কম্পিউটার

উইন্ডোজ 10, 8, 7 এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন

সামগ্রী:

  • হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন ওভারভিউ
  • হার্ডওয়্যার ত্বরণ কি?
  • হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কী করে?
  • Windows 7, 8, এবং 10-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে নিষ্ক্রিয় করবেন?
  • Windows 10-এ ধূসর হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে ঠিক করবেন?

হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন ওভারভিউ

কিছু ক্ষেত্রে, একবার আপনি দেখেছেন যে Windows 10 স্ক্রিন ফ্লিকার অথবা হঠাৎ কালো স্ক্রিনে চলে যায়, Windows 7, 8, এবং 10-এ হার্ডওয়্যার ত্বরণ সম্পর্কে অনেক কিছু বিবেচনা করার প্রয়োজন আছে। এবং আপনি যদি ব্রাউজারে অস্পষ্ট বা ঝাপসা ভিডিও বা গেমের সম্মুখীন হন, তাহলে আপনি হার্ডওয়্যার অক্ষম করার চেষ্টা করবেন। Chrome, Firefox, এবং Microsoft Edge-এ ত্বরণ .

এবং নীচের স্ক্রিনশট থেকে দেখা গেলে, আপনার হার্ডওয়্যার ত্বরণ সম্পূর্ণ হিসাবে সেট করা আছে , যার মানে হার্ডওয়্যার ত্বরণ ডিফল্টরূপে সক্রিয় করা হয়। এইভাবে, আপনাকে এই ফাংশনটি ফ্ল্যাশিং মনিটর বা অন্য কোন ছবি বা ভিডিও সম্পর্কিত সমস্যার জন্য কাজ করে কিনা তা দেখতে এই ফাংশনটি বন্ধ করতে হবে।

উইন্ডোজ 10, 8, 7 এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন

কিন্তু Windows 10-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কী করে সে সম্পর্কে আপনার বেশিরভাগেরই হয়তো কোনো ধারণা নেই, হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন সমস্যা সমাধানের জন্য কীভাবে এটি নিষ্ক্রিয় করা যায় তা উল্লেখ না করতে পারেন।

এখানে এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে কম্পিউটারের কর্মক্ষমতা উন্নত করতে Windows 7, 8, 10-এ হার্ডওয়্যার ত্বরণ বন্ধ করতে হয়।

হার্ডওয়্যার ত্বরণ কি?

আপনার বোঝার সুবিধার জন্য, হার্ডওয়্যার ত্বরণ CPU-এর কিছু কাজ GPU-তে পাঠানোর জন্য ডিজাইন করা হয়েছে, এইভাবে CPU-এর বোঝা থেকে মুক্তি দেয়। এটি করার ফলে, পিসির কর্মক্ষমতা ব্যাপকভাবে উন্নত হবে কারণ CPU দ্রুত প্রক্রিয়া করতে পারে। এটি আপনাকে আরও মসৃণ এবং স্থির ভিডিও দেখার একটি উপায় হতে পারে৷

বিস্তারিতভাবে, এখন লোকেরা হার্ডওয়্যার ত্বরণকে গ্রাফিক্স ত্বরণ হিসাবে বিবেচনা করে কারণ এটি প্রায়শই একটি গ্রাফিক্স কার্ড বা কখনও কখনও সাউন্ড কার্ডের জন্য কাজ করে।

অবশ্যই, আপনি আরও ভাল গ্রাফিক্স কর্মক্ষমতার জন্য হার্ডওয়্যার ত্বরণ চালু রেখে দেবেন, তবে ভিডিও কার্ডে যদি কিছু ভুল থাকে, উদাহরণস্বরূপ, গ্রাফিক্স হার্ডওয়্যার অ্যাক্সেস করা থেকে একটি অ্যাপ্লিকেশন ব্লক করা হয়েছে , আপনি অবিলম্বে Windows 10 হার্ডওয়্যার গ্রাফিক্স ত্বরণ বন্ধ করার চেষ্টা করুন।

হার্ডওয়্যার ত্বরণ কি করে?

উপরে উল্লিখিত হিসাবে, হার্ডওয়্যার ত্বরণের অর্থ হল সিপিইউ প্রসেসরের উপর বোঝা কমানোর জন্য প্রসেসিংয়ের জন্য সংশ্লিষ্ট হার্ডওয়্যারকে কাজের একটি বড় অংশ বরাদ্দ করে। হার্ডওয়্যারের দ্রুত বিকাশের সাথে, হার্ডওয়্যারের আরও উন্নত ফাংশন রয়েছে৷

সহজ কথায় বলতে গেলে, হার্ডওয়্যারে ইতিমধ্যেই প্রসেসরের কাজের ক্ষমতার অংশ রয়েছে, যা কার্যকর করার দক্ষতা উন্নত করে এবং CPU কাজের চাপ কমায়।

তাই হার্ডওয়্যার ত্বরণ কি করতে পারে? উদাহরণস্বরূপ, বর্তমান গ্রাফিক্স কার্ডগুলিতে ইতিমধ্যে হার্ডওয়্যার ত্বরণের কাজ রয়েছে। এর সুবিধা হল যে CPU-কে ভিডিও ডিকোডিং করার প্রয়োজন হয় না, তবে ডিকোডিংয়ের জন্য NVIDIA, Intel বা AMD এর মতো গ্রাফিক কার্ড ব্যবহার করে।

ব্যবহারিক দৃষ্টিকোণ থেকে, কিছু খরচ-কার্যকর কম্পিউটার হাই-ডেফিনিশন ভিডিও মসৃণভাবে চালাতে পারে। উপরন্তু, CPU ব্যবহার কম, এবং ব্যবহারকারীরা ভিডিওগুলিকে প্রভাবিত না করেই অন্যান্য জিনিসগুলি দেখতে পারে (যেমন কম্প্রেস করা এবং ডিকম্প্রেস করা, ছবি রেন্ডার করা, অ্যানিমেশন ইত্যাদি)।

Windows 7, 8, এবং 10-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে নিষ্ক্রিয় করবেন?

আপনার Windows সিস্টেমের উপর নির্ভর করে, আপনাকে হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করার জন্য বিভিন্ন পদক্ষেপ উল্লেখ করতে হবে।

সাধারণত, Windows 7, 8-এ হার্ডওয়্যার ত্বরণ বাড়ানো বা হ্রাস করা সম্ভব। যেখানে আপনি শুধুমাত্র Windows 10 পূর্ববর্তী সংস্করণগুলিতে এটি সক্ষম বা নিষ্ক্রিয় করতে বেছে নিতে পারেন।

সুতরাং আপনি যদি গ্রাফিক্স কর্মক্ষমতা পরিবর্তন করতে দৃঢ়প্রতিজ্ঞ হন, তাহলে আসুন হার্ডওয়্যার ত্বরণ কনফিগার করা শুরু করি। এই পোস্টের লক্ষ্য হল বিভিন্ন ডিসপ্লে সমস্যা সমাধানের জন্য হার্ডওয়্যার এক্সিলারেশন ফাংশন বন্ধ করা।

পর্ব 1:Windows 7, 8-এ হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করুন

প্রস্তাবিত হিসাবে, Windows 7 এবং 8 এ, আপনি হয় গ্রাফিক্স ত্বরণ অক্ষম করতে পারেন এটিকে কোনটিই নয় এ পরিণত করে অথবা এর মান হ্রাস করুন।

আপনার যদি কোনো গ্রাফিক্স কার্ডের ত্রুটি থাকে, ড্রাইভার আপডেট করার পাশাপাশি, হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করাও সাহায্য করতে পারে৷

1. ডেস্কটপের ফাঁকা জায়গায় ডান-ক্লিক করুন এবং তারপর ব্যক্তিগত করুন নির্বাচন করুন ডান-ক্লিক মেনু থেকে।

2. কন্ট্রোল প্যানেল ডিসপ্লেতে , ডিসপ্লে সেটিংস পরিবর্তন করুন টিপুন .

উইন্ডোজ 10, 8, 7 এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন

3. উন্নত সেটিংস ক্লিক করুন৷ এবং তারপর ঠিক আছে এগিয়ে যেতে।

উইন্ডোজ 10, 8, 7 এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন

4. সমস্যা সমাধানের অধীনে , সেটিংস পরিবর্তন করুন বেছে নিন .

উইন্ডোজ 10, 8, 7 এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন

5. তারপর ডিসপ্লে অ্যাডাপ্টার ট্রাবলশুটার-এ , Windows 7 হার্ডওয়্যার ত্বরণ বন্ধ করুন স্লাইডারটিকে বাম দিকে ঘুরিয়ে যেখানে কোনটিই নয়৷ দেখায়।

উইন্ডোজ 10, 8, 7 এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন

এখানে যতক্ষণ পর্যন্ত হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন ধূসর না হয় এবং অনুপলব্ধ হয়, আপনি যদি চান Windows 7, 8 হার্ডওয়্যার ত্বরণ কমাতে, আপনার বাম দিকে যাওয়ার চেষ্টা করা উচিত যতক্ষণ না একটি মান আপনার জন্য উপযুক্ত না হয় কোনটিই নয় .

যে মুহুর্তে আপনি আপনার পিসি পুনরায় চালু করবেন, আপনি সফলভাবে Windows 7, 8-এ হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করে দেবেন।

এর পরে, একটি বড় অর্থে, আপনি গ্রাফিক্স ত্রুটির সম্মুখীন হবেন না, তবে আপনি যদি এখনও ব্রাউজারগুলিতে অস্পষ্ট বা ঝাপসা ভিডিও বা গেমগুলির সম্মুখীন হন, তাহলে আপনি আরও ভাল চেষ্টা করবেন Chrome, Firefox এবং Microsoft Edge-এ হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করার। .

অংশ 2:Windows 10-এ হার্ডওয়্যার ত্বরণ বন্ধ করুন

সাধারণত, আপনি Windows 10 এ হার্ডওয়্যার ত্বরণ বাড়াতে বা কমাতে পারবেন না, আপনি যা করতে পারেন তা হল হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করা৷

এবং সাধারণ ক্ষেত্রে, Windows 10 হার্ডওয়্যার ত্বরণ ডিফল্টরূপে স্বয়ংক্রিয়ভাবে চালু হয়, তবে আপনি DirectX ডায়াগনস্টিক টুল ব্যবহার করে এটি পরীক্ষা করতে পারেন। .

1. অনুসন্ধান করুন dxdiag DirectX ডায়াগনস্টিক টুল খুলতে বক্সে।

2. DirectX ডায়াগনস্টিক টুল-এ , ডিসপ্লে-এর অধীনে ট্যাব, আপনি দেখতে পারেন হার্ডওয়্যার ত্বরণ সক্ষম করা হয়েছে৷

উইন্ডোজ 10, 8, 7 এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন

আপনি উপরে দেখতে পাচ্ছেন, DirectDraw, Direct3D, এবং AGP টেক্সচার অ্যাক্সিলারেশন সক্ষম করা আছে। এটি বোঝায় যে Windows 10 হার্ডওয়্যার ত্বরণও সক্রিয় করা হয়েছে৷

আপনি যদি Windows 10-এ হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করতে চান, তাহলে এগিয়ে যান৷

এখানে বিষয়গুলি Windows 10 এর সাথে বিশেষ হয় কারণ এটি বিরতিতে আপডেট করা হয়েছে। পূর্ববর্তী Windows 10 সংস্করণগুলিতে, আপনি আপনার ইচ্ছামতো হার্ডওয়্যার ত্বরণ বন্ধ করতে সক্ষম। কিন্তু Windows 10 এর আপডেটের সাথে, গ্রাফিক্স কার্ড নির্মাতারা হার্ডওয়্যার গ্রাফিক্স ত্বরণের কাজকে একীভূত করেছে।

এই ধরনের ক্ষেত্রে, প্রথমে আপনার গ্রাফিক্স কার্ড হার্ডওয়্যার ত্বরণ সমর্থন করে কিনা তা পরীক্ষা করে দেখাটা বোধগম্য হয় কারণ সাম্প্রতিক আপডেটে যেমন Windows 10 1803 এর মতো কোনো কার্যকারিতা নেই৷

আগের Windows 10 সংস্করণগুলির জন্য:

শুরু এ যান> সেটিংস> সিস্টেম> প্রদর্শন> উন্নত গ্রাফিক্স সেটিংস> ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য .

উইন্ডোজ 10, 8, 7 এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন

তারপর আপনি ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য দেখতে পাবেন যেমনটি Windows 7-এ। এবং আপনি পার্ট 1 হিসাবে করার চেষ্টা করতে পারেন সমস্যা সমাধান-এর অধীনে Windows 10 হার্ডওয়্যার ত্বরণ অক্ষম করতে ট্যাব।

Windows 10 দেরী সংস্করণের জন্য:

যেহেতু আপনি Windows 10 হার্ডওয়্যার ত্বরণ খুঁজে পাচ্ছেন না কারণ এটি সিস্টেম থেকে সরানো হয়েছে কিন্তু আপনার গ্রাফিক্স কার্ডে এম্বেড করা হয়েছে, যেমন NVIDIA, AMD, Intel গ্রাফিক্স কার্ড। তাই, হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করতে আপনি গ্রাফিক্স কার্ড কন্ট্রোল প্যানেলে নেভিগেট করতে পারেন।

আপনার রেফারেন্সের জন্য, এটি আপনাকে দেখাবে কিভাবে NVIDIA কন্ট্রোল প্যানেলে Windows 10 গ্রাফিক্স ত্বরণ চালু করতে হয়।

1. ডেস্কটপ ফাঁকা জায়গায় ডান ক্লিক করুন এবং তারপর NVIDIA কন্ট্রোল প্যানেল বেছে নিন তালিকা থেকে।

উইন্ডোজ 10, 8, 7 এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন

2. NVIDIA কন্ট্রোল প্যানেলে , 3D সেটিংস-এ যান৷> চারাউন্ড কনফিগার করুন , PhysX এবং তারপর CPU সেট করুন প্রসেসর হিসেবে অটো-সিলেক্ট বা NVIDIA GeForce GTX 750 Ti এর পরিবর্তে।

উইন্ডোজ 10, 8, 7 এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন

এটি সিপিইউ-কে কাজ চালাতে দেয় এবং Windows 10-এ NVIDIA অ্যাক্সিলারেশন অক্ষম করে।

একইভাবে, আপনি এএমডি, ইন্টেল এইচডি গ্রাফিক্স কার্ডের জন্য হার্ডওয়্যার ত্বরণ সেটিংস কনফিগার করার জন্য একই উপায় ব্যবহার করতে সক্ষম।

এখানে যদি আপনি ভিডিও কার্ডের সমস্যা সমাধানের জন্য গ্রাফিক্স ত্বরণ বন্ধ করার আশা করেন, তাহলে আপনি NVIDIA ড্রাইভার আপডেট করতে পারেন , Intel, বা Windows 10 এর জন্য AMD ড্রাইভার।

তবুও, অনেক ব্যবহারকারীর মতে, Windows 10, 8, 7 হার্ডওয়্যার গ্রাফিক্স ত্বরণ বন্ধ করার প্রক্রিয়ায়, আপনি ধূসর আউট হার্ডওয়্যার ত্বরণ পূরণ করেছেন, যা আপনাকে এই বিকল্পটি বন্ধ করতে ব্যর্থ করে তোলে৷

সুতরাং আপনি যদি Windows 10-এ হার্ডওয়্যার ত্বরণ অপসারণ করতে অক্ষম হন, তাহলে রেজিস্ট্রি এডিটরে এটি শেষ করতে এগিয়ে যান৷

Windows 10-এ ধূসর হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে ঠিক করবেন?

হয় Windows 10 1803 এবং পরবর্তীতে কোন হার্ডওয়্যার ত্বরণ নেই বা Windows 7, 8-এ হার্ডওয়্যার ত্বরণ অনুপলব্ধ, আপনি এটি নিষ্ক্রিয় করতে রেজিস্ট্রি এডিটরে যেতে পারেন৷

এমনকি যদি রেজিস্ট্রিতে HWA Acceleration মান অক্ষম নাও থাকে, আপনি একটি যোগ করতে পারেন এবং এটি Windows 10 হার্ডওয়্যার ত্বরণ বন্ধ করে দিতে পারেন।

কিন্তু এটি করার আগে, কোনো ডেটা হারানোর ক্ষেত্রে আপনাকে অবশ্যই আপনার রেজিস্ট্রিগুলি ব্যাক আপ করতে হবে, তাই আপনাকে চূড়ান্ত জায়গায় এইভাবে চেষ্টা করার পরামর্শ দেওয়া হচ্ছে৷

1. উইন্ডোজ টিপুন + R এবং তারপর regedit ইনপুট করুন বাক্সে।

2. রেজিস্ট্রি এডিটর-এ , HKEY_CURRENT_USERSOFTWARE\Microsoft\Graphics-এ নেভিগেট করুন .

উইন্ডোজ 10, 8, 7 এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন

3. Avalon.Graphics এর অধীনে , ডান ফলকে, DisableHWAcceleration নামে একটি কী আছে কিনা তা পরীক্ষা করুন .

যদি না থাকে, ডান দিকে, একটি নতুন DW0RD (32-বিট) মান তৈরি করতে ফাঁকা জায়গায় ডান ক্লিক করুন এবং এটির নাম দিন DisableHWAcceleration .

উইন্ডোজ 10, 8, 7 এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন

4. DisableHWAcceleration-এর নতুন যোগ করা মানকে ডান-ক্লিক করুন পরিবর্তন করতে এটা।

উইন্ডোজ 10, 8, 7 এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন

5. অক্ষম করুনHWA acceleraion পরিবর্তন করুন৷ 0 থেকে 1 থেকে Windows 10 হার্ডওয়্যার ত্বরণ নিষ্ক্রিয় করতে।

উইন্ডোজ 10, 8, 7 এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন কীভাবে অক্ষম করবেন

6. উইন্ডোজ 10 রিবুট করুন এবং তারপরে আপনি অক্ষম হার্ডওয়্যার ত্বরণের কারণে চকচকে বা কালো পর্দা অদৃশ্য হয়ে গেছে।

এইভাবে, আপনি শুধুমাত্র Windows 10-এ হার্ডওয়্যার অ্যাক্সিলারেশন গ্রে-আউট সমস্যার সমাধান করতে পারবেন না কিন্তু রেজিস্ট্রি এডিটর থেকে গ্রাফিক্স ত্বরণ বন্ধ করতে পারবেন।

সংক্ষেপে, এই টিউটোরিয়ালের সাহায্যে, আপনি Windows 7, 8, এবং 10-এ হার্ডওয়্যার ত্বরণ বন্ধ করার পদ্ধতিগুলি আয়ত্ত করতে সক্ষম হবেন৷ এবং এটি উপলব্ধ না হলেও, আপনি সাহায্যের জন্য রেজিস্ট্রি সম্পাদকের কাছেও চাইতে পারেন৷


  1. Windows 10 বা Windows 11 এ কিভাবে Windows Firewall নিষ্ক্রিয় করবেন

  2. Windows 10 এ Windows Defender কিভাবে নিষ্ক্রিয় করবেন?

  3. Windows 11 এ OneDrive কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 11 এ বিজ্ঞাপনগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন