কম্পিউটার

ভার্চুয়াল ডেস্কটপগুলির সাথে কীভাবে আপনার কাজগুলি সংগঠিত করবেন

আপনি যখন বাড়ি থেকে কাজ করছেন তখন বিভ্রান্ত হওয়া সহজ। এমনকি আপনার যদি একটি নির্দিষ্ট কাজের জায়গা না থাকে তবে আপনার ফোকাস করা কঠিন হতে পারে। কাজগুলি সম্পন্ন করার জন্য, আপনার একটি পরিষ্কার এবং কার্যযোগ্য করণীয় তালিকা এবং একটি বিভ্রান্তিমুক্ত পরিবেশ উভয়ই প্রয়োজন৷

আপনার বাড়িতে একটি অফিস যোগ করা কঠিন, কিন্তু টাস্ক ভিউ ব্যবহার করে ভার্চুয়াল ওয়ার্কস্পেস যোগ করা সহজ! এই নিবন্ধটি আপনাকে শেখাবে কীভাবে একটি উত্পাদনশীল ভার্চুয়াল কাজের পরিবেশ তৈরি করতে হয়।

ভার্চুয়াল ডেস্কটপ দিয়ে কাজগুলি সংগঠিত করুন

এর একটি দ্রুত পর্যালোচনা দিয়ে শুরু করা যাক. আপনি যদি Windows 10 ব্যবহার করেন, তাহলে আপনি Windows + Tab টিপুন টাস্ক ভিউ খুলতে একই সময়ে কী . এছাড়াও আপনি টাস্ক ভিউ এ ক্লিক করতে পারেন টাস্কবারে আইকন (ডান-ক্লিক করুন টাস্কবার এবং "টাস্ক ভিউ বোতাম দেখান নির্বাচন করুন৷ ” যদি আপনি এটি দেখতে না পান)।

এটি আপনার সমস্ত খোলা উইন্ডো এবং ভার্চুয়াল ডেস্কটপ, সেইসাথে আপনার খোলা অ্যাপ এবং ফাইলগুলির একটি টাইমলাইন দেখায়৷ সহজ, তাই না?

শীর্ষে, আপনি আপনার ভার্চুয়াল ডেস্কটপ দেখতে পাবেন . আপনি ডান-ক্লিক করে তাদের নাম পরিবর্তন করতে পারেন , এবং প্লাস (+) ক্লিক করে নতুন যোগ করুন চিহ্ন. আপনি ক্লিক করে এবং টেনে এই ডেস্কটপের মধ্যে উইন্ডোগুলি সরাতে পারেন৷ অতিরিক্ত বিকল্পের জন্য একটি উইন্ডোতে ডান-ক্লিক করার চেষ্টা করুন।

ভার্চুয়াল ডেস্কটপ ব্যবহার করা , আপনি টাস্ক দ্বারা আপনার কর্মদিবস সংগঠিত করতে পারেন. এটি আপনাকে কাজ থেকে বিভ্রান্তি এড়াতে সহায়তা করে। এটি নিশ্চিত করে যে আপনি একটি কাজ শেষ না হওয়া পর্যন্ত কাজ চালিয়ে যাচ্ছেন, সবসময় কাজগুলির মধ্যে স্যুইচ করার পরিবর্তে সেগুলির কোনওটি শেষ করবেন না। এটি কিভাবে কাজ করে তা এখানে।

ধাপ 1:একটি হোম ডেস্কটপ তৈরি করুন

ভার্চুয়াল ডেস্কটপগুলির সাথে কীভাবে আপনার কাজগুলি সংগঠিত করবেন

হোম ডেস্কটপটি ডেস্কটপ 1 হওয়া উচিত, বাম দিকে সবচেয়ে দূরে। এর প্রাথমিক কাজ হল আপনার করণীয় তালিকা রাখা। করণীয় তালিকাটি আপনি ব্যবহার করতে চান এমন যেকোনো অ্যাপ হতে পারে, শুধু নিশ্চিত করুন যে আপনি এটিকে স্টার্টআপ ফোল্ডারে যোগ করেছেন, যাতে আপনি উইন্ডোজে লগ ইন করলে এটি স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হয়।

আপনার স্টার্টআপ অ্যাপে একটি প্রোগ্রাম যোগ করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. WIN + R টিপুন .
  2. যখন রান ডায়ালগ পপ আপ, উদ্ধৃতি ছাড়া "শেল:স্টার্টআপ" লিখুন।
  3. খোলা ফোল্ডারে আপনি যে অ্যাপ যোগ করতে চান তার একটি শর্টকাট পেস্ট করুন।

সেখানে প্রচুর চমৎকার করণীয় তালিকার অ্যাপ রয়েছে। কিন্তু এই পদ্ধতির জন্য, আমরা স্টিকি নোট অ্যাপের পরামর্শ দিই। এটি উইন্ডোজের সাথে প্রিইন্সটল করা হয়। আপনি যদি স্টিকি নোট ব্যবহার করতে না চান, তাহলে আপনি স্ক্রিনের প্রান্তে টেনে এনে আপনার পছন্দের অ্যাপটি স্ন্যাপ করতে পারেন। তারপর ধাপ 2 এ চলে যান।

স্ন্যাপ করা স্টিকি নোটের সাথে করণীয় তালিকা সেট আপ করুন

ভার্চুয়াল ডেস্কটপগুলির সাথে কীভাবে আপনার কাজগুলি সংগঠিত করবেন

স্টিকি নোট একটি সহজ কিন্তু কার্যকর প্রোগ্রাম। কৌশল জানা থাকলে এর থেকে অনেক কিছু পেতে পারেন! আমরা চ্যাট বা বিশদ সেটআপ বিকল্পের মতো অনেক বিভ্রান্তিকর অতিরিক্ত বৈশিষ্ট্য চাই না, তাই এটি এই পদ্ধতির জন্য উপযুক্ত৷

প্রতিটি কাজের জন্য একটি নোট তৈরি করে শুরু করুন। প্রতিটি টাস্কের নিজস্ব নোট থাকা গুরুত্বপূর্ণ যাতে আপনি একবারে শুধুমাত্র একটি দেখতে পান। এটি আপনাকে ফোকাস হারানো বা একটি দীর্ঘ তালিকা দ্বারা অভিভূত হওয়া থেকে বিরত রাখতে সহায়তা করে৷

এটি শীর্ষে একটি ক্রম নোট যোগ করতে অনুপ্রাণিত হতে পারে। উদাহরণস্বরূপ:"টাস্ক 2/4, জেনার ইমেলের উত্তর দিন।" আপনি একদিনে কতগুলি কাজ সম্পাদন করতে পারবেন তার প্রত্যাশা সম্পর্কে যুক্তিসঙ্গত হতে ভুলবেন না এবং একটি “ব্রেক টাইম! যোগ করতে ভুলবেন না " টাস্ক৷

একবার আপনি আপনার সমস্ত নোট তৈরি করে ফেললে, সর্বনিম্ন-অগ্রাধিকারমূলক কাজ দিয়ে শুরু করে, প্রান্তে টেনে এনে স্ক্রিনের পাশে নিয়ে যান। এটি একটি স্ট্যাক তৈরি করে যেখানে সর্বোচ্চ অগ্রাধিকারের কাজটি সর্বদা শীর্ষে থাকে।

সবশেষে, WIN + Tab টিপে টাস্ক ভিউ খুলুন , এবং স্টিকি নোটস-এ ডান-ক্লিক করুন . বিকল্পগুলি থেকে, “সমস্ত ডেস্কটপে এই অ্যাপ থেকে উইন্ডো দেখান নির্বাচন করুন। ”

আপনি যদি অনেক কিছুর জন্য স্টিকি নোট ব্যবহার করেন, তাহলে আপনি নিশ্চিত করতে চাইতে পারেন যে কাজগুলি শুধুমাত্র খোলা আছে। বিকল্পভাবে, আপনি প্রতিটি টাস্ক নোটে ডান-ক্লিক করতে পারেন এবং "সমস্ত ডেস্কটপে এই উইন্ডোটি দেখান৷ নির্বাচন করুন৷ ”

এখন আপনি যা করছেন তা আপনি কখনই ভুলতে পারবেন না!

ধাপ 2:প্রতিটি কাজের জন্য একটি ডেস্কটপ তৈরি করুন

ভার্চুয়াল ডেস্কটপগুলির সাথে কীভাবে আপনার কাজগুলি সংগঠিত করবেন ভার্চুয়াল ডেস্কটপগুলির সাথে কীভাবে আপনার কাজগুলি সংগঠিত করবেন ভার্চুয়াল ডেস্কটপগুলির সাথে কীভাবে আপনার কাজগুলি সংগঠিত করবেন

প্রায় শেষ! আপনি যখন টাস্ক ভিউতে থাকবেন, তখন প্লাস চিহ্ন টিপুন (+ ) নতুন ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করতে - প্রতিটি কাজের জন্য একটি। তাদের বর্ণনামূলক নাম দিন, যেমন, "জেনা ইমেল" বা "ব্যক্তিগত কাজ"

অগ্রাধিকার ক্রমে এই ডেস্কটপগুলি তৈরি করা একটি ভাল ধারণা। এইভাবে, আপনি যখন কাজ করছেন সেটি বন্ধ করে দিলে আপনি পরবর্তী সর্বোচ্চ অগ্রাধিকারের টাস্কে চলে যাবেন! আপনি কীবোর্ড শর্টকাট ব্যবহার করে ভার্চুয়াল ডেস্কটপের মধ্যে সহজেই স্যুইচ করতে পারেন, যদিও, তাই এটি ঐচ্ছিক৷

ঐচ্ছিকভাবে, আপনি আপনার সঙ্গীত অ্যাপ, কাজের চ্যাট, ইমেল ক্লায়েন্ট বা অন্যান্য ইউটিলিটিগুলি ধরে রাখতে একটি অতিরিক্ত ডেস্কটপ যোগ করতে পারেন। আপনার হোম পৃষ্ঠাটি খুব বেশি বিশৃঙ্খল না হওয়ার জন্য বিরতি এবং ছুটির জন্য একটি অবসর ডেস্কটপ রাখাও একটি ভাল ধারণা৷

ধাপ 3:ঐচ্ছিক উন্নতি

ভার্চুয়াল ডেস্কটপগুলির সাথে কীভাবে আপনার কাজগুলি সংগঠিত করবেন

আপনি আপনার কর্মদিবস শুরু করার জন্য প্রস্তুত, কিন্তু আপনি নিজেকে বিভ্রান্তি থেকে রক্ষা করতে প্রথমে কিছু অতিরিক্ত পদক্ষেপ নিতে চাইতে পারেন। VirtualDesktopEnhancer কাস্টম ব্যাকগ্রাউন্ড সেট করা সহ আপনার ভার্চুয়াল ডেস্কটপে কিছু নতুন বৈশিষ্ট্য যোগ করে!

আপনি কাজের ডেস্কটপের জন্য অনুপ্রেরণামূলক ব্যাকগ্রাউন্ড তৈরি করতে এটি ব্যবহার করতে পারেন। আপনার যদি পুনরাবৃত্ত কাজ থাকে, তাহলে আপনি টেক্সট সহ ডেস্কটপ তৈরি করতে পারেন যা আপনাকে মনে করিয়ে দেয় যে আপনি কী কাজ করছেন।

যেহেতু আপনি অবসর সময়ের জন্য একই ব্রাউজার ব্যবহার করছেন, আপনি একটি বিভ্রান্তি-প্রমাণ সাইট ব্লকারও ব্যবহার করতে পারেন। এটি আপনার কাজ করার সময় সোশ্যাল মিডিয়া দেখার লোভ দূর করতে সাহায্য করে৷

সত্যিকারের হার্ডকোর হতে, আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি ফোকাস মোড ব্যবহার করতে পারেন, যাতে ফোন-ভিত্তিক বিভ্রান্তিও দূর হয়৷

সবকিছু একসাথে করা

ভার্চুয়াল ডেস্কটপগুলির সাথে কীভাবে আপনার কাজগুলি সংগঠিত করবেন

এই সেটআপের মাধ্যমে, আপনার কর্মদিবস সংগঠিত এবং ভার্চুয়াল বিভ্রান্তি থেকে সুরক্ষিত! প্রতিটি কাজের জন্য একটি স্টিকি নোট তৈরি করে দিন শুরু করুন। সেগুলিকে সংক্ষিপ্ত কিন্তু নির্দিষ্ট রাখুন—এটিকে নিজের মধ্যে একটি কাজ হতে দেবেন না।

এর পরে, প্রতিটি কাজের জন্য একটি ডেস্কটপ তৈরি করুন এবং নিশ্চিত করুন যে সমস্ত উইন্ডোতে স্টিকি নোটগুলি দৃশ্যমান। প্রথম টাস্কের ডেস্কটপ খুলুন এবং শুরু করুন! একবার আপনি কাজটি সম্পন্ন করলে, প্রাসঙ্গিক উইন্ডোজ এবং ডেস্কটপ বন্ধ করুন। পরবর্তীতে!

ভার্চুয়াল ডেস্কটপের সাথে মনোযোগী থাকুন

উইন্ডোজের নেটিভ বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে, আপনি আপনার কর্মদিবসকে সংগঠিত এবং ফোকাস করতে পারেন। এই পদ্ধতিটি বিশেষত যে কেউ একটি নির্দিষ্ট কাজের উপর ফোকাস থাকার জন্য সংগ্রাম করে, বা যাদের তাদের কর্মদিবসে একটি পরিষ্কার কাঠামো প্রয়োজন তাদের জন্য বিশেষভাবে ভাল কাজ করে। এই পদ্ধতির সাহায্যে, আপনার কাছে সর্বদা একটি মৃদু "এর পরে কী?" এর জন্য আপনার টাস্ক তালিকা উপলব্ধ থাকবে। প্রম্পট।


  1. আপনার উত্পাদনশীলতার সুবিধার জন্য Microsoft 365 এর সাথে Outlook-এ কীভাবে ব্যবহার করবেন

  2. আপনার ফেসবুক টাইমলাইন কিভাবে সংগঠিত করবেন

  3. কীভাবে জিমেইলে টাস্ক তৈরি এবং কাজ করবেন

  4. কিভাবে উইন্ডোজে কাজগুলি স্বয়ংক্রিয়ভাবে করা যায়