কম্পিউটার

ম্যাকওএস পরিষেবা মেনুতে কীভাবে দরকারী বিকল্পগুলি যুক্ত করবেন

আপনি যদি আপনার Mac-এর পরিষেবা মেনু সম্পর্কে জানেন না বা এখনও অবধি এটিকে উপেক্ষা করে থাকেন তবে এটি পরিবর্তন করার সময় এসেছে৷

পরিষেবা মেনুটি নির্বাচিত উপাদানগুলিতে ডান-ক্লিকের মাধ্যমে বা আপনার স্ক্রিনের শীর্ষে মেনু বারের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য। এটি দরকারী বিকল্পগুলি লুকিয়ে রাখে যা আপনাকে একটি একক ক্লিকে জটিল ক্রিয়া সম্পাদন করতে দেয় (অনেকটি উইন্ডোজের ফাইল এক্সপ্লোরারের ডান-ক্লিক মেনুর মতো।)

আরও কী, আপনি সহজেই কাস্টম অ্যাকশন যোগ করে পরিষেবা মেনুটিকে আরও উপযোগী করে তুলতে পারেন! আমরা মেনুটি ঘনিষ্ঠভাবে দেখার পরে এটি কীভাবে করতে হয় তা দেখব।

দ্য সার্ভিসেস মেনু ইন অ্যাকশন

ম্যাকওএস পরিষেবা মেনুতে কীভাবে দরকারী বিকল্পগুলি যুক্ত করবেন

যেকোনো অ্যাপের জন্য পরিষেবা মেনু প্রকাশ করতে:

  1. মেনু বারে অ্যাপের নামের উপর ক্লিক করুন (অ্যাপল লোগোর পাশে)।
  2. পরিষেবা নির্বাচন করুন মেনুতে যে আইটেমটি প্রদর্শিত হবে।

প্রতিটি অ্যাপে, পরিষেবা মেনু আপনাকে অন্যান্য অ্যাপ থেকে বৈশিষ্ট্য ধার করে যে কাজটি সম্পাদন করছেন তার জন্য আপনাকে আরও বিকল্প দেয়।

উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার ব্রাউজারে পাঠ্যের একটি স্নিপেট হাইলাইট করেন তবে আপনি এটিকে অভিধান অ্যাপে দেখার বিকল্পগুলি দেখতে পারেন, এটি আপনাকে জোরে জোরে পড়তে বা এটি থেকে একটি স্টিকি নোট তৈরি করতে পারেন৷ তারপরে আপনি বর্তমান অ্যাপটি ছেড়ে না দিয়ে এই ক্রিয়াগুলির যে কোনও একটি সম্পাদন করতে পারেন৷

এই ক্রিয়াগুলি আপনার ম্যাকের অ্যাপগুলির উপরও নির্ভর করতে পারে। আপনার যদি Evernote ইনস্টল করা থাকে, তাহলে আপনি Evernote-এ টেক্সট স্নিপেট যোগ করার বিকল্পও দেখতে পাবেন।

এখন, ধরুন আপনি পাঠ্যের ব্লকের পরিবর্তে কারও নাম হাইলাইট করেছেন। এই ক্ষেত্রে, আপনি পরিষেবা মেনু ব্যবহার করে সেই ব্যক্তিকে স্কাইপে কল করতে বা একটি SMS পাঠাতে পারেন৷

আপনি উপরের উদাহরণগুলি থেকে দেখতে পাচ্ছেন, পরিষেবা মেনু হল একটি প্রাসঙ্গিক মেনু। এর মানে হল যে আপনি যে অ্যাপটি দেখছেন, আপনি যে কাজটি করছেন এবং আপনার Mac এ ইনস্টল করা অ্যাপগুলির উপর নির্ভর করে এর বিষয়বস্তু পরিবর্তিত হয়। প্রায়শই, এটি খালি থাকে কারণ বর্তমান কাজের সাথে প্রাসঙ্গিক কোনো বিকল্প নেই।

এছাড়াও, প্রশ্নে থাকা অ্যাপটি পরিষেবাগুলির সাথে কাজ না করলে, এর পরিষেবা মেনু স্থায়ীভাবে খালি থাকবে৷

পরিষেবাগুলি সক্ষম এবং নিষ্ক্রিয় করা

ম্যাকওএস পরিষেবা মেনুতে কীভাবে দরকারী বিকল্পগুলি যুক্ত করবেন

আপনার পরিষেবা মেনুতে কী প্রদর্শিত হবে তা নিয়ন্ত্রণ করতে, পরিষেবা পছন্দগুলি-এ ক্লিক করুন৷ পরিষেবাগুলি থেকে যেকোনো অ্যাপে মেনু। এটি পরিষেবাগুলির জন্য সেটিংস ফলকটি প্রকাশ করে৷ আপনি সিস্টেম পছন্দগুলি> কীবোর্ড> শর্টকাট> পরিষেবাগুলি এর মাধ্যমেও এটি অ্যাক্সেস করতে পারেন .

প্রদর্শিত সেটিংস ফলকে, আপনি তাদের প্রতিটির পাশে চেকবক্স সহ পরিষেবাগুলির একটি বিস্তৃত তালিকা দেখতে পাবেন৷ আপনার ইনস্টল করা তৃতীয় পক্ষের অ্যাপগুলিও এই তালিকায় তাদের নিজস্ব পরিষেবা যোগ করে। পরিষেবাগুলি ছবি-এর মতো বিভাগে প্রদর্শিত হয়৷ , পাঠ্য , ফাইল এবং ফোল্ডারগুলি৷ , এবং আরও অনেক কিছু, যা একটি নির্দিষ্ট পরিষেবা খুঁজে পাওয়া সহজ করে তোলে।

আপনি যেমন অনুমান করেছেন, পরিষেবাগুলি সক্ষম এবং নিষ্ক্রিয় করা এই তালিকার প্রাসঙ্গিক বাক্সগুলি চেক এবং আনচেক করার একটি সহজ বিষয়। আপনি যদি আপনার নির্বাচনগুলি এলোমেলো করেন এবং আবার স্ক্র্যাচ থেকে শুরু করতে চান, আপনি ডিফল্ট পুনরুদ্ধার করুন ক্লিক করে স্টক সেটিংসে ফিরে যেতে পারেন বোতাম।

তালিকার প্রতিটি পরিষেবা আপনাকে একটি সংশ্লিষ্ট কীবোর্ড শর্টকাট যোগ করতে দেয়। সুতরাং, আপনার পছন্দের পরিষেবাগুলি ট্রিগার করার জন্য আপনাকে সর্বদা পরিষেবা মেনুতে যেতে হবে না৷

একটি পরিষেবার জন্য একটি শর্টকাট তৈরি করতে, স্থানধারক পাঠ্যটিতে ক্লিক করুন যা পড়ে কোনটিই নয়৷ প্রশ্নে পরিষেবার পাশে। পাঠ্যটি তখন একটি শর্টকাট যোগ করুন এ পরিবর্তিত হওয়া উচিত৷ বোতাম এটিতে ক্লিক করুন এবং তারপরে আপনি যে কীবোর্ড শর্টকাটটি ব্যবহার করতে চান সেটিতে ক্লিক করুন। এটি সংশ্লিষ্ট পরিষেবাতে শর্টকাট বরাদ্দ করা উচিত৷

ম্যাকওএস পরিষেবা মেনুতে কীভাবে দরকারী বিকল্পগুলি যুক্ত করবেন

আপনি পরিষেবা মেনুতে আর কি যোগ করতে পারেন?

সেটিংস ফলকে প্রদর্শিত পরিষেবাগুলির ডিফল্ট তালিকাটি যথেষ্ট দীর্ঘ এবং বৈচিত্রপূর্ণ, তবে আপনি এটিকে কয়েকটি উপায়ে প্রসারিত করতে পারেন:

1. অ্যাপস ইনস্টল করুন যেগুলি দরকারী পরিষেবাগুলি নিয়ে আসে

  • ডিক্টেটার: আপনাকে আপনার Mac এর নেটিভ টেক্সট-টু-স্পীচ ফাংশনের উপর নিয়ন্ত্রণ দেয়।
  • মার্কডাউন সার্ভিস টুলস: এইচটিএমএল থেকে মার্কডাউনে রূপান্তর, পাঠ্য পরিষ্কার করা ইত্যাদির বিকল্প সহ, ম্যাকওএস-এ মার্কডাউন লেখা সহজ করে তোলে।
  • সার্চ লিঙ্ক: Google সহ একাধিক উত্স অনুসন্ধান করার পরে আপনাকে পাঠ্যের জন্য লিঙ্ক তৈরি করতে দেয়৷
  • গ্লাডিস: দ্রুত অ্যাক্সেসের জন্য পাঠ্য, ছবি, ইমেল, লিঙ্ক, বার্তা এবং অন্যান্য সামগ্রী সঞ্চয় করার জন্য আপনাকে একটি ড্র্যাগ-এন্ড-ড্রপ শেল্ফ দেয়৷

2. অটোমেটর পরিষেবা তৈরি করুন

অটোমেটর, ম্যাকওএস-এ অন্তর্নির্মিত অটোমেশন অ্যাপটি বেশ বহুমুখী। এটি আপনাকে আপনার কর্মপ্রবাহকে সরল এবং গতি বাড়ানোর অসংখ্য উপায় দেয় এবং পরিষেবাগুলি হল এক ধরনের অটোমেটর ওয়ার্কফ্লো যা আপনি তৈরি করতে পারেন। এই উদাহরণগুলি বিবেচনা করুন:

  • ডকুমেন্ট সেভার: অ্যাপল বুকস
  • তে ওয়েবপৃষ্ঠা পাঠ্য পাঠানোর পরিষেবা
  • শব্দ পাল্টা: একটি স্বয়ংক্রিয় পরিষেবা যা আপনাকে সেকেন্ডে নির্বাচিত পাঠ্যের জন্য শব্দ গণনা দিতে পারে
ম্যাকওএস পরিষেবা মেনুতে কীভাবে দরকারী বিকল্পগুলি যুক্ত করবেন

আরও ধারণার জন্য, আপনি তৈরি করার জন্য দরকারী অটোমেটর পরিষেবাগুলির তালিকার জন্য ওয়েব ব্রাউজ করতে পারেন৷ আপনাকে কিছু ধারণা দিতে আমরা সময়-সংরক্ষণকারী অটোমেটর ওয়ার্কফ্লো দেখেছি।

একটি অনলাইন টিউটোরিয়াল লিখিত প্রি-macOS Mojave ব্যবহার করে একটি পরিষেবা তৈরি করার সময়, আপনাকে অবশ্যই কয়েকটি পয়েন্টে মনোযোগ দিতে হবে:

  1. স্বয়ংক্রিয় পরিষেবা কর্মপ্রবাহের এখন একটি নতুন নাম রয়েছে:দ্রুত কর্ম। ফলস্বরূপ, আপনাকে দ্রুত অ্যাকশন নির্বাচন করতে হবে পরিষেবা এর পরিবর্তে অটোমেটর ওয়ার্কফ্লো সেট আপ করার সময় নথির ধরন হিসাবে।
  2. নিশ্চিত করুন যে ওয়ার্কফ্লো বর্তমান গ্রহণ করে আপনি যে পরিষেবাটি তৈরি করছেন তার জন্য ড্রপডাউন মেনুটি প্রাসঙ্গিক ইনপুট প্রকারে সেট করা আছে। কারণ এটি ডিফল্টে ফিরে যেতে পারে---স্বয়ংক্রিয় (কিছুই নয়) --- নিজে থেকেই।

পরিষেবা মেনু দিয়ে কাজের গতি বাড়ান

ম্যাকওএস-এর পরিষেবা মেনু উপেক্ষা করা সহজ কারণ এটি একটি প্রসঙ্গ মেনুর নিচে আটকে আছে এবং খুব কমই দেখা যায়। কিন্তু একবার আপনি এই মেনুটি অন্বেষণ করতে এবং আপনার কর্মপ্রবাহকে গতিশীল করে এমন কাস্টম পরিষেবাগুলি সেট আপ করার জন্য সময় নিলে, আপনি এটি ভুলে যাওয়ার সম্ভাবনা নেই!

আপনি আপনার পছন্দ অনুযায়ী পরিষেবা মেনু সেট আপ করার পরে, আপনি আরও কিছু ছোট কিন্তু দরকারী macOS বৈশিষ্ট্যগুলি অন্বেষণ করতে চাইতে পারেন৷


  1. ওএস এক্স এল ক্যাপিটানে মেনু বারটি কীভাবে লুকাবেন

  2. প্রসঙ্গ মেনুতে অ্যাডভান্সড স্টার্টআপ অপশনে বুট যোগ করবেন কীভাবে?

  3. কিভাবে MacOS ফাইন্ডার বন্ধ করতে একটি মেনু শর্টকাট যোগ করবেন

  4. প্রসঙ্গ মেনুতে "বুট টু অ্যাডভান্সড স্টার্টআপ অপশন" কীভাবে যোগ করবেন