কম্পিউটার

Microsoft Office 15:এটা কি মূল্যবান?

যারা উইন্ডোজ 8 প্রকাশের প্রত্যাশা করছেন তাদের জন্য, আপনি সম্ভবত মাইক্রোসফ্ট তার অফিস পণ্য সম্পর্কে কী করবে সে সম্পর্কে কিছুটা কৌতূহলী ছিলেন। মাইক্রোসফ্ট অফিসের একটি নতুন সংস্করণ (সংস্করণ 15) সম্পর্কে কিছুক্ষণ আগে তথ্যটি এসেছে যা মেট্রো ইন্টারফেসে নির্বিঘ্নে কাজ করবে। শুধু একটি প্রশ্ন আছে:এটি ব্যবহার করা কি মূল্যবান?

অফিস 15 কি অফার করবে?

মাইক্রোসফ্ট অফিস 15-এর নতুন বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে পাওয়ারপয়েন্ট স্লাইডগুলিকে এমনভাবে উপস্থাপন করার ক্ষমতা যা মূল উপস্থাপনা স্কিমের সাথে মেলে, আপনাকে একটি ডিজিটাল লেজার পয়েন্টার এবং একটি টাইমার রাখার অনুমতি দেয়, যা উপস্থাপকের জন্য সুন্দরভাবে তৈরি করা একটি ড্যাশবোর্ডের মধ্যে পাওয়া যায়। আপনি যখন আপনার Windows 8 ট্যাবলেটে একটি বাহ্যিক মনিটর সংযুক্ত করেন, তখন আপনার উপস্থাপনায় উপস্থিত লোকেরা স্লাইডগুলি দেখতে পায় যখন আপনি এখনও আপনার স্ক্রিনে ড্যাশবোর্ড দেখতে পান৷ আপনার স্লাইডগুলি উপস্থাপন করার সময় এটি আপনাকে উল্লেখযোগ্য পরিমাণে নমনীয়তা এবং আরাম দেয়। অবশ্যই, পাওয়ারপয়েন্ট যা অফার করে তার মধ্যে এটিই কিছু।

শব্দের একটি সুন্দর ইন্টারফেস আছে:

Microsoft Office 15:এটা কি মূল্যবান?

Word এর সাহায্যে, আপনি একটি "রিড মোডে" যেতে পারেন, যা আপনাকে নথিটি স্বাভাবিকভাবে পড়তে এবং প্রয়োজনীয় মন্তব্য যোগ করতে দেয়। আপনি যদি প্রচুর Word নথি ব্যবহার করেন তবে এটি আপনাকে আপনার গবেষণায় একটি বিশাল পাঞ্চ প্যাক করতে দেয়। আপনি যদি স্ক্রিনশটে লক্ষ্য করেন, ইন্টারফেসটি প্রথাগত ডেস্কটপে খোলে। এটি এক ধরণের অদ্ভুত ছিল, আমি বুঝতে পেরেছি যে এটি মেট্রো ইন্টারফেসে কঠোরভাবে কাজ করবে। অফিস স্যুট কাজ করে মেট্রো অ্যাপের মতো, কিন্তু ইন্টারফেসের ভিতরে নেই।

ওয়ার্ডের বিষয়ে ফিরে যান, এটি পিডিএফ ফাইলগুলি খুলতে পারে, যার অর্থ এটি করার জন্য আপনাকে আর অ্যাডোব রিডারের প্রয়োজন হবে না। আপনি ইন্টারনেট জুড়ে একাধিক ডিভাইসের সাথে নথিগুলি ভাগ করতে চান কিনা তার উপর নির্ভর করে আপনি যা সংরক্ষণ করতে চান তা ক্লাউডে বা স্থানীয়ভাবে সংরক্ষণ করা যেতে পারে। আপনার কাজ বাড়িতে নিয়ে যাওয়ার জন্য এটি বিশেষভাবে উপযোগী!

আপনি যদি একটি IMAP অ্যাকাউন্ট যোগ করেন তাহলে Outlook এখন আপনাকে "অ্যাকাউন্ট যোগ করুন" ডায়ালগ থেকে আপনার মেল অফলাইনে কতক্ষণ সংরক্ষণ করতে চান তা নির্দিষ্ট করতে দেয়। তা ছাড়া, একটি অ্যাকাউন্ট যোগ করা প্রায় একই রকম।

Microsoft Office 15:এটা কি মূল্যবান?

ইন্টারফেসটিও আউটলুক 2010-এর মতোই আশ্চর্যজনকভাবে অনুরূপ, কিন্তু আমি অবশেষে কিছু সার্থক দেখেছি:তারা IMAP মেলবক্সে বিজ্ঞপ্তিগুলি ঠিক করেছে৷ Outlook 2010-এ, আমি ডিফল্টরূপে বিজ্ঞপ্তি পাই না এবং যখনই নতুন মেল আসে তখন আমাকে অবহিত করার জন্য প্রোগ্রামটির জন্য একটি নিয়ম যোগ করতে হয়। আউটলুক 2013 এই সমস্যাটি সোজা করে দিয়েছে বলে মনে হচ্ছে। 2010 সালে আমি যে জগাখিচুড়ির মুখোমুখি হয়েছিলাম তার থেকে ইন্টারফেসটি নিজেই একটু বেশি নেভিগেবল৷

এছাড়াও, Outlook 2010 ব্যবহার করা প্রায় 200MB RAM এর বিপরীতে, Outlook 2013 তুলনামূলকভাবে অনুরূপ সেটিংস এবং অ্যাকাউন্টগুলির সাথে একটি স্থির 35MB RAM ব্যবহার করে বলে মনে হয়। এটি অবশ্যই কিছু প্রশংসা প্রাপ্য। ওহ, এবং এখানে আরেকটি বিক্রয় বিন্দু:ইমেলের উত্তরগুলি এখন প্রোগ্রামের ইন্টারফেসের সাথে ইন-লাইন, যার অর্থ হল উত্তরগুলির জন্য প্রোগ্রামটি একটি নতুন উইন্ডো খুলবে না। এবং Windows 7-এ যেমন Aero Peek আছে, আউটলুক এখন ইন্টারফেসের প্রতিটি বিভাগে আপনার মাউস পয়েন্টার ঘোরার মাধ্যমে আপনার ক্যালেন্ডার এবং অন্যান্য জিনিসগুলির পূর্বরূপ দেখতে দেয়৷

আমাদের পরবর্তী স্টপ OneNote 2013-এ, অফিস 15 (2013) প্রিভিউতে অন্তর্ভুক্ত শেষ প্রোগ্রাম। এর ইন্টারফেসটি বেশ সহজ:

Microsoft Office 15:এটা কি মূল্যবান?

এর বাইরে, আর কিছু দেখার নেই। অবশ্যই, এটি হতে পারে কারণ মাইক্রোসফ্ট একটি প্রকৃত নোটবুক অনুকরণ করার চেষ্টা করছে। এটি ছাড়াও, আপনি একটি টাচস্ক্রিন ব্যবহার না করলে আপনি আর কিছুই পাবেন না, যা আপনাকে আপনার নোটের মধ্যে নির্বাচিত উপাদানগুলির সাথে একটি রেডিয়াল ইন্টারফেস অফার করে৷

নতুন এক্সেল ইন্টারফেসটিও খুব মার্জিত, বিশেষ করে যখন আপনি চার্ট তৈরি করতে চান। যারা এক্সেলে নতুন এবং যারা কিছু সময় বাঁচাতে চান তাদের জন্য আরও সম্ভাব্যতা অফার করার জন্য চার্ট ডিজাইনারকে পুনরায় ভ্যাম্প করা হয়েছে।

Microsoft Office 15:এটা কি মূল্যবান?

অফিস 15 ব্যবহার করার অসুবিধাগুলি

অফিস 15 একটু তাড়াহুড়ো করে কাজ করা হয়েছে বলে মনে হচ্ছে, বিশেষত যেহেতু এটি এর ক্লাউড-চালিত বৈশিষ্ট্যগুলির পিছনে আসল শক্তি ব্যবহার করে না। অফিস 2010 এর তুলনায়, অফিস 2013 অবশ্যই অনেক বেশি উড়ে যায়। যাইহোক, আমি এই সত্যটি সম্পর্কে কথা বলছি যে এটিতে অনেক কিছুর সম্ভাবনা থাকতে পারে।

ধরা যাক আপনি Excel এ স্প্রেডশীটে কারো সাথে কাজ করছেন। আপনি চালিয়ে যাওয়ার আগে আপনাকে ফাইলটি সংরক্ষণ করতে হবে এবং অন্য ব্যক্তির সম্পাদনা এবং সংরক্ষণ শেষ করার জন্য অপেক্ষা করতে হবে। আপনি নিজেও এটিতে কাজ করতে পারেন। অফিস বিভিন্ন উপায়ে ক্লাউডের সুবিধা নিতে পারে, কিন্তু এটি তা করছে না। প্রকৃতপক্ষে, এমন অনেকগুলি পরিস্থিতি রয়েছে যেখানে সহযোগিতা অফিসগুলিকে আরও বেশি উত্পাদনশীল করে তুলবে৷

অফিস 15-এর সাথে আমার আরেকটি পোষ্য প্রস্রাব হল যে এটিতে সেই মেট্রো লুক রয়েছে, কিন্তু এটি আপনাকে অ্যাপ্লিকেশনটিকে পূর্ণ-স্ক্রীন করার বিকল্প দেয় না (বা হতে পারে এবং আমি লক্ষ্য করিনি?)।

অফিস 15 কি মূল্যবান?

ক্লাউড প্রযুক্তির সাথে কল্পনার অভাব এবং পূর্ণস্ক্রীন ব্যবহার করার অক্ষমতা সত্ত্বেও, এটি কতটা করতে পারে সে সম্পর্কে অনেক কিছু বলার আছে। যোগ করা বৈশিষ্ট্যের পরিমাণ এবং অবিশ্বাস্যভাবে চটকদার ইন্টারফেস অফিস 15 কে অফিস 2010 এর বিপরীতে অবশ্যই সার্থক করে তোলে।

কম রিসোর্স ব্যবহার এটিকে কম থেকে মিড-রেঞ্জের কম্পিউটারের জন্য একটি আদর্শ অ্যাপ্লিকেশন করে তোলে, যখন অফিস 2010 সঠিকভাবে চালানোর জন্য আপনার মধ্য থেকে উচ্চ-এন্ডের কিছু প্রয়োজন হবে। আউটলুক চমত্কার এবং আমি পছন্দ করি যে এটি প্রতি 5 সেকেন্ডে কীভাবে জমে না। মাইক্রোসফ্ট অফিসের IMAP ব্যবহারকারীদের চেয়ে আর কেউ খুশি হতে পারে না, যারা এখন নতুন বার্তা এলে যথাযথ বিজ্ঞপ্তি পান। প্রোগ্রাম করাটা বিরক্তিকর ছিল আমাকে অবহিত করার জন্য আউটলুক৷

শেষ পর্যন্ত, আমাকে যা বলতে হবে তা হল অফিসের নতুন সংস্করণে অফার করার জন্য অনেক কিছু রয়েছে এবং উপেক্ষা করা উচিত নয়। যদিও Windows 8-এ মেট্রো ইন্টারফেস দ্বারা লোকেরা বিরক্ত হতে পারে, অফিস 15 মেট্রোর চেহারা এবং অনুভূতির চমৎকার ব্যবহার করে, আপনি যা করছেন তার একটি কম বিশৃঙ্খল দৃষ্টিভঙ্গি দেয়। এটি সম্ভবত এক চিত্তাকর্ষক পণ্য মাইক্রোসফ্ট এই পতনের সাথে আসছে। পরের বছর এর মুক্তির জন্য সাথে থাকুন!

এখন আপনার আলোচনার পালা!

আপনি যদি এই কথোপকথনে যোগ করার জন্য কিছু ফলপ্রসূ কিছু পেয়ে থাকেন, বা আপনি যে প্রশ্নের উত্তর চান, তাহলে মন্তব্য বিভাগে নিজেকে স্বাচ্ছন্দ্য বোধ করুন। আমরা সেখানে কথা বলতে থাকব!


  1. আইপ্যাডের জন্য মাইক্রোসফ্ট অফিসের পর্যালোচনা

  2. লিনাক্সে কীভাবে মাইক্রোসফ্ট অফিস পাবেন

  3. কীভাবে একটি Chromebook এ Microsoft Office অ্যাক্সেস করবেন

  4. কিভাবে মাইক্রোসফট অফিসকে অন্য কম্পিউটারে স্থানান্তর করা যায়