কম্পিউটার

কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করবেন

উইন্ডোজ ডিফেন্ডার (এখন মাইক্রোসফ্ট ডিফেন্ডার নামে পরিচিত) হল উইন্ডোজ 10 এর জন্য অন্তর্নির্মিত অ্যান্টিভাইরাস এবং বাক্সের বাইরে সক্রিয়। বেশিরভাগ ক্ষেত্রে, আপনার সিস্টেমকে সুরক্ষিত রাখতে আপনার এটি সক্রিয় রাখা উচিত।

কিন্তু মাঝে মাঝে, আপনাকে উইন্ডোজ ডিফেন্ডার অক্ষম করতে হতে পারে। এটি আপনার একটি অ্যাপে হস্তক্ষেপ করছে বা এটি ছাড়াই আপনাকে কিছু পরীক্ষা করতে হবে, এখানে উইন্ডোজ 10-এ উইন্ডোজ ডিফেন্ডার কীভাবে বন্ধ করা যায় তা দেখুন।

কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার সাময়িকভাবে নিষ্ক্রিয় করবেন

যদি আপনাকে শুধুমাত্র অল্প সময়ের জন্য Windows Defender নিষ্ক্রিয় করতে হয়, যেমন একটি অ্যাপ ইনস্টল করা, তাহলে আপনি Windows Security অ্যাপের মাধ্যমে সাময়িকভাবে তা করতে পারেন।

এটি চালু করতে, সেটিংস খুলুন৷ আপনার স্টার্ট মেনু থেকে বা Win + I টিপে অ্যাপ . সেখানে, আপডেট এবং নিরাপত্তা নির্বাচন করুন অধ্যায়. বাম দিকে, Windows Security-এ ক্লিক করুন . ওপেন উইন্ডোজ সিকিউরিটি ক্লিক করা হচ্ছে এই পৃষ্ঠায় একই নামের অ্যাপ খুলবে, যেখানে মাইক্রোসফ্ট ডিফেন্ডার থাকে৷

কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করবেন

উইন্ডোজ নিরাপত্তা-এ অ্যাপ, আপনি মাইক্রোসফ্ট ডিফেন্ডারের বিভিন্ন বৈশিষ্ট্য খুলতে পারেন। ভাইরাস এবং হুমকি সুরক্ষা নির্বাচন করুন৷ অ্যান্টিভাইরাস মডিউল খুলতে। ভাইরাস এবং হুমকি সুরক্ষা সেটিংস-এর অধীনে , সেটিংস পরিচালনা করুন ক্লিক করুন৷ .

ফলস্বরূপ পৃষ্ঠায়, রিয়েল-টাইম সুরক্ষা-এর জন্য স্লাইডারটি অক্ষম করুন৷ , যা মাইক্রোসফ্ট ডিফেন্ডারের জন্য প্রধান সুরক্ষা পরিষেবা। এর জন্য আপনাকে একটি UAC প্রম্পট গ্রহণ করতে হবে, তাই নিশ্চিত করুন যে আপনি আপনার কম্পিউটারে একজন প্রশাসক৷

কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করবেন

একবার আপনি এটি করলে, আপনি রিয়েল-টাইম সুরক্ষা বন্ধ দেখতে পাবেন৷ বার্তা সুরক্ষা "স্বল্প সময়ের জন্য" বন্ধ থাকবে—এটি পরবর্তী নির্ধারিত স্ক্যান না হওয়া পর্যন্ত বা আপনি আপনার ডিভাইসটি রিবুট না করা পর্যন্ত।

অন্য অ্যান্টিভাইরাস ইনস্টল করে উইন্ডোজ ডিফেন্ডার নিষ্ক্রিয় করুন

যদিও Microsoft Defender হল Windows 10-এ ডিফল্ট অ্যান্টিভাইরাস, এটি আপনার একমাত্র বিকল্প থেকে অনেক দূরে। Windows 10 এর জন্য প্রচুর অন্যান্য অ্যান্টিভাইরাস টুল রয়েছে যা একই রকম কাজ করে।

আপনি যদি এইগুলির মধ্যে একটি ব্যবহার করতে পছন্দ করেন তবে এটি ইনস্টল করুন এবং অ্যান্টিভাইরাস সব সেট আপ হয়ে গেলে উইন্ডোজ ডিফেন্ডার নিজেই বন্ধ হয়ে যাবে। নতুন অ্যান্টিভাইরাস সঠিকভাবে কাজ করছে তা নিশ্চিত করার পরে, এটি সম্পূর্ণ কার্যকর হয়েছে তা নিশ্চিত করতে রিবুট করুন।

সেখান থেকে, Windows Security খুলুন আবার অ্যাপ, তারপর সেটিংস এ ক্লিক করুন বাম সাইডবারের নীচে গিয়ার। সেটিংস-এ পৃষ্ঠা, আপনি একটি নিরাপত্তা প্রদানকারী দেখতে পাবেন অধ্যায়. প্রদানকারীদের পরিচালনা করুন ক্লিক করুন৷ আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত উপলব্ধ সুরক্ষা অ্যাপ দেখতে৷

কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করবেন

আপনি এখানে আপনার তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাসটির নাম দেখতে পাবেন এবং এটি চালু আছে কিনা নিশ্চিত করতে পারেন৷ আপনি দেখতে পাবেন যে Microsoft Defender অ্যান্টিভাইরাস বন্ধ যদি সবকিছু সঠিকভাবে কাজ করে।

কিভাবে উইন্ডোজ ডিফেন্ডারকে স্থায়ীভাবে নিষ্ক্রিয় করবেন

আপনি যদি অন্য অ্যান্টিভাইরাস অ্যাপ ইনস্টল না করেই উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করতে চান তবে আপনি অন্য পদ্ধতি ব্যবহার করতে পারেন। মনে রাখবেন যে আমরা এটি করার পরামর্শ দিই না, কারণ এটি কোনও অ্যান্টিভাইরাস সুরক্ষা ছাড়াই আপনার পিসিকে ছেড়ে দেয়। আপনার শুধুমাত্র তখনই করা উচিত যদি Microsoft Defender এর সাথে আপনার কোনো নির্দিষ্ট সমস্যা থাকে যা আপনাকে ঠিক করতে হবে।

এটি করার প্রাথমিক উপায় হল গ্রুপ পলিসি এডিটরের মাধ্যমে, যা সাধারণত শুধুমাত্র Windows 10 প্রো-তে পাওয়া যায়।

আরও পড়ুন:উইন্ডোজ গ্রুপ নীতি:এটি কী এবং কীভাবে এটি ব্যবহার করবেন

যাইহোক, আপনি উইন্ডোজ ডিফেন্ডার অক্ষম করার জন্য একটি গ্রুপ নীতি বিকল্প পরিবর্তন করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি ট্যাম্পার সুরক্ষা বন্ধ করেছেন। এটি উইন্ডোজ ডিফেন্ডারের একটি বৈশিষ্ট্য যা বাইরের অ্যাপগুলিকে এতে পরিবর্তন করতে বাধা দেয়৷

গুরুত্বপূর্ণ নিরাপত্তা সুরক্ষা বন্ধ করে ম্যালওয়্যার থেকে আপনাকে রক্ষা করার জন্য এটি ডিজাইন করা হয়েছে৷ কিন্তু এই ক্ষেত্রে, আপনাকে নিজেই এটি নিষ্ক্রিয় করতে হবে, নতুবা টুইকটি সঠিকভাবে কার্যকর হবে না।

Windows সিকিউরিটি অ্যাপটি আবার খুলুন এবং ভাইরাস এবং হুমকি সুরক্ষা-এ যান , তারপর সেটিংস পরিচালনা করুন এ ক্লিক করুন ভাইরাস এবং হুমকি সুরক্ষা সেটিংস-এর অধীনে . ট্যাম্পার প্রোটেকশন-এ স্ক্রোল করুন এবং এটি সক্রিয় থাকলে স্লাইডারটি বন্ধ করুন। আবার, এটি করার জন্য আপনাকে প্রশাসকের অনুমতি প্রদান করতে হবে৷

কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করবেন

এটি হয়ে গেলে, gpedit.msc টাইপ করে গ্রুপ নীতি সম্পাদক খুলুন স্টার্ট মেনুতে। কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> Windows উপাদান> Microsoft Defender অ্যান্টিভাইরাস-এ ব্রাউজ করুন . এই ফোল্ডারের ভিতরে, Microsoft ডিফেন্ডার অ্যান্টিভাইরাস বন্ধ করুন খুঁজুন বিকল্প।

টগল খুলতে ডাবল-ক্লিক করুন, তারপর এটিকে সক্ষম এ সেট করুন এবং ঠিক আছে টিপুন . তারপর আপনার কম্পিউটার পুনরায় চালু করা উচিত।

কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করবেন

এই বিকল্পটি চালু করা সমস্ত পরিস্থিতিতে উইন্ডোজ ডিফেন্ডারকে অক্ষম করবে। একবার আপনার হয়ে গেলে, ট্যাম্পার প্রোটেকশন চালু করা ভালো উপরের মত একই স্লাইডার ব্যবহার করে ফিরে যান। আপনি যদি কখনও মাইক্রোসফ্ট ডিফেন্ডারকে আগের মতো সেট করতে চান তবে সেই গ্রুপ নীতি কীটি আবার কনফিগার করা হয়নি এ পরিবর্তন করুন। .

আপনি যদি সেই সংস্করণে থাকেন তাহলে Windows 10 Home-এ গ্রুপ পলিসি এডিটর কীভাবে অ্যাক্সেস করবেন তা দেখুন৷

কিভাবে Windows 10 হোমে উইন্ডোজ ডিফেন্ডার স্থায়ীভাবে নিষ্ক্রিয় করবেন

আপনি যদি Windows 10 Home-এ গ্রুপ পলিসি পদ্ধতি ব্যবহার করতে না পারেন বা না চান, তাহলে আপনি আপনার সম্পূর্ণ স্টোরেজ ড্রাইভকে বর্জন হিসেবে যুক্ত করে কার্যকরভাবে Windows Defender অক্ষম করতে পারেন। আবার, আমরা এটি করার পরামর্শ দিই না যদি না আপনার কোন নির্দিষ্ট কারণে প্রয়োজন হয় কারণ এটি আপনার মেশিন থেকে সমস্ত অ্যান্টিভাইরাস সুরক্ষা সরিয়ে দেয়৷

Windows 10 হোমে, Windows নিরাপত্তা অ্যাপ খুলুন, ভাইরাস এবং হুমকি সুরক্ষা-এ যান , এবং সেটিংস পরিচালনা করুন ক্লিক করুন৷ ভাইরাস এবং হুমকি সুরক্ষা সেটিংস-এর অধীনে . বর্জন খুঁজতে নিচে স্ক্রোল করুন এবং অতিরিক্ত যোগ করুন বা সরান ক্লিক করুন .

কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করবেন

এখানে, একটি বাদ যোগ করুন ক্লিক করুন এবং ফোল্ডার নির্বাচন করুন . এই PC নির্বাচন করুন বাম সাইডবার থেকে এবং আপনার C: ক্লিক করুন ড্রাইভ (বা আপনার প্রধান হার্ড ড্রাইভ যাই হোক না কেন), তারপরে ফোল্ডার নির্বাচন করুন .

কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করবেন

UAC প্রম্পটের সাথে এটি অনুমোদন করুন এবং আপনি আপনার সম্পূর্ণ হার্ড ড্রাইভটিকে একটি বর্জন হিসাবে সেট করেছেন৷ প্রযোজ্য হলে অন্য কোনো ড্রাইভ বাদ দিতে এই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন।

একবার আপনি এটি করে ফেললে, মাইক্রোসফ্ট ডিফেন্ডারের অ্যান্টিভাইরাস অংশটি কার্যকরভাবে নিষ্ক্রিয় করা হয়, কারণ এটি আপনার কম্পিউটারকে মোটেও স্ক্যান করবে না৷

কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল বন্ধ করবেন

এখন পর্যন্ত, আমরা শুধুমাত্র উইন্ডোজ ডিফেন্ডারের অ্যান্টিভাইরাস কার্যকারিতা নিষ্ক্রিয় করার দিকে তাকিয়েছি। যাইহোক, উইন্ডোজ সিকিউরিটি অ্যাপে বিল্ট-ইন উইন্ডোজ ফায়ারওয়ালের বিকল্পও রয়েছে। আপনি এটি বন্ধ করতে পারেন, যদিও, নিরাপত্তার জন্য, আমরা এটিকে চালু রাখার পরামর্শ দিই যদি না আপনার কাছে এটি নিষ্ক্রিয় করার কোনো নির্দিষ্ট কারণ থাকে।

আপনি যদি Windows ফায়ারওয়াল বন্ধ করতে চান, তাহলে Windows সিকিউরিটি অ্যাপ খুলুন এবং ফায়ারওয়াল এবং নেটওয়ার্ক সুরক্ষা-এ ক্লিক করুন . সেখানে, আপনি Windows ব্যবহার করে তিনটি নেটওয়ার্কের জন্য ফায়ারওয়াল চালু আছে কিনা তা দেখতে পাবেন:ডোমেন (কর্পোরেট পরিবেশ), ব্যক্তিগত (বিশ্বস্ত হোম নেটওয়ার্ক), এবং পাবলিক (এয়ারপোর্টের মতো খোলা নেটওয়ার্ক)। আপনি (সক্রিয়) দেখতে পাবেন আপনি যদি নিশ্চিত না হন তবে আপনার বর্তমান নেটওয়ার্ক প্রকারের পাশে।

কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করবেন

আপনি যে ফায়ারওয়ালটি বন্ধ করতে চান তার বিকল্পটিতে ক্লিক করুন। এই ধরনের নেটওয়ার্কগুলিতে উইন্ডোজ ফায়ারওয়াল অক্ষম করতে, শুধুমাত্র Microsoft Defender Firewall-এর অধীনে স্লাইডারটি বন্ধ করুন . এর জন্য আপনাকে প্রশাসক হিসাবে একটি নিরাপত্তা প্রম্পট অনুমোদন করতে হবে৷

কিভাবে উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করবেন

একবার আপনি এটি করে ফেললে, এই ধরনের নেটওয়ার্কগুলির জন্য উইন্ডোজ ফায়ারওয়াল বন্ধ হয়ে যায় এবং এটি কোনও ট্র্যাফিক ফিল্টার করবে না। আপনি যদি শুধুমাত্র ফায়ারওয়াল বন্ধ করতে চান কারণ একটি প্রোগ্রাম কাজ করছে না, তাহলে আপনাকে ফায়ারওয়ালের মাধ্যমে সেই প্রোগ্রামটিকে সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করার পরিবর্তে অনুমতি দেওয়া উচিত।

শুধুমাত্র প্রয়োজন হলেই উইন্ডোজ ডিফেন্ডার অক্ষম করুন

আমরা আপনাকে উইন্ডোজ ডিফেন্ডার বন্ধ করার বিভিন্ন উপায় দেখিয়েছি। উল্লিখিত হিসাবে, আপনি শুধুমাত্র একটি নির্দিষ্ট কারণে প্রয়োজন হলে এটি করা উচিত. সাধারণভাবে, আমরা মাইক্রোসফ্ট ডিফেন্ডারের সাথে লেগে থাকার পরামর্শ দিই; এটি একটি কঠিন অ্যান্টিভাইরাস এবং প্রিমিয়াম সংস্করণের জন্য অর্থ প্রদান করতে বা আপনার প্রয়োজন নেই এমন একগুচ্ছ আবর্জনা অন্তর্ভুক্ত করতে আপনাকে বিরক্ত করে না৷

এবং কিছু পরিবর্তনের মাধ্যমে, আপনি আসলে Microsoft Defender কে আরও ভালো করে তুলতে পারেন।

ইমেজ ক্রেডিট:খাকিমুলিন আলেকজান্ডার/শাটারস্টক


  1. Windows 10 এ ন্যারেটর কিভাবে বন্ধ করবেন

  2. Windows 10 এ বর্ণনাকারীকে কীভাবে বন্ধ করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এ উইন্ডোজ ডিফেন্ডার চালু করবেন

  4. উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন