কম্পিউটার

মাইক্রোসফ্ট অবশেষে দীর্ঘ-বিলম্বিত টাইমলাইন বৈশিষ্ট্য চালু করেছে

মাইক্রোসফ্ট অবশেষে দীর্ঘ-বিলম্বিত টাইমলাইন বৈশিষ্ট্য চালু করেছে

যদিও এটি বারবার বিলম্বিত হয়েছিল, টাইমলাইন বৈশিষ্ট্যটি অবশেষে নতুন Windows 10 ইনসাইডার বিল্ড 17063-এ প্রবেশ করেছে, সাথে অন্যান্য অনেক বৈশিষ্ট্য এবং উন্নতিও রয়েছে৷

আসন্ন এপ্রিল 2018 উইন্ডোজ 10 আপগ্রেডের জন্য টাইমলাইনটিকে অন্যতম প্রধান বৈশিষ্ট্য হিসাবে বিবেচনা করা হয়। এটি আপনাকে সময়মতো ফিরে যেতে এবং অতীতে আপনি যে অ্যাপগুলিতে কাজ করছিলেন সেগুলি খুলতে দেয়৷ টাইমলাইনের সর্বোত্তম অংশ হল এটি আপনাকে আপনার কাজ পুনরায় শুরু করতে দেয় যেখানে আপনি পূর্বে Microsoft অ্যাকাউন্টের সাথে সংযুক্ত আপনার সমস্ত ডিভাইস থেকে ছেড়ে দিয়েছিলেন। হ্যাঁ, এতে অন্যান্য Windows 10 PC, iOS, এবং Android ডিভাইস রয়েছে।

একটি বুদ্ধিমান পদক্ষেপে, মাইক্রোসফ্ট টাইমলাইন এবং টাস্ক ভিউ উভয়কে একত্রিত করেছে। নতুন বিল্ডে আপনি যখন পরিবর্তিত টাস্ক ভিউ বোতামে ক্লিক করবেন বা কীবোর্ড শর্টকাট Win + Tab টিপুন, আপনি আপনার অতীতের কার্যকলাপের টাইমলাইন সহ দিনের পর দিন সঞ্চিত দেখতে পাবেন।

প্রতিটি অ্যাক্টিভিটি অ্যাপের থাম্বনেইল হিসেবে দেখানো হয় এবং এটি একটি নির্দিষ্ট অ্যাপ এবং নির্দিষ্ট কন্টেন্টের সংমিশ্রণ যা আপনি একটি নির্দিষ্ট সময়ে কাজ করছেন। অ্যাপের মধ্যে ক্রিয়াকলাপগুলি ওয়েব পৃষ্ঠা, অ্যাপ-মধ্যস্থ বিষয়বস্তু, নির্দিষ্ট নথি বা কোনও অ্যাপের মধ্যে একটি নির্দিষ্ট কাজের মতো যেকোনো কিছু হতে পারে। আপনি যখন কোনো অ্যাক্টিভিটিতে ক্লিক করেন, তখন উইন্ডোজ তাৎক্ষণিকভাবে অ্যাপটি খুলবে এবং আপনাকে সেই টাস্কে নিয়ে যাবে যেখানে আপনি শেষবার ছেড়েছিলেন।

মাইক্রোসফ্ট অবশেষে দীর্ঘ-বিলম্বিত টাইমলাইন বৈশিষ্ট্য চালু করেছে

আপনি অনুমান করতে পারেন, এই সবই Azure ক্লাউডে মাইক্রোসফট গ্রাফ এবং মেশিন লার্নিং দ্বারা চালিত। অধিকন্তু, Cortana, Windows 10 ডিজিটাল সহকারী, আপনার এবং ক্লাউডের মধ্যে একজন মধ্যস্থতাকারী হিসাবে কাজ করবে, সক্রিয়ভাবে আপনার গ্রাফ ডেটা অ্যাক্সেস করবে এবং সমস্ত সমর্থিত ডিভাইসে আপনি যেখান থেকে ছেড়েছিলেন সেখান থেকে আপনার কাজ চালিয়ে যাওয়ার জন্য আপনাকে দেখাবে বা প্রম্পট করবে। যেহেতু আপনার সমস্ত ক্রিয়াকলাপগুলি আপনার Microsoft অ্যাকাউন্টের সাথে সংযুক্ত এবং ক্লাউডে সংরক্ষিত থাকে, তাই ডেটা স্থায়ী থাকে, মানে আপনি বন্ধ হয়ে গেলে বা অন্য ডিভাইসগুলিতে স্যুইচ করলে আপনি আপনার কার্যকলাপ হারাবেন না৷

উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার ডেস্কটপে একটি নথিতে কাজ করেন এবং ভ্রমণের সময় একটি ল্যাপটপে স্যুইচ করেন, Cortana আপনার কাজ পুনরায় শুরু করার জন্য একটি পরামর্শ দিয়ে প্রম্পট করতে পারে। আপনি টাইমলাইন থেকে সরাসরি সেই কার্যকলাপ অ্যাক্সেস করতে পারেন।

মাইক্রোসফ্ট অবশেষে দীর্ঘ-বিলম্বিত টাইমলাইন বৈশিষ্ট্য চালু করেছে

উইন্ডোজের অনেক কিছুর মতো, আপনি যদি এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে না চান তবে সেটিংস অ্যাপ থেকে এটি সহজেই অক্ষম করা যেতে পারে।

মাইক্রোসফ্ট অবশেষে দীর্ঘ-বিলম্বিত টাইমলাইন বৈশিষ্ট্য চালু করেছে

টাইমলাইন বৈশিষ্ট্যটি যতটা ভাল, এটি বাক্সের বাইরে আপনার সমস্ত অ্যাপ্লিকেশনের সাথে "শুধু কাজ" করে না। এই লেখা পর্যন্ত, এজ, ম্যাপস, মানি, স্পোর্টস, ওয়েদার, ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট, ওয়াননোট ইত্যাদির মতো বেশিরভাগ প্রথম পক্ষের অ্যাপ টাইমলাইনের সাথে বেশ ভাল কাজ করে। যাইহোক, থার্ড-পার্টি অ্যাপের কাজ করার জন্য, ডেভেলপারদের Microsoft গ্রাফ ব্যবহার করে স্পষ্টভাবে বৈশিষ্ট্যটিকে সমর্থন করতে হবে।

অতীতের রেকর্ড বিবেচনা করে, এটি মাইক্রোসফ্টের জন্য ভাল দেখায় না। কিন্তু বিকাশকারীদের জন্য জিনিসগুলিকে সহজ করার জন্য, মাইক্রোসফ্ট কীভাবে টাইমলাইন বৈশিষ্ট্যকে একীভূত করতে এবং ব্যবহার করতে হয় তার নির্দেশিকা প্রকাশ করেছে। এই নির্দেশিকাগুলি অবশ্যই ডেভেলপারদের সাহায্য করবে যারা ডেস্কটপ ব্রিজ (প্রজেক্ট শতবর্ষী) ব্যবহার করে আপডেট করতে, নতুন অ্যাপ তৈরি করতে বা তাদের বিদ্যমান ডেস্কটপ অ্যাপগুলিকে Microsoft স্টোরে পোর্ট করতে চায়।

র্যাপিং আপ

মিরকোসফ্ট ক্রস-ডিভাইস অভিজ্ঞতাকে যতটা সম্ভব নির্বিঘ্ন করতে কঠোরভাবে চাপ দিচ্ছে। টাইমলাইন সেই প্রচেষ্টাকে লক্ষ্যের এক ধাপ কাছাকাছি নিয়ে যাবে। যেহেতু টাইমলাইন অ্যান্ড্রয়েড এবং আইওএস সহ আপনার সমস্ত ডিভাইস জুড়ে কাজ করে, এটি একটি ভাল সামান্য বৈশিষ্ট্য, বিশেষ করে পাওয়ার ব্যবহারকারীদের জন্য যারা একাধিক ডিভাইস ব্যবহার করেন এবং যাদের প্রায়ই তাদের কাজ পুনরায় শুরু করতে হয়। যাইহোক, এটা খুব ভালো হত যদি এটি শুধুমাত্র ডেভেলপারদের ম্যানুয়ালি সমর্থন যোগ করার প্রয়োজন ছাড়াই সমস্ত অ্যাপের সাথে কাজ করে।

বলা বাহুল্য, টাইমলাইনে প্রচুর সম্ভাবনা রয়েছে এবং এটি দৈনন্দিন উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য খুবই উপযোগী। কিন্তু ডেভেলপাররা যদি ঝাঁপিয়ে না পড়ে এবং টাইমলাইনকে সমর্থন না করে, এটি মুষ্টিমেয় অ্যাপের দ্বারা ব্যবহার করা অভিনব বৈশিষ্ট্য ছাড়া আর কিছুই নয়৷

সুতরাং, আপনি নতুন উইন্ডোজ 10 টাইমলাইন বৈশিষ্ট্য সম্পর্কে কি মনে করেন? আপনি কি নিজেকে এটি ব্যবহার করতে দেখেন? নীচের মন্তব্য ফর্ম আপনার চিন্তা শেয়ার করুন.


  1. কিভাবে (অবশেষে) মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি পটভূমি চিত্র সেট করবেন

  2. কিভাবে মাইক্রোসফট পাওয়ারপয়েন্টে একটি টাইমলাইন তৈরি করবেন

  3. টাইমলাইন বৈশিষ্ট্য মাইক্রোসফট দ্বারা প্রবর্তিত

  4. Twitter রোল আউট নতুন টাইমলাইন বৈশিষ্ট্য