কম্পিউটার

মাইক্রোসফ্ট উইন্ডোজে লিনাক্স কার্নেল যোগ করে – এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে?

মাইক্রোসফ্ট উইন্ডোজে লিনাক্স কার্নেল যোগ করে – এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে?

লিনাক্স উইন্ডোজের কাছে অপরিচিত নয়। অতীতে আমরা লিনাক্স উইন্ডোজ 10-এ কীভাবে প্রয়োগ করা হয়েছিল সে সম্পর্কে রিপোর্ট করেছি। সম্প্রতি, মাইক্রোসফ্ট অতিরিক্ত পদক্ষেপ নিয়েছে এবং অপারেটিং সিস্টেমে সম্পূর্ণ লিনাক্স কার্নেল বাস্তবায়নের জন্য একটি আপডেট ঘোষণা করেছে। কিন্তু এর মানে কি, এবং – সবচেয়ে গুরুত্বপূর্ণ – Windows ব্যবহারকারীদের জন্য এর মানে কি?

কেন মাইক্রোসফট একটি লিনাক্স কার্নেল যোগ করছে

মাইক্রোসফ্ট উইন্ডোজে লিনাক্স কার্নেল যোগ করে – এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে?

আবার, লিনাক্স উইন্ডোজে সম্পূর্ণ নতুন নয়। কিছু সময়ের জন্য এখন Windows 10-এ ছিল যাকে বলা হয় লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম (WSL)। ডাব্লুএসএল উইন্ডোজকে ব্যাশের মতো লিনাক্স সরঞ্জামগুলি চালানোর অনুমতি দেওয়ার উপর দৃষ্টি নিবদ্ধ করে। এটি লোকেদের প্রকৃতপক্ষে কেডিই-এর মতো একটি পূর্ণ-বিকশিত লিনাক্স জিইউআই বুট করার অনুমতি দেয়নি, তবে এটি উইন্ডোজ ব্যবহারকারীদের ভার্চুয়াল মেশিনের প্রয়োজন ছাড়াই লিনাক্স সরঞ্জামগুলি চালানোর একটি উপায় দিয়েছে৷

এখন মাইক্রোসফ্ট উইন্ডোজে একটি সম্পূর্ণ কার্নেল পেতে লক্ষ্য করছে। এটি লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেমের একটি নতুন সংস্করণের জন্য কল করবে, যাকে আন্দাজভাবে WSL2 বলা হয়। এটি প্রথমবার যে একটি লিনাক্স কার্নেল উইন্ডোজে রাখা হয়েছে এবং উইন্ডোজের মধ্যে লিনাক্স সমর্থনের পরবর্তী অগ্রগতি চিহ্নিত করেছে৷

কোন কার্নেল ব্যবহার করা হচ্ছে?

মাইক্রোসফ্ট উইন্ডোজে লিনাক্স কার্নেল যোগ করে – এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে?

লিনাক্স উত্সাহীরা এটা শুনে হতাশ হতে পারেন যে উইন্ডোজ বর্তমানে বিদ্যমান কার্নেল ব্যবহার করার পরিকল্পনা করছে না। তারা তাদের নিজস্ব ভেরিয়েন্ট তৈরি করছে যা পরে উইন্ডোজে প্রয়োগ করা হয়।

যাইহোক, WSL2 তার নিজস্ব ইউজারস্পেস নিয়ে আসবে না; আপনি WSL2 এ কোনটি ইনস্টল করা আছে তা কাস্টমাইজ করতে পারেন। এটি আপনার WSL2 কাস্টমাইজ করার কিছু স্বাধীনতা দেয়, যদিও এটি কিছু ব্যবহারকারীর পছন্দ মতো না হয়।

এটি কি লিনাক্সের জন্য একটি ভার্চুয়াল মেশিন?

আপনি যদি উইন্ডোজে একটি সম্পূর্ণ লিনাক্স ডেস্কটপ চালাতে চান তবে আপনি এই আপডেটটি নিয়ে হতাশ হবেন! যদিও আপনি এই আপডেটে লিনাক্স চালাতে সক্ষম হবেন, এটি ভার্চুয়াল মেশিনের মতো হবে না। যাইহোক, আপনি যদি উইন্ডোজের মধ্যেই নির্দিষ্ট লিনাক্স টুল চালাতে চান, তাহলে আপনি সম্ভবত WSL2 একটি সার্থক সংযোজন পাবেন।

এটি কি উইন্ডোজ ফাইটিং লিনাক্সের একটি চিহ্ন?

মাইক্রোসফ্ট উইন্ডোজে লিনাক্স কার্নেল যোগ করে – এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে?

যখন আমরা শেষবার এই বিষয়টিকে স্পর্শ করেছি, তখন আমরা প্রশ্ন জিজ্ঞাসা করেছি যে এটি একটি চিহ্ন যে উইন্ডোজ লিনাক্সকে নির্মূল করার চেষ্টা করছে - বা কমপক্ষে `1 এটির বিরুদ্ধে লড়াই করছে। তখন মনে হচ্ছিল উইন্ডোজ লিনাক্সে একটা প্রোড নিচ্ছে; এখন, মাইক্রোসফ্ট নিজেরাই কাস্টম-মেড এই সম্পূর্ণ কার্নেলের সাথে, এই অনুভূতি আগের থেকে আরও শক্তিশালী৷

উইন্ডোজ 10-এ কার্নেল প্রয়োগ করে, মাইক্রোসফ্ট সম্ভবত লিনাক্সের সাথে দ্বৈত-বুটিং বন্ধ করার আশা করছে। আপনি যখন WSL2 তে সবকিছু করতে পারেন তখন কেন উইন্ডোজ এবং লিনাক্সের মধ্যে অদলবদল করবেন? ভিএম বা ডুয়াল-বুটের প্রয়োজন ছাড়াই উইন্ডোজের মধ্যে লিনাক্স টুল ব্যবহার করার জন্য এটি একটি সুবিধাজনক উপায়।

যাইহোক - অনেকটা যেমন আমরা গতবার বলেছিলাম - এই পরিবর্তনটি কোনো লিনাক্স ব্যবহারকারীকে উইন্ডোজে রূপান্তর করার সম্ভাবনা কম। লিনাক্স ব্যবহারকারীদের উইন্ডোজ 10 এর সাথে আরও বেশি সমস্যা রয়েছে এবং তাদের প্রিয় ডিস্ট্রোতে উইন্ডোজ 10 ইনস্টল করার সম্ভাবনা নেই। প্রকৃতপক্ষে, সাম্প্রতিক উইন্ডোজ আপডেটের সম্মুখভাগের সাথে, লিনাক্স ব্যবহারকারীরা সম্ভবত Windows 10 গ্রহণ করা থেকে অনেক দূরে!

কার্নেল প্যানিক

Windows 10 লিনাক্সে খোলার সাথে সাথে, পরবর্তী আপডেটে একটি সম্পূর্ণ কাস্টম-মেড কার্নেল থাকবে। যদিও এটি একটি সম্পূর্ণ বিকশিত ডিস্ট্রো নয়, এটি উইন্ডোজে লিনাক্স সরঞ্জামগুলি চালানোর জন্য একটি দরকারী টুল – এমনকি যদি কিছু লিনাক্স ব্যবহারকারী মনে করেন যেন মাইক্রোসফ্ট OS এর সাথে লড়াই করার চেষ্টা করছে৷

আপনি কি মনে করেন যে এটি মাইক্রোসফ্ট এর প্রতিযোগিতা বন্ধ করার একটি কেস? অথবা এটি কি কোন অসন্তুষ্টি ছাড়াই একটি সুবিধাজনক টুল? নিচে আমাদের জানান।


  1. Chromebook-এ Microsoft Edge কীভাবে ইনস্টল করবেন এবং কেন আপনি

  2. পাঁচটি উপায়ে আপনি কিভাবে একটি Chromebook কে Microsoft Book এ পরিণত করতে পারেন

  3. কিভাবে উইন্ডোজকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে আটকাতে হয়

  4. Windows 11 এ Microsoft টিম কিভাবে নিষ্ক্রিয় করবেন