কম্পিউটার

Microsoft Office 2021-এ নতুন বৈশিষ্ট্য

Microsoft Office 2021 মুক্তি না. এটি ব্যবসা এবং গ্রাহক উভয়ের জন্য ডিজাইন করা হয়েছে যারা অফিসের সাবস্ক্রিপশন সংস্করণ এড়াতে চান এবং এটি Microsoft Office স্যুটের একটি স্বতন্ত্র সংস্করণ। Microsoft Office 2021 PC এবং Mac উভয়ের জন্য Word, PowerPoint, Excel, OneNote এবং Microsoft Teams সহ বেশ কিছু আপডেট করা অ্যাপের সাথে আসে।

Microsoft Office 2021-এ নতুন বৈশিষ্ট্য

Microsoft Office 2021-এ নতুন বৈশিষ্ট্যগুলি

মাইক্রোসফ্ট অফিস 2021-এ একটি রিফ্রেশড রিবন ইন্টারফেস, বৃত্তাকার জানালার কোণ এবং একটি নিরপেক্ষ রঙের প্যালেট সহ একটি নতুন ডিজাইন থাকবে। Microsoft Office 2021-এ আপনি নতুন ডেটার ধরন, ফাংশন, অনুবাদ, নতুন ইনকিং টুলস এবং এডিটিং টুলস, মোশন গ্রাফিক্স, সহজে ব্যবহারযোগ্য বৈশিষ্ট্য এবং আরও অনেক কিছু পাবেন।

1] OpenDocument  ফরম্যাটের জন্য সমর্থন (ODF) 1.3

অফিস অ্যাপস এখন শুধুমাত্র ODF 1.3 ফরম্যাট, ODF 1.2 ফরম্যাট সংরক্ষণ করবে এবং আগের ফাইলগুলি ওপেন করা যাবে কিন্তু 1.3 হিসাবে সেভ করা যাবে। ODF 1.3 ফর্ম্যাট শব্দে সমর্থিত , এক্সেল , এবং পাওয়ারপয়েন্ট .

2] আপডেট করা ড্র ট্যাব

Microsoft Word-এ কালি অভিজ্ঞতা উন্নত করেছে , এক্সেল , এবং পাওয়ারপয়েন্ট; এটি আপনাকে দ্রুত অ্যাক্সেস করতে এবং আপনার সমস্ত কালির সরঞ্জামগুলিকে এক জায়গায় পরিবর্তন করতে দেয়৷

3] কর্মক্ষমতা উন্নতি

Microsoft Office 2021 Word জুড়ে উন্নত কর্মক্ষমতা, স্থিতিশীলতা এবং গতি প্রদান করে , এক্সেলপাওয়ারপয়েন্ট , এবং আউটলুক .

4] আপনার পরিবর্তনগুলি সেগুলি হওয়ার সাথে সাথে সেভ করুন

আপনি আপনার ফাইলগুলি OneDrive, OneDrive for Business, অথবা SharePoint Online এ আপলোড করতে পারেন যাতে আপনার সমস্ত আপডেট স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হয়। এই বৈশিষ্ট্যটি শব্দে উপলব্ধ , এক্সেল , এবং পাওয়ারপয়েন্ট .

5] XLOOKUP ফাংশন

একটি টেবিল বা সারিতে জিনিস খুঁজে পেতে সাহায্য করুন. এটি Microsoft Excel-এ উপলব্ধ৷ .

6] লেট ফাংশন

Let ফাংশন গণনার ফলাফলের নাম নির্ধারণ করে। এই বৈশিষ্ট্যটি Excel-এ উপলব্ধ .

7] XMatch ফাংশন

XMatch ফাংশন একটি অ্যারে বা কক্ষের পরিসরে একটি নির্দিষ্ট আইটেম অনুসন্ধান করে এবং আইটেমের আপেক্ষিক অবস্থান প্রদান করে। এই বৈশিষ্ট্যটি Excel-এ উপলব্ধ .

8] ডাইনামিক অ্যারে

একটি সূত্র লিখুন এবং মানগুলির একটি অ্যারে প্রদান করুন। এটি Excel-এ উপলব্ধ৷ .

9] আপনার কালি স্ট্রোক পুনরায় চালান

আপনি এখন কালি স্ট্রোক খেলতে পারেন যেমন তারা আঁকা হয়। এই বৈশিষ্ট্যটি PowerPoint-এ উপলব্ধ .

10] নতুন এবং রেকর্ড স্লাইডার উন্নত করুন

এই নতুন এবং উন্নত রেকর্ড স্লাইডার উপস্থাপক ভিডিও রেকর্ডিং, কালি রেকর্ডিং, এবং লেজার পয়েন্টার রেকর্ডিং সমর্থন করে। এই বৈশিষ্ট্যটি PowerPoint-এ উপলব্ধ .

Microsoft Office 2021-এ নতুন বৈশিষ্ট্য

11] স্ক্রীন রিডারদের জন্য আপনার স্লাইডে উপাদানগুলি সাজান

এই বৈশিষ্ট্যটি আপনাকে স্ক্রিন-রিডিং-এ উপাদানগুলি দেখতে এবং দক্ষতার সাথে আপনার বার্তাটি যোগাযোগ করতে সেগুলিকে পুনরায় সাজানোর অনুমতি দেয়৷ এই বৈশিষ্ট্যটি PowerPoint-এ উপলব্ধ .

12] আউটলুকে অনুবাদক এবং কালি

ফ্লাই এবং ট্রান্সক্রিপ্ট দেখুন, আপনি 70টি ভাষায় ইমেল বার্তা অনুবাদ করতে পারেন। এই বৈশিষ্ট্যটি Microsoft Outlook-এ উপলব্ধ হবে৷

ইমেল ছবি টীকা করুন বা আঙুল, কলম বা মাউস ব্যবহার করে আলাদা ক্যানভাসে আঁকুন।

13] রিফ্রেশ করুন, পুনরায় লিঙ্ক করুন বা লিঙ্ক করা টেবিলগুলি সরান

লিঙ্কড টেবিল ম্যানেজার হল একটি অ্যাক্সেস ডাটাবেসে সমস্ত ডেটা উত্স এবং লিঙ্ক করা টেবিলগুলি দেখার এবং পরিচালনা করার জন্য একটি কেন্দ্রীয় অবস্থান। আপনি রিফ্রেশ, পুনরায় লিঙ্ক এবং লিঙ্ক করা টেবিল অপসারণ করতে পারেন; এই বৈশিষ্ট্যটি Microsoft Access-এ দেওয়া হয়৷ .

14] অ্যাক্সেসে আপনার ডাটাবেস অবজেক্টগুলিতে ট্যাব রাখুন

আপনি ট্যাবগুলিকে পুনরায় সাজানোর জন্য দ্রুত টেনে আনতে পারেন এবং এক ক্লিকে ডাটাবেস অবজেক্ট বন্ধ করতে পারেন। এই বৈশিষ্ট্যটি Microsoft Access-এ দেওয়া হয়৷ .

15] মাইক্রোসফ্ট অ্যাক্সেসে নতুন তারিখ/সময় ডেটা টাইপ

মাইক্রোসফ্ট ডেটটাইম2 ডেটা টাইপ অ্যাক্সেসে প্রয়োগ করছে৷

16] স্কেচড স্টাইল আউটলাইন

স্কেচড স্টাইল আউটলাইন বৈশিষ্ট্যটি ব্যবহার করে, আপনি আপনার উপস্থাপনায় আকারগুলিতে একটি নৈমিত্তিক হ্যান্ড ডন লুক দিতে পারেন। আপনি বাঁকা ফ্রিহ্যান্ড এবং স্ক্রাইবল বিকল্পগুলি ব্যবহার করে দেখতে পারেন। এই বৈশিষ্ট্যটি শব্দে উপলব্ধ হবে৷ , পাওয়ারপয়েন্ট , এবং Excel .

17] নিখুঁত রঙ চয়ন করুন

আপনি আপনার স্বাদ মাপসই নিখুঁত রং বাছাই করতে সক্ষম হবে. মাইক্রোসফ্ট এখন হেক্স রঙের মানগুলির জন্য রঙের ডায়ালগ বাক্সে একটি নতুন ইনপুট ক্ষেত্র যুক্ত করেছে। এই পরিবর্তনটি ব্যবহারকারীদের জন্য একটি বিশাল স্বস্তি হবে কারণ তাদের হেক্স রঙের মানগুলিকে আরজিবি মানগুলিতে রূপান্তর করতে তাদের সময় ব্যয় করতে হবে না। বৈশিষ্ট্যটি অ্যাক্সেস-এ উপলব্ধ৷ , শব্দ , পাওয়ারপয়েন্ট , এক্সেল , One Note , ভিজিও , এবং প্রকাশক .

18] সহ-লেখকের নথি

Microsoft Office 2021 এ, আপনি একই সাথে অন্যদের সাথে কাজ করতে পারবেন; একটি ফাইল আপডেট হলে প্রত্যেককে অবহিত করা হবে, তাই অতিরিক্ত নোট বা ইমেল পাঠাতে হবে না। এই বৈশিষ্ট্যটি শব্দে উপলব্ধ হবে৷ , পাওয়ারপয়েন্ট , এবং Excel কিন্তু অফিস LTSC 2021 নয়৷ LTSC মানে দীর্ঘমেয়াদী সহায়তা, Office 2021 এর বিপরীতে, Office LTSC 2021 খুচরা বিক্রি হয় না তবে শুধুমাত্র ভলিউম লাইসেন্সিং এর মাধ্যমে উপলব্ধ৷

19] আপনার নথিতে কে আছে তা জানে

নতুন Office 2021 স্যুটে, আপনি দেখতে পাবেন কে আপনার সাথে কাজ করছে এবং তারা নথিতে কোথায় আছে। এই বৈশিষ্ট্যটি অফিস 2021  Word-এ উপলব্ধ হবে , পাওয়ারপয়েন্ট , এবং Excel কিন্তু অফিস LTSC 2021 নয়।

20] আধুনিক মন্তব্যগুলির মধ্যে আরও ভাল সহযোগিতা

আপনি যখন আপনার সহ-লেখকদের মন্তব্য পাঠাবেন এবং Word-এর মধ্যে ধারাবাহিক মন্তব্য করার অভিজ্ঞতা থাকবে তখন আপনার আরও ভাল নিয়ন্ত্রণ থাকবে , এক্সেল , এবং পাওয়ারপয়েন্ট কিন্তু অফিস LTSC 2021 নয়।

21] শীট ভিউ

অন্যদের ব্যাহত না করে একটি এক্সেল ওয়ার্কশীটে কাস্টমাইজড ভিউ তৈরি করুন। এই বৈশিষ্ট্যটি Excel-এ উপলব্ধ হবে৷ কিন্তু অফিস LTSC 2021 নয়।

22] অ্যাক্সেসিবিলিটি রিবন

অ্যাক্সেসিবিলিটি রিবনটি অ্যাক্সেসযোগ্য সামগ্রী তৈরি করতে আপনার প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম এক জায়গায় রাখে৷ এটি Excel-এ উপলব্ধ হবে৷ কিন্তু অফিস LTSC 2021 নয়।

23] স্লাইডের লিঙ্ক

এই বৈশিষ্ট্যটি আপনাকে আপনার ডেকে অবদান রাখতে সহকর্মীদের জিজ্ঞাসা করতে এবং আপনাকে যে স্লাইডে সাহায্য করতে হবে তার দিকে নির্দেশ করতে দেয়; এই বৈশিষ্ট্যটি Office 2021 (PowerPoint) এ উপলব্ধ কিন্তু Office LTSC 2021 এ নয়।

24] লাইন ফোকাসের সাথে বোঝার উন্নতি করুন

এই বৈশিষ্ট্যটি ব্যবহারকারীকে একটি শব্দ এর মধ্য দিয়ে যেতে সক্ষম করে ডকুমেন্ট লাইন বাই লাইন করুন এবং ফোকাস সামঞ্জস্য করুন যাতে একবারে এক, তিন বা পাঁচ লাইন দেখা যায়।

Microsoft Office 2021-এ নতুন বৈশিষ্ট্য

এই Office 2021 এবং Office 365 গাইডগুলি আপনাকে শুরু করতে সাহায্য করবে।

Microsoft Office 2021 এর দাম কত?

মাইক্রোসফ্ট অফিস 2021 অফিস হোম এবং স্টুডেন্ট 2021 এবং অফিস হোম এবং বিজনেস 2021 দুটি সংস্করণে অফার করা হয়েছে। অফিস হোম এবং স্টুডেন্ট 2021 এর মূল্য $150 এবং এতে Word, Excel, PowerPoint, OneNote এবং Microsoft Teams অন্তর্ভুক্ত রয়েছে এবং  Home and Business 2021 মূল্য $250 এবং অফিস হোম এবং স্টুডেন্ট 2021-এর সবকিছুর সাথে আউটলুক এবং ব্যবসায়িক উদ্দেশ্যে অ্যাপগুলি ব্যবহারের অধিকারগুলি নিয়ে আসে৷

Microsoft Office 2021 হল Microsoft Office স্যুটে একটি আপগ্রেড। Microsoft Office 2021 Windows 11, Windows 10 এবং Mac-এ সমর্থিত।

Microsoft Office 2021-এ নতুন বৈশিষ্ট্য
  1. মাইক্রোসফ্ট অফিসকে একটি নতুন কম্পিউটারে কীভাবে স্থানান্তর করবেন

  2. রুবি 2.6-এ 9টি নতুন বৈশিষ্ট্য

  3. ফেসবুক একটি পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে, নতুন বৈশিষ্ট্য ঘোষণা করেছে!

  4. মাইক্রোসফ্ট টিম শীঘ্রই নতুন বৈশিষ্ট্য লঞ্চ করবে