কম্পিউটার

ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন

ভার্চুয়ালবক্সে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করা একটি সহজ কাজ, ভার্চুয়াল মেশিনটি বিভিন্ন OS জুড়ে ভাগ করা নয়৷ আপনি যদি আপনার কম্পিউটারকে ডুয়াল-বুট করে থাকেন এবং OS পার্টিশনের একটিতে একটি ভার্চুয়াল মেশিন তৈরি করে থাকেন, বিভিন্ন OS-এর মধ্যে ফাইল কাঠামোর পার্থক্যের কারণে, আপনি অন্য পার্টিশনে VM ফাইল অ্যাক্সেস করতে এবং খুলতে পারবেন না।

ব্যাখ্যা করার জন্য:ধরা যাক আপনি বুট ক্যাম্পের মাধ্যমে আপনার ম্যাকবুকে Win XP ইনস্টল করেছেন। যেহেতু আপনি উবুন্টু সম্পর্কে অনেক কিছু শুনেছেন এবং এটি চেষ্টা করতে চেয়েছিলেন, আপনি ভার্চুয়ালবক্স ইনস্টল করেছেন এবং আপনার ম্যাক পার্টিশনে একটি উবুন্টু ভার্চুয়াল মেশিন তৈরি করেছেন। একদিন, Win XP পার্টিশনে আপনার কাজ করার সময়, আপনি দেখতে পেলেন যে আপনাকে উবুন্টু ভার্চুয়াল মেশিনে কিছু অ্যাপ্লিকেশন অ্যাক্সেস করতে হবে। উইন্ডোজে উবুন্টু ভার্চুয়াল মেশিন খোলার কোনো উপায় নেই কারণ আপনি আপনার ম্যাক পার্টিশন অ্যাক্সেস করতে পারবেন না। এখন, ম্যাক পার্টিশনে রিবুট করার পরিবর্তে, আপনি যদি উইন্ডোজ পার্টিশনে উবুন্টু ভার্চুয়াল মেশিন অ্যাক্সেস করতে এবং খুলতে পারেন তবে এটি কি দুর্দান্ত হবে না?

আপনি যদি লিনাক্স/ম্যাক বা লিনাক্স/উইন্ডোজ ডুয়েল বুট চালান তবুও উপরের পরিস্থিতি ঘটবে। নিচের টিউটোরিয়ালটি আপনাকে দেখাবে কিভাবে আপনি আপনার ভার্চুয়ালবক্স ভার্চুয়াল মেশিনে অ্যাক্সেস পেতে পারেন তা নির্বিশেষে আপনি কোন OS-এ আছেন।

থাম্বের নিয়ম:

সর্বদা একটি NTFS পার্টিশনে আপনার ভার্চুয়ালবক্স ভার্চুয়াল মেশিন (ভিডিআই এক্সটেনশন সহ ফাইল) তৈরি করুন .

অর্থাৎ, আপনি যদি উইন্ডোজ এবং লিনাক্স/ম্যাক ডুয়াল-বুট করে থাকেন, তাহলে সবসময় আপনার উইন্ডোজ পার্টিশনে ভিডিআই ফাইল সংরক্ষণ করুন। যাদের ম্যাক এবং লিনাক্স রয়েছে তাদের জন্য, আপনাকে একটি নতুন NTFS পার্টিশন তৈরি করতে হবে আপনার বিদ্যমান হার্ড ডিস্কে বা একটি বাহ্যিক হার্ড ডিস্কে (বিশেষভাবে)।

বিভিন্ন OS

থেকে ভার্চুয়াল মেশিন অ্যাক্সেস করার সম্পূর্ণ টিউটোরিয়াল এখানে রয়েছে
  • আপনি যদি উইন্ডোজ এবং ম্যাক/লিনাক্স ডুয়েল বুট করেন তাহলে এখানে ক্লিক করুন।
  • আপনি যদি ম্যাক এবং লিনাক্স ডুয়েল বুট করেন তাহলে এখানে ক্লিক করুন৷

উইন্ডোজ এবং ম্যাক/লিনাক্স ডুয়েল বুট করা কম্পিউটারের জন্য

  • উইন্ডোজে বুট করুন
  • উইন্ডোজের জন্য ভার্চুয়ালবক্স ডাউনলোড এবং ইনস্টল করুন (যদি আপনি এটি না করে থাকেন)।
  • আপনার ভার্চুয়াল মেশিন তৈরি করুন যেমন আপনি সবসময় করেন। আপনি ভার্চুয়াল মেশিন vdi ফাইলটি যেখানে সংরক্ষণ করেন সেই ফাইলের পথটি নোট করুন।

আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং অন্য OS এ বুট করুন।

আপনি যদি Mac OS

এ থাকেন
  • MacFuse এবং NTFS-3G ডাউনলোড এবং ইনস্টল করুন। এটি আপনাকে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে অনুরোধ করবে। পুনরায় চালু করার পরে, আপনি আপনার ডেস্কটপে একটি নতুন ড্রাইভ মাউন্ট দেখতে পাবেন। সেটা হল উইন্ডোজ পার্টিশন।
  • মাকের জন্য ভার্চুয়ালবক্স ডাউনলোড এবং ইনস্টল করুন (শুধুমাত্র ইন্টেল ম্যাকের জন্য)।

এখন, আমরা আপনার ভার্চুয়ালবক্সে একটি এন্ট্রি তৈরি করতে যাচ্ছি এবং এটিকে vdi-এ নির্দেশ করতে যাচ্ছি। উইন্ডোজ পার্টিশনে ফাইল।

  • ভার্চুয়ালবক্স অ্যাপ্লিকেশন খুলুন।
  • উইন্ডোর উপরে, একটি নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করতে "নতুন" এ ক্লিক করুন৷

ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন

  • পরবর্তীতে ক্লিক করুন এবং একটি নতুন VM তৈরি করার নির্দেশনা অনুসরণ করুন যতক্ষণ না আপনি সেই পয়েন্টে পৌঁছান যেখানে এটি আপনাকে আপনার হার্ড ড্রাইভ নির্দিষ্ট করতে বলে

ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন

  • "Existing"-এ ক্লিক করুন। পরবর্তী উইন্ডোতে, "অ্যাড"-এ ক্লিক করুন এবং উইন্ডোজ পার্টিশনে ভিডিআই ফাইলে ফাইলের পথ নির্দেশ করুন।

ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন

  • আপনার এখন উইন্ডোতে একটি এন্ট্রি দেখতে হবে। এন্ট্রি হাইলাইট করুন এবং "নির্বাচন করুন" এ ক্লিক করুন।

ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন

  • পরবর্তী উইন্ডোতে, "শেষ" এর পরে "পরবর্তী" ক্লিক করুন। এটি আপনাকে মূল উইন্ডোতে ফিরিয়ে আনবে।

ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন

  • প্রধান উইন্ডোতে নতুন VM এন্ট্রি হাইলাইট করুন এবং "স্টার্ট" এ ক্লিক করুন। আপনার উইন্ডোজ পার্টিশনে তৈরি করা একই ভার্চুয়াল মেশিনটি এখন আপনার ম্যাকে চলছে।

ডুয়াল-বুটিং লিনাক্স এবং উইন্ডোজ

আপনার কম্পিউটার রিস্টার্ট করুন এবং লিনাক্স পার্টিশনে বুট করুন।

  • “ntfs-3g” ইনস্টল করুন (যদি আপনি উবুন্টু হার্ডি ব্যবহার করেন, আপনি এই ধাপটি এড়িয়ে যেতে পারেন। ntfs-3g আপনার সিস্টেমে আগে থেকেই ইনস্টল করা আছে)
  • আপনার লিনাক্স ডিস্ট্রোর জন্য ভার্চুয়ালবক্স ডাউনলোড এবং ইনস্টল করুন (যদি আপনি এটি না করে থাকেন)।

এখন, আমরা Windows পার্টিশনে ভার্চুয়াল মেশিনের দিকে নির্দেশ করার জন্য ভার্চুয়ালবক্সে একটি এন্ট্রি তৈরি করতে ম্যাকের মতো একই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে যাচ্ছি (উপরের স্ক্রিনশট নির্দেশাবলী অনুসরণ করুন)৷

ম্যাক এবং লিনাক্স ডুয়েল বুট করা কম্পিউটারের জন্য

আপনি যদি ম্যাক এবং লিনাক্স ডুয়েল বুট করেন, প্রথমে লিনাক্স পার্টিশনে বুট করুন।

  • আপনার বাহ্যিক হার্ডডিস্ককে NTFS ফরম্যাটে ফরম্যাট করতে এই নির্দেশিকা অনুসরণ করুন। (আপনি আপনার বিদ্যমান হার্ডডিস্কে একটি নতুন পার্টিশনের আকার পরিবর্তন করতে এবং তৈরি করতে পারেন এবং এটিকে NTFS ফরম্যাটে ফর্ম্যাট করতে পারেন। আমি ভবিষ্যতে এটি কভার করব)।
  • ভার্চুয়ালবক্স ডাউনলোড এবং ইনস্টল করুন। একটি নতুন ভার্চুয়াল মেশিন তৈরি করুন এবং নির্দেশাবলী অনুসরণ করুন যতক্ষণ না এটি আপনাকে আপনার হার্ড ডিস্কের অবস্থান জিজ্ঞাসা করে৷

ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন

  • একটি নতুন ভার্চুয়াল হার্ড ডিস্ক তৈরি করতে "নতুন" এ ক্লিক করুন। "পরবর্তী" ক্লিক করুন যতক্ষণ না এটি আপনাকে আপনার ভার্চুয়াল হার্ড ডিস্ক কোথায় সঞ্চয় করবে তা জিজ্ঞাসা করে

ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন

  • "ইমেজ ফাইলের নাম" ক্ষেত্রের পাশের আইকনে ক্লিক করুন এবং বাহ্যিক NTFS হার্ড ডিস্কের যেকোনো ফোল্ডার নির্বাচন করুন। এটি ডিফল্ট অবস্থানের পরিবর্তে বাহ্যিক হার্ড ডিস্কে ভিডিআই ফাইলটিকে সংরক্ষণ করবে৷
  • অতিথি ওএসের স্ট্যান্ডার্ড ইনস্টলেশনের সাথে এগিয়ে যান।

ভার্চুয়াল মেশিন তৈরি করা হয়ে গেলে, ম্যাকে রিবুট করুন এবং বহিরাগত হার্ড ডিস্কে ভিএম অ্যাক্সেস করতে আপনার ম্যাকের ভার্চুয়ালবক্স কনফিগার করতে উপরের ধাপটি অনুসরণ করুন।

এটাই!

স্ক্রিনশট

ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন ভিন্ন OS জুড়ে আপনার ভার্চুয়ালবক্স VM শেয়ার করুন
  1. কিভাবে স্কাইপে আপনার স্ক্রীন শেয়ার করবেন

  2. ওরাকল ভিএম ভার্চুয়ালবক্সে ভার্চুয়াল মেশিন কনফিগার করুন

  3. ওরাকল ভিএম ভার্চুয়ালবক্সে আপনার প্রথম ভার্চুয়াল মেশিন তৈরি করুন

  4. মাইক্রোসফ্ট টিমগুলিতে আপনার স্ক্রিন কীভাবে ভাগ করবেন