কম্পিউটার

Windows 10 এ OneDrive থেকে আপনার ডেটা পুনরুদ্ধার করার 4 উপায়

OneDrive হল মাইক্রোসফটের নিজস্ব ফাইল হোস্টিং এবং সিঙ্ক্রোনাইজেশন পরিষেবা যা আপনাকে আপনার ফাইলগুলিকে অ্যাক্সেস, সম্পাদনা এবং যেতে যেতে আপনার ডেটা ভাগ করার স্বাধীনতা প্রদান করে সংরক্ষণ করতে দেয়, আপনি যেখানেই থাকুন না কেন! OneDrive ফোল্ডারে আপনি যে সমস্ত ডেটা সঞ্চয় করেন তা আপনার স্মার্টফোন, ট্যাবলেট, ল্যাপটপ, ডেস্কটপ বা আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে যুক্ত যেকোনও ডিভাইস ব্যবহার করা সহ অন্যান্য ডিভাইসে সহজেই অ্যাক্সেসযোগ্য হয়ে যায়।

OneDrive হল একটি Windows ডিভাইসে আপনার ডেটা ব্যাক আপ রাখার জন্য সবচেয়ে নিরাপদ প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি৷ আপনি বন্ধু, পরিবার এবং সহকর্মীদের সাথে ফাইল শেয়ার করার জন্য এই পরিষেবাটি ব্যবহার করতে পারেন কারণ এটি রিয়েল-টাইম সহযোগিতাকে একটি হাওয়া করে তোলে৷

Windows 10 এ OneDrive থেকে আপনার ডেটা পুনরুদ্ধার করার 4 উপায়

কিন্তু যদি আপনি ঘটনাক্রমে OneDrive ফোল্ডারে ফাইলগুলি হারিয়ে ফেলেন বা মুছে ফেলেন? কিভাবে OneDrive থেকে ডেটা পুনরুদ্ধার করবেন তা ভাবছেন। চিন্তা করবেন না। আমরা আপনাকে কভার করেছি!

Windows 10-এ OneDrive থেকে কীভাবে আপনার ডেটা পুনরুদ্ধার করবেন

এই পোস্টে, আমরা OneDrive থেকে ডেটা পুনরুদ্ধার করার 4টি ভিন্ন উপায় তালিকাভুক্ত করেছি যাতে আপনি মাত্র কয়েকটি ধাপে আপনার হারিয়ে যাওয়া/মুছে যাওয়া ডেটা সহজেই পুনরুদ্ধার করতে পারেন।

1. OneDrive এর রিসাইকেল বিন থেকে ফাইলগুলি পুনরুদ্ধার করুন

আপনি যদি ভুলবশত OneDrive ফোল্ডারে একটি ফাইল মুছে ফেলে থাকেন, তাহলে সেটি স্বয়ংক্রিয়ভাবে OneDrive-এর রিসাইকেল বিন ফোল্ডারে চলে যায় এবং পরবর্তী 30 দিনের জন্য সেখানে সংরক্ষণ করা হয়। 30 দিন অতিবাহিত হওয়ার পরে, ফাইলগুলি রিসাইকেল বিন ফোল্ডার থেকেও স্থায়ীভাবে মুছে ফেলা হয়। সুতরাং, আপনি যদি যথেষ্ট ভাগ্যবান হন এবং এখনও 30 দিনের টাইমলাইন অতিক্রম না করে থাকেন তবে আপনি সহজেই OneDrive-এর Recycle Bin ফোল্ডার থেকে ডেটা পুনরুদ্ধার করতে পারেন। আপনাকে যা করতে হবে তা এখানে।

স্টার্ট মেনু অনুসন্ধান বাক্স চালু করুন, "OneDrive" টাইপ করুন এবং এন্টার টিপুন৷

আপনার ডিভাইসে OneDrive অ্যাপ্লিকেশন খুলুন এবং আপনার Microsoft অ্যাকাউন্টে লগ ইন করুন।

Windows 10 এ OneDrive থেকে আপনার ডেটা পুনরুদ্ধার করার 4 উপায়

বাম মেনু ফলক থেকে, "রিসাইকেল বিন" বিকল্পটি নির্বাচন করুন। মুছে ফেলা ফাইল নির্বাচন করুন এবং তারপর "পুনরুদ্ধার" বোতাম টিপুন৷

2. উইন্ডোজ রিসাইকেল বিন চেক করুন

ওয়ানড্রাইভ ফোল্ডার থেকে ডেটা পুনরুদ্ধার করার আরেকটি উপায় হল রিসাইকেল বিন ফোল্ডারে সম্প্রতি মুছে ফেলা ফাইলগুলির কোনওটি ল্যান্ড করা হয়েছে কিনা তা পরীক্ষা করা। OneDrive হল একটি ক্লাউড স্টোরেজ প্ল্যাটফর্ম, তাই আপনার সমস্ত ফাইল এবং ডেটা সিঙ্ক থাকে, আপনি যে ডিভাইসে এটি অ্যাক্সেস করেন না কেন। যদিও, আপনি যদি আপনার সিস্টেমের হার্ড ড্রাইভে আপনার ফাইলগুলি স্থানীয়ভাবে সংরক্ষণ করে থাকেন তবে আপনি হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করতে রিসাইকেল বিন ফোল্ডারটি পরীক্ষা করতে পারেন৷

আপনার উইন্ডোজ পিসিতে রিসাইকেল বিন ফোল্ডারটি খুলুন। আপনার পুনরুদ্ধার করার জন্য প্রয়োজনীয় সমস্ত ফাইল নির্বাচন করুন, নির্বাচনের উপর ডান-ক্লিক করুন, "পুনরুদ্ধার করুন" বোতামে আলতো চাপুন।

Windows 10 এ OneDrive থেকে আপনার ডেটা পুনরুদ্ধার করার 4 উপায়

যত তাড়াতাড়ি আপনি "পুনরুদ্ধার" বোতাম টিপুন, আপনার সমস্ত ফাইল সেই উত্সে সরানো হবে যেখানে সেগুলি প্রাথমিকভাবে সংরক্ষণ করা হয়েছিল৷

3. সাম্প্রতিক অ্যাকশনগুলি পূর্বাবস্থায় ফেরাতে OneDrive পুনরুদ্ধার করুন

OneDrive-এ ঘটনাক্রমে মুছে ফেলা বা হারিয়ে যাওয়া ফাইল? ঠিক আছে, ওয়ানড্রাইভ থেকে ডেটা পুনরুদ্ধার করার সেরা সমাধানগুলির মধ্যে একটি হল এটিকে পূর্ববর্তী তারিখ এবং সময়ে পুনরুদ্ধার করা। আপনি যদি রিসাইকেল বিনের মাধ্যমে আপনার ফাইলগুলি পুনরুদ্ধার করতে অক্ষম হন তবে আপনি আপনার মূল্যবান ডেটা পুনরুদ্ধার করতে এই হ্যাকটি চেষ্টা করতে পারেন। আপনাকে যা করতে হবে তা এখানে।

স্টার্ট মেনু সার্চ বক্স চালু করুন, "OneDrive" টাইপ করুন এবং এন্টার টিপুন। আপনার ডিভাইসে OneDrive অ্যাপ খুলতে আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করুন।

OneDrive সেটিংস> বিকল্প> আপনার ড্রাইভ পুনরুদ্ধার করুন।

এ যান

"আপনার ড্রাইভ পুনরুদ্ধার করুন" পৃষ্ঠায়, আপনি হয় তালিকায় উপলব্ধ একটি পূর্ববর্তী চেকপয়েন্টে OneDrive পুনরুদ্ধার করতে পারেন অথবা আপনি আপনার পছন্দ অনুযায়ী একটি কাস্টম তারিখ এবং সময় সেট করতে পারেন৷

Windows 10 এ OneDrive থেকে আপনার ডেটা পুনরুদ্ধার করার 4 উপায়

OneDrive এখন স্ক্রিনে একটি নিশ্চিতকরণ বার্তা প্রম্পট করবে, এগিয়ে যাওয়ার জন্য "পুনরুদ্ধার করুন" বোতামে আলতো চাপুন৷

4. অ্যাডভান্সড ডিস্ক রিকভারি ডাউনলোড এবং ইনস্টল করুন

Windows 10 এ OneDrive থেকে আপনার ডেটা পুনরুদ্ধার করার 4 উপায়

উপরে উল্লিখিত workarounds চেষ্টা করেছেন এবং এখনও কোন ভাগ্য? ঠিক আছে, হয়তো একটি তৃতীয় পক্ষের ডেটা পুনরুদ্ধার সরঞ্জাম আপনার উদ্ধারে আসতে পারে। ডিস্ক ড্রাইভ, অপসারণযোগ্য মিডিয়া এবং অন্যান্য স্টোরেজ ডিভাইসে হারিয়ে যাওয়া/মুছে ফেলা/ফরম্যাট করা ফাইলগুলি পুনরুদ্ধার করতে আপনার উইন্ডোজ পিসিতে অ্যাডভান্সড ডিস্ক রিকভারি টুলটি ডাউনলোড এবং ইনস্টল করুন। Windows 10-এ OneDrive অ্যাপ থেকে ডেটা পুনরুদ্ধার করতে এই দ্রুত পদক্ষেপগুলি অনুসরণ করুন।

উন্নত ডিস্ক পুনরুদ্ধার ডাউনলোড এবং ইনস্টল করুন আপনার উইন্ডোজ পিসিতে। Launch the tool once the installation process is completed.

Tap on the “Hard Drive” option, select the preferred drive, and then hit the “Start Scan Now” button.

Windows 10 এ OneDrive থেকে আপনার ডেটা পুনরুদ্ধার করার 4 উপায়

Pick the scanning type, whether you need to go for a “Quick Scan” or a “Deep Scan”.

Windows 10 এ OneDrive থেকে আপনার ডেটা পুনরুদ্ধার করার 4 উপায়

The scanning process will begin automatically and the Advanced Disk Recovery tool will start thoroughly scanning the disk drives to restore lost data.

Windows 10 এ OneDrive থেকে আপনার ডেটা পুনরুদ্ধার করার 4 উপায়

Once the scanning process is completed, the tool will list down all the deleted/formatted files on the window. You can check on all the files that you need to keep, hit the “Recover” button to restore lost data.

উপসংহার

Here were the 4 most effective ways to restore data from OneDrive on a Windows 10 device. You can use any of the above-listed methods to recover lost data. Although, if you want to pick one sure shot solution then use a data recovery tool to get the job done as it will help you to save time and effort.


  1. কিভাবে একটি Windows 10 সিস্টেম ইমেজ থেকে আপনার পিসি পুনরুদ্ধার করবেন

  2. পেন ড্রাইভ ডেটা পুনরুদ্ধার:উইন্ডোজ 10 পিসিতে দুর্ঘটনাক্রমে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করুন

  3. Windows 11 এ ফাইল আনজিপ করার ৩টি উপায়

  4. ডিজিটাল ইভসড্রপারস থেকে আপনার গোপনীয়তা ফিরিয়ে নেওয়ার 5 উপায়