কম্পিউটার

7-জিপ বনাম WinRAR বনাম WinZIP:ফাইল কম্প্রেশনের জন্য সেরা টুল

7-জিপ বনাম WinRAR বনাম WinZIP:ফাইল কম্প্রেশনের জন্য সেরা টুল

বক্সিংয়ে ছিলেন আলী, ফ্রেজিয়ার এবং ফোরম্যান। গেমস কনসোলগুলিতে নিন্টেন্ডো, সনি এবং মাইক্রোসফ্ট রয়েছে এবং পিসি কম্প্রেশন সফ্টওয়্যারগুলিতে 7-জিপ, উইনআরআর এবং উইনজিপ রয়েছে। আমরা এই সফ্টওয়্যার শোডাউন overselling হয়? হতে পারে, কিন্তু এটি এখনও একটি গুরুত্বপূর্ণ।

এই তিনটি প্রোগ্রামই একই ফাংশন সঞ্চালন করে, যার ফলে আপনি আপনার কম্পিউটারে একগুচ্ছ ফাইল ধরতে এবং একটি আর্কাইভে শক্তভাবে প্যাক করতে পারবেন, যতক্ষণ না কেউ সেগুলি আনপ্যাক করার সিদ্ধান্ত নেয় ততক্ষণ পর্যন্ত ফাইলের আকার সঙ্কুচিত করে। এগুলি সবই ব্যবহার করা সহজ, কিন্তু কোনটি সেরা কাজ করে? আমরা খুঁজে বের করার জন্য তাদের পরীক্ষা করেছিলাম।

7-Zip বিনামূল্যে হয়ে প্রথম বড় পাঞ্চ করে

ওপেন-সোর্স 7-জিপ কোন স্ট্রিং সংযুক্ত না করে মুক্ত থাকার মাধ্যমে ইতিমধ্যেই একটি প্রান্ত ধরে রেখেছে বলে এই অংশটিকে প্রাধান্য দেওয়া মূল্যবান। WinRAR মূলত বিনামূল্যে, আপনাকে একটি বিরক্তিকর প্রম্পট সহ্য করতে হবে যাতে আপনি প্রতিবার এটি খুললে আপনার ট্রায়ালের মেয়াদ শেষ হয়ে গেছে। (আপনি মূলত এই প্রম্পট থেকে পরিত্রাণ পেতে অর্থ প্রদান করেন।) অন্যদিকে, WinZip, আপনার মূল্যায়নের সময়কালের পরে আপনাকে লক করে দেয়।

উইনজিপ

আজকের বিশ্বে যেখানে আমরা অব্যক্তভাবে সফ্টওয়্যার-সম্পর্কিত সবকিছু বিনামূল্যের আশা করি, WinZip ট্রায়াল পিরিয়ডের পরে $40 চার্জ করে আমাদের প্রত্যাশার মুখোমুখি দাঁড়ায়। তবে সম্ভবত এটির কারণ এটি তার প্রতিদ্বন্দ্বীদের চেয়ে আরও ভাল কাজ করে, এর সাহসী মূল্য ট্যাগকে ন্যায্যতা দেয়? দেখা যাক।

WinZip-এর কাছে ফাইলগুলিকে .zipx ফর্ম্যাটে সংকুচিত করার একটি বিকল্প রয়েছে, যেখানে এটি .zip এবং বাকি প্রতিযোগিতার তুলনায় উচ্চ কম্প্রেশন রেট দাবি করে। এটি ব্যবহার করতে, আপনি যে ফাইলগুলিকে সংকুচিত করতে চান সেগুলি নির্বাচন করুন এবং ডান-ক্লিক করুন, তারপরে ফাইলগুলি "WinZip -> Zip এ যোগ করুন" এ ক্লিক করুন৷ WinZip খুললে, "কম্প্রেশন টাইপ" এর অধীনে ".Zipx" নির্বাচন করুন৷

7-জিপ বনাম WinRAR বনাম WinZIP:ফাইল কম্প্রেশনের জন্য সেরা টুল

WinRAR

7-জিপ বনাম WinRAR বনাম WinZIP:ফাইল কম্প্রেশনের জন্য সেরা টুল

WinRAR ফাইলগুলিকে RAR ফরম্যাটে কম্প্রেস করে (এটা সবই নামে), এবং এর থেকে সবচেয়ে বেশি কম্প্রেশন পাওয়ার জন্য আপনি কিছু কৌশলও করতে পারেন।

এখানে উল্লেখযোগ্য বিকল্পগুলির মধ্যে রয়েছে "সলিড আর্কাইভ তৈরি করুন" বক্স (বিশেষ করে বড় সংখ্যক ছোট ফাইল সংকুচিত করার জন্য উপযোগী)। সর্বাধিক কম্প্রেশনের জন্য, এটি "কম্প্রেশন পদ্ধতি" পরিবর্তন করে "সেরা।" একটি 2018 আপডেট অনুযায়ী, WinRAR দ্বারা ব্যবহৃত ডিফল্ট সংরক্ষণাগার বিন্যাস হল RAR5 (যা এখন বিভ্রান্তিকরভাবে "RAR" লেবেল করা হয়েছে)। এটির একটি বড় ডিফল্ট অভিধান আকার রয়েছে, এবং বড় ফাইলগুলিকে সংকুচিত করার ক্ষেত্রে এটি স্পষ্টতই উচ্চতর৷

পুরানো কম্প্রেশন বিন্যাস হল RAR4, যা আপনি নির্বাচন করতে পারেন। পরীক্ষার জন্য, আমরা RAR5 এবং RAR4 উভয় ফর্ম্যাট ব্যবহার করে ফাইল কম্প্রেস করব।

7-জিপ

7-জিপ বনাম WinRAR বনাম WinZIP:ফাইল কম্প্রেশনের জন্য সেরা টুল

এখানে কোন মূল্যায়ন সংস্করণ বা মূল্য দিতে হবে না, কিন্তু এটি কি কম্প্রেশন মানের খরচে আসে? এটি সঠিকভাবে পরীক্ষা করতে, আপনি যে ফাইলগুলি সংকুচিত করতে চান তা নির্বাচন করুন, সেগুলিতে ডান-ক্লিক করুন, 7-জিপ নির্বাচন করুন তারপর "আর্কাইভে যোগ করুন।"

নতুন উইন্ডোতে কম্প্রেশন পদ্ধতি LZMA2 এ পরিবর্তন করুন (যদি আপনার একটি 4-কোর বা শক্তিশালী CPU থাকে), কম্প্রেশন লেভেলটি আল্ট্রাতে সেট করুন এবং কম্প্রেস করুন!

কম্প্রেশন পরীক্ষা

পরীক্ষার জন্য, আমরা 7-Zip, WinZip এবং WinRAR-কে তাদের সর্বোত্তম কম্প্রেশন সেটিংসে সেট করেছি যেমন উপরের প্রতিটি বর্ণনায় বর্ণিত হয়েছে। সেই সেটিংস ব্যবহার করে, আমরা কয়েকটি ভিন্ন ধরনের ফাইল সংকুচিত করেছি - প্রথমে MP4 ভিডিও ফাইল, তারপরে বড় বড় আইএসও ফাইল। এই দুটি ফরম্যাট সবচেয়ে বেশি সংকোচনযোগ্য, তাই সংশ্লিষ্ট কম্প্রেশন সফ্টওয়্যারটিকে তাদের সর্বোত্তমভাবে প্রদর্শন করা উচিত।

মনে রাখবেন যে আমরা WinZIP-এ Zip এবং Zipx ফর্ম্যাট, 7-Zip থেকে 7z ফর্ম্যাট এবং WinRAR-এ RAR4 এবং RAR5 ফর্ম্যাটগুলি ব্যবহার করেছি৷

1.3GB আনকম্প্রেসড ভিডিও ফাইল

  • জিপ:855MB (34% কম্প্রেশন)
  • Zipx:744MB (43% কম্প্রেশন)
  • 7z:758MB (42% কম্প্রেশন)
  • rar4:780MB (40% কম্প্রেশন)
  • rar5:778MB (40% কম্প্রেশন)

9.3GB ISO ইমেজ ফাইল

  • জিপ:6.58GB (29% কম্প্রেশন)
  • Zipx:5.59GB (40% কম্প্রেশন)
  • 7z:5.45GB (41% কম্প্রেশন)
  • RAR4:6.095GB (34% কম্প্রেশন)
  • RAR5:5.8GB (38% কম্প্রেশন)

উপসংহার

এটি 7-জিপ থেকে কিছু চমত্কার চিত্তাকর্ষক জিনিস। ওপেন-সোর্স (এবং সম্পূর্ণ বিনামূল্যে) কম্প্রেশন টুলটি WinZIP-এর সর্ব-শক্তিমান Zipx ফর্ম্যাটের সাথে অনেকটাই নেক-এন্ড-নেক। আপনি যখন বিবেচনা করেন যে WinZIP একটি কর্পোরেশনের মালিকানাধীন এবং শেষ পর্যন্ত আপনার অর্থ খরচ করে, যখন 7-ZIP ওপেন-সোর্স ডেভেলপারদের একটি চতুর দল দ্বারা তৈরি করা হয়, তখন মনে হয় যে এটির জন্য কোন বুদ্ধিমত্তা নেই৷

সেরা WinRAR অফার, RAR5, তৃতীয় স্থানে পিছিয়ে (সামান্য হলেও)। এছাড়াও, প্রতিবার যখন আপনি এটি খুলবেন তখন "মূল্যায়ন সংস্করণ ব্যবহার করুন" এ ক্লিক করতে হলে এটি ক্লান্তিকর হয়ে উঠতে পারে, যা এর ক্ষেত্রে সাহায্য করে না।

7-জিপ বনাম WinRAR বনাম WinZIP:ফাইল কম্প্রেশনের জন্য সেরা টুল

অথবা হয়ত আপনি কোনো থার্ড-পার্টি সফটওয়্যার ডাউনলোড করতে চান না, সেক্ষেত্রে আপনি উইন্ডোজের বিল্ট-ইন কম্প্রেশন টুল ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করতে, আপনি যা কম্প্রেস করতে চান শুধু ডান-ক্লিক করুন, "এতে পাঠান" তারপর "সংকুচিত ফোল্ডার" নির্বাচন করুন। এটি কাজটি বেশ ভালোভাবে করে না, তবে এটি দ্রুত, বিনামূল্যে এবং অন্তর্নির্মিত তাই আমরা অভিযোগ করব কে?

আমরা ভবিষ্যতে এখানে আরও কম্প্রেশন পরীক্ষা যোগ করতে পারি। আপনি ভবিষ্যতে আমাদের সংকুচিত দেখতে চান কোন ফাইল বিন্যাস আছে? কমেন্টে আমাদের জানান!


  1. পেশাদারদের জন্য সেরা ওয়েব ডিজাইনিং টুল

  2. CCleaner এখনও সেরা পিসি অপ্টিমাইজিং টুল?

  3. 2022 সালে ES ফাইল এক্সপ্লোরারের জন্য সেরা বিকল্প অ্যাপ

  4. ডুপ্লিকেট ফাইল ফিক্সার VS ডুপ্লিকেট ফাইল ফাইন্ডার - কোনটি সেরা?