কম্পিউটার

উইন্ডোজ 8-এ রাইট-ক্লিক কনটেক্সট মেনুতে শাটডাউন এবং রিস্টার্ট যোগ করুন

উইন্ডোজ 8-এ, এখন স্টার্ট মেনু চলে গেছে এবং স্টার্ট স্ক্রিন এবং চার্মস বার দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। এর মানে হল যে আপনি যদি আপনার কম্পিউটার পুনরায় চালু করতে চান তবে আপনাকে Charms বার খুলতে হবে, সেটিংসে ক্লিক করতে হবে, পাওয়ার আইকনে ক্লিক করতে হবে এবং তারপরে রিস্টার্টে ক্লিক করতে হবে। আপনি আমার আগের পোস্টটি পড়তে পারেন যা স্টার্ট স্ক্রিনে একটি শর্টকাট টাইল যোগ করা সহ Windows 8 বন্ধ এবং পুনরায় চালু করার বিষয়ে আরও বিশদে যায়৷

যাইহোক, এটি দক্ষতার দিক থেকে পিছনের দিকে একটি বড় পদক্ষেপ। দুটি ক্লিক থেকে যা হয়েছে তা এখন একাধিক ক্লিক এবং হয় মাউস কৌশল বা কীবোর্ড শর্টকাট। অনেক লোক তাদের পিসি বন্ধ করতে বা পুনরায় চালু করতে চাইলে প্রতিবার সেই পদ্ধতিটি করতে চায় না। এছাড়াও, এমনকি স্টার্ট স্ক্রিনে শর্টকাট টাইল থাকা সত্ত্বেও, আমি এখনও আমার পিসি রিস্টার্ট বা বন্ধ করতে স্টার্ট স্ক্রিনে নেভিগেট করতে পছন্দ করিনি৷

    এই নিবন্ধে, আমি আপনাকে একটি দ্রুত উপায় দেখাব যে আপনি ডেস্কটপে ডান-ক্লিক কনটেক্সট মেনুতে রিস্টার্ট এবং শাটডাউন কমান্ড যোগ করতে পারেন। আপনি ডেস্কটপে ডান-ক্লিক করলে এটি দেখতে কেমন হবে:

    উইন্ডোজ 8-এ রাইট-ক্লিক কনটেক্সট মেনুতে শাটডাউন এবং রিস্টার্ট যোগ করুন

    এই বিকল্পগুলি যোগ করার জন্য, আপনাকে আপনার রেজিস্ট্রিতে কিছু মান যুক্ত করতে হবে। যেহেতু এটি কয়েকটি ভিন্ন মান, তাই এটি করার সবচেয়ে সহজ উপায় হল একটি .reg ফাইল তৈরি করা এবং আপনার রেজিস্ট্রিতে কীগুলি ইনস্টল করতে এটিতে ডাবল ক্লিক করুন৷ শুরু করার জন্য, আপনাকে Windows 8-এ নোটপ্যাড খুলতে হবে। স্টার্ট স্ক্রিনে যান এবং নোটপ্যাড টাইপ করা শুরু করুন .

    একবার আপনি নোটপ্যাড খুললে, এগিয়ে যান এবং কোডের নিম্নলিখিত লাইনগুলিতে পেস্ট করুন:

    Windows Registry Editor Version 5.00
    [HKEY_CLASSES_ROOT\DesktopBackground\Shell\Restart Computer]
    "icon"="shell32.dll,-221"
    "Position"="Bottom"
    [HKEY_CLASSES_ROOT\DesktopBackground\Shell\Shutdown Computer]
    "icon"="shell32.dll,-329"
    "Position"="Bottom"
    [HKEY_CLASSES_ROOT\DesktopBackground\Shell\Restart Computer\command]
    @="shutdown.exe -r -t 00 -f"
    [HKEY_CLASSES_ROOT\DesktopBackground\Shell\Shutdown Computer\command]
    @="shutdown.exe -s -t 00 -f"

    এবার File – Save এ ক্লিক করুন। এখানে আপনি আপনার পছন্দ মতো ফাইলটির নাম দিতে পারেন। প্রধান জিনিস হল টাইপ হিসাবে সংরক্ষণ করুন পরিবর্তন করা সমস্ত ফাইলে এবং ফাইলের নাম .reg এর একটি এক্সটেনশন দিতে .

    উইন্ডোজ 8-এ রাইট-ক্লিক কনটেক্সট মেনুতে শাটডাউন এবং রিস্টার্ট যোগ করুন

    এখন আপনি যেখানেই ফাইলটি সংরক্ষণ করেছেন সেখানে ডাবল ক্লিক করুন এবং আপনি আপনার রেজিস্ট্রিতে স্টাফ যোগ করার বিষয়ে আপনাকে সতর্ক করে নিম্নলিখিত ডায়ালগ পাবেন:

    উইন্ডোজ 8-এ রাইট-ক্লিক কনটেক্সট মেনুতে শাটডাউন এবং রিস্টার্ট যোগ করুন

    এটা সম্বন্ধে. আপনি অবিলম্বে ডেস্কটপে ডান-ক্লিক করতে সক্ষম হবেন এবং কম্পিউটারটি লগ অফ বা পুনরায় চালু না করেই নতুন বিকল্পগুলি দেখতে পারবেন। সহজ, তবুও কার্যকর। উপভোগ করুন! xdadevelopers ফোরাম থেকে SkyKOG কে ধন্যবাদ।


    1. উইন্ডোজ 10-এ কনটেক্সট মেনুতে কীভাবে সিকিউর ডিলিট যোগ করবেন

    2. উইন্ডোজ 10-এ কনটেক্সট মেনুতে কীভাবে সিকিউর ডিলিট যোগ করবেন

    3. উইন্ডোজ 10-এ কনটেক্সট মেনুতে কীভাবে সিকিউর ডিলিট যোগ করবেন

    4. Windows 10-এর কনটেক্সট মেনুতে ফোল্ডারে অনুলিপি যোগ করুন এবং ফোল্ডারে সরান