কম্পিউটার

Microsoft Word এবং Excel এ ব্যাচ প্রতিস্থাপন শব্দ

Microsoft Word এবং Excel এ ব্যাচ প্রতিস্থাপন শব্দ

এটি আমাদের সকলের সাথেই ঘটে - আমরা মাইক্রোসফ্ট ওয়ার্ড বা এক্সেলে একটি ডকুমেন্ট টাইপ করি শুধুমাত্র এটি খুঁজে বের করার জন্য যে একটি শব্দ একাধিকবার ব্যবহার করা ভুল বা সাধারণভাবে ভুল ছিল। এটি একটি "Ctrl-F" মুহূর্ত, কিন্তু যদি বলা ভুল বলার অনেক উদাহরণ থাকে তাহলে আপনি একটি ক্লান্তিকর এবং সময়সাপেক্ষ কাজ করতে পারেন৷ Word এবং Excel-এ শব্দ প্রতিস্থাপন করার আরও ভালো উপায় আছে।

সেই ভালো উপায়টি রিপ্লেস জিনিয়াস নামে পরিচিত, এবং এটি আপনার ব্যাচ-স্টাইলের জন্য এই পরিবর্তনগুলি করতে পারে, যার অর্থ একাধিক প্রতিস্থাপন করা যেতে পারে।

আমি এটি কোথায় পাব এবং এর জন্য আমার কত খরচ হবে?

শুরু করার জন্য, আপনার ওয়েব ব্রাউজারটিকে RL Vision সাইটে নিয়ে যান, যেখানে প্রশ্নে থাকা সফ্টওয়্যারটি অবস্থিত। এখানে, আপনি অ্যাপে বিভিন্ন তথ্যের পাশাপাশি ডাউনলোড বোতামও পাবেন।

Microsoft Word এবং Excel এ ব্যাচ প্রতিস্থাপন শব্দ

অ্যাপটি বিনামূল্যে, যা যেকোন বাজেটের জন্য দামকে সঠিক করে তোলে। ডেভেলপার সফ্টওয়্যারটিকে “স্টেরয়েডের উপর অনুসন্ধান এবং প্রতিস্থাপন কমান্ড” হিসেবে বর্ণনা করেন।

আপনি যা পান

প্রতিস্থাপন জিনিয়াস অনেক কিছুর প্রতিশ্রুতি দেয়, যার মধ্যে "প্রিসেট হিসাবে প্রায়শই ব্যবহৃত কমান্ডগুলি সংরক্ষণ করার ক্ষমতা সহ ” এবং “ব্যাচ প্রতিস্থাপন সহজে স্মরণ করার জন্য তালিকা, টেক্সট ফাইল, ওয়ার্ড ডকুমেন্ট এবং এক্সেল স্প্রেডশীট, অত্যন্ত কনফিগারযোগ্য প্রসেসিং ফাংশন এবং একটি রিয়েলটাইম প্রিভিউ আপনি কিছু পরিবর্তন করার আগে ফলাফল দেখায়।

আসুন শুরু করা যাক

এটি প্রথমে কিছুটা জটিল মনে হতে পারে, তবে উপস্থিতি দ্বারা প্রত্যাখ্যান করবেন না। এখানে কাজ করার জন্য আপনার কম্পিউটার সায়েন্স ডিগ্রী দিতে হবে না।

Microsoft Word এবং Excel এ ব্যাচ প্রতিস্থাপন শব্দ

এখানে অনেক কিছু থাকতে পারে, তবে আমরা মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে একাধিক শব্দ প্রতিস্থাপনের মূল বিষয়গুলি কভার করে এটিকে সহজ রাখতে যাচ্ছি।

সুতরাং, আসুন আমার আগের গল্পগুলির মধ্যে কয়েকটি শব্দকে Word এ কপি করে পেস্ট করি এবং সেই শব্দগুলির কয়েকটি প্রতিস্থাপনের সাথে শুরু করি যাতে আমরা দেখতে পারি যে এইগুলি কীভাবে কাজ করে৷

প্রথম দুটি অনুচ্ছেদ Word এ অনুলিপি করা এবং একটি পরীক্ষার নথি হিসাবে সংরক্ষণ করা হয়েছে, এটি শুরু করার সময়। প্রথমে আমাদের রিপ্লেস জিনিয়াসকে ফায়ার করতে হবে এবং উপরের মেনুর একেবারে বাম দিকে "খুলুন" বোতামটি ক্লিক করতে হবে - সাবধান যে আপনাকে ওয়ার্ড ডকুমেন্টটি বন্ধ করতে হবে বা নথিটি লক করা আছে এমন একটি বার্তা পাওয়ার সাথে সাথে আপনাকে মাইক্রোসফটের ক্রোধের ভয় করতে হবে অন্য প্রোগ্রাম দ্বারা। আপনার ফাইলে ব্রাউজ করুন এবং শুরু করুন৷

Microsoft Word এবং Excel এ ব্যাচ প্রতিস্থাপন শব্দ

এই দুটি অনুচ্ছেদে আমি সবচেয়ে বেশি যে শব্দটি লক্ষ্য করেছি তা হল "এটি" - আমার সম্পাদককে নোট করুন:এটি অতিরিক্ত ব্যবহার করা হয়নি, আমি শপথ করছি!

আসুন এটিকে "the" দিয়ে প্রতিস্থাপন করি - এটি শব্দটিকে অযৌক্তিক রেন্ডার করবে, তবে এটি কেবল একটি পরীক্ষা, সর্বোপরি। এই ক্ষুদ্র পরিবর্তন করতে আমাদের যা করতে হবে তা এখানে।

বাম কলামে "প্রতিস্থাপন" ট্যাবে ক্লিক করুন এবং দুটি ফাঁকা স্থান পূরণ করুন। এই ক্ষেত্রে আমরা “find-এ “this” লিখব ” ক্ষেত্র এবং “the” তে “এবং এর সাথে প্রতিস্থাপন করুন "ক্ষেত্র। "ব্যাচ প্রতিস্থাপন" সক্ষম করুন এবং "প্রয়োগ করুন" বোতামে ক্লিক করুন এবং আপনি বন্ধ হয়ে যাবেন।

ফলাফল শব্দের প্রতিটি উদাহরণের প্রায় তাত্ক্ষণিক প্রতিস্থাপন। প্রক্রিয়াটি কোন সমস্যা এবং কোন ঝামেলা ছাড়াই সম্পাদিত হয়।

রায়

বিনামূল্যের অত্যধিক মূল্যে, অ্যাপটি দেখার মতো। আপনি যদি অফিস পাওয়ার ব্যবহারকারী হন তবে আপনি প্রতিদিন এটি ব্যবহার করতে পারেন। যদি না হয়, এটি এখনও একটি সহজ হাতিয়ার কাছাকাছি আছে.


  1. পৃষ্ঠা এবং সংখ্যা কি আপনার ম্যাকে ওয়ার্ড এবং এক্সেল প্রতিস্থাপন করতে পারে?

  2. 12 দরকারী মাইক্রোসফ্ট ওয়ার্ড টিপস এবং কৌশল

  3. সাধারণ মাইক্রোসফ্ট ওয়ার্ড সমস্যা এবং কীভাবে সেগুলি সমাধান করা যায়

  4. সাধারণ মাইক্রোসফ্ট এক্সেল ত্রুটি কোড এবং কীভাবে সেগুলি ঠিক করা যায়