কম্পিউটার

5 সত্যিই দুর্দান্ত মাউস অপারেশন যা আপনি উইন্ডোজে ব্যবহার করতে পারেন

মাউস পর্যবেক্ষণ করার সময়, আপনি ভাবতে পারেন, "এতে দুটি বোতাম রয়েছে, কখনও কখনও একটি চাকা এবং একটি সেন্সর রয়েছে এবং এটির মধ্যেই রয়েছে!" অন্তত উইন্ডোজে, ডান-ক্লিক করা, টেনে আনা, নির্দেশ করা এবং ডাবল-ক্লিক করা একমাত্র জিনিস নয় যা আপনি আপনার মাউস দিয়ে করতে পারেন। কিছু ক্রিয়াকলাপ রয়েছে যা আপনাকে সময় বাঁচাতে এবং আপনার ব্রাউজারে নতুন ট্যাব খোলা, পাঠ্যের একাধিক অংশ নির্বাচন করা এবং কলাম দ্বারা পাঠ্য নির্বাচন করার মতো উন্নত ক্রিয়াকলাপগুলি করতে সহায়তা করতে পারে। এই নির্দেশিকাটিতে, আপনি শিখবেন কীভাবে নিজেকে খুব বেশি চাপ না দিয়ে এটি করতে হয়।

1:ডান মাউস বোতাম দিয়ে টেনে আনা

আপনি ডান মাউস বোতাম ব্যবহার করে একটি ফোল্ডার থেকে অন্য একটি আইকন টেনে আনলে, আপনি এই মত একটি প্রসঙ্গ মেনু দিয়ে শেষ করবেন:

5 সত্যিই দুর্দান্ত মাউস অপারেশন যা আপনি উইন্ডোজে ব্যবহার করতে পারেন

এটি আপনাকে অন্য কোন হুপ্সের মধ্য দিয়ে লাফ না দিয়ে দ্রুত আইটেমগুলির কপি বা শর্টকাট তৈরি করতে দেয়। ডিফল্টরূপে, উইন্ডোজ প্রায়ই ফাইলগুলিকে টেনে আনলে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যায়। ডান মাউস বোতাম দিয়ে তাদের টেনে আনলে আপনি আরও বিকল্প পেতে পারবেন।

2:নতুন ট্যাবে লিঙ্ক খুলুন

এই ধরনের কৌশলটি তখনই কাজ করবে যখন আপনার মাউসের দুটি বোতামের মধ্যে তিনটি বোতাম বা একটি চাকা থাকে। আপনি যদি মাঝের বোতাম বা চাকা (চাকাতে টিপে) সহ একটি লিঙ্কে ক্লিক করেন, আপনি স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন ট্যাবে লিঙ্কটি খুলবেন। এটি কাজ করে যখন আপনি গবেষণামূলক প্রকল্পগুলি করছেন যা বিভিন্ন উত্সের সাথে লিঙ্ক করে এবং পৃষ্ঠাগুলির মধ্যে পিছনে না গিয়ে কিছু দ্রুত সত্যতা যাচাই করতে চান, সেগুলি লোড হওয়ার জন্য অপেক্ষা করে৷ এই কৌশলটি বেশিরভাগ ব্রাউজারে কাজ করে, কিন্তু ট্যাবযুক্ত ইন্টারফেস নেই এমন ব্রাউজারে কাজ নাও করতে পারে।

3:পাঠ্য কলাম অনুযায়ী নির্বাচন করুন

আমরা সবাই অনুভূমিকভাবে পাঠ্য নির্বাচন করতে পারি এবং এটি সাধারণত পাঠ্য নির্বাচন করার সবচেয়ে কার্যকর উপায়। কিন্তু আপনি যদি কোনো কোডের টুকরো বা অন্য কোনো ধরনের পাঠ্য থেকে নির্বাচন করছেন যার জন্য উল্লম্ব নির্বাচন প্রয়োজন? মাইক্রোসফ্ট ওয়ার্ড এবং অন্যান্য অ্যাডভান্স এডিটরগুলিতে, আপনি এই ফলাফল অর্জন করতে পাঠ্যের মাধ্যমে আপনার মাউস টেনে নিয়ে যাওয়ার সময় "Alt" কী ধরে রাখতে পারেন:

5 সত্যিই দুর্দান্ত মাউস অপারেশন যা আপনি উইন্ডোজে ব্যবহার করতে পারেন

পাঠ্যের একটি নির্বাচিত কলাম অনুলিপি এবং আটকানোর চেষ্টা করুন। আপনি দেখতে পাবেন যে ফলাফলগুলি আপনি যা নির্বাচন করেছেন তার মধ্যে রয়েছে। আপনি যখন কোড থেকে কিছু পেস্ট করতে চান তখন এটি একটি দুর্দান্ত কৌশল।

4:পাঠ্যের একাধিক অংশ নির্বাচন করুন

আপনি উইন্ডোজ এক্সপ্লোরার ইন্টারফেসের মাধ্যমে ক্লিক এবং টেনে আনার সময় "Ctrl" ধরে রাখার সাথে পরিচিত হলে, আপনার Microsoft Word এ চেষ্টা করা উচিত। আপনি আসলে পাঠ্যের একাধিক পৃথক খণ্ড নির্বাচন করতে পারেন, যেমন:

5 সত্যিই দুর্দান্ত মাউস অপারেশন যা আপনি উইন্ডোজে ব্যবহার করতে পারেন

আপনি যদি চান, আপনি এটিকে অন্যান্য অনেক বিষয়ে প্রয়োগ করতে পারেন, যেমন ওয়েবসাইটের তালিকা থেকে নির্দিষ্ট আইটেম নির্বাচন করা। কিছু ইন্টারফেস এই ধরনের নির্বাচনের অনুমতি দেয় না, কিন্তু যখন তারা করে তখন এটি দুর্দান্ত। আপনি গুরুত্বপূর্ণ মনে করেন এমন একটি নথির টুকরো সংগ্রহ করতে পারেন, এই কৌশলটি দিয়ে সেগুলি ছিনিয়ে নিতে পারেন এবং সেগুলিকে অন্য একটি নথিতে আটকে দিতে পারেন যাতে আপনি যা গুরুত্বপূর্ণ মনে করেন তা রয়েছে৷

5:Windows Explorer-এ লুকানো জিনিস খুঁজুন

আপনার প্রসঙ্গ মেনু একটি গল্পের শুরু মাত্র। আপনার হার্ড ড্রাইভ বা ফাইলের মতো কিছু ডান-ক্লিক করার সময় "Shift" ধরে রাখার চেষ্টা করুন। "এতে পাঠান" মেনুটি অনেক বড় হয়ে যায় এবং আপনি প্রসঙ্গ মেনুতে আরও বিকল্প পাবেন। এটা আপনার Windows পাওয়ার ব্যবহারকারীদের জন্য একটি সুন্দর কৌশল!

আশা করি আপনি এটি পছন্দ করেছেন!

আপনার যদি কোনো নতুন ধারণা এবং কৌশল থাকে যা অন্য পাঠকরা ব্যবহার করতে পারে, নীচে মন্তব্য করে আমাদের জানান!


  1. অ্যাক্টিভেশন ছাড়া আপনি কতক্ষণ উইন্ডোজ 11/10 ব্যবহার করতে পারেন?

  2. আপনি কতবার উইন্ডোজ অ্যাক্টিভেশন কী ব্যবহার করতে পারেন?

  3. উইন্ডোজে প্রস্তাবিত অ্যাকশন কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করতে পারেন?

  4. আপনি কি নিয়মিত মাউস হিসাবে একটি গেমিং মাউস ব্যবহার করতে পারেন?