

  2. কিভাবে এক্সটার্নাল হার্ড ড্রাইভ উইন্ডোজে দেখা যাচ্ছে না ঠিক করবেন

  3. Windows 11 এ যে এক্সটার্নাল হার্ড ড্রাইভ দেখা যাচ্ছে না তা কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে "উইন্ডোজ 10 আপডেটের জন্য পর্যাপ্ত ডিস্ক স্পেস নেই" ত্রুটিটি ঠিক করবেন