কম্পিউটার

PBM ফাইল সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার?

যখন থেকে কম্পিউটারগুলি যোগাযোগযোগ্য হয়ে উঠেছে, আপনি প্রযুক্তি এবং বিনোদনের ক্ষেত্রে একটি লক্ষণীয় বৃদ্ধি দেখতে পারেন। বিনোদনের সবচেয়ে সাধারণ উৎস হল আপনার ছবি এবং অন্যান্য মিডিয়া। যদিও, বর্তমান প্রযুক্তি আপনাকে একটি নির্দিষ্ট টুল খোলার জন্য সঠিক প্রোগ্রাম চয়ন করতে বিরক্ত করে না যা একটি ফাইল সমর্থন করতে পারে। যাইহোক, এটা জেনে রাখা ভালো যে ছবি এবং অন্যান্য মিডিয়া ফাইল একই ফাইল টাইপের নয় এবং এর সাথে যুক্ত বিভিন্ন এক্সটেনশন রয়েছে। এই ধরনের একটি এক্সটেনশন হল PBM ফাইল এক্সটেনশন যা কিছু সময়ের জন্য ব্যবহারকারীদের মধ্যে জনপ্রিয়তা অর্জন করছে। আজ, আমরা PBM ফাইল কী এবং কীভাবে এটি চালাতে হয় সে সম্পর্কে একটি সংক্ষিপ্ত ভূমিকা পেতে যাচ্ছি।

PBM ফাইল সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার?

PBM ফাইল কি?

PBM এর অর্থ হল পোর্টেবল বিট ম্যাপ, যেটি আসলে নিজে থেকে একটি ডেডিকেটেড ফাইল ফরম্যাট নয়। PBM ফাইলে বাইনারি টেক্সট (1 এবং 0) থাকে। এই ফাইলের ধরনটি সাধারণত কারো কাছে একটি ফাইল প্রেরণ করতে বা এটি একটি সিস্টেমে সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। যদিও, PBM এর কোন নির্দিষ্ট সংজ্ঞা নেই, যা এটিকে অ-অভিব্যক্তিপূর্ণ করে তোলে, তবে আপনি এটিকে দুটি প্রোগ্রামের মধ্যে একটি পাইপলাইনে বিদ্যমান একটি ফাইল হিসাবে বুঝতে পারেন। এটা জানা গুরুত্বপূর্ণ যে PBM ফাইল PNG, BMP, JPG, GIF ইত্যাদির মতো জনপ্রিয় ইমেজ ফরম্যাটের কাছাকাছি কোথাও নেই। এটি শুধুমাত্র একটি টেক্সট ভিত্তিক, কালো এবং সাদা ইমেজ ফাইল যাতে বাইনারি নম্বর থাকে।

কিভাবে একটি PBM ফাইল খুলবেন?

যদিও, PBM ফাইল এক্সটেনশন ইমেজ এবং ছবিগুলির সাথে সম্পর্কিত হতে পারে তবে সেগুলি Corel PaintShop, Adobe Photoshop, Inkscape, Netpbm, xCanvas, Pro, XnView, ACD সিস্টেম বা অন্য কোন জনপ্রিয় গ্রাফিক্স এবং ফটো অ্যাপ্লিকেশনগুলির মতো কোনও প্রোগ্রামের মাধ্যমে খোলা যাবে না। এখন যেহেতু PBM ফাইলগুলি কয়েকটি বাইনারি অক্ষর ছাড়া আর কিছুই নয়, আপনি নোটপ্যাড বা নোটপ্যাড++ এর মতো যেকোনো টেক্সট এডিটর ব্যবহার করে এটি খুলতে পারেন।

PBM ফাইল সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার?

একটি PBM ফাইল খোলার সময় আপনি যে প্রধান সমস্যাগুলির মুখোমুখি হতে পারেন তা হল এটি কোনও টেক্সট এডিটর অ্যাপে খোলে না। এই ধরনের সমস্যার কারণ হতে পারে যে আপনি যে ফাইলটির সাথে কাজ করছেন সেটি একটি PBM ফাইলও নয় এবং এটি একটি বলে মনে হচ্ছে। অনেক এক্সটেনশন আছে যা আপনি PBM-এর মতোই খুঁজে পেতে পারেন। উদাহরণস্বরূপ, PBN (পোর্টেবল ব্রিজ নোটেশন), PBD (EaseUS Todo Backup) ফাইল বা PBP (PSP ফার্মওয়্যার আপডেট)। যদি আপনি একটি PBM ফাইলকে একটি ভিন্ন বিন্যাসে রূপান্তর করতে চান তবে আপনি একটি ডেডিকেটেড রূপান্তরকারী অ্যাপ্লিকেশন ব্যবহার করে সহজেই এটি করতে পারেন। নীচে একটি PBM ফাইলের উদাহরণ দেওয়া হল, যেখানে আপনি 1 এবং 0 এর বাইনারি কোড আকারে পাঠ্যগুলি দেখতে পারেন৷

PBM ফাইল সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার?

সামগ্রিকভাবে, PBM ফাইল এক্সটেনশনটি একটি সাধারণ টেক্সট ফাইলের চেয়ে বেশি নয় যদি আপনি এটি একটি পাঠ্য সম্পাদকে খোলেন। আপনি PBM ফাইলটিকে বিটম্যাপ চিত্র রূপান্তর ফিল্টারগুলির একটি সাধারণ ভাষা হিসাবে বুঝতে পারেন। এটা অবশ্যই স্পষ্ট হতে হবে যে PBM এমন কোন ফ্যাক্টর নয় যা দক্ষতার প্রতি কোন মনোযোগ দেয়। অন্য যেকোন গ্রাফিক্স ফরম্যাটে রূপান্তর করার জন্য সরঞ্জামগুলি বিকাশ করা যে কারও পক্ষে যথেষ্ট সহজ। আপনি যদি PBM ফাইল সম্পর্কে কিছু টিপস শেয়ার করতে চান, তাহলে নিচের মন্তব্যে আমাদের জানান।


  1. ব্লুটুথ 5 সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  2. Wi-Fi 6:আপনার যা জানা দরকার!

  3. সিপিইউ স্ট্রেস টেস্ট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  4. ফাইললেস ম্যালওয়্যার – এটি সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার