কম্পিউটার

StartMenuXP আপনার স্টার্ট মেনুকে XP স্টাইলে [Windows]

তে পুনরুদ্ধার করে

আপনি যদি উইন্ডোজ 7-এ প্রচুর অ্যাপ্লিকেশন ইনস্টল করে থাকেন, তাহলে আপনি দেখতে পাবেন যে আপনার স্টার্ট মেনু বিশৃঙ্খল, অগোছালো এবং আপনার প্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলি খুঁজে পাওয়া আর দ্রুত এবং সহজ কাজ নয়৷ এটিকে সবচেয়ে খারাপ করে তোলে যে আপনার কাছে যত বেশি অ্যাপ্লিকেশন থাকবে, স্টার্ট মেনু লোড হবে তত ধীর। যে কাজটি সম্পূর্ণ করতে মাত্র এক সেকেন্ড লাগে তার জন্য এখন পাঁচ সেকেন্ড প্রয়োজন।

যারা Windows XP ব্যাকগ্রাউন্ড থেকে এসেছেন এবং এর স্টার্ট মেনুর পরিচ্ছন্নতা এবং দক্ষতা পছন্দ করেন তাদের জন্য, StartMenuXP হল Windows 7 এর জন্য একটি অ্যাপ্লিকেশন যা Windows XP স্টাইলে একটি ড্রপডাউন মেনু দিয়ে W7 স্টার্ট মেনুকে প্রতিস্থাপন করতে পারে। এটি আপনার বিদ্যমান স্টার্ট মেনুতে অত্যধিক প্রয়োজনীয় সংগঠন এবং দক্ষতা যোগ করেছে, এটিকে ব্যবহার করা আনন্দদায়ক করে তুলেছে৷

StartMenuXP-এর অন্যতম বৈশিষ্ট্য হল আপনার অ্যাপ্লিকেশনগুলিকে বিভিন্ন গ্রুপে গোষ্ঠীবদ্ধ করার ক্ষমতা৷ ইনস্টলেশনের সময়, আপনি যদি "গ্রুপ" বৈশিষ্ট্যটি সক্ষম করতে চান তবে এটি আপনাকে অনুরোধ করবে৷ আমি আপনাকে এটি করার পরামর্শ দেব কারণ এটি সত্যিই আপনার অ্যাপ্লিকেশনগুলির সংগঠনে সহায়তা করে৷

StartMenuXP আপনার স্টার্ট মেনুকে XP স্টাইলে [Windows]

ইনস্টলেশনের পরে, StartMenuXP আপনার বিদ্যমান স্টার্ট মেনু প্রতিস্থাপন করবে। এই আপনি কি দেখতে হবে. আপনার সমস্ত অ্যাপ্লিকেশন এখন তাদের নিজ নিজ গোষ্ঠীতে সংগঠিত এবং বর্ণানুক্রমিকভাবে সাজানো হয়েছে।

StartMenuXP আপনার স্টার্ট মেনুকে XP স্টাইলে [Windows]

যেকোনো গ্রুপে ক্লিক করলে গ্রুপটি প্রসারিত হবে এবং গ্রুপের মধ্যে থাকা সমস্ত অ্যাপ্লিকেশন দেখাবে।

StartMenuXP আপনার স্টার্ট মেনুকে XP স্টাইলে [Windows]

আপনি যদি অনেক থার্ড-পার্টি অ্যাপ্লিকেশন ইনস্টল করে থাকেন, তাহলে আপনি দেখতে পাবেন যে সেগুলি StartMenuXP-এ সঠিক গ্রুপে অবস্থিত নয়। আপনার আইটেমগুলিকে পুনর্বিন্যাস করতে, আপনাকে কেবল একটি গ্রুপ থেকে এন্ট্রিটি অনুলিপি করতে হবে এবং অন্যটিতে পেস্ট করতে হবে৷ উদাহরণস্বরূপ, GIMP অ্যাপ্লিকেশনটি "গ্রাফিক্স" গ্রুপের পরিবর্তে "অন্যান্য" গ্রুপে অবস্থিত ছিল। আমি যা করেছি তা হল "অন্যান্য" গ্রুপে জিআইএমপি এন্ট্রিতে ডান ক্লিক করুন এবং অনুলিপি নির্বাচন করুন, তারপরে "গ্রাফিক্স" গ্রুপে ডান-ক্লিক করুন এবং পেস্ট নির্বাচন করুন। GIMP এন্ট্রি স্বয়ংক্রিয়ভাবে অন্য গ্রুপ থেকে গ্রাফিক্স গ্রুপে সরানো হয়।

একটি আরও সহজ উপায় হল সফ্টওয়্যার সহ গ্রুপ ম্যানেজার অ্যাপটি ব্যবহার করা। গ্রুপ ম্যানেজারের সাথে, আপনাকে প্রতিটি গ্রুপে উপস্থিত হওয়ার জন্য অ্যাপ্লিকেশনটি নির্বাচন করতে হবে (অ্যাপ্লিকেশনের পাশে একটি চেক রাখুন)। একটি জিনিস লক্ষ্য করুন, বিনামূল্যের সংস্করণ আপনাকে যোগ/অপসারণ/সম্পাদনা গোষ্ঠী যোগ করার অনুমতি দেয় না। আপনি শুধুমাত্র 5টি ডিফল্ট গ্রুপের সাথে খেলতে পারবেন।

StartMenuXP আপনার স্টার্ট মেনুকে XP স্টাইলে [Windows]

উন্নতি

কিছুক্ষণের জন্য StartMenuXP ব্যবহার করার পরে, আমি অ্যাপটির পরিষ্কার ইন্টারফেস এবং দুর্দান্ত সংগঠনের প্রশংসা করতে শুরু করেছি। তবে দুটি বৈশিষ্ট্য রয়েছে যা আমি আশা করি এটি বাস্তবায়ন করতে পারে:

1. মেনু চালু করতে কী-বোর্ড শর্টকাট

এই মুহূর্তে, StartMenuXP আপনাকে স্টার্ট মেনুতে ক্লিক না করেই মেনু দেখতে দেয়। এটি দুর্দান্ত হবে যদি এটি একটি কীবোর্ড শর্টকাট সহ আসতে পারে যাতে ব্যবহারকারীরা দ্রুত অ্যাপ্লিকেশন মেনু আনতে পারে৷

২. অ্যাপ্লিকেশানগুলিকে পুনর্বিন্যাস করতে টেনে আনুন এবং ড্রপ করুন

StartMenuXP-এর জন্য আপনাকে হয় অনুলিপি/পেস্ট করতে হবে অথবা আপনার অ্যাপ্লিকেশনগুলি সাজানোর জন্য গ্রুপ ম্যানেজার ব্যবহার করতে হবে। একটি ড্র্যাগ এবং ড্রপ ইন্টারফেস আরও ভাল হবে।

আপনি যদি বিশৃঙ্খলতা কমাতে চান, আপনার অ্যাপ্লিকেশনগুলিকে আরও ভালভাবে সংগঠিত করুন এবং দ্রুত অ্যাপ্লিকেশন চালু করতে সক্ষম হন, তাহলে StartMenuXp হল আপনার জন্য।

StartMenuXP


  1. কিভাবে আপনার উইন্ডোজ 11 স্টার্ট মেনুটি সর্বোত্তম উপায়ে কাস্টমাইজ করবেন

  2. আপনার Windows 10 স্টার্ট মেনুতে ফোল্ডারগুলি কীভাবে তৈরি করবেন

  3. Windows 10 এ আপনার স্টার্ট মেনু অ্যাপের তালিকা কিভাবে সংগঠিত করবেন

  4. কিভাবে ঠিক করবেন "গুরুত্বপূর্ণ ত্রুটি আপনার স্টার্ট মেনু কাজ করছে না"