কম্পিউটার

পাওয়ারশেল কাজ করা বন্ধ করে দিয়েছে এবং খুলবে না

Windows PowerShell হল Windows অপারেটিং সিস্টেমে একটি কমান্ড-লাইন এবং স্ক্রিপ্টিং টুল। এটি মাইক্রোসফ্ট দ্বারা তৈরি করা হয়েছে এবং ব্যবহারকারীরা এটিকে ব্যাচ কমান্ড, স্ক্রিপ্ট অটোমেশন, ইত্যাদি চালানোর জন্য ব্যবহার করতে পারে৷ উইন্ডোজ পাওয়ারশেল চালু করতে, কেবল উইন্ডোজ অনুসন্ধানে পাওয়ারশেল টাইপ করুন এবং এটি খুলতে পাওয়ারশেল নির্বাচন করুন৷ কিছু ব্যবহারকারী PowerShell নিয়ে সমস্যার সম্মুখীন হচ্ছেন। তাদের মতে, যখন তারা PowerShell চালু করে, একটি পপআপ উইন্ডো তাদের একটি ত্রুটি বার্তা দেখায়। Windows PowerShell চালু করার সময় বিভিন্ন ব্যবহারকারী বিভিন্ন ত্রুটির বার্তা দেখেছেন। এই ত্রুটি বার্তাগুলির মধ্যে কিছু নিম্নরূপ:

  • পাওয়ারশেল কাজ করা বন্ধ করে দিয়েছে
  • এই ক্রিয়াটি সম্পাদন করার জন্য এই ফাইলটির সাথে এটির সাথে যুক্ত কোনো অ্যাপ নেই৷ অনুগ্রহ করে একটি অ্যাপ ইনস্টল করুন বা, যদি একটি ইতিমধ্যেই ইনস্টল করা থাকে, ডিফল্ট অ্যাপস সেটিংস পৃষ্ঠায় একটি অ্যাসোসিয়েশন তৈরি করুন৷
  • এই কম্পিউটারে কার্যকর বিধিনিষেধের কারণে এই অপারেশনটি বাতিল করা হয়েছে৷ অনুগ্রহ করে আপনার সিস্টেম প্রশাসকের সাথে যোগাযোগ করুন।

পাওয়ারশেল কাজ করা বন্ধ করে দিয়েছে এবং খুলবে না

আপনি যদি Windows PowerShell চালু করার সময় উপরে উল্লিখিত ত্রুটি বার্তাগুলির মধ্যে কোনোটি পান, তাহলে এই নিবন্ধে ব্যাখ্যা করা সমাধানগুলি আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে৷

পাওয়ারশেল কাজ করা বন্ধ করে দিয়েছে এবং খুলবে না

যদি PowerShell কাজ করা বন্ধ করে দেয় বা আপনার সিস্টেমে ওপেন না করে, তাহলে আপনি নিচের সমাধানগুলো কোনো নির্দিষ্ট ক্রমে চেষ্টা করে দেখতে পারেন এবং আপনার সমস্যা সমাধান হয়েছে কিনা তা দেখতে পারেন।

  1. SFC এবং DISM স্ক্যান চালান
  2. একটি অ্যান্টিম্যালওয়্যার এবং একটি অ্যান্টিভাইরাস স্ক্যান চালান
  3. গ্রুপ নীতি সেটিংস পরিবর্তন করুন
  4. গ্রুপ পলিসি সেটিংস রিসেট করুন
  5. Smadav অ্যান্টিভাইরাস সেটিংস পরিবর্তন করুন
  6. একটি সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন
  7. ক্লিন বুট অবস্থায় সমস্যা সমাধান করুন
  8. একটি নতুন ব্যবহারকারী প্রোফাইল তৈরি করুন

নীচে, আমরা এই সমস্ত সংশোধনগুলি বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছি৷

1] SFC এবং DISM স্ক্যান চালান

পাওয়ারশেল কাজ করা বন্ধ করে দিয়েছে এবং খুলবে না

আপনি বর্তমানে যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তার একটি সম্ভাব্য কারণ হল সিস্টেম ফাইল দুর্নীতি। আশা করা যায়, উইন্ডোজ অপারেটিং সিস্টেমে একটি বিল্ট-ইন ইউটিলিটি রয়েছে যা নষ্ট হওয়া সিস্টেম ফাইলগুলি মেরামত করতে পারে। একটি SFC স্ক্যান চালান যাতে আপনার দূষিত সিস্টেম ফাইলগুলি সফলভাবে মেরামত করা হয়। প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালু করুন, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন৷

sfc /scannow

যদি SFC স্ক্যান আপনার সমস্যার সমাধান না করে, তাহলে DISM স্ক্যান চালান৷

2] একটি অ্যান্টিম্যালওয়্যার এবং একটি অ্যান্টিভাইরাস স্ক্যান চালান

অনেক ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে সমস্যাটি ম্যালওয়্যার এবং ভাইরাস সংক্রমণের কারণে ঘটেছে। ম্যালওয়্যার এবং ভাইরাস অনেক উপায়ে ব্যবহারকারীর কম্পিউটারে প্রবেশ করতে পারে। সবচেয়ে সাধারণ উপায় হল একটি সংক্রামিত প্রোগ্রাম ইনস্টল করা। বেশিরভাগ ব্যবহারকারী অবিশ্বস্ত ওয়েবসাইট থেকে সফ্টওয়্যার ডাউনলোড করার ঝুঁকি সম্পর্কে জানেন না। অসুরক্ষিত ওয়েবসাইটের সফ্টওয়্যারটিতে ক্ষতিকারক কোড থাকতে পারে যা আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারে৷

ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীদের মধ্যে, তাদের বেশিরভাগই বলেছেন যে তাদের সিস্টেমগুলি দূষিত রুটকিট প্রোগ্রাম দ্বারা সংক্রামিত হয়েছিল। রুটকিট সফ্টওয়্যারটি সাধারণত সাইবার অপরাধীরা হোস্টের কম্পিউটারের উপর নিয়ন্ত্রণ রাখতে ব্যবহার করে যাতে তারা গোপনীয় তথ্য চুরি করতে পারে। এটা আপনার ক্ষেত্রে হতে পারে. অতএব, আমরা আপনাকে ম্যালওয়্যারবাইটের মতো ভালো অ্যান্টিম্যালওয়্যার সফ্টওয়্যার দিয়ে আপনার সিস্টেম স্ক্যান করার পরামর্শ দিই। অথবা আপনি কিছু বিনামূল্যে রুটকিট অপসারণ সফ্টওয়্যার চেষ্টা করতে পারেন. এটি ছাড়াও, আপনার সিস্টেম থেকে অ্যাডওয়্যার অপসারণের জন্য আপনার একটি জাঙ্কওয়্যার অপসারণ সরঞ্জাম ব্যবহার করা উচিত।

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তাদের সিস্টেমে Poweliks সংক্রমণ ছিল। Poweliks হল একটি ট্রোজান যা তার দূষিত কোড সরাসরি উইন্ডোজ রেজিস্ট্রিতে ইনজেক্ট করে। একটি ট্রোজানের বিভিন্ন প্রকার রয়েছে। ভেরিয়েন্টের উপর নির্ভর করে, একজন ট্রোজান সংক্রামিত ব্যবহারকারীর মেশিনে কিছু অতিরিক্ত ম্যালওয়্যারও ডাউনলোড করতে পারে।

আপনি আপনার সিস্টেম স্ক্যান করতে Microsoft নিরাপত্তা স্ক্যানার ব্যবহার করতে পারেন। এটি আপনাকে আপনার সিস্টেম থেকে ম্যালওয়্যার এবং ভাইরাস অপসারণ করতে সাহায্য করবে৷ টুলটি মাইক্রোসফটের অফিসিয়াল ওয়েবসাইটে বিনামূল্যে পাওয়া যায়। এছাড়াও, কিছু ডেডিকেটেড ভাইরাস এবং ম্যালওয়্যার অপসারণ সরঞ্জাম রয়েছে যা আপনি ব্যবহার করতে পারেন৷

3] গ্রুপ পলিসি সেটিংস পরিবর্তন করুন

ভুল গ্রুপ নীতি সেটিংসের কারণে আপনি সমস্যার সম্মুখীন হতে পারেন। “নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালাবেন না ” নীতি কনফিগার করা হয়নি এ সেট করা উচিত গ্রুপ পলিসি এডিটরে। নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনাকে কীভাবে এটি করতে হবে সে সম্পর্কে গাইড করবে। Windows 11/10 হোম ব্যবহারকারীরা এই পদ্ধতিটি এড়িয়ে যেতে পারেন, কারণ Windows 11/10 হোম সংস্করণে গ্রুপ পলিসি এডিটর উপলব্ধ নেই। যাইহোক, উইন্ডোজ 11/10 হোমে গ্রুপ পলিসি এডিটর ইনস্টল করার একটি পদ্ধতি রয়েছে৷

পাওয়ারশেল কাজ করা বন্ধ করে দিয়েছে এবং খুলবে না

  1. Win + R টিপুন চাবি এটি রান চালু করবে৷ কমান্ড বক্স।
  2. gpedit.msc টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন।
  3. ব্যবহারকারী কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> সিস্টেম-এ যান ।"
  4. নির্দিষ্ট উইন্ডোজ অ্যাপ্লিকেশন চালাবেন না-এ ডাবল-ক্লিক করুন এবং এটি কনফিগার করা হয়নি এ সেট করুন .

এখন, আপনি Windows PowerShell চালু করতে পারেন কিনা তা পরীক্ষা করুন৷

4] গ্রুপ পলিসি সেটিংস রিসেট করুন

ভাইরাস এবং ম্যালওয়্যার উইন্ডোজ রেজিস্ট্রি এবং গ্রুপ পলিসি সেটিংসে হস্তক্ষেপ করতে পারে। এটা সম্ভব যে আপনার কিছু গ্রুপ নীতি সেটিংস ভাইরাস বা ম্যালওয়্যার সংক্রমণের কারণে পরিবর্তিত হয়েছে। এই ধরনের ক্ষেত্রে, গ্রুপ নীতি সেটিংস ডিফল্টে রিসেট করলে সমস্যার সমাধান হবে।

5] Smadav অ্যান্টিভাইরাস সেটিংস পরিবর্তন করুন

আপনি যদি Smadav অ্যান্টিভাইরাস ইনস্টল করে থাকেন, তাহলে এটি Windows PowerShell খুলতে বাধা দিতে পারে। আপনি সাময়িকভাবে আপনার অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করে এটি পরীক্ষা করতে পারেন। যদি Smadav অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করার পরে, আপনি Windows PowerShell চালু করতে সক্ষম হন, আপনি Smadav অ্যান্টিভাইরাস সেটিংসে Windows স্ক্রিপ্টকে অনুমতি দিয়ে এই সমস্যাটি সমাধান করতে পারেন। Smadav অ্যান্টিভাইরাস খুলুন, সুরক্ষা, এ যান এবং তারপর Allow Windows Script সক্ষম করুন বিকল্প।

6] একটি সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

সিস্টেম পুনরুদ্ধার হল একটি মাইক্রোসফ্ট টুল যা ব্যবহারকারীদের তাদের কম্পিউটার রক্ষা এবং মেরামত করতে সহায়তা করে। আপনি যখন একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করেন, তখন আপনার সিস্টেম ফাইলগুলির একটি স্ন্যাপশট এবং উইন্ডোজ রেজিস্ট্রি আপনার হার্ড ড্রাইভে একটি পুনরুদ্ধার পয়েন্ট হিসাবে সংরক্ষণ করা হয়। আপনার সিস্টেমে কোনো সমস্যা দেখা দিলে, আপনি এই সিস্টেম রিস্টোর পয়েন্ট ব্যবহার করে আপনার সিস্টেমকে সেই অবস্থায় নিয়ে যেতে পারেন যেখানে আপনার সিস্টেম সুস্থ ছিল।

আপনার কম্পিউটারে সমস্যা দেখা দেওয়ার আগে যদি আপনি একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করে থাকেন তবে আপনার সিস্টেম পুনরুদ্ধার করুন৷

7] একটি ক্লিন বুট অবস্থায় সমস্যা সমাধান করুন

Windows PowerShell-এর সাথে বিরোধের কারণ হতে পারে একটি তৃতীয়-পক্ষের অ্যাপ্লিকেশন যার কারণে আপনি PowerShell চালু করার সময় এই ধরনের ত্রুটির সম্মুখীন হচ্ছেন। একটি ক্লিন বুট অবস্থায় আপনার কম্পিউটারের সমস্যা সমাধান করে, আপনি এই ধরনের একটি প্রোগ্রাম বা স্টার্টআপ অ্যাপ সনাক্ত করতে পারেন।

একটি ক্লিন বুট অবস্থায়, সমস্ত অতিরিক্ত স্টার্টআপ অ্যাপ্লিকেশন এবং উইন্ডোজ পরিষেবাগুলি নিষ্ক্রিয় থাকে। এটি ব্যবহারকারীদের অপরাধী প্রোগ্রাম বা স্টার্টআপ অ্যাপ সনাক্ত করতে সহায়তা করে। ক্লিন বুট অবস্থায় আপনার কম্পিউটার চালু করার পরে, পাওয়ারশেল চালু করুন এবং দেখুন আপনি আগের মতো একই ত্রুটি বার্তা পান কিনা। যদি না হয়, কিছু প্রোগ্রাম বা স্টার্টআপ অ্যাপ অপরাধী।

এখন, আপনাকে সেই প্রোগ্রামটি সনাক্ত করতে হবে যাতে আপনি এটি আনইনস্টল বা নিষ্ক্রিয় করতে পারেন। এটি করার জন্য, ক্লিন বুটে কিছু অক্ষম অ্যাপ সক্রিয় করুন এবং আপনার কম্পিউটারকে স্বাভাবিক মোডে পুনরায় চালু করুন। এখন, PowerShell চালু করুন এবং ত্রুটি ঘটে কিনা দেখুন। যদি না হয়, ক্লিন বুট অবস্থায় ফিরে যান এবং অক্ষম অ্যাপগুলির পরবর্তী ব্যাচটি সক্ষম করুন৷ এখন সাধারণ মোডে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং PowerShell চালু করুন। সমস্যা দেখা দিলে, আপনি যে প্রোগ্রামটি সক্রিয় করেছেন তার মধ্যে একটি সমস্যা সৃষ্টি করছে। দ্বিতীয় ব্যাচের প্রোগ্রামগুলি একে একে নিষ্ক্রিয় করা শুরু করুন এবং একটি প্রোগ্রাম নিষ্ক্রিয় করার পরে প্রতিবার পাওয়ারশেল চালু করুন। এটি আপনাকে সমস্যা সৃষ্টিকারী প্রোগ্রাম সনাক্ত করতে সাহায্য করবে৷

একবার আপনি সমস্যাযুক্ত প্রোগ্রাম বা অ্যাপ খুঁজে পেলে, এটির জন্য একটি আপডেট উপলব্ধ আছে কিনা তা পরীক্ষা করুন বা এটি আনইনস্টল করুন।

8] একটি নতুন ব্যবহারকারী প্রোফাইল তৈরি করুন

আপনার ব্যবহারকারী প্রোফাইল দূষিত হলে আপনি ঠিক এইরকম সমস্যার সম্মুখীন হতে পারেন। একটি নতুন ব্যবহারকারী প্রোফাইল তৈরি করতে, আপনাকে প্রশাসক হিসাবে লগ ইন করতে হবে৷ সমস্যাটি নতুন ব্যবহারকারীর প্রোফাইলে উপস্থিত না হলে, আপনি বিদ্যমান ব্যবহারকারীর প্রোফাইল থেকে নতুন ব্যবহারকারীর প্রোফাইলে আপনার সমস্ত ডেটা অনুলিপি করতে পারেন। এটি করতে, ফাইল এক্সপ্লোরার খুলুন এবং নিম্নলিখিত পথে যান:

C:\Users

এখন, আপনার পুরানো ব্যবহারকারী প্রোফাইল ফোল্ডারটি খুলুন এবং এতে থাকা সমস্ত ফাইল এবং ফোল্ডারগুলি অনুলিপি করুন। এর পরে, আপনার নতুন ব্যবহারকারী প্রোফাইল ফোল্ডার খুলুন এবং এর ভিতরে অনুলিপি করা বিষয়বস্তু পেস্ট করুন। নতুন ব্যবহারকারী প্রোফাইল ফোল্ডারটি ফাইল এক্সপ্লোরার-এ একই পথে উপলব্ধ।

আমি কিভাবে Windows PowerShell রিসেট করব?

আপনি ডিফল্ট সেটিংসে Windows PowerShell রিসেট করার আগে, আমরা আপনাকে একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার পরামর্শ দিই। Windows PowerShell রিসেট করতে, আপনাকে ডিফল্ট অবস্থানের শর্টকাটগুলিকে প্রতিস্থাপন করতে হবে যা আমরা আমাদের সার্ভারে আপলোড করেছি৷ লিঙ্ক করা পোস্টে উল্লিখিত ফাইলটি ডাউনলোড করুন, এটি এক্সট্র্যাক্ট করুন এবং Windows PowerShell-এর সমস্ত ফোল্ডার কপি করুন। এর পরে, Windows PowerShell-এর ডিফল্ট অবস্থান খুলুন এবং সেখানে অনুলিপি করা শর্টকাটগুলি পেস্ট করুন। উইন্ডোজ আপনাকে শর্টকাট প্রতিস্থাপন করতে বলবে, প্রতিস্থাপন নির্বাচন করুন বিকল্প।

আমার Windows PowerShell কেন খুলছে না?

যদি আপনার Windows PowerShell ওপেন না হয়, হয় আপনার কম্পিউটার ভাইরাস বা ম্যালওয়্যার দ্বারা সংক্রমিত হয়, অথবা আপনার কিছু সিস্টেম ফাইল দূষিত হয়। এই সমস্যাটি সমাধান করতে, এসএফসি এবং ডিআইএসএম স্ক্যান চালান, ভাল অ্যান্টিম্যালওয়্যার বা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দিয়ে আপনার সিস্টেম স্ক্যান করুন, আপনার গ্রুপ নীতি সেটিংস পুনরায় সেট করুন (উইন্ডোজ 11/10 হোম ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য নয়), আপনার কম্পিউটারকে একটি ক্লিন বুট অবস্থায় সমস্যা সমাধান করুন কিনা তা পরীক্ষা করতে। সমস্যা একটি তৃতীয় পক্ষের প্রোগ্রাম দ্বন্দ্ব, ইত্যাদির কারণে ঘটছে।

আশা করি এটি সাহায্য করবে।

পাওয়ারশেল কাজ করা বন্ধ করে দিয়েছে এবং খুলবে না
  1. ঠিক করুন:উইন্ডোজ এক্সপ্লোরার কাজ করা বন্ধ করে দিয়েছে

  2. উইন্ডোজ এক্সপ্লোরার কাজ করা বন্ধ করেছে [সমাধান]

  3. ফিক্স সুপারফেচ কাজ করা বন্ধ করে দিয়েছে

  4. [সমাধান] GWXUX কাজ করা বন্ধ করে দিয়েছে