কম্পিউটার

আপনার অগোছালো উইন্ডোজ ডেস্কটপ সংগঠিত করার 5 সহজ উপায়

আপনি যখন আপনার সিস্টেমটি খুলবেন, তখন আপনার ডেস্কটপটি প্রথম জিনিস যা আপনাকে শুভেচ্ছা জানায়! আপনি আপনার দিন শুরু করুন বা শেষ করুন, আপনি আপনার উইন্ডোজ ডেস্কটপের দৃশ্য না দেখে পালাতে পারবেন না, তাই না? আমাদের বেশিরভাগই খুব অগোছালো (স্বীকার করা খুব কঠিন) এবং ডেস্কটপ স্ক্রিনে একগুচ্ছ আইকন বিশৃঙ্খলা করার অভ্যাস আছে। ডেস্কটপ আমাদের ফাইল, ডক্স, শর্টকাট এবং স্টাফ সংরক্ষণ করার জন্য সবচেয়ে সুবিধাজনক অবস্থান। ঠিক আছে, আমরা যখনই আমাদের সিস্টেম রিস্টার্ট করি তখন কেউ অগোছালো ডেস্কটপ দেখতে পছন্দ করে না, তাই না?

যদি আপনি ভাবছেন কিভাবে উইন্ডোজ ডেস্কটপ সংগঠিত করবেন বা আপনি যদি এত সময় এটি সংগঠিত করতে খুব অলস হয়ে থাকেন তবে আমাদের কাছে আপনার জন্য নিখুঁত সমাধান থাকতে পারে! আপনার অগোছালো উইন্ডোজ ডেস্কটপকে সংগঠিত করার এবং এটিকে পরিষ্কার, পরিপাটি এবং সংগঠিত সুখী জায়গা করার জন্য এখানে 5টি সবচেয়ে সহজ এবং কার্যকর উপায় রয়েছে!

ডেস্কটপ আইকন লুকান

আপনার অগোছালো উইন্ডোজ ডেস্কটপ সংগঠিত করার 5 সহজ উপায়

এটি আপনার ডেস্কটপকে পরিপাটি এবং প্রশস্ত দেখানোর একটি সহজ এবং দ্রুততম উপায়। আপনি যদি আপনার ডেস্কটপ ঘন ঘন ব্যবহার না করেন তবে আপনি সমস্ত ডেস্কটপ আইকন লুকিয়ে রাখতে পারেন। মাত্র কয়েকটি ক্লিকে আপনি আপনার সমস্ত ডেস্কটপ আইকনকে এক সাথে লুকিয়ে রাখতে পারেন এবং যখনই আপনি চান তখনই সেগুলিকে আবার দেখাতে পারেন৷ সমস্ত আইকন লুকানোর জন্য আপনার ডেস্কটপ স্ক্রিনে ডান ক্লিক করুন এবং দেখুন> ডেস্কটপ আইকন দেখান নির্বাচন করুন। আপনি এখন কোন আইকন ছাড়া একটি খালি ডেস্কটপ দেখতে পাবেন। সমস্ত আইকন আবার প্রদর্শিত করতে, ডেস্কটপে ডান ক্লিক করুন> দেখুন এবং ডেস্কটপ আইকন দেখান বিকল্পে আলতো চাপুন। এটি মূলত একটি টগল সুইচ হিসাবে কাজ করে যা আপনি ডেস্কটপ আইকনগুলি লুকাতে/দেখতে ব্যবহার করতে পারেন৷

দ্রুত সব আইকন সাজান

আপনার অগোছালো উইন্ডোজ ডেস্কটপ সংগঠিত করার 5 সহজ উপায়

জগাখিচুড়ি লুকিয়ে রাখা সুবিধাজনক মনে হতে পারে, কিন্তু এটি দীর্ঘমেয়াদী সমাধান নয়। শীঘ্রই বা পরে আপনাকে সমস্ত জগাখিচুড়ি মোকাবেলা করতে হবে এবং আপনার ডেস্কটপকে সবচেয়ে পরিষ্কার উপায়ে সংগঠিত করতে হবে। আপনার ডেস্কটপকে দ্রুত সংগঠিত করতে, স্ক্রিনের যে কোন জায়গায় ডান ক্লিক করুন, বাছাই করুন নির্বাচন করুন এবং তারপরে আপনি বিভিন্ন উপলব্ধ বিকল্পগুলির মধ্যে একটি বেছে নিতে পারেন যার মধ্যে বাছাই অন্তর্ভুক্ত রয়েছে:নাম, আকার, আইটেমের ধরন, তারিখ পরিবর্তন। সমস্ত ডেস্কটপ আইকন বাছাই করা সত্যিই আপনার জন্য এটি সহজ করে তোলে যা আপনি খুঁজছেন৷

আপনার অগোছালো উইন্ডোজ ডেস্কটপ সংগঠিত করার 5 সহজ উপায়

আপনার ডেস্কটপ আইকন থাকলে, আপনি "অটো সাজানো আইকন" বিকল্পটিও চেষ্টা করতে পারেন যা আপনি "দেখুন" এর অধীনে খুঁজে পেতে পারেন৷

ডেস্কটপ আইকনগুলিকে ফোল্ডারে সরান

আপনার অগোছালো উইন্ডোজ ডেস্কটপ সংগঠিত করার 5 সহজ উপায়

ফোল্ডার তৈরি করা জিনিসগুলিকে সংগঠিত রাখার অন্যতম সেরা উপায়। এটি শুধুমাত্র ডেস্কটপের ক্ষেত্রেই নয়, প্রায় সর্বত্রই সত্য। সুতরাং, আপনার ডেস্কটপকে পরিপাটি ও সংগঠিত রাখতে আমরা আপনাকে যা সুপারিশ করি তা হল বিভিন্ন বিভাগের পৃথক ফোল্ডার তৈরি করা এবং সেই ফোল্ডারগুলিতে যথাক্রমে আপনার ডেস্কটপ আইকনগুলি সরানো। উদাহরণস্বরূপ, আপনি ডকুমেন্ট, ফটো, মিউজিক, কাজ ইত্যাদির মতো ফোল্ডার তৈরি করতে পারেন এবং আপনি যা খুঁজছেন তা সহজেই অ্যাক্সেস করতে আপনার সমস্ত ডেস্কটপ আইকন রাখতে পারেন। ডেস্কটপে দ্রুত একটি ফোল্ডার তৈরি করতে স্ক্রিনের যেকোনো জায়গায় ডান ক্লিক করুন এবং নতুন> ফোল্ডার নির্বাচন করুন এবং ফোল্ডারটিকে একটি নাম দিন। ফোল্ডারগুলি তৈরি হয়ে গেলে আপনাকে কেবল তাদের ভিতরে আইকনগুলিকে টেনে আনতে হবে৷

আপনার ডেস্কটপকে একটি অস্থায়ী স্থান হিসাবে বিবেচনা করুন

আপনার অগোছালো উইন্ডোজ ডেস্কটপ সংগঠিত করার 5 সহজ উপায়

এটি এমন কিছু যা অনেক অনুশীলনের প্রয়োজন হবে। আমরা বুঝি যে ডেস্কটপ হল আমাদের সিস্টেমের প্রধান কাজের স্থান। তবে আপনি যা করতে পারেন তা হল, এটিকে একটি অস্থায়ী স্থানের মতো ভাবুন। আপনি যতদিন সম্ভব আপনার সিস্টেম ব্যবহার করতে পারেন, ফাইল ডাউনলোড করতে পারেন, নতুন শর্টকাট আইকন তৈরি করতে পারেন বা আপনি যা চান তা করতে পারেন। কিন্তু একবার আপনার কাজ হয়ে গেলে নিশ্চিত করুন, আপনার সিস্টেম বন্ধ করার আগে সেই সমস্ত আইকনগুলি পরিচালনা করুন। এইভাবে, আপনি আপনার ডেস্কটপটি একটি বড় বিশৃঙ্খলায় পরিণত হওয়ার আগে সহজেই তার সাথে মোকাবিলা করতে পারেন।

স্টার্ট মেনুতে শর্টকাট রাখুন

আপনার অগোছালো উইন্ডোজ ডেস্কটপ সংগঠিত করার 5 সহজ উপায়

আপনার ডেস্কটপ খালি এবং ঝরঝরে রাখতে, আপনি আইকনগুলি অন্য কোথাও রাখার চেষ্টা করতে পারেন তা স্টার্ট মেনু, টাস্কবার, আমার ডকুমেন্টস ফোল্ডার ইত্যাদি হতে পারে। আপনি ডেস্কটপ শর্টকাটগুলি সরাতে পারেন এবং সহজে অ্যাক্সেসের জন্য টাস্কবারে পিন করতে পারেন। আপনার টাস্কবারে একটি প্রোগ্রাম শর্টকাট পিন করতে, আইকনে ডান-ক্লিক করুন, "টাস্কবারে পিন করুন" নির্বাচন করুন। এটি করার মাধ্যমে সেই আইকনটি সর্বদা আপনার টাস্কবারে প্রদর্শিত হবে, যাতে আপনি যেকোনো সময় এটি অ্যাক্সেস করতে পারেন।

তাই বন্ধুরা, উইন্ডোজ ডেস্কটপ কীভাবে সংগঠিত করা যায় তার 5টি সবচেয়ে সহজ এবং কার্যকর উপায় এখানে ছিল। আপনার ডেস্কটপকে আবার পরিষ্কার এবং পরিপাটি করে তোলার সময় এসেছে বলে মনে করুন!

শুভকামনা!


  1. Windows 10 এ আপনার স্ক্রীন বিভক্ত করার ৫টি উপায়

  2. উইন্ডোজ 11 এ কিভাবে ডেস্কটপ আইকন পরিবর্তন করবেন

  3. উইন্ডোজ 10-এ ডেস্কটপ আইকনে ধূসর X ঠিক করার 8টি উপায়

  4. ম্যাকে উইন্ডোজ চালানোর ৩টি সহজ উপায়