কম্পিউটার

“উইন্ডোজ ব্লু”-এ এক ঝলক। নতুন উইন্ডোজ 8 আপডেটের জন্য কী আশা করা যায়

“উইন্ডোজ ব্লু”-এ এক ঝলক। নতুন উইন্ডোজ 8 আপডেটের জন্য কী আশা করা যায়

মাইক্রোসফ্ট উইন্ডোজ 8 এর ইন্টারফেসে একটি উল্লেখযোগ্য আপডেট করার সিদ্ধান্ত নিয়েছে, উইন্ডোজ 8 ব্লু ডাব। আপডেটটি দেখার পরে, মনে হচ্ছে উইন্ডোজ বর্ধিত ডেস্কটপ ইন্টারঅ্যাকশনের দিকে কম এবং বাজারে মোবাইল ডিভাইসগুলির দ্বারা প্রত্যাশিত টেকওভারের দিকে আরও বেশি। মাইক্রোসফ্ট তার মোবাইল পেশীগুলিকে নমনীয় করছে বা না করছে, এটি গুরুত্বপূর্ণ যে আপনি ব্লু আপডেটের দ্বারা কীভাবে প্রভাবিত হবেন এবং আপনার কোন নতুন বৈশিষ্ট্যগুলি থাকবে। চলুন দেখে নেওয়া যাক!

দ্য রানডাউন

নতুন Windows 8 বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি নতুন আধুনিক অ্যাপ টাইল আকার, নতুন নেভিগেশন বৈশিষ্ট্য, আধুনিক ইন্টারফেসের জন্য নতুন কাস্টমাইজেশন এবং আরও কয়েকটি সহায়ক বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত থাকবে যা স্পর্শ-ভিত্তিক বিশ্বে মিথস্ক্রিয়াকে সহায়তা করবে। পিসিতে এটি কীভাবে আচরণ করবে তা এখনও প্রশ্নের মধ্যে রয়েছে, কারণ আমি আমার সার্ভারে এই আপডেটটি পরীক্ষা করার সুযোগ পাইনি৷

নতুন টাইলের আকার আসলে আপনি যা ব্যবহার করছেন তার থেকে ছোট। Windows 8 এখন আপনাকে Windows Phone ইন্টারফেসের ছোট টাইলসের মতো টাইল তৈরি করতে দেয়।

“উইন্ডোজ ব্লু”-এ এক ঝলক। নতুন উইন্ডোজ 8 আপডেটের জন্য কী আশা করা যায়

এই আইকনগুলি আপনাকে সীমিত আকারের স্ক্রিনে (ট্যাবলেট ব্যবহারকারীদের জন্য একটি স্পষ্ট সুবিধা) তালিকাভুক্ত করে আপনার অ্যাপগুলিকে আরও ভালভাবে সংগঠিত করার অনুমতি দেয়৷ আরও একটি টাইল আকার আপডেট আছে, যদিও:

“উইন্ডোজ ব্লু”-এ এক ঝলক। নতুন উইন্ডোজ 8 আপডেটের জন্য কী আশা করা যায়

আপনি এখানে দেখতে পাচ্ছেন, ডেস্কটপ টাইল সুপার-সাইজ হতে পারে। এটি একমাত্র টাইল যা আপনি এটি করতে পারেন। এটি সম্ভবত এমন কিছু যা ডেস্কটপকে আরও বেশি বিশিষ্ট করে তুলতে পারে, যার ফলে আপনি সহজেই এর টাইল এবং অন্যান্য টাইলের মধ্যে পার্থক্য খুঁজে পেতে পারেন। বিষণ্ণ সকালে ডেস্কটপ টাইল খুঁজে পেতে আমার সমস্যা হয়েছে।

টাইল আকারের বৈশিষ্ট্যগুলিতে যোগ করা হয়েছে, আপনার এখন টাইলগুলিকে চারপাশে সরানোর জন্য একটি অতিরিক্ত পদক্ষেপের প্রয়োজন৷ আপনাকে অবশ্যই স্টার্ট স্ক্রিনে নীচের বারে "কাস্টমাইজ" ট্যাপ/ক্লিক করতে হবে। এটি একটি টাচস্ক্রীনে আপনার আঙুল দিয়ে দুর্ঘটনাক্রমে টাইলস টেনে নেওয়ার সম্ভাবনাকে দূর করে।

আরেকটি ইন্টারফেসের উন্নতি:স্টার্ট স্ক্রিনের নিচ থেকে সোয়াইপ করা আপনাকে "সমস্ত অ্যাপস" ভিউতে নিয়ে যাবে। আবার, ট্যাবলেট নেভিগেশনকে আরও সহজ করা।

"পার্সোনালাইজেশন" যোগ করা হয়েছে "সেটিংস" চার্মে। এই এলাকাটি আপনাকে একটি পটভূমি চয়ন করতে এবং আপনার ইন্টারফেসের জন্য নতুন রঙের স্কিম সেট করতে দেবে৷

“উইন্ডোজ ব্লু”-এ এক ঝলক। নতুন উইন্ডোজ 8 আপডেটের জন্য কী আশা করা যায়

রঙের স্কিমটি "ব্যক্তিগতকরণ" মেনুর নীচে থেকে বেছে নেওয়া যেতে পারে৷

কিছু বিকল্প অ্যাক্সেস করতে ডেস্কটপে স্যুইচ করা অপ্রয়োজনীয় করতে PC সেটিংস বিকল্পগুলি উন্নত করা হয়েছে। এটি পিসিতেও বিরক্তিকর ছিল, যখন আমি আধুনিক ইন্টারফেস ব্যবহার করছিলাম এবং কিছু নির্দিষ্ট বিকল্প পরিবর্তন করতে হয়েছিল। আপনি এখন রেজোলিউশন পরিবর্তন করতে পারেন এবং প্রদর্শনের সংখ্যা সেট করতে পারেন, উদাহরণস্বরূপ, আধুনিক UI এর "PC সেটিংস" পৃষ্ঠা থেকে৷

স্কাইড্রাইভের উইন্ডোজ 8 ব্লু-তে আরও একীকরণ রয়েছে, যা আপনাকে ডিভাইসগুলির ব্যাক আপ করার অনুমতি দেয়। এটি উত্তেজনাপূর্ণ, এটি বিবেচনা করে যে সিস্টেম রিসেটে আপনার ডেটা হারানো হতাশাজনক। ম্যানুয়ালি আপলোড করার বিপরীতে আপনি আপনার ক্যামেরা দিয়ে তোলা ছবিগুলি স্বয়ংক্রিয়ভাবে আপলোড করতে পারবেন। ঝরঝরে!

"অ্যাপ সেটিংস" এলাকায় এখন "নিস্তব্ধ ঘন্টা" অন্তর্ভুক্ত রয়েছে যা আপনাকে নির্দিষ্ট সময় সেট করার ক্ষমতা দেয় যেখানে অ্যাপ বিজ্ঞপ্তিগুলি অক্ষম করা হবে৷ আপনি যদি আপনার ডিভাইসটিকে কাজ করতে নিয়ে যান তবে এটি গুরুত্বপূর্ণ, কারণ অনেক লোক এটি করতে শুরু করেছে (পুরো BYOD জিনিস)। এই নতুন এলাকাটি আপনাকে অ্যাপের একটি তালিকা দেয় এবং আপনার হার্ড ড্রাইভে তারা কতটা জায়গা নেয়, আপনাকে দক্ষতার সাথে আপনি কোন অ্যাপগুলি রাখবেন তা অগ্রাধিকার দেয় এবং আপনি কী ছাড়া বাঁচতে পারেন তা উৎসর্গ করতে দেয়৷

উইন্ডোজ 8-এ নতুন অ্যাপও যোগ করা হয়েছে। তার মধ্যে একটি হল "অ্যালার্ম" অ্যাপ, যা আপনাকে সকালে ঘুম থেকে উঠতে একাধিক (এবং পুনরাবৃত্তিমূলক) অ্যালার্ম সেট করতে দেয়।

“উইন্ডোজ ব্লু”-এ এক ঝলক। নতুন উইন্ডোজ 8 আপডেটের জন্য কী আশা করা যায়

পরবর্তী অ্যাপটি একটি ক্যালকুলেটর অ্যাপ।

“উইন্ডোজ ব্লু”-এ এক ঝলক। নতুন উইন্ডোজ 8 আপডেটের জন্য কী আশা করা যায়

ক্যালকুলেটর অনেকটা ডেস্কটপের মত। এমন কিছু যা আপনি এই ছবিতে দেখতে পাবেন না, কিন্তু অ্যাপটিতে অন্তর্ভুক্ত রয়েছে, তা হল পরিমাপের একক যেমন ভলিউম এবং ওজন রূপান্তর করার ক্ষমতা৷ এটি স্ট্যান্ডার্ড ডেস্কটপ সংস্করণেও দেখা যায়। এটি শুধুমাত্র একটি আধুনিক সমতুল্য৷

উইন্ডোজ 8 ব্লু মিশ্রণে একটি সাউন্ড রেকর্ডার যোগ করে (শ্লেষের উদ্দেশ্যে)।

“উইন্ডোজ ব্লু”-এ এক ঝলক। নতুন উইন্ডোজ 8 আপডেটের জন্য কী আশা করা যায়

ক্যালকুলেটরের মতো, এটি ডেস্কটপ সংস্করণের মতোই কাজ করে, তাই এটি অনেকটা।

অবশেষে, একটি "মুভি মোমেন্টস" অ্যাপ রয়েছে৷

“উইন্ডোজ ব্লু”-এ এক ঝলক। নতুন উইন্ডোজ 8 আপডেটের জন্য কী আশা করা যায়

এটি মুভি মেকারের একটি খুব প্রাথমিক "হতে চাই" সংস্করণ। মুভি মোমেন্টস আপনাকে আপনার ভিডিওগুলিতে ক্যাপশন যোগ করতে দেয় এবং তাদের সাথে আরও কিছু অপ্রয়োজনীয় জিনিস করতে দেয়৷ মুভি মেকার এতটা চিত্তাকর্ষক ছিল না, তাই কোন অভিযোগ নেই।

উইন্ডোজ 8 ব্লু ইন্টারনেট এক্সপ্লোরার 10 কে 11 সংস্করণে আপগ্রেড করে। এতে আধুনিক/মেট্রো-স্টাইলের সোয়াইপ নেভিগেশন অন্তর্ভুক্ত থাকবে, প্রয়োজনে যখন ডেস্কটপে প্রোগ্রামটি ব্যবহার করা খুব সহজ হবে। আধুনিক অ্যাপটিতে একটি নতুন বিকল্প রয়েছে যা আপনাকে ট্যাবগুলিকে সিঙ্ক করতে দেয়৷ এছাড়াও, ইন্টারনেট এক্সপ্লোরারে "শেয়ার" বিকল্পটি আপনাকে অ্যাপের একটি স্ক্রিনশট শেয়ার করার অনুমতি দেবে, কেবল প্রশ্নে থাকা পৃষ্ঠার লিঙ্ক শেয়ার করার বিপরীতে। এটি আপনার মধ্যে যারা একটি AJAX পৃষ্ঠার একটি স্ক্রিনশট শেয়ার করতে চান তাদের জন্য দুর্দান্ত যা লিঙ্ক করা যাবে না৷

অন্যান্য বড় ইন্টারফেসের উন্নতির জন্য, অ্যাপগুলিকে টেনে আনলে অর্ধেক স্ক্রিনে স্ন্যাপ করতে সক্ষম হবে, আপনাকে দুটি অ্যাপ পাশাপাশি খোলা দেখতে দেবে। কীবোর্ডটিও কিছুটা বিফ করা হয়েছে। সংখ্যা এবং অক্ষর ডায়াক্রিটিকগুলি এখন আরও অ্যাক্সেসযোগ্য:আপনার কাছে থাকা বিকল্পগুলি দেখতে আপনাকে কেবল একটি কী ধরে রাখতে হবে। উদাহরণস্বরূপ, "Q" চেপে ধরে রাখলে "1" নম্বর সহ সেই কীটির সাথে সংযুক্ত অন্যান্য বিকল্প অক্ষরগুলি আপনাকে উপস্থাপন করবে৷

এটি কখন মুক্তি পাবে?

আমি সম্পূর্ণরূপে নিশ্চিত নই যে উইন্ডোজের উইন্ডোজ ব্লু-এর জন্য কখন একটি রিলিজ তারিখ থাকবে, তবে এটি এই বছরের কোনো এক সময় ঘটতে পারে, ওয়েবের আশেপাশের সূত্রের মতে যা ফাঁসগুলি ট্র্যাক করেছে। অবশ্যই, দেখে মনে হচ্ছে তারা খুব বেশি কাজ করে ফেলেছে। এখন, MS-এর জন্য যা করা বাকি আছে তা হল কিছু অ্যাপের উন্নতি করা যা এটি সংগ্রহস্থলে যোগ করেছে (যেমন "মুভি মোমেন্টস" অ্যাপ)। আমরা এখানে অ্যাপস সম্পর্কে যা বলেছি তা চূড়ান্ত নয়। তারা মুক্তির সময় দ্বারা উন্নত দ্বারা বিষয় হয়. উইন্ডোজ ব্লু-এর অগ্রগতি এখন পর্যন্ত কেমন দেখাচ্ছে তা কেবলমাত্র একটি উঁকিঝুঁকি!

আমরা আপনার প্রতিক্রিয়া দেখতে চাই

যদিও এটি উইন্ডোজের উল্লেখযোগ্য ওভারহল নয়, এখানে অনেক কিছু আলোচনা করার আছে। উইন্ডোজের নতুন বৈশিষ্ট্যগুলি সম্পর্কে আপনি কী বলতে চান তা দেখার জন্য আমরা অপেক্ষা করতে পারি না, তাই যত তাড়াতাড়ি আপনি পারেন নীচে একটি মন্তব্য করুন!


  1. যারা Windows 10 v1809 ইন্সটল করেছেন তাদের জন্য ডেটা লসের সমস্যা কিসের কারণ

  2. Windows 10 v809-এর জন্য Windows ADK-এ নতুন কী আছে

  3. Nougat এ নতুন কি আছে? এটা আপডেট মূল্য?

  4. উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তাগুলি কী কী?