কম্পিউটার

Windows 7 এর জন্য 5 সিস্টেম তথ্য গ্যাজেট

আপনি যদি Windows 7-এ গ্যাজেট সাইডবারের একজন বড় অনুরাগী হন এবং জানতে চান যে আপনি কিছু খুব শালীন জিনিস কোথায় পেতে পারেন, আপনি সঠিক জায়গায় আছেন। টাস্ক ম্যানেজার বা কিছু চিজি সিপিইউ মিটার গ্যাজেট ব্যবহার না করে ব্যক্তিগতভাবে সিস্টেমের স্বাস্থ্য ট্র্যাক করার ক্ষমতার অভাব ছিল মানুষের সবচেয়ে বড় সমস্যাগুলির মধ্যে একটি। আপনি যদি সেই ব্যক্তিদের মধ্যে একজন হন, আমি আপনাকে কয়েকটি ডেস্কটপ গ্যাজেট দেখাতে চলেছি যা আপনাকে সাইডবারটি সরিয়ে দেওয়ার বিষয়ে পুনর্বিবেচনা করতে পারে।
কখনও কখনও, আপনি জানতে চান যে আপনার হার্ড ড্রাইভ, নেটওয়ার্ক, বা জিপিইউ অতিরিক্ত ব্যবহার করা হচ্ছে কিনা এমন টন থার্ড-পার্টি অ্যাপ্লিকেশনগুলির সাথে মোকাবিলা না করেই যা কেবল স্ক্রীনের জায়গা নেয়৷ সাইডবারের সাহায্যে, আপনি সেই স্ক্রীন স্পেস সংরক্ষণ করার সময় আপনি যে তথ্য চান তার উপর নিয়ন্ত্রণ পাবেন। চলুন দেখে নেওয়া যাক!

1. দৈত্য CPU মিটার

Windows 7 এর জন্য 5 সিস্টেম তথ্য গ্যাজেট

আপনি জানেন না যে আপনার CPU সত্যিই কোনো অ্যাপ্লিকেশন দ্বারা অপব্যবহার করা হচ্ছে কিনা যদি আপনি নিশ্চিত না হন যে এটি আপনার CPU-এর সম্পূর্ণ কোর ব্যবহার করছে কিনা। মাল্টি-কোর CPU-এর সাথে, অ্যাপ্লিকেশনগুলি খুব কমই আপনার CPU পাওয়ারের 100 শতাংশ ব্যবহার করে, কিন্তু তারা একটি কোরের 100 শতাংশ ব্যবহার করতে পারে। আপনার কোরগুলির মধ্যে একটি "সমস্ত CPU মিটার" এর মতো মাল্টি-কোর CPU মিটারের সাথে অপব্যবহার করছে কিনা তা খুঁজে বের করুন৷

সমস্ত CPU মিটারের সাথে, আপনি আপনার BIOS তথ্য এবং অন্যান্য জিনিস যেমন মাদারবোর্ড মডেল, CPU তাপমাত্রা, প্রতি কোর CPU ব্যবহার, RAM ব্যবহার, বিনামূল্যে RAM গণনা, এবং মোট RAM পরিমাণ পাবেন। আপনার হার্ডওয়্যার-সফ্টওয়্যার মিথস্ক্রিয়াগুলির সাথে ঘটে এমন সমস্যাগুলি নির্ণয় করার জন্য তথ্যটি যথেষ্ট।

CPU মিটার।

2. নেটওয়ার্ক মিটার

Windows 7 এর জন্য 5 সিস্টেম তথ্য গ্যাজেট

সহজেই আপনার নেটওয়ার্ক নিরীক্ষণ এবং আপনার সংযোগ ট্র্যাক করার উপায় ছাড়া আপনার কম্পিউটার সম্পূর্ণ হয় না। আপনার যদি একটি ল্যাপটপ থাকে এবং বিনামূল্যে ওয়াইফাই হটস্পট ব্যবহার করেন তবে এটি একটি গডসেন্ড হবে। গ্যাজেটটি আপনাকে আপনার সাথে সংযুক্ত নেটওয়ার্কের গতি বলবে, সেই গতি পরীক্ষা করবে, আপনার কাছে কতটা সংকেত আছে তা দেখাবে, আপনার ইনপুট/আউটপুট ট্র্যাক করবে, আপনাকে আপনার আইপি দেখাবে এবং এমনকি নেটওয়ার্কটি সুরক্ষিত কিনা তা নির্ধারণ করবে। আপনি যদি একটি মিটারযুক্ত সংযোগে থাকেন তবে এটি আপনাকে দেখাবে যে আপনি সীমাতে না পৌঁছানো পর্যন্ত আপনি কতটা ব্যান্ডউইথ রেখে গেছেন!

নেটওয়ার্ক মিটার

3. GPU মিটার

Windows 7 এর জন্য 5 সিস্টেম তথ্য গ্যাজেট

ওহ, আমার জিপিইউ কেমন করছে তা দেখার জন্য আমি অ্যাপ্লিকেশনগুলি ডাউনলোড করতে কীভাবে ঘৃণা করি। এই একেবারে ভয়ঙ্কর! আমিও ভাবছি কেন টাস্ক ম্যানেজার এটিকে অন্তর্ভুক্ত করেনি। আপনার জিপিইউ কীভাবে পারফর্ম করছে তা জানা আপনাকে গেম এবং ওভারক্লকিং পরীক্ষায় সমস্যাগুলি সংশোধন করতে সহায়তা করতে পারে। ঠিক আছে, একটি গ্যাজেট এখন বিদ্যমান যা আপনাকে এই সব দেখাতে পারে এবং তাপমাত্রা, শেডার ঘড়ি এবং ফ্যানের গতির মতো তথ্য দিতে পারে।

GPU মিটার।

4. ব্যাটারি মিটার

Windows 7 এর জন্য 5 সিস্টেম তথ্য গ্যাজেট

হ্যাঁ, আপনার টাস্কবারের নীচে ডানদিকে একটি ব্যাটারি মিটার রয়েছে৷ এটি সুন্দর এবং সুন্দর, কিন্তু এটি কি আপনাকে বলে যে চার্জ করার সময় ব্যাটারি কতটা কারেন্ট পাচ্ছে? ব্যাটারি মিটার গ্যাজেট দিয়ে আপনি বলতে পারবেন আপনার ব্যাটারিতে আসলে কতটা চার্জ যাচ্ছে এবং এমনকি কতটা রস বাকি আছে তাও বলতে পারবেন। উইন্ডোজ ব্যাটারি স্তরে রাখে সেই অকেজো শতাংশ মান সম্পর্কে আমি কথা বলছি না। আমি মিলিঅ্যাম্প ঘন্টার কথা বলছি (mAh) আপনি নিজেই ব্যাটারিতে রেখে গেছেন। এটি আপনাকে যা ঘটছে তার অনেক বেশি সঠিক চিত্র দেয়। এর সাথে যোগ করা হয়েছে, কম্পিউটার বন্ধ হওয়ার সময় আপনার কাছে এখনও রস অবশিষ্ট আছে কিনা তা দেখে আপনি উইন্ডোজ আপনাকে তার ব্যাটারি স্তরের সতর্কতা সহ মিথ্যা অ্যালার্ম দিচ্ছে কিনা তাও বলতে পারেন৷

ব্যাটারি মিটার।

5. ড্রাইভ মিটার

Windows 7 এর জন্য 5 সিস্টেম তথ্য গ্যাজেট

ড্রাইভ মিটার গ্যাজেট আপনাকে আপনার ড্রাইভ সম্পর্কে প্রতিটি ক্ষুদ্র তথ্য দেখায় যা আপনি সম্ভবত কল্পনা করতে পারেন। এটি শুধু হার্ড ড্রাইভের তথ্য প্রদর্শন করে না। আপনার ফ্ল্যাশ ড্রাইভ এবং ডিভিডি/ব্লু-রে ড্রাইভগুলিও কীভাবে করছে তা আপনি দেখতে পাবেন। এবং মনে করবেন না এটি কেবল একটি ড্রাইভ স্পেস গ্যাজেট, হয়। এটি আপনাকে আপনার সমস্ত ড্রাইভ কার্যকলাপ দেখায়, যাতে আপনি জানেন যে আপনি কত দ্রুত ডেটা স্থানান্তর করছেন। অবশ্যই, উইন্ডোজ 8 এটি টাস্কবারে একত্রিত থাকবে। এই সময়ের জন্য, আপনি এখানে ড্রাইভ মিটার ডাউনলোড করতে পারেন।

আরো গ্যাজেট পেয়েছেন?

আমি দেখতে চাই যে আপনার কাছে অন্য কোন গ্যাজেটগুলি দরকারী হতে পারে৷ এই গ্যাজেটগুলি সম্পর্কে আলোচনা করতে নীচে একটি মন্তব্য করুন এবং কিছু নতুন যা আপনি খুঁজে পেয়েছেন৷ আসুন আপনার কাছ থেকে শুনি!


  1. Windows 2022 এর জন্য 10 সেরা CPU বেঞ্চমার্ক সফ্টওয়্যার

  2. ডিস্ক ক্লিনআপ গাইড:উইন্ডোজ এবং ম্যাক ব্যবহারকারীদের জন্য

  3. উইন্ডোজ 10 ইনস্টল করার জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তাগুলি কী কী?

  4. WUDFHost.exe দ্বারা উইন্ডোজ 10