কম্পিউটার

কেন মাইক্রোসফট নতুন উইন্ডোজ "সংস্করণ" তৈরি করবে না

কেন মাইক্রোসফট নতুন উইন্ডোজ  সংস্করণ  তৈরি করবে না

8ই মে 2015-এ মাইক্রোসফ্ট থেকে অদ্ভুত কিছু বলে একটি ঘোষণা আসে। উইন্ডোজ 10 প্রকাশের পর এটি আর কোন উইন্ডোজ "সংস্করণ" তৈরি করবে না। এর মানে এই নয় যে উইন্ডোজ একটি অপারেটিং সিস্টেম হিসাবে বিদ্যমান থাকবে না। পরিবর্তে, মাইক্রোসফ্ট নিজেকে প্রতিযোগিতামূলক রাখতে একটি নতুন দিক দিয়ে চলেছে। কিন্তু এই সব ঠিক কি মানে? মাইক্রোসফ্টের মতে, এর মানে হল যে আমরা ক্রমাগত ক্রমবর্ধমান আপডেটের মাধ্যমে উইন্ডোজের উন্নতি দেখতে পাব। এটি অবশ্যই অনেক প্রশ্ন উত্থাপন করে, এবং আমরা যথারীতি তাদের উত্তর দিতে এখানে আছি।

সমস্ত সংস্করণ শেষ করার সংস্করণ

কেন মাইক্রোসফট নতুন উইন্ডোজ  সংস্করণ  তৈরি করবে না

মাইক্রোসফ্ট, অপারেটিং সিস্টেমের অন্যান্য ডেভেলপারদের মতো, তার সফ্টওয়্যারটিকে পুনরাবৃত্তি করা "বড় রিলিজ" আকারে উন্মোচন করে। এই আরামদায়ক পুনরাবৃত্তিমূলক রিলিজ মডেল থেকে আরও তরল "বৃদ্ধিমূলক" একের দিকে দিক পরিবর্তন করা হয়েছে, অন্তত বলতে গেলে। যারা তাদের কম্পিউটারে উইন্ডোজ চালাচ্ছেন তাদের জন্য এটির সুদূরপ্রসারী পরিণতি ভাল এবং খারাপ উভয়ই রয়েছে৷

মাইক্রোসফটের একজন সফ্টওয়্যার ডেভেলপমেন্ট এক্সিকিউটিভ জেরি নিক্সন বিবিসিকে বলেছেন যে উইন্ডোজ "একটি পরিষেবা হিসাবে সরবরাহ করা হবে যা একটি চলমান পদ্ধতিতে নতুন উদ্ভাবন এবং আপডেট নিয়ে আসে।" দুটি উপায়ে এটি ব্যাখ্যা করা যেতে পারে:

  • আপডেট চলতে থাকবে, কিন্তু সেগুলি পাওয়ার জন্য আপনাকে একটি "সাবস্ক্রিপশন" দিতে হবে, অথবা
  • আপডেটগুলি সম্পূর্ণ বিনামূল্যে, সম্পূরক সফ্টওয়্যার সহ পুরো প্যাকেজ আপসেল করার আশায়৷

এটা বলতে আমাকে কষ্ট দেয় যে প্রথম বিকল্পটি সম্ভবত হবে। Office 365 ইতিমধ্যেই এই সাবস্ক্রিপশন মডেলটি ব্যবহার করে সর্বনিম্ন স্তরে প্রতি বছর প্রায় $70 খরচ করে৷

কেন এটি একটি ভাল জিনিস?

একটি উন্নয়ন দৃষ্টিকোণ থেকে, এটি একটি চমৎকার ধারণা. পুনরাবৃত্ত রিলিজে সফ্টওয়্যারে কাজ করা একজন প্রধান বিকাশকারীর জুতাতে নিজেকে রাখি। আপনার প্রতিযোগীতা বজায় রাখার জন্য আপনাকে সর্বদাই আগে থেকে পরিকল্পনা করতে হবে। কখনও কখনও আপনি দুই বা তিন বছরের জন্য একটি প্রকল্পে কাজ করার ঝুঁকি নেন, এবং এর মধ্যে আপনার প্রতিযোগী এমন কিছু নিয়ে আসে যা আপনার করা সমস্ত কাজকে ভেঙে দেয়। এতে প্রচুর রাজস্ব নষ্ট হয় এবং যারা এই প্রকল্পে অংশ নিয়েছিলেন তাদের জন্য প্রচুর পরিমাণে ব্যথা জড়িত৷

ক্রমাগত আপডেট করা আপনাকে আপনার প্রতিযোগিতায় এগিয়ে রাখবে। কনফারেন্স রুম থেকে আসা প্রতিটি দুর্দান্ত ধারণা যোগ করা বৈশিষ্ট্যের আকার এবং সুযোগের উপর নির্ভর করে কয়েক সপ্তাহ বা মাসের মধ্যে বাস্তবায়িত হবে। যেভাবেই হোক, আপনাকে "পরবর্তী বড় সংস্করণ"-এর চূড়ান্ত বিল্ডে সবকিছু গুছিয়ে নিতে বছরের পর বছর অপেক্ষা করতে হবে না৷

যেখানে সব ভুল হতে পারে

এখন আপনি বুঝতে পেরেছেন যে কেন একজন ডেভেলপার রিয়েল টাইমে বৈশিষ্ট্য এবং উদ্ভাবন যোগ করতে সক্ষম হওয়ার সম্ভাবনায় চঞ্চল হতে পারে, আসুন বুঝতে পারি কেন এই রিলিজ মডেলটি ভোক্তার জন্য মারাত্মকভাবে ভুল হতে পারে। মাইক্রোসফ্টের মতো কোম্পানিগুলি বিনামূল্যে যা উত্পাদন করে তা দিয়ে তারা কোথায় আছে তা পায়নি। ভবিষ্যতে এটির পরিবর্তন হওয়ার সম্ভাবনা নেই, কারণ যতদূর আমরা মনে করি অর্থনীতি এখনও অর্থের উপর চলে। ধারণাগুলি দুর্দান্ত, তবে তাদের শেয়ারহোল্ডারদের এবং তাদের লোকদের জন্য কিছু সম্পদ বাস্তবায়িত করতে হবে। সম্ভাব্য পরিস্থিতিতে যেখানে তারা Windows-এর ক্রমাগত আপডেটের জন্য বাৎসরিক ফি নেয়, গ্রাহকরা এই সত্যের দ্বারা অন্যায় বোধ করতে পারেন যে তাদের এমন কিছু ব্যবহার করার জন্য অর্থ প্রদান করতে হবে যা ইতিমধ্যেই তাদের 100 শতাংশ যেতে হবে।

অন্যান্য সম্ভাবনা (আশাবাদী "আপসেল" দৃশ্যকল্প) আমাদের এমন একটি পরিস্থিতির সাথে ছেড়ে দেয় যেখানে আমাদের একটি OS চালানোর অভ্যাস করতে হয় যেখানে এটির এক্সটেনশনগুলি (যেমন মাইক্রোসফ্ট অফিস) যদি আমরা চাই তবে আমাদের আরও বেশি মূল্য দিতে হবে। তাদের ইনস্টল করতে।

অবশ্যই, একটি চূড়ান্ত অতি-আশাবাদী দৃশ্যকল্প রয়েছে যা আমরা এখন পর্যন্ত উল্লেখ করিনি:কী হবে যদি বিকাশের ব্যয় গ্রাহকের কাছে দেওয়ার পরিবর্তে, মাইক্রোসফ্ট এটি কম্পিউটার সরঞ্জাম নির্মাতাদের কাছে দেয়? যেভাবেই হোক, আপনি নতুন হার্ডওয়্যারে যা খরচ করছেন তার সাথে আপনি এখনও মূল্য পরিশোধ করছেন। এটি কার্যত অনিবার্য যে আমাদের পরিবর্তিত অর্থপ্রদানের ল্যান্ডস্কেপে অভ্যস্ত হতে হবে। এখন প্রশ্ন হল, “কিভাবে মাইক্রোসফট তার উন্নয়ন খরচের জন্য সিদ্ধান্ত নেবে?”

উপসংহার

বিকাশকারীরাও মানুষ, এবং সেই পরিবারগুলিতে একজন একক সদস্য থাকলেও তাদের খাওয়ানোর জন্য পরিবার রয়েছে৷ কর্তনের ক্ষমতা ব্যবহার করে, আমরা একটি শিক্ষিত অনুমান করতে পারি যে মাইক্রোসফ্টের পরিকল্পনাটি টেকসই হওয়ার জন্য, এটি কাউকে মূল্য দিতে হবে। যে কেউ অপারেটিং সিস্টেমের ক্রেতা বা এটি যে হার্ডওয়্যারটি চালাবে তার নির্মাতা হতে পারে৷ যেভাবেই হোক, আমাদের নিজেদেরই ভাবতে হবে, "উইন্ডোজের 'চূড়ান্ত' সংস্করণের জন্য এটি কি সঠিক মূল্য দিতে হবে?"

আমরা আপনাকে কি ভাবতে হবে তা শুনতে চাই। মন্তব্যে আমাদের বলুন!


  1. Windows 10 বৈশিষ্ট্য তালিকা - নতুন কি?

  2. উইন্ডোজ মিক্সড রিয়েলিটি কী এবং কেন এটি মাইক্রোসফ্টের কাছে গুরুত্বপূর্ণ

  3. মাইক্রোসফ্ট এজে নতুন উইন্ডোজ 11 অনুপ্রাণিত নকশা কীভাবে সক্ষম করবেন

  4. Windows 10 এ Microsoft পরিষেবাগুলি কেন এবং কীভাবে নিষ্ক্রিয় করবেন