কম্পিউটার

GoFundMe স্ক্যামস:কীভাবে জাল তহবিল সংগ্রহকারীদের সনাক্ত করা যায়

GoFundMe হল শীর্ষস্থানীয় অনলাইন প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি যা লোকেরা নিজেদের বা তাদের প্রিয়জনকে সাহায্য করার জন্য অন্যদের কাছে অনুদান চাইতে ব্যবহার করে। উত্থাপিত অর্থ উদ্দিষ্ট প্রাপকদের কাছে যায় তা নিশ্চিত করার জন্য সাইটের একটি নিবেদিত দল রয়েছে। সেই বিষয়ে কিছু ব্যর্থ হলে, GoFundMe টিম ফেরত প্রদান করে।

যাইহোক, জাল তহবিল সংগ্রহকারীরা এখনও সেই ব্যবস্থাগুলির সাথেও ঘটে। হ্যাঁ, স্ক্যামাররা এমনকি ভালো উদ্দেশ্যের শিকারদের কাছ থেকে অর্থ পেতে দাতব্য তহবিল সংগ্রহকারীদের ব্যবহার করবে। তাহলে আপনি কীভাবে একটি জাল তহবিল সংগ্রহকারীকে খুঁজে পেতে পারেন?

একটি বৈধ প্রচারাভিযান শনাক্ত করার এবং GoFundMe কেলেঙ্কারি থেকে মুক্তি পাওয়ার জন্য এখানে কিছু কার্যকরী উপায় রয়েছে৷

1. দান করার আগে বাইরে থেকে নিশ্চিত হয়ে নিন

লোকেরা যখন দুঃখজনক ঘটনার কথা শুনে, তখন অনেকেই স্বাভাবিকভাবেই সাহায্য করার জন্য যা করতে পারে তা করতে বাধ্য হয়। ইন্টারনেট এবং এর ক্রাউডফান্ডিং সাইটগুলি ক্রেডিট কার্ড বা পেপ্যালের মতো বাহ্যিক পরিষেবা ব্যবহার করে কয়েক সেকেন্ডের মধ্যে এটি করা সহজ করে তোলে৷

একটি GoFundMe স্ক্যাম এড়াতে একটি সহজ উপায় হল একটি বাহ্যিক উত্স ব্যবহার করে যাচাই করা যে একটি তহবিল সংগ্রহকারীর ডলার প্রকৃতপক্ষে শিকারের কাছে যায়। সুতরাং আপনি যখন একটি তহবিল সংগ্রহের সুযোগ পান, তখন একটি ভিন্ন ট্যাবে Google বা অন্য সার্চ ইঞ্জিনে নেভিগেট করুন এবং জড়িত এক বা একাধিক পক্ষের জন্য অনুসন্ধান করুন৷ এটা যাচাই করার একটি সহজ উপায় যে দাবিগুলো অন্তত বাস্তব।

হ্যাঁ, এই সত্যিই কাজ করে. এরকম একটি ক্ষেত্রে, একজন আলাবামিয়ান আবহাওয়াবিদ যার গজ সাম্প্রতিক টর্নেডোতে ক্ষতিগ্রস্ত হয়েছে দেখেছেন তার নামটি বেশ কয়েকটি জাল তহবিল সংগ্রহকারীদের প্রচারের জন্য ব্যবহার করা হয়েছে। তিনি লোকেদের তাদের সদয় কথার জন্য ধন্যবাদ জানান এবং পরিবর্তে গৃহহীন লোকেদের অর্থ দেওয়ার জন্য তাদের আহ্বান জানান, বিশেষ করে যেহেতু তার বাসস্থান অক্ষত ছিল।

এই কৌশলটি বৈধ অনুদানের উপায়ও প্রকাশ করতে পারে। এলা ফ্রেঞ্চের উদাহরণ বিবেচনা করুন, শিকাগোর একজন পুলিশ অফিসার কর্তব্যরত অবস্থায় নিহত হন। একটি স্থানীয় পুলিশ ইউনিয়ন বেশ কয়েকটি পরিচিত তহবিল সংগ্রহের কেলেঙ্কারীর বিষয়ে লোকজনকে সতর্ক করেছে। তারা আরেকটি প্রচারণার নামও দিয়েছে যেখানে ব্যক্তিরা দান করতে পারে এবং জানতে পারে যে সমস্ত আয় মহিলার পরিবারকে সমর্থন করে৷

এই পদ্ধতিটি এমন লোকেদের পূরণ করে যারা সাহায্য করতে চায় এবং তাদের অনলাইন কৌশলে পড়ার সম্ভাবনা কমিয়ে দেয়।

2. GoFundMe বিবরণ এবং আপডেটগুলি পড়ুন

GoFundMe স্ক্যামস:কীভাবে জাল তহবিল সংগ্রহকারীদের সনাক্ত করা যায়

একটি স্ক্যাম সনাক্ত করার আরেকটি সহজ উপায় হল প্রচারের বিবরণ এবং যেকোন সম্পর্কিত আপডেটগুলি পুঙ্খানুপুঙ্খভাবে পড়া। যখন GoFundMe একটি সম্ভাব্য প্রতারণামূলক প্রচারাভিযান শনাক্ত করে, তখন এর সাথে জড়িত ব্যক্তিদের সাইটের ব্যবহারকারীদের জন্য বিষয়গুলি স্পষ্ট করার প্রয়োজন হতে পারে৷

এটি আসলে ঘটেছিল যখন একজন মহিলা তার উচ্ছেদ রোধ করতে $200,000 এর বেশি সংগ্রহ করেছিলেন। তিনি নিজেকে তিনটি অল্পবয়সী মেয়ের মা হিসাবে বর্ণনা করে জাতীয় সংবাদে হাজির হন, কিন্তু মিডিয়া আউটলেট শেষ পর্যন্ত বুঝতে পেরেছিল যে এটি একটি বিভ্রান্তিকর বিবৃতি।

GoFundMe পরে তাকে প্ল্যাটফর্মে একটি আপডেট পোস্ট করতে বলে যে তিনি তাদের জৈবিক মা নন বরং তাদের জীবনের একজন মা। তিনি প্রতিটি সন্তানের জন্য একটি সঞ্চয় অ্যাকাউন্ট সেট আপ করার জন্য উত্থাপিত অর্থ ব্যবহার করার পূর্বের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। তার প্রাথমিক লক্ষ্য ছিল তার বাড়িতে থাকার জন্য $2,000 সংগ্রহ করা, তাই এটি অতিরিক্ত ব্যয় করার একটি বৈধ উপায়।

GoFundMe প্রচারাভিযানের তথ্য মনোযোগ সহকারে পড়ার জন্য সময় নেওয়া আপনাকে সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে যে আপনি কোন যুক্তিসঙ্গত কারণে অর্থ দিচ্ছেন কিনা।

যে ব্যক্তি অর্থ চাচ্ছেন তিনি কি আর্থিক সহায়তার প্রয়োজনের কারণ সম্পর্কে স্পষ্ট বিশদ বিবরণ প্রদান করেন যাতে আপনি অবদানের বিষয়ে আত্মবিশ্বাসী বোধ করেন? যদি না হয়, সম্ভবত এটি অন্য কোথাও দেখার সময়।

3. পরিবর্তে একটি দাতব্য সংস্থাকে অনুদান দেওয়ার কথা বিবেচনা করুন

GoFundMe স্ক্যামস:কীভাবে জাল তহবিল সংগ্রহকারীদের সনাক্ত করা যায়

GoFundMe হল একটি সুপরিচিত ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্ম, কিন্তু প্রয়োজনে কাউকে আর্থিকভাবে সাহায্য করার এটি একমাত্র উপায় নয়। একটি 2021 দাতব্য প্রদানের প্রতিবেদনে দেখানো হয়েছে যে 69 শতাংশ অনুদান এসেছে ব্যক্তিদের কাছ থেকে। এই অনুসন্ধানটি জোর দেয় যে লোকেরা যখন পারে দান করতে আগ্রহী।

আপনি যদি একই রকম মনে করেন, তাহলে ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্মের বাইরে তাকানোর কথা বিবেচনা করুন। উদাহরণস্বরূপ, একটি স্পন্সর-এ-চাইল্ড প্রচারাভিযান বেছে নেওয়ার ফলে আপনি সরাসরি সেই সম্প্রদায়গুলিতে অবদান রাখতে পারবেন যেখানে তরুণরা বাস করে, সেখানে প্রত্যেকের জীবনকে আরও ভাল করে তোলে৷

দাতব্য সংস্থা নিখুঁত নয়। যাইহোক, ব্যক্তিদের দ্বারা চালু করা GoFundMe প্রচারাভিযানের তুলনায় এই ক্ষেত্রে আপনার অর্থ কোথায় যায় তা যাচাই করা সাধারণত সহজ।

এছাড়াও, কিছু GoFundMe প্রচারাভিযান প্রয়োজনের তুলনায় অনেক বেশি পায়, যা নির্মাতাকে অন্য উপায়ে উল্লেখ করতে দেয় যে তারা অর্থ ব্যবহার করতে চায়। এটি কিছু ক্ষেত্রে ঠিক আছে, কিন্তু দাতারা প্রায়ই তাদের সাথে বিচ্ছেদের আগে নিশ্চিতভাবে তাদের তহবিলের কী হবে তা জানতে পছন্দ করেন।

দাতব্য সংস্থাগুলি সাধারণত এটি প্রদান করতে পারে, তবে GoFundMe প্রচারাভিযানের সাথে এই ধরনের স্বচ্ছতা সবসময় সম্ভব নয়৷

4. দাতার মন্তব্য পর্যালোচনা করুন

GoFundMe স্ক্যামস:কীভাবে জাল তহবিল সংগ্রহকারীদের সনাক্ত করা যায়

যারা দান করেছেন তাদের মন্তব্যের মাধ্যমে খুঁজলে একটি GoFundMe কেলেঙ্কারীও প্রকাশ করতে পারে। আরও বিশেষভাবে, আপনি যদি এমন কোনও ব্যক্তিকে দেখতে না পান যারা নিজেদের পরিবারের সদস্য বা সুবিধাভোগীর ঘনিষ্ঠ বন্ধু হিসাবে পরিচয় দেয়, তবে এটি একটি লাল পতাকা হতে পারে৷

কারণ আপনার পরিবারের সদস্য বা বন্ধু যদি সত্যিকারের তহবিল সংগ্রহকারী চালায় তবে আপনি অবশ্যই তাদের সমর্থন করবেন। আপনাকে যে কোনো প্রচারাভিযান নিয়ে প্রশ্ন করতে হবে যেখানে শুধুমাত্র অপরিচিত ব্যক্তিরা দান করছে।

একজন মহিলার ক্ষেত্রে বিবেচনা করুন যিনি 28 জনের সাহায্যে $2,000 এর বেশি সংগ্রহ করেছেন। তিনি দাতাদের বলেছিলেন যে তহবিলগুলি তার স্বামীর অন্ত্যেষ্টিক্রিয়া এবং শ্মশানের ব্যয় বহন করবে। যাইহোক, তার আত্মীয়রা শেষ পর্যন্ত পুলিশকে সতর্ক করেছিল যে সে তার জীবনযাত্রার খরচের জন্য তাদের ব্যবহার করছে।

মহিলা তার সঙ্গীর লাশ মর্গে রেখে গেছেন বলে অভিযোগ। ঘটনাটি এবং একটি পুলিশ তদন্ত যা পরবর্তীতে একটি অভিযোগের দিকে পরিচালিত করে৷

এটি শুধুমাত্র একটি উদাহরণ, কিন্তু এটি এমন একটি ঘটনা যেখানে অন্ততপক্ষে তার কিছু আত্মীয় মহিলার কাজকে সমর্থন করেনি৷

GoFundMe প্রচারকারীর নিকটতম লোকদের কাছ থেকে নীরবতা লক্ষ্য করা একটি চিহ্ন হতে পারে যে কিছু ভুল আছে। অন্ততপক্ষে, আপনি এটিকে অনুদান দেওয়ার আগে আরও তথ্য খোঁজার জন্য আরও গভীর খনন করার জন্য একটি সংকেত হিসাবে বিবেচনা করতে পারেন।

চিন্তাশীলতা একটি GoFundMe কেলেঙ্কারী প্রতিরোধ করতে পারে

কারও দুঃখজনক পরিস্থিতি সম্পর্কে পড়ার সময় সহানুভূতি বোধ করা সহজ, তারপরে অবিলম্বে দান করতে বাধ্য হন। যাইহোক, এই পদক্ষেপগুলি অতিক্রম করা আপনাকে জাল তহবিল সংগ্রহকারীদের এড়াতে সাহায্য করতে পারে এবং নিশ্চিত থাকতে পারে যে আপনার অর্থ যেখানে আপনি আশা করেন সেখানে যায়৷

আপনি যদি কোনো দাতব্য প্রতিষ্ঠানে দান করতে আগ্রহী হন, তাহলে উৎসে যান বা আপনি সাধারণত যা করেন তার চেয়ে একটু বেশি গবেষণা করুন। অবশেষে, অন্যান্য ক্রাউডফান্ডিং প্ল্যাটফর্মগুলি দেখুন যেমন Patreon, Flattr, বা Indiegogo আপনার পছন্দের ক্রিয়েটিভ বা প্রোগ্রামগুলিকে সমর্থন করার জন্য৷


  1. কীভাবে অ্যামাজন অননুমোদিত ক্রয় স্ক্যামগুলি সনাক্ত করবেন?

  2. কিভাবে নকল অ্যামাজন রিভিউ শনাক্ত করবেন?

  3. কীভাবে লটারি স্ক্যামগুলি সনাক্ত করবেন এবং সুরক্ষিত থাকবেন

  4. কিভাবে 2022 সালে জাল শপিং ওয়েবসাইটগুলি সনাক্ত করা যায়