কম্পিউটার

ভাইরাস, ওয়ার্ম, ট্রোজান, স্পাইওয়্যার এবং ম্যালওয়ারের মধ্যে পার্থক্য

ভাইরাস, ওয়ার্ম, ট্রোজান, স্পাইওয়্যার এবং ম্যালওয়ারের মধ্যে পার্থক্য

আপনি সম্ভবত কম্পিউটার ভাইরাস, ম্যালওয়্যার, ট্রোজান হর্স এবং আরও অনেক নাম শুনেছেন যা আপনি জানেন যেগুলি আপনার কম্পিউটারের বড় ক্ষতি করতে পারে। যাইহোক, আপনি তাদের প্রত্যেকের মধ্যে পার্থক্যগুলি সত্যিই জানেন না। সেখানে বিভিন্ন ধরণের নিরাপত্তা হুমকির সাথে, এটি সাধারণ মানুষের জন্য বিভ্রান্তিকর হতে পারে যে সবচেয়ে সহজ উপায় হল সবকিছুকে "ভাইরাস" হিসাবে শ্রেণীবদ্ধ করা। এই প্রবন্ধে, আমরা ওয়েবে বিভিন্ন ধরনের নিরাপত্তা হুমকির বিষয়ে আলোচনা করব এবং ব্যাখ্যা করব, কীভাবে এই ধরনের হুমকিগুলি এড়ানো যায় এবং কীভাবে সেগুলি আপনার কম্পিউটারে প্রবেশ করে তা দূর করা যায়৷

ম্যালওয়্যার

ভাইরাস, ওয়ার্ম, ট্রোজান, স্পাইওয়্যার এবং ম্যালওয়ারের মধ্যে পার্থক্য

ম্যালওয়্যার দূষিত সফ্টওয়্যার জন্য সংক্ষিপ্ত. এর মানে, যেকোন ধরনের সফ্টওয়্যার যা আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারে, যার মধ্যে আমরা নীচে আলোচনা করছি, একটি ম্যালওয়্যার হিসাবে বিবেচিত হয়৷

ভাইরাস

ভাইরাস হল একটি সফ্টওয়্যার প্রোগ্রাম যা নিজের প্রতিলিপি তৈরি করে এবং এটির সাথে সংযুক্ত সমস্ত কম্পিউটারকে সংক্রামিত করে। ভাইরাসগুলিকে সাধারণত অটোরান, সিস্টেম স্টার্টআপ বা ম্যানুয়ালি ব্যবহারকারীর মাধ্যমে নির্বাহ করতে হয়। ভাইরাস সংক্রমণের সবচেয়ে সাধারণ উৎস হল ইউএসবি ড্রাইভ, ইন্টারনেট এবং আপনার ইমেলের সংযুক্তি। ভাইরাস থেকে নিজেকে বাঁচাতে আপনার সিস্টেমে সব সময় ভালো অ্যান্টিভাইরাস ব্যবহার করা উচিত।

আপনার USB ড্রাইভ থেকে ভাইরাস ছড়ানো প্রতিরোধ করতে, আপনার নিজের কম্পিউটারে এটি ব্যবহার করার আগে আপনার এটিকে সুরক্ষিত করা উচিত৷

স্পাইওয়্যার

নাম থেকে বোঝা যায়, স্পাইওয়্যার কম্পিউটার থেকে আপনার তথ্য চুরি করে এবং তার নির্মাতার কাছে ফেরত পাঠায়। স্পাইওয়্যার দ্বারা ক্যাপচার করা কিছু তথ্যের মধ্যে রয়েছে ক্রেডিট কার্ডের বিবরণ, পরিদর্শন করা ওয়েবসাইট এবং তাদের লগইন শংসাপত্র, ইমেল অ্যাকাউন্ট ইত্যাদি।

স্পাইওয়্যার আপনার সিস্টেমের ক্ষতি করবে না। বেশিরভাগ সময়, আপনি এমনকি এর অস্তিত্ব লক্ষ্য করবেন না। ভাল জিনিস হল যে বেশিরভাগ আধুনিক অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারগুলিতে একটি অ্যান্টি-স্পাইওয়্যারও রয়েছে, তাই আপনার কম্পিউটারকে সুরক্ষিত করার জন্য আপনাকে অতিরিক্ত অ্যান্টি-স্পাইওয়্যার সফ্টওয়্যার ইনস্টল করতে হবে না। বিকল্পভাবে, আপনি ডেডিকেটেড অ্যান্টি-স্পাইওয়্যার সফ্টওয়্যার যেমন স্পাইবট অনুসন্ধান এবং ধ্বংস, বিজ্ঞাপন-সচেতন, সুপার অ্যান্টিস্পাইওয়্যার ইত্যাদি ব্যবহার করতে পারেন৷

ট্রোজান/ব্যাকডোর

ভাইরাস, ওয়ার্ম, ট্রোজান, স্পাইওয়্যার এবং ম্যালওয়ারের মধ্যে পার্থক্য

ট্রোজান কম্পিউটারের জন্য সবচেয়ে ক্ষতিকর হুমকিগুলির মধ্যে একটি। ট্রোজান হল একটি দূষিত কোড যা অন্য একটি আপাতদৃষ্টিতে দরকারী সফ্টওয়্যারের ভিতরে লুকিয়ে আছে কিন্তু গোপনে আপনার অজান্তেই ব্যাকগ্রাউন্ডের ক্ষতিকারক সার্ভারের সাথে সংযোগ করবে৷ ট্রোজান সাধারণত কম্পিউটারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে ব্যবহৃত হয়।

যদি আপনার কম্পিউটার একটি ট্রোজান দ্বারা সংক্রামিত হয়, তাহলে আপনার ইন্টারনেট থেকে এটি সংযোগ বিচ্ছিন্ন করা উচিত এবং ট্রোজান সম্পূর্ণরূপে অপসারণ না হওয়া পর্যন্ত পুনরায় সংযোগ করবেন না৷

বেশিরভাগ আউটবাউন্ড ফায়ারওয়াল ট্রোজানের সন্দেহজনক কার্যকলাপ সনাক্ত করতে সক্ষম হবে। উইন্ডোজ ফায়ারওয়াল হল একটি খুব মৌলিক ফায়ারওয়াল, আপনাকে জোনঅ্যালার্ম এবং টিনিওয়ালের মতো একটি উন্নত ফায়ারওয়ালের সাথে যেতে হবে।

শুধু মনে রাখবেন যে ট্রোজানগুলি ভাইরাসের মতো স্বয়ংক্রিয়ভাবে ইনস্টল করতে পারে না। এগুলি ব্যবহারকারীর দ্বারা ইনস্টল করা দরকার। যেকোনো প্রোগ্রাম ইন্সটল বা এক্সিকিউট করার সময় আপনার খুব সাবধান হওয়া উচিত। আপনি বিশ্বাস করেন শুধুমাত্র তাদের চালান.

আপনি যদি ট্রোজানে সংক্রামিত হন, তাহলে হুমকির জন্য স্ক্যান করতে এবং অপসারণ করতে আপনি Malwarebytes অ্যান্টি-ম্যালওয়্যার টুল ব্যবহার করতে পারেন।

অ্যাডওয়্যার

অ্যাডওয়্যার কম্পিউটারে বিজ্ঞাপন পরিবেশন করবে যা ব্যবহারকারীর দ্বারা বন্ধ/অক্ষম হতে পারে বা নাও হতে পারে। অ্যাডওয়্যারগুলি ক্ষতিকারক নয়, তবে তারা কম্পিউটারে বিজ্ঞাপন দেখাতে থাকবে, যা বরং বিরক্তিকর হতে পারে।

অ্যাডওয়্যার সাধারণত বৈধ অ্যাপের সাথে একত্রিত হয়। আপনার কম্পিউটারে প্রবেশ করা থেকে তাদের প্রতিরোধ করার সর্বোত্তম উপায় হল প্রতিটি অ্যাপ ইনস্টলেশনের জন্য চেক করা আইটেমগুলির উপর ঘনিষ্ঠ নজর রাখা। আজকাল, বেশিরভাগ অ্যাডওয়্যার আপনার ব্রাউজারে টুলবার হিসাবে ইনস্টল করা হয়। টুলবার আনইনস্টল করা অ্যাডওয়্যার থেকে পরিত্রাণ পাবে। একসাথে একাধিক টুলবার সরাতে আপনি মাল্টি-টুলবার রিমুভার ব্যবহার করতে পারেন।

Scareware/Ransomware/Rogue apps

ভাইরাস, ওয়ার্ম, ট্রোজান, স্পাইওয়্যার এবং ম্যালওয়ারের মধ্যে পার্থক্য

স্কয়ারওয়্যার অ্যাপ মিথ্যাভাবে নিজেকে একটি বৈধ অ্যাপ হিসেবে জাহির করবে এবং ব্যবহারকারীকে অকেজো কিছু কিনতে ভয় দেখাবে। সবচেয়ে সাধারণ ছদ্মবেশ হল অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, যেখানে এটি "শনাক্ত করে" যে আপনার কম্পিউটার অনেক ভাইরাস দ্বারা সংক্রামিত। আপনি যখন স্কয়ারওয়্যারের মাধ্যমে ভাইরাসগুলি অপসারণ করার চেষ্টা করবেন, তখন এটি সিস্টেমটিকে "পরিষ্কার" করার আগে এটি আপনাকে সম্পূর্ণ সংস্করণ কিনতে বলবে।

বেশিরভাগ বিনামূল্যের এবং বৈধ অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপনাকে ভাইরাস অপসারণের জন্য সম্পূর্ণ সংস্করণ কিনতে বলবে না। যদি একটি সফ্টওয়্যার এই ধরনের প্রদত্ত আপগ্রেডের জন্য জিজ্ঞাসা করে, সম্ভবত এটি একটি স্কয়ারওয়্যার অ্যাপ। স্কয়ারওয়্যারের কিছু উদাহরণ হল Microsoft Security Essentials Pro 2013, Windows Virtual Firewall, Internet Security 2012 ইত্যাদি৷

কৃমি

বিশেষ করে নেটওয়ার্কে সংযুক্ত কম্পিউটারের জন্য কৃমি সবচেয়ে ক্ষতিকর ধরনের কম্পিউটার হুমকি। তারা সাধারণত ব্যবহারকারীর হস্তক্ষেপ ছাড়াই নেটওয়ার্কের প্রতিটি কম্পিউটারের ভিতরে লুকিয়ে রাখার জন্য একটি নেটওয়ার্কে নিরাপত্তা ত্রুটিগুলি ব্যবহার করে। তারা (সম্ভাব্য) কয়েক মিনিটের মধ্যে নেটওয়ার্কের সমস্ত কম্পিউটার ধ্বংস করতে পারে।

একটি ভাইরাস এবং একটি কীটের মধ্যে প্রধান পার্থক্য হল যে কীটগুলি নেটওয়ার্ক থেকে নিজেকে প্রতিলিপি করে এবং সেগুলি নিজেই একটি স্বতন্ত্র প্রোগ্রাম, যখন ভাইরাসগুলি অপসারণযোগ্য মিডিয়ার মতো অন্যান্য উপায়ে ছড়িয়ে পড়তে পারে এবং তারা অন্য প্রোগ্রাম এবং এক্সিকিউটেবলের সাথে নিজেদেরকে সংযুক্ত করতে পারে। লুকান এবং প্রোগ্রাম কার্যকর করার পরে স্বয়ংক্রিয়ভাবে চালানো. কৃমির কিছু সুপরিচিত উদাহরণ হল বিখ্যাত "Iloveyou" এবং "conficker" কৃমি।

যদি আপনার নেটওয়ার্ক একটি কৃমি দ্বারা জর্জরিত হয়, আপনার নেটওয়ার্ক থেকে সমস্ত কম্পিউটার সংযোগ বিচ্ছিন্ন করা উচিত, একটি ভাল অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দিয়ে তাদের প্রতিটি স্ক্যান করা উচিত। আপনি যখন নিশ্চিত হন যে কৃমির সমস্ত চিহ্ন মুছে ফেলা হয়েছে তখনই কেবল তাদের নেটওয়ার্কে আবার সংযুক্ত করুন, অন্যথায় কীটটি আবার নিজেকে প্রতিলিপি করবে এবং পুরো চক্রটি পুনরায় চালু হবে।

শোষণ/দুর্বলতা/ত্রুটি/নিরাপত্তা ছিদ্র/বাগ

একটি দুর্বলতা হল একটি দুর্বলতা যা সফ্টওয়্যারটির বিকাশকারী অজান্তে রেখে গেছে এবং একটি শোষণ হল একটি হ্যাক যা দুর্বলতাকে আক্রমণ করে৷ একটি সফ্টওয়্যার যত ভালোভাবে কোড করা হোক না কেন, এতে বাগ এবং নিরাপত্তা ছিদ্র থাকতে বাধ্য। শোষণ প্রতিরোধ করার একমাত্র উপায় হল সিস্টেম এবং সফ্টওয়্যারকে আপ-টু-ডেট রাখা, অথবা অন্য সফ্টওয়্যারে স্যুইচ করা যা দুর্বলতার সাথে আসে না।

সকল হুমকি থেকে নিরাপদ থাকা

একই পুরানো নিয়ম প্রযোজ্য:

  • আপনার সিস্টেমকে সর্বদা আপ-টু-ডেট রাখুন এবং নিশ্চিত করুন যে আপনার কাছে সমস্ত ইনস্টল করা সফ্টওয়্যারের সর্বশেষ সংস্করণ রয়েছে।
  • সর্বদা একটি ভাল রিয়েল-টাইম অ্যান্টিভাইরাস আপনার সিস্টেমকে রক্ষা করুন
  • সর্বদা একটি ভাল ফায়ারওয়াল রাখুন যা আউটবাউন্ড এবং ইনবাউন্ড উভয় ট্রাফিকের সাথে কাজ করতে পারে। ফায়ারওয়ালের মাধ্যমে আপনার কম্পিউটার থেকে এবং ট্রাফিকের প্রবাহের দিকে নজর রাখুন৷
  • ইমেলে সন্দেহজনক ওয়েবসাইট, লিঙ্ক এবং সংযুক্তি খোলার সময় সতর্ক থাকুন।
  • পাইরেটেড সফটওয়্যার ব্যবহার করা এড়িয়ে চলুন।

এবং সবশেষে, সর্বদা আপনার কম্পিউটারের ব্যাকআপ নিয়মিত রাখুন।

আমি কি কিছু মিস করেছি? নীচে মন্তব্য.

ইমেজ ক্রেডিট:ভাইরাস, BKAV ম্যালওয়্যার হিসাবে সনাক্ত করা হয়েছে, ম্যালওয়্যার, ভাইরাস কম্পিউটার সিকিউরিটি ফোকাস একটি পটভূমি হিসাবে


  1. এই ওয়ার্কস্টেশন এবং প্রাথমিক ডোমেনের মধ্যে বিশ্বাসের সম্পর্ক ব্যর্থ হয়েছে৷

  2. Su, Sudo Su, Sudo -s এবং Sudo -i এর মধ্যে পার্থক্য

  3. বিটকয়েন এবং ইথেরিয়ামের মধ্যে পার্থক্য

  4. Windows 10 এবং Windows 11 এর মধ্যে পার্থক্য কি?