কম্পিউটার

আপনার কম্পিউটারে গোপনীয়তা সেটিংস ব্যবহার করে গোপনীয়তার চিহ্নগুলি কীভাবে সরিয়ে ফেলবেন?

আপনি যখন অনলাইনে যান বা ইন্টারনেট সার্ফ করেন, তখন আপনার ব্রাউজার আপনার কম্পিউটারে কুকি, ক্যাশে এবং অন্যান্য অস্থায়ী ফাইলের মাধ্যমে কিছু তথ্য সংরক্ষণ করে। এই তথ্যটি আপনার ব্রাউজিং ইতিহাসের উপর ভিত্তি করে প্রস্তাবিত অনুসন্ধানগুলি দেখাতে এবং পৃষ্ঠাগুলি দ্রুত লোড করতে ব্যবহার করা হয় কারণ ডেটা আপনার হার্ড ড্রাইভ থেকে নেওয়া হয় এবং সার্ভার থেকে নয়। এই সুবিধাগুলি এবং আরও অনেকগুলি থাকা সত্ত্বেও, গোপনীয়তার চিহ্নগুলি দূষিত অভিপ্রায় সহ লোকেরা ক্যাপচার করছে এবং অপব্যবহার করছে৷ সুতরাং ব্রাউজিং ইতিহাস মুছে ফেলা এবং আপনার কম্পিউটার থেকে অন্যান্য গোপনীয়তা ট্রেস মুছে ফেলা গুরুত্বপূর্ণ। এটি কিভাবে করতে হবে তার দুটি পদ্ধতি এখানে রয়েছে:

আপনার কম্পিউটারে গোপনীয়তা সেটিংস ব্যবহার করে কীভাবে গোপনীয়তার চিহ্নগুলি সরানো যায় সে সম্পর্কে পদক্ষেপ?

সমস্ত ব্রাউজারে ব্রাউজারের ইতিহাস এবং অন্যান্য ট্রেস মুছে ফেলার বিভিন্ন পদ্ধতি রয়েছে। যাইহোক, তাদের সবার পিছনে ধারণা একই। আপনি যে ব্রাউজারটি খুলবেন তার সেটিংস খুলতে হবে এবং কুকি, ক্যাশে এবং ব্রাউজিং ইতিহাস খুঁজতে হবে। Google Chrome-এ ম্যানুয়ালি গোপনীয়তার চিহ্নগুলি সরাতে, আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি ব্যবহার করতে পারেন এবং গোপনীয়তা সেটিংস থেকে সেগুলি মুছে ফেলতে পারেন:

ধাপ 1: ক্রোম ব্রাউজার খুলুন এবং ব্রাউজার উইন্ডোর উপরের ডানদিকে কোণায় 3 টি বিন্দুতে আঘাত করুন। তারপর, More Tools-এ ক্লিক করুন এবং Clear Browsing Data-এ ক্লিক করুন।

এছাড়াও আপনি নতুন ট্যাবে নিম্নলিখিত ঠিকানাটি টাইপ করে Chrome সেটিংস খুলতে পারেন৷

chrome://settings/clearBrowserData

ধাপ 2: একটি নতুন ডায়ালগ বক্স প্রদর্শিত হবে যেখানে আপনি কখন সমস্ত গোপনীয়তা ট্রেস মুছে ফেলতে চান তার উপর নির্ভর করে আপনাকে শেষ ঘন্টা থেকে সর্বকালের সময় লিখতে হবে। ভালোর জন্য সবকিছু মুছে ফেলার জন্য সব সময় নির্বাচন করার পরামর্শ দেওয়া হয়।

আপনার কম্পিউটারে গোপনীয়তা সেটিংস ব্যবহার করে গোপনীয়তার চিহ্নগুলি কীভাবে সরিয়ে ফেলবেন?

ধাপ 3 . ক্যাশ করা ছবি এবং ফাইল, কুকিজ এবং অন্যান্য সাইট ডেটা এবং ক্যাশে করা ছবি এবং ফাইলের পাশের চেকবক্সটি নির্বাচন করুন।

পদক্ষেপ 4। এরপর, নীচে ডানদিকে সমস্ত ডেটা সাফ করুন বোতামে ক্লিক করুন। এটি Google Chrome-এর গোপনীয়তা সেটিংসের মাধ্যমে সমস্ত গোপনীয়তার ট্রেস মুছে ফেলবে৷

দ্রষ্টব্য :সেটিং বিকল্পগুলির পরিভাষায় পার্থক্য ছাড়া সমস্ত ব্রাউজারে প্রক্রিয়াটি একই রকম৷

আপনার কম্পিউটারে থার্ড-পার্টি সফ্টওয়্যার ব্যবহার করে গোপনীয়তার চিহ্নগুলি কীভাবে সরানো যায় সে সম্পর্কে পদক্ষেপ?

আপনার কম্পিউটারে গোপনীয়তা সেটিংস ব্যবহার করে গোপনীয়তার চিহ্নগুলি সরানো সহজ, তবে কাজটি সময় এবং প্রচেষ্টা ব্যয় করে কারণ আপনাকে আপনার সিস্টেমের সমস্ত ব্রাউজারগুলির জন্য একের পর এক পদক্ষেপগুলি সম্পাদন করতে হবে৷ এছাড়াও, ব্রাউজার ব্যতীত অন্য কোনো অ্যাপ দ্বারা তৈরি অন্য কোনো গোপনীয়তার ট্রেস মুছে ফেলা হবে না। তাই তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে যা আপনার কম্পিউটারে কোনো গোপনীয়তা সেটিংস পরিবর্তন না করেই সমস্ত গোপনীয়তা ট্রেস মুছে ফেলবে। এখানে প্রস্তাবিত অ্যাপ্লিকেশনটি হল অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার। এবং এখানে এটি ব্যবহার করার পদক্ষেপগুলি রয়েছে:

ধাপ 1 :প্রথমত, নিচে উল্লিখিত বোতাম থেকে অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ডাউনলোড এবং ইনস্টল করুন৷

আপনার কম্পিউটারে গোপনীয়তা সেটিংস ব্যবহার করে গোপনীয়তার চিহ্নগুলি কীভাবে সরিয়ে ফেলবেন?

ধাপ 2 :প্রোগ্রামটি খুলুন এবং ক্রয়ের পরে ইমেলের মাধ্যমে দেওয়া কী ব্যবহার করে নিবন্ধন প্রক্রিয়াটি সম্পূর্ণ করুন৷

ধাপ 3 :পরবর্তীতে বাম প্যানেলে বিকল্পগুলির জন্য পরীক্ষা করুন এবং নিরাপত্তা এবং গোপনীয়তা নির্বাচন করুন৷

আপনার কম্পিউটারে গোপনীয়তা সেটিংস ব্যবহার করে গোপনীয়তার চিহ্নগুলি কীভাবে সরিয়ে ফেলবেন?

পদক্ষেপ 4৷ :এখন, ডানদিকে, গোপনীয়তা রক্ষাকারীতে ক্লিক করুন এবং একটি নতুন অ্যাপ্লিকেশন বক্স খুলবে৷

ধাপ 5 :অবশেষে স্টার্ট প্রাইভেসি স্ক্যান বোতামে ক্লিক করুন এবং অনস্ক্রিন নির্দেশাবলী পালন করুন।

ধাপ 6 :একবার গোপনীয়তার চিহ্নগুলি সনাক্ত হয়ে গেলে, আপনি কী অপসারণ করতে চান তা নির্বাচন করুন এবং ক্লিন বোতামে ক্লিক করুন৷

এটি আপনার সিস্টেম থেকে সমস্ত গোপনীয়তার চিহ্ন মুছে ফেলবে এবং আপনার পিসিকে নিরাপদ ও সুরক্ষিত করে তুলবে।

দ্রষ্টব্য:পরিষ্কার বোতামে ক্লিক করার আগে আপনাকে অবশ্যই সমস্ত ব্রাউজার বন্ধ করতে হবে

আপনার কম্পিউটারে গোপনীয়তা সেটিংস ব্যবহার করে কীভাবে গোপনীয়তার চিহ্নগুলি সরানো যায় তার চূড়ান্ত শব্দ?

ই-কমার্স জায়ান্ট, দূষিত অভিপ্রায়যুক্ত ব্যক্তি বা অন্য কোনো সংস্থার মতো অন্য কারো দ্বারা আপনার তথ্য সংগ্রহ করা থেকে বিরত রাখতে আপনার কম্পিউটার থেকে আপনার গোপনীয়তার চিহ্নগুলি থেকে মুক্তি পাওয়া অপরিহার্য৷ আমি অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ব্যবহার করতে পছন্দ করি কারণ এটি একটি মাল্টি-ইউটিলিটি টুল এবং অনেক সমস্যার সমাধান করে এবং ডুপ্লিকেট অপসারণ এবং ড্রাইভার আপডেট করার মতো অদ্ভুত কাজগুলিও সম্পূর্ণ করে। কোনো গোপনীয়তা সেটিংস পরিবর্তন না করেই সমস্ত গোপনীয়তার চিহ্ন মুছে ফেলার জন্য সর্বনিম্ন প্রচেষ্টা লাগে এবং এটি তিন থেকে চারটি মাউস ক্লিকের ব্যাপার৷

যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. আমরা প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির উত্তর সহ টিপস এবং কৌশলগুলি নিয়মিত পোস্ট করি৷


  1. GetBIOS PowerShell মডিউল ব্যবহার করে কম্পিউটার BIOS সেটিংস কীভাবে তালিকাভুক্ত করবেন

  2. কিভাবে ইউটিউব ব্যবহার করে আপনার কম্পিউটারের স্ক্রীন রেকর্ড করবেন

  3. কিভাবে আপনার কম্পিউটার থেকে QuickSurf সরান

  4. কীভাবে ডিফল্ট সেটিংসে আপনার কীবোর্ড রিসেট করবেন