কম্পিউটার

উইন্ডোজ 10, 8, 7-এ কীভাবে একটি প্রোগ্রামকে উচ্চ অগ্রাধিকারে সেট করবেন

সামগ্রী:

  • একটি প্রোগ্রাম অগ্রাধিকার ওভারভিউ সেট করুন
  • উইন্ডোজ 10, 8, 7-এ টাস্ক ম্যানেজারে উচ্চ অগ্রাধিকারে একটি অ্যাপ্লিকেশন কীভাবে সেট করবেন
  • কিভাবে স্বয়ংক্রিয়ভাবে অগ্রাধিকার সেট করবেন?
  • Windows 10, 7-এ একটি প্রোগ্রামের জন্য স্থায়ীভাবে CPU অগ্রাধিকার কীভাবে সেট করবেন?

একটি প্রোগ্রাম অগ্রাধিকার ওভারভিউ সেট করুন:

আপনি যখন অনেকগুলি প্রোগ্রাম খুলছেন এবং একটি প্রোগ্রাম অন্যদের তুলনায় দ্রুত চালাতে চান, আপনি অন্যান্য প্রক্রিয়াগুলির তুলনায় এই প্রোগ্রামটিকে উচ্চ অগ্রাধিকারে সেট করতে পারেন , যা সেই প্রক্রিয়ার জন্য সিস্টেমকে অগ্রাধিকার সংস্থান বরাদ্দ করবে।

উদাহরণস্বরূপ, যদি আপনি সিনেমা দেখার সময় টাইপ করতে চান, তাহলে আপনি সিনেমার প্রক্রিয়াটি সামঞ্জস্য করতে পারেন, এটিকে স্বাভাবিকের নিচে সেট করতে পারেন। , তাই সিস্টেমটি ফোরগ্রাউন্ড অ্যাপ্লিকেশনটিকে উচ্চ অগ্রাধিকার দেবে। এইভাবে, আমরা সম্পূর্ণরূপে ফোরগ্রাউন্ড প্রোগ্রামটিকে অবশিষ্ট সিস্টেম সংস্থানগুলি দখল করতে দিতে পারি এবং সিস্টেম সংস্থানগুলির দক্ষ ব্যবহার অর্জন করতে পারি৷

আপনার জানা উচিত একটি জিনিস আছে. একটি উচ্চ অগ্রাধিকার সেটিং শুধুমাত্র তখনই প্রতিফলিত হতে পারে যখন একটি Windows সিস্টেম একটি শারীরিক মেমরির ঘাটতি খুঁজে পায় এবং মেমরি ক্যাশে ব্যবহার করে৷

অন্য কথায়, আপনি যদি শুধুমাত্র ওয়ারক্রাফ্টের মতো একটি গেম খোলেন, তাহলে আপনি অন্যান্য বড় রিসোর্স-ডিমান্ডিং সফ্টওয়্যার খুলবেন না, এটি মূলত কোন ব্যাপার না; আপনি যদি ওয়ারক্রাফ্ট এবং অন্যান্য সফ্টওয়্যার খোলেন যার জন্য প্রচুর সিস্টেম সংস্থান খরচ হয়, কিন্তু আপনি শুধুমাত্র Warcraft-এর জন্য উচ্চ অগ্রাধিকার সেট করেছেন, তাহলে সিস্টেম এই প্রোগ্রামে আরও CPU বরাদ্দ করবে, এইভাবে গেমের চলমান গতির উন্নতি হবে৷

উইন্ডোজ 10, 8, 7-এ টাস্ক ম্যানেজারে একটি প্রোগ্রামকে কীভাবে উচ্চ অগ্রাধিকারে সেট করবেন

এছাড়া ফোরগ্রাউন্ড অ্যাপ্লিকেশনের জন্য CPU অগ্রাধিকার সেট করা এবং ব্যাকগ্রাউন্ড পরিষেবা, কিছু লোক একটি নির্দিষ্ট প্রোগ্রাম বা গেমটিকে সর্বোত্তম পারফরম্যান্সের জন্য উচ্চ অগ্রাধিকার বরাদ্দ করতে চাইতে পারে৷

আমরা জানি একটি থার্ড-পার্টি প্রোগ্রাম বা গেম একটি ফোরগ্রাউন্ড অ্যাপ্লিকেশন। তাই কিভাবে উচ্চ অগ্রাধিকার একটি একক ফোরগ্রাউন্ড প্রোগ্রাম সেট? আপনি এটি করতে টাস্ক ম্যানেজার ব্যবহার করতে পারেন।

1. টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার বেছে নিন এটি খুলতে।

2. বিশদ বিবরণ-এ যান৷ ট্যাব, এবং আপনি যে প্রোগ্রামটি উচ্চ অগ্রাধিকার সেট করতে চান তা খুঁজুন, তারপর অগ্রাধিকারটিকে উচ্চ হিসাবে সেট করতে ডান-ক্লিক করুন .

উইন্ডোজ 10, 8, 7-এ কীভাবে একটি প্রোগ্রামকে উচ্চ অগ্রাধিকারে সেট করবেন

অবশ্যই, আপনি এটিকে আবার স্বাভাবিক বা অন্যান্য Windows 10 CPU অগ্রাধিকার যেমন স্বাভাবিকের উপরে রিসেট করতে পারেন , স্বাভাবিকের নিচে এবং নিম্ন .

এই ধাপগুলি Windows 10-এ সম্পাদিত হয়। আপনি যদি Windows 8 বা Windows 7 ব্যবহার করেন, তাহলে কিছু ধাপ একটু আলাদা হতে পারে।

টিপস :

রিয়েলটাইম প্রক্রিয়া অগ্রাধিকার ছাড়া, অন্যদের ব্যাখ্যা করা সহজ। তাই আপনি রিয়েলটাইম অগ্রাধিকার সম্পর্কে প্রাথমিক জিনিসগুলি শিখতে পারেন৷

রিয়েলটাইম অগ্রাধিকার কি? একটি রিয়েলটাইম অগ্রাধিকার থ্রেড অন্যান্য সমস্ত থ্রেডের চেয়ে বেশি, এবং এটি সব সময় চলতে পারে এবং সিস্টেমে টাইমার বাধা দ্বারা কখনই প্রি-এম্পট করা হবে না। এবং এটি শুধুমাত্র অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট দিয়ে সেট করা যেতে পারে।

আপনি যদি একটি ফোরগ্রাউন্ড প্রোগ্রাম বা একটি গেমের জন্য অগ্রাধিকার সেট করতে টাস্ক ম্যানেজার ব্যবহার করেন তবে এটি অস্থায়ী। আপনি সিস্টেমটি পুনরায় বুট করার পরে, প্রোগ্রামের অগ্রাধিকারটি আসল স্থিতিতে ফিরে আসবে। তাই আপনি যদি কোনো প্রোগ্রামের জন্য স্থায়ীভাবে CPU অগ্রাধিকার সেট করতে চান, তাহলে আপনাকে অন্য উপায় ব্যবহার করতে হবে।

কিভাবে স্বয়ংক্রিয়ভাবে অগ্রাধিকার সেট করবেন?

কিছু প্রক্রিয়ার জন্য অগ্রাধিকার কনফিগার করতে টাস্ক ম্যানেজার ব্যবহার করা ছাড়াও, আপনি অ্যাডভান্সড সিস্টেম কেয়ার ও চালাতে পারেন স্বয়ংক্রিয়ভাবে একটি উচ্চ বা নিম্ন অগ্রাধিকার সেট করতে।

অর্থাৎ, আপনার পিসি ধীর গতিতে চললেও এবং আপনার গেম আটকে গেলেও, আপনি Windows 10-এ এটিকে উচ্চ অগ্রাধিকারে চালানোর জন্য এই টুলটি ব্যবহার করে দেখতে পারেন।

একটি অল-ইন-ওয়ান সিস্টেম অপ্টিমাইজার হিসাবে, অ্যাডভান্সড সিস্টেমকেয়ার আপনাকে প্রক্রিয়াটি শেষ করতে বা উচ্চ, স্বাভাবিক এবং নিম্ন অগ্রাধিকার সেট করার অনুমতি দেবে ঠিক যেমন টাস্ক ম্যানেজ আপনার জন্য কাজ করে।

1. ডাউনলোড করুন৷ , অ্যাডভান্সড সিস্টেম কেয়ার ইনস্টল করুন এবং চালান।

2. তারপর টুলবক্স সনাক্ত করুন৷> প্রসেস ম্যানেজার . অ্যাডভান্সড সিস্টেম কেয়ারের মধ্যে এটি চালানোর জন্য প্রসেস ম্যানেজার টিপুন৷

উইন্ডোজ 10, 8, 7-এ কীভাবে একটি প্রোগ্রামকে উচ্চ অগ্রাধিকারে সেট করবেন

3. IObit প্রসেস ম্যানেজার-এ , প্রক্রিয়া ট্যাবের অধীনে, খুঁজে বের করুন এবং উচ্চ অগ্রাধিকার সেট করতে প্রক্রিয়া বা পরিষেবাটিতে ডান-ক্লিক করুন .

উইন্ডোজ 10, 8, 7-এ কীভাবে একটি প্রোগ্রামকে উচ্চ অগ্রাধিকারে সেট করবেন

অবশ্যই, অ্যাডভান্সড সিস্টেম কেয়ারের সাহায্যে উইন্ডোজ 10-এ এই প্রক্রিয়াটিকে স্বাভাবিক বা কম অগ্রাধিকারে চালানো হবে কিনা তা আপনার উপর নির্ভর করে।

কিভাবে Windows 10, 7-এ একটি প্রোগ্রামের জন্য স্থায়ীভাবে CPU অগ্রাধিকার সেট করবেন?

মাইক্রোসফ্ট আপনাকে একটি ফোরগ্রাউন্ড প্রোগ্রাম অগ্রাধিকার উচ্চ স্থায়ীভাবে সেট করতে সাহায্য করার উপায় প্রদান করে না, তাই আপনার তৃতীয় পক্ষের সফ্টওয়্যারটি ইনস্টল করা উচিত। অনেক সফ্টওয়্যার আছে যা এই সমস্যার সমাধান করতে পারে৷

আপনি প্রিও ডাউনলোড করতে পারেন (প্রসেস প্রায়োরিটি সেভার), প্রসেস হ্যাকার , প্রসেস টেমার ইত্যাদি। এবং আমি সিস্টেম এক্সপ্লোরার ব্যবহার করি। এটি একটি শক্তিশালী সিস্টেম চেকার এবং ম্যানেজার টুল, এবং এটি সম্পূর্ণ বিনামূল্যে। এটি Windows 10, 8, 7 সমর্থন করে।

1. এখানে থেকে সিস্টেম এক্সপ্লোরার ডাউনলোড করুন , এটি আপনার কম্পিউটারে ইনস্টল করুন এবং চালান৷

2. প্রক্রিয়াতে৷ ট্যাবে, অ্যাপ্লিকেশনটি খুঁজুন, প্রক্রিয়া অগ্রাধিকার চয়ন করতে ডান-ক্লিক করুন , তারপর স্থায়ী নির্বাচন করুন .

উইন্ডোজ 10, 8, 7-এ কীভাবে একটি প্রোগ্রামকে উচ্চ অগ্রাধিকারে সেট করবেন

আপনি যদি আরও অ্যাপ্লিকেশনের অগ্রাধিকার পরিবর্তন করতে চান তবে উপরের ধাপগুলি একে একে অনুসরণ করুন৷ অবশ্যই, আপনি এইভাবে ব্যবহার করে ব্যাকগ্রাউন্ড পরিষেবাগুলি পছন্দ করার জন্য উচ্চ CPU অগ্রাধিকারও সেট করতে পারেন।

সুতরাং সমস্ত সিস্টেম রিসোর্স ভালভাবে চালানোর জন্য Windows 10, Windows 8 এবং Windows 7-এ উচ্চ অগ্রাধিকারে একটি প্রোগ্রাম সেট আপ করতে উপরের পদ্ধতিগুলি অনুসরণ করুন৷


  1. Windows 11 এ Snap কিভাবে সেট আপ করবেন

  2. Windows 10 এ OneDrive কিভাবে সেট আপ করবেন

  3. কীভাবে একটি Windows 10 পিসিতে একটি টাইমার সেট করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন?