কম্পিউটার

যারা Windows 10 v1809 ইন্সটল করেছেন তাদের জন্য ডেটা লসের সমস্যা কিসের কারণ

Windows 10 v1809 অক্টোবর 2018 আপডেট এখন পর্যন্ত সবচেয়ে খারাপ বাগ দ্বারা আঘাত করা হয়েছে। অনেক ব্যবহারকারী যারা এটিতে আপগ্রেড করেছেন তাদের ব্যবহারকারী ফোল্ডার থেকে ফাইল হারিয়ে যাওয়ার কথা জানিয়েছেন। এটি Windows 10-এ একটি বাগ বলে প্রমাণিত হয়েছে আপগ্রেড সেই ফাইলগুলিকে মুছে দিয়েছে কারণ মাইক্রোসফ্ট কি কল করছে জানা ফোল্ডার রিডাইরেকশন (KFR) রিডাইরেকশন সমস্যা . মাইক্রোসফ্ট এখন ISO এবং মিডিয়া ক্রিয়েশন অফারগুলির সাথে একটি নির্দিষ্ট সংস্করণ চালু করছে, যখন যারা ইতিমধ্যে v1809 তে আপডেট করেছে তারা ফিক্সের অংশ হিসাবে একটি ক্রমবর্ধমান আপডেট 17763.55 (KB4464330) পাচ্ছে। এখন যারা Windows 10 v1809 ইন্সটল করেছেন তাদের জন্য ডেটা হারানোর সমস্যা কিসের কারণে তা গভীরভাবে জেনে নেওয়া যাক।

Windows 10 v1809-এ ডেটা হারানোর কারণ কী

পরিচিত ফোল্ডার পুনঃনির্দেশ একটি কৌশল যা একজনকে উইন্ডোজ এক্সপ্লোরারে যেখানে প্রদর্শিত হবে তা পরিবর্তন না করেই ডাউনলোড, সঙ্গীত, ডকুমেন্টস, ওয়ানড্রাইভ ইত্যাদির মতো ফোল্ডারগুলির ডিফল্ট অবস্থান পরিবর্তন করতে দেয়৷

যখন v1809 পরীক্ষার অধীনে ছিল, তখন কয়েকজন ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে যখন এই কৌশলটি ব্যবহার করা হয়েছিল, তখন তাদের সেই ডিফল্ট অবস্থানে খালি ফোল্ডারের একটি অতিরিক্ত অনুলিপি ছিল। Microsoft একটি কোডের নতুন সেট যোগ করেছে এই খালি, ডুপ্লিকেট পরিচিত ফোল্ডারগুলি সরাতে অক্টোবর 2018 আপডেটে। এই পরিবর্তনটি আপডেট ক্রমটিতে আরেকটি পরিবর্তনের সাথে মিলিত হয়েছে, ফলে মুছে ফেলা হয়েছে মূল "পুরানো" ফোল্ডার অবস্থান এবং তাদের বিষয়বস্তু, শুধুমাত্র নতুন "সক্রিয়" ফোল্ডার অক্ষত রেখে।

যারা Windows 10 v1809 ইন্সটল করেছেন তাদের জন্য ডেটা লসের সমস্যা কিসের কারণ

আরও অবাক করার মতো বিষয় হল যে এটি একটি দূরবর্তী সমস্যা যা এই সংস্করণটি ইনসাইডারের সাথে থাকাকালীন ব্যবহারকারীদের একটি সেট দ্বারা রিপোর্ট করা হয়েছিল। যেহেতু ফিডব্যাক হাব ভোটিং এর উপর ভিত্তি করে, তাই এই প্রধান সমস্যাটি চাপা পড়ে গিয়েছিল কারণ এটি সমস্ত ব্যবহারকারীদের কাছ থেকে অনেক ভোট পায়নি। টুইটারে @WithinRafael দ্বারা শেয়ার করা হয়েছে, এটা বেশ স্পষ্ট যে মাইক্রোসফ্ট এটিকে উপেক্ষা করেছে। ফাইল মুছে ফেলার আশেপাশে থাকা যেকোন সমস্যাকে IMO অবশ্যই গুরুত্ব সহকারে নিতে হবে।

যারা Windows 10 v1809 ইন্সটল করেছেন তাদের জন্য ডেটা লসের সমস্যা কিসের কারণ

উইন্ডোজ টিম আরও যোগ করে যে ব্যবহারকারীর ফাইলগুলি নিম্নলিখিত পরিস্থিতিতে মুছে ফেলা হয়েছিল:

  1. অবস্থান পরিবর্তন করার সময় যদি c:\users\username\documents-এর বিষয়বস্তু D:\documents-এ সরানো না হয়, তাহলে একজন ব্যবহারকারীও এই সমস্যার সম্মুখীন হতে পারেন।
  2. যখন ব্যবহারকারী তাদের ফোল্ডারগুলিকে OneDrive-এর অন্য ফোল্ডারে পুনঃনির্দেশিত করতে বেছে নেন কিন্তু বিদ্যমান ফাইলগুলিকে নতুন অবস্থানে না সরানো বেছে নেন। যেহেতু এই ফাইলগুলি সরানো হয়নি, অক্টোবর আপডেট সেগুলিকে ডুপ্লিকেট ফোল্ডার হিসাবে বিবেচনা করেছে এবং সেগুলি মুছে দিয়েছে৷
  3. যদি অটোসেভ ফিচার চালু করতে সেটিংস সহ OneDrive ক্লায়েন্টের একটি প্রাথমিক সংস্করণ ব্যবহার করে জ্ঞাত ফোল্ডার পুনঃনির্দেশ ব্যবহার করা হয়। ক্লায়েন্ট পুরানো ফাইলগুলিকে নতুন অবস্থানে সরাননি৷

সুতরাং যদি ফাইলগুলি পুরানো জায়গায় রেখে দেওয়া হয় তবে সেগুলি আপডেটের মাধ্যমে সরিয়ে দেওয়া হয়। এখন এখানে আমি যা বিস্মিত. কেন ব্যবহারকারীরা একটি নতুন অবস্থানে স্থানান্তর করার পরে ফাইলগুলি ছেড়ে যেতে বেছে নিলেন? দ্বিতীয়ত, কেন তারা এই ফোল্ডারগুলি দেখছিল যখন তারা ইতিমধ্যেই একটি নতুন অবস্থানে স্থানান্তরিত হয়েছিল?

একটি সম্পর্কিত নোটে - এই জাতীয় মন্তব্যগুলি মাইক্রোসফ্টের জন্য উদ্বেগের কারণ হওয়া উচিত:

উইন 10 আপডেটগুলি অপ্রত্যাশিত। প্রতিবার স্বয়ংক্রিয় আপডেটগুলি (যা আমি নিষ্ক্রিয় করতে পারি না) ঘটলে আমি মৃত্যুকে ভয় পাই। একটি আপডেটের পরে আরও একটি ইনস্টল করা সফ্টওয়্যার কাজ করা বন্ধ করে এবং পুনরায় ইনস্টল করতে হবে। আমার কাছে কোনো ভাইরাস বা ক্র্যাকড সফটওয়্যার নেই। শেষ Win 10 আপডেটটি আমার 2টি ল্যাপটপ এবং 1টি ডেস্কটপে MBR (মাস্টার বুট রেকর্ড) কে দূষিত করেছে। 3টি কম্পিউটার একই সময়ে একই আপডেট করেছে এবং MBRs করাটা কাকতালীয় নয়। মাইক্রোসফ্ট শুধুমাত্র এই ক্ষতির জন্য $900 পাওনা. আমি প্রতিটি কম্পিউটারের জন্য $300 খরচ করেছি ড্রাইভগুলি সরাতে এবং নতুন ড্রাইভ স্থাপন করতে যাতে আমি আমার ডেটা রাখতে পারি যা পুরানো হার্ড ড্রাইভে দূষিত হয়নি। উন্নত সেটিংসে ব্যক্তিগত ডেটা ফাংশন না হারিয়ে "রিসেট উইন 10" সমস্ত 3টি কম্পিউটারে কাজ করছে না৷ ঈশ্বরকে ধন্যবাদ, ব্যাকআপ হিসাবে আমার কাছে 3টি অতিরিক্ত SSD ছিল, কিন্তু পুরানো হার্ড ড্রাইভের মধ্য দিয়ে যাওয়া এবং বিভিন্ন অবস্থানে সমস্ত ডেটা সংরক্ষণ করা একটি ঝামেলা। আমি MAC-তে স্যুইচ করছি এবং PC-এর সাথে সম্পর্কিত সমস্ত কিছু বাদ দিচ্ছি – PERIOD!

আপনি যদি আপনার ডেটা ফাইলগুলি হারিয়ে ফেলে থাকেন তবে আপনি সেই ফাইলগুলি পুনরুদ্ধার করার চেষ্টা করতে পারেন৷

Windows 10 v1809 অক্টোবর 2018 আপডেট এখন আবার ডাউনলোডের জন্য উপলব্ধ। আপনি যদি এখনও নিরাপদে খেলতে চান তবে আপনি এই বৈশিষ্ট্য আপডেটের ইনস্টলেশন পিছিয়ে দিতে পারেন৷

যারা Windows 10 v1809 ইন্সটল করেছেন তাদের জন্য ডেটা লসের সমস্যা কিসের কারণ
  1. Windows 10 এ ফোর্টমিডিয়া এক্সটেনশন আপডেট কি?

  2. 64-বিট উইন্ডোজ 11/10 এর জন্য সর্বাধিক মেমরি (RAM) সীমা কত?

  3. উইন্ডোজ আপডেট এবং আপগ্রেড এর মধ্যে পার্থক্য কি?

  4. উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তাগুলি কী কী?