কম্পিউটার

মাইক্রোসফ্ট অবশেষে পাসওয়ার্ড অপ্রচলিত করে তোলে | পাসওয়ার্ড মুক্ত যান – কিভাবে

তা এখানে

পাসওয়ার্ডগুলি আমাদের ডেটা সুরক্ষিত করার প্রাথমিক উপায় হতে পারে, তবুও তারা নিরাপত্তা লঙ্ঘনের কারণ। এটি দেখে, মাইক্রোসফ্ট মাইক্রোসফ্ট প্রমাণীকরণকারী অ্যাপের সাথে এটি পরিবর্তন করতে প্রস্তুত। এই অ্যাপটি ব্যবহার করে, আপনি সমীকরণ থেকে পাসওয়ার্ড মুছে ফেলতে পারবেন। অ্যাপটি প্রতি সেকেন্ডে একটি অনন্য নম্বরযুক্ত লগইন কোড তৈরি করবে, যা পাসওয়ার্ড মনে না রেখে সাইন ইন করতে সাহায্য করবে। এছাড়াও, কারো পাসওয়ার্ডে অ্যাক্সেস থাকার বা সেগুলি ক্র্যাক করতে সক্ষম হওয়ার ঝুঁকি বাদ দেওয়া হবে৷

এটাই কি একমাত্র কারণ, নাকি আরও কিছু আছে?

ঠিক আছে, মনে হচ্ছে মাইক্রোসফ্ট সর্বদা ব্যবহারকারীর ব্যথার পয়েন্টে মনোযোগ দিচ্ছে এবং পাসওয়ার্ড মনে রাখার প্রয়োজনের পরিচিত সমস্যা সমাধানের জন্য, এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এর পাশাপাশি, করোনাভাইরাস মহামারীর কারণে লোকেরা বাড়ি থেকে কাজ করার কারণে হঠাৎ সাইবার আক্রমণের সংখ্যা বৃদ্ধি লক্ষ্য করা গেছে। তাই, হ্যাকারদের পরাস্ত করতে মাইক্রোসফটের লক্ষ্য পাসওয়ার্ডহীন হয়ে যাওয়ার। এর পাশাপাশি, TweakPass-এর মতো পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করে আপনি অন্যান্য অ্যাকাউন্টে নিরাপত্তার একটি অতিরিক্ত স্তর যোগ করতে পারেন।

এই চমৎকার পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করে, আপনি নিম্নলিখিত সুবিধাগুলি উপভোগ করতে পারেন:

  • এলোমেলো পাসওয়ার্ড তৈরি করুন
  • একটি সুরক্ষিত এনক্রিপ্ট করা ভল্টে পাসওয়ার্ড সংরক্ষণ করুন
  • যেকোন এবং সর্বত্র পাসওয়ার্ড অ্যাক্সেস করুন
  • টেকডাউন নোট
  • সামাজিক নিরাপত্তা নম্বর, কার্ডের বিবরণ এবং অন্যান্য তথ্য নিরাপদে সংরক্ষণ করুন
  • সহজ অ্যাক্সেসের জন্য ব্রাউজার এক্সটেনশন অফার করে
  • কেবল একটি মাস্টার পাসওয়ার্ড মনে রাখবেন

টুল এবং এটি কী অফার করে সে সম্পর্কে আরও জানতে TweakPass-এর বিস্তারিত পর্যালোচনা পড়ুন।

ঘোষণাটি কখন করা হয়েছিল এবং কী সমস্ত পরিষেবা পাসওয়ার্ডহীন হবে?

বুধবার ঘোষণা করা হয়েছে, Microsoft অবশেষে Microsoft Outlook এবং Microsoft OneDrive ব্যবহার করে সমস্ত ব্যবহারকারীর জন্য একটি পাসওয়ার্ডহীন অ্যাকাউন্ট বিকল্প চালু করেছে। আগে বিকল্পটি শুধুমাত্র কর্পোরেট অ্যাকাউন্টের জন্য উপলব্ধ ছিল৷

কিভাবে মাইক্রোসফ্ট পাসওয়ার্ড দূর করবে?

প্রতি পাসওয়ার্ড হত্যা করুন মাইক্রোসফ্ট তার Microsoft প্রমাণীকরণকারী অ্যাপ ব্যবহার করবে, যা একটি পাসওয়ার্ড ছাড়াই একটি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সিস্টেমের দ্বিতীয় স্তর সক্ষম করার ক্ষমতা দেবে। একবার আপনার প্রমাণীকরণকারী অ্যাপ হয়ে গেলে, আপনি এটিকে প্রাথমিক সাইন-ইন বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন। তারপরে, আপনাকে আপনার স্মার্টফোনে একটি অ্যাপ প্রম্পটের মাধ্যমে আপনার পরিচয় নিশ্চিত করতে হবে এবং এটিই আপনি এখন পাসওয়ার্ড ছাড়াই লগ ইন করতে সক্ষম হবেন৷

হুডের নিচে কি কিছু আছে?

নতুন বৈশিষ্ট্যটি নতুন স্ট্রিমলাইনড Google প্রমাণীকরণকারী অ্যাপের একটি প্রতিক্রিয়া বলে মনে হচ্ছে যা সাইন করা সহজ করে তোলে। যাইহোক, প্রশ্ন, পাসওয়ার্ড বাদ দিয়ে, মাইক্রোসফ্ট কী অর্জন করার চেষ্টা করছে তা আমাকে বিরক্ত করে।

কোম্পানি কি এই নতুন বৈশিষ্ট্যটি নিয়ে আসছে কারণ তারা বলেছে যে তারা করবে? অথবা তারা লগইন প্রক্রিয়া সহজ করতে চান? নাকি কোন অলৌকিক উদ্দেশ্য আছে?

ওয়েল, এর কোন স্পষ্ট উত্তর নেই।

এই পদক্ষেপের সবচেয়ে খারাপ দিক হল যে লগইনগুলি এখন স্মার্টফোনের উপর নির্ভর করবে এবং উভয় পাসওয়ার্ড এবং সেকেন্ডারি প্রমাণীকরণের পরিবর্তে শুধুমাত্র একটিই যথেষ্ট হবে৷ কোনোভাবেই, এটি লগ ইন করার আরও নিরাপদ উপায় বলে মনে হচ্ছে না৷

এটি বলার সাথে সাথে, কোম্পানির এটিকে একটি ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখা উচিত। উন্নতির জন্য জায়গা আছে এবং এটির দিকে মনোযোগ দেওয়া উচিত, অন্যথায়, স্মার্টফোনে অ্যাক্সেস থাকা যে কেউ অ্যাকাউন্টে অ্যাক্সেস পাবে।

পাসওয়ার্ড মনে রাখার এবং সেগুলিকে সুরক্ষিত করার কোন বিকল্প উপায় আছে কি?

হ্যাঁ, জিনিসগুলি সুরক্ষিত করার সর্বোত্তম উপায় হল পাসওয়ার্ড এবং প্রমাণীকরণ অ্যাপ উভয়ই ব্যবহার করা৷

যাইহোক, যদি পাসওয়ার্ড মনে রাখা আপনাকে বিরক্ত করে, চিন্তা করবেন না, আপনি TweakPass পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করে দেখতে পারেন। এটি ব্যবহার করে, আপনি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে পারেন এবং একটি ভল্টে সেভ করতে পারেন। এর মানে আপনাকে পাসওয়ার্ড মনে রাখার বিষয়ে চিন্তা করতে হবে না। TweakPass, সেরা পাসওয়ার্ড ম্যানেজার দ্বারা সব করা হবে। আপনাকে যা করতে হবে তা হল একটি একক মাস্টার পাসওয়ার্ড মনে রাখবেন। এটি শুধুমাত্র অ্যাকাউন্টগুলিকে সুরক্ষিত রাখতে সাহায্য করবে না কিন্তু নিরাপত্তার উদ্দেশ্যে প্রমাণীকরণকারী অ্যাপগুলি ব্যবহার করার অনুমতি দেবে৷

ধরা যাক আপনার একাধিক অনলাইন অ্যাকাউন্ট আছে এবং সবার জন্য পাসওয়ার্ড মনে রাখা সহজ নয়। এছাড়াও, আপনি পাসওয়ার্ড সংরক্ষণ করতে পারবেন না বা স্টিকি নোটে বা নোটবুকে নোট করতে পারবেন না, তাই না?

এমন পরিস্থিতিতে আপনার কি করা উচিত?

এটি যখন একটি পাসওয়ার্ড ম্যানেজার খেলতে আসে। কিন্তু তারা কতটা নিরাপদ? তারা কিভাবে কাজ করে?

আসুন এই প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করি।

পাসওয়ার্ড ম্যানেজার কি?

একটি পাসওয়ার্ড ম্যানেজার হল একটি সুরক্ষিত প্রোগ্রাম যেখানে আপনি আপনার সমস্ত সংবেদনশীল ডেটা সংরক্ষণ করতে পারেন এবং যেকোনো জায়গা থেকে এটি অ্যাক্সেস করতে পারেন। এটি ব্যবহার করার জন্য, আপনাকে শুধুমাত্র একটি মাস্টার পাসওয়ার্ড মনে রাখতে হবে, এবং বাকি সবকিছু যত্ন নেওয়া হচ্ছে৷

পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করার সুবিধাগুলি

  • অনলাইন অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে এটি এলোমেলো শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে সাহায্য করে।
  • একাধিক পাসওয়ার্ড মনে রাখার দরকার নেই, অন্য পাসওয়ার্ড অ্যাক্সেস করার জন্য আপনাকে শুধুমাত্র মাস্টার পাসওয়ার্ড মনে রাখতে হবে।
  • তথ্য সংরক্ষণের জন্য সুরক্ষিত এনক্রিপ্ট করা ভল্ট৷
  • সহজে অ্যাক্সেসের জন্য ব্রাউজার এক্সটেনশন৷

পাসওয়ার্ড ম্যানেজাররা কি সুরক্ষিত?

এনক্রিপ্ট করা পাসওয়ার্ড ম্যানেজারের বিপরীতে, এনক্রিপ্ট করাগুলি সুরক্ষিত এবং তারা পাসওয়ার্ড ম্যানেজার ভল্টে পাসওয়ার্ড সংরক্ষণ করার জন্য একটি বুদ্ধিমান বিকল্প। এছাড়াও, ভাইরাস আক্রমণের ক্ষেত্রে, হ্যাকাররা পাসওয়ার্ড ম্যানেজারে সংরক্ষিত ডেটা পড়তে পারে না কারণ এটি এনক্রিপ্ট করা থাকে।

এই সুবিধাটি একটি নোটবুকে বা পিসিতে বিভিন্ন নথি এবং অবস্থানে পাসওয়ার্ড রাখার ঝুঁকিকে ছাড়িয়ে যায়৷

পাসওয়ার্ড ম্যানেজাররা কীভাবে শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করে?

TweakPass-এর মতো পাসওয়ার্ড ম্যানেজাররা শুধুমাত্র পাসওয়ার্ডই সুরক্ষিত করে না, তারা অনন্য এবং জটিল পাসওয়ার্ড তৈরি করার বিকল্পও দেয়, যার ফলে খারাপ লোকেদের জন্য পাসওয়ার্ড ক্র্যাক করা বা অনুমান করা কঠিন হয়ে পড়ে। এই ধরনের শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে, TweakPass এবং অন্যান্য পাসওয়ার্ড পরিচালকরা এনক্রিপশন অ্যালগরিদম ব্যবহার করে।

এই অ্যালগরিদমগুলি বোঝা সহজ নয় এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে এগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে তারা একই পাসওয়ার্ড দুবার তৈরি করে না। এছাড়াও, প্রতিটি তৈরি করা পাসওয়ার্ড হল ছোট হাতের অক্ষর, চিহ্ন এবং সংখ্যার সংমিশ্রণ।

যখন একটি পাসওয়ার্ড ম্যানেজারের মাধ্যমে একটি পাসওয়ার্ড তৈরি করা হয়, তখন আপনি এটিকে নিজের মনে রাখার প্রয়োজন ছাড়াই এটিকে আপনার পছন্দ মতো লম্বা এবং বৈচিত্র্যময় করার বিকল্প পাবেন৷ এইভাবে আপনি কোনো পাসওয়ার্ড মনে না রেখে নিরাপদে লগ ইন করতে পারবেন।

Using TweakPass keeping in mind the same criteria, we generated certain passwords and all gave unique results:

  • misp8?ajLwAce$L8#ef
  • &admin@wsxdn.com
  • ge#&6O2epRE_aPr0+ra4E
  •  admin@wsxdn.com
  • stE3rE4rrIPOcUse0aku

As you can see, all the generated passwords are unique and no one can guess them. This explains how well a password manager works and what type of security it will offer.

Not only this, a password manager makes your life easy and hackers’ life difficult. After knowing about password managers and how they help, if interested in trying one, you give TweakPass, my favorite, a try.

Wrap Up –

Does this suggest soon Microsoft accounts will be passwordless but is it to our benefit? Or is it another way to promote an app? আপনি কি মনে করেন? Do you think password managers will work better or not?

What is your take on this, do share the same in the comments section.


  1. কিভাবে TweakPass ব্যবহার করে অনন্য এবং শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন

  2. কিভাবে Google Chrome-এ সঞ্চিত পাসওয়ার্ড সিঙ্ক করবেন

  3. কীভাবে একটি র্যান্ডম পাসওয়ার্ড জেনারেটর ব্যবহার করবেন

  4. কিভাবে ক্লিপচ্যাম্প ব্যবহার করবেন – মাইক্রোসফটের ফ্রি স্ক্রিন রেকর্ডার?