কম্পিউটার

উইন্ডোজের জন্য সেরা র্যানসমওয়্যার ডিক্রিপশন টুলগুলির মধ্যে 7

উইন্ডোজের জন্য সেরা র্যানসমওয়্যার ডিক্রিপশন টুলগুলির মধ্যে 7

Ransomware কম্পিউটার সিস্টেমের জন্য বিশ্বের সবচেয়ে বিপজ্জনক হুমকিগুলির মধ্যে একটি। একটি র‍্যানসমওয়্যার আক্রমণ আপনার সমস্ত ডেটা এনক্রিপ্ট করে, আপনাকে এটি অ্যাক্সেস করতে বাধা দেয় যদি না আপনি এর নির্মাতাদের মুক্তিপণ প্রদান করেন। এই আক্রমণগুলি প্রায়ই ছোট ব্যবসা এবং ব্যক্তিদের জন্য ধ্বংসাত্মক হয় যারা মুক্তিপণ দিতে পারে না। বিশ্বব্যাপী অনেক নিরাপত্তা সংস্থার গবেষণার জন্য ধন্যবাদ, আপনি এখন হ্যাকারদের অর্থ প্রদান ছাড়াই আপনার ডেটা ডিক্রিপ্ট করতে পারেন৷ চলুন দেখে নেওয়া যাক কিছু ডিক্রিপশন টুল যা আপনাকে আপনার ডেটা আনলক ও পুনরুদ্ধার করতে দেয়।

দ্রষ্টব্য কয়েকটি জিনিস

আমরা টুলগুলিতে ডুব দেওয়ার আগে, নিম্নলিখিতগুলি মনে রাখবেন:

  1. র্যানসমওয়্যার অন্যান্য ধরনের ম্যালওয়্যারের মতো নয়। কোনো এক-আকার-ফিট-সমস্ত সমাধান নেই। যেকোনো র‍্যানসমওয়্যার ডিক্রিপ্ট করার জন্য, আপনাকে অবশ্যই এটি সঠিকভাবে শনাক্ত করতে হবে, যা সাধারণত করা খুবই সহজ। Ransomware এর এক্সটেনশন ফাইল বা সতর্কতা স্ক্রীন দ্বারা নিজেকে সনাক্ত করবে।
  2. প্রতিটি ransomware এর নিজস্ব অনন্য ডিক্রিপশন টুল আছে। কিছু টুল একই পরিবারের র‍্যানসমওয়্যার ডিক্রিপ্ট করতে পারে, কিন্তু কোনো একক টুলই সমস্ত র‍্যানসমওয়্যার ডিক্রিপ্ট করতে পারে না।
  3. প্রতিটি ডিক্রিপশন টুল অনন্য। বিভিন্ন কোম্পানি তাদের টুলের সাথে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে। আপনার পিসিতে ব্যবহার করার আগে প্রতিটি টুলের জন্য সমস্ত নির্দেশাবলী সাবধানে পড়তে ভুলবেন না। আপনি যদি এই নির্দেশাবলী ভুল পান, তাহলে আপনার সমস্যা আরও খারাপ হতে পারে।
  4. র্যানসমওয়্যার ডিক্রিপ্ট করার পরেও, আপনি এখনও পুনরায় সংক্রমণের জন্য সংবেদনশীল। সেই ঝুঁকির পুনরাবৃত্তি থেকে বাঁচতে, প্রথমে শক্তিশালী এবং আপ-টু-ডেট অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দিয়ে আপনার সিস্টেম স্ক্যান করুন। আপনার ফাইলগুলি ডিক্রিপ্ট করার আগে আপনি সমস্ত হুমকি এবং সম্ভাব্য অবাঞ্ছিত সফ্টওয়্যার (PUPs) থেকে মুক্তি পেয়েছেন তা নিশ্চিত করুন৷

1. ক্যাসপারস্কি দ্বারা নো র্যানসম

নো র‍্যানসম একটি ক্যাসপারস্কি প্রজেক্ট যা বিনামূল্যে এবং আপ-টু-ডেট ডিক্রিপশন এবং র‍্যানসমওয়্যার রিমুভাল টুল অফার করে। এতে ছয়টি ভিন্ন ভিন্ন টুল রয়েছে এবং প্রতিটি ওয়েবসাইট থেকে বিনামূল্যে ডাউনলোড করা যায়।

উইন্ডোজের জন্য সেরা র্যানসমওয়্যার ডিক্রিপশন টুলগুলির মধ্যে 7

এই ছয়টি টুল হল:

  • শেড ডিক্রিপ্টর:শেডের সমস্ত সংস্করণ ডিক্রিপ্ট করে।
  • রাখনি ডিক্রিপ্টর:CryptoKluchen, Democry, TeslaCrypt সংস্করণ 3 এবং 4, Dharma, Jaff, Crysis সংস্করণ 2 এবং 3, Rakhni, Aurora দ্বারা প্রভাবিত ফাইলগুলিকে ডিক্রিপ্ট করে৷
  • Rannoh Decryptor:এই টুলটি Rannoh, Fury, AutoIt, Cryakl, Crybola, CryptXXX ডিক্রিপ্ট করে।
  • CoinVault ডিক্রিপ্টর:এই টুলটি নেদারল্যান্ডস পুলিশের ন্যাশনাল হাই টেক ক্রাইম ইউনিটের মধ্যে সহযোগিতার ফলে তৈরি হয়েছে। এটি Coinvault এবং BitCryptor ডিক্রিপ্ট করে।
  • ওয়াইল্ডফায়ার ডিক্রিপ্টর:এই টুলটি ওয়াইল্ডফায়ার র্যানসমওয়্যার দ্বারা লক করা সমস্ত ফাইল ডিক্রিপ্ট করে৷
  • Xorist Decryptor:এই টুলটি Xorist এবং Vandev ransomware দ্বারা লক করা ফাইলগুলিকে ডিক্রিপ্ট করে৷

2. Avast ফ্রি Ransomware ডিক্রিপশন টুলস

Avast প্রায় 27টি ভিন্ন ভিন্ন ransomware-এর জন্য ডিক্রিপশন টুলের একটি সংগ্রহও অফার করে।

উইন্ডোজের জন্য সেরা র্যানসমওয়্যার ডিক্রিপশন টুলগুলির মধ্যে 7

ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যায় সাধারণ র‍্যানসমওয়্যারের সমাধান, যেমন:

  • Apocalypse
  • আলকাট্রাজ লকার
  • বার্ট
  • CrySiS
  • জিগস
  • লিজিয়ন
  • টেসলাক্রিপ্ট

এই সমস্ত সরঞ্জামগুলি বিনামূল্যে ডাউনলোড করা হয় এবং আপনি আক্রমণ করার পরে আপনার ফাইলগুলি আনলক করতে ব্যবহার করতে পারেন৷ অ্যাভাস্টেরও সম্পদ রয়েছে যা আপনাকে বিভিন্ন র্যানসমওয়্যার আক্রমণ এবং প্রতিটির এনক্রিপশন এবং এনকোডিং সম্পর্কে শেখায়।

3. আর কোন মুক্তিপণ ডিক্রিপশন টুল নেই

ক্যাসপারস্কি এবং অ্যাভাস্ট প্রকল্পের মতো, নো মোর র্যানসম প্রজেক্ট র‍্যানসমওয়্যার আক্রমণের শিকার ব্যক্তিদের মুক্তিপণ পরিশোধ ছাড়াই তাদের এনক্রিপ্ট করা ডেটা পুনরুদ্ধার করতে সহায়তা করে। এই প্রকল্পটি ক্যাসপারস্কি, ম্যাকাফি, ইউরোপোলের ইউরোপীয় সাইবার ক্রাইম সেন্টার এবং নেদারল্যান্ডস পুলিশের ন্যাশনাল হাই টেক ক্রাইম ইউনিটের মধ্যে সহযোগিতা হিসাবে শুরু হয়েছিল৷

উইন্ডোজের জন্য সেরা র্যানসমওয়্যার ডিক্রিপশন টুলগুলির মধ্যে 7

আপনি ওয়েবসাইটে 50টিরও বেশি ভিন্ন ভিন্ন র‍্যানসমওয়্যার ডিক্রিপ্ট করার জন্য বিনামূল্যের টুলস পাবেন। এর মধ্যে রয়েছে:

  • রাগনারক।
  • NoobCrypt
  • মেগালকার
  • ফনিক্স
  • ডার্কসাইড

আপনি কীভাবে আপনার ডেটাতে ভবিষ্যতের র্যানসমওয়্যার আক্রমণ প্রতিরোধ করবেন সে সম্পর্কেও তথ্য পাবেন।

4. Emsisoft ডিক্রিপশন টুলস

Emsisoft আপনাকে 1049 টি ভিন্ন ভিন্ন ransomware স্ট্রেন সনাক্ত করতে সাহায্য করতে পারে। এর বাইরে, তারা বিনামূল্যে র‍্যানসমওয়্যার ডিক্রিপশন টুলও অফার করে যা মুক্তিপণ ছাড়াই আপনার ফাইল আনলক করবে।

উইন্ডোজের জন্য সেরা র্যানসমওয়্যার ডিক্রিপশন টুলগুলির মধ্যে 7

Emsisoft আপনাকে ransomware শনাক্ত করতে সাহায্য করার জন্য এর ওয়েবসাইটে একটি সংক্রামিত ফাইল বা মুক্তিপণ নোট আপলোড করতে দেয়। এর পরে, তাদের দল আপনাকে আপনার ফাইলগুলি ডিক্রিপ্ট করতে সহায়তা করবে৷

আপনি অনেক ransomware এ Emsisoft ডিক্রিপ্টর ব্যবহার করতে পারেন, যার মধ্যে রয়েছে:

  • রাগনারক
  • আভাডন
  • জিগি
  • সাইবোর্গ
  • Crypt32
  • কোকোক্রিপ্ট

5. বিটডিফেন্ডার ডিক্রিপ্টর টুলস

উইন্ডোজের জন্য সেরা র্যানসমওয়্যার ডিক্রিপশন টুলগুলির মধ্যে 7

Bitdefender অনেক ransomware প্রকারের জন্য ডিক্রিপশন টুল অফার করে। আপনি এর জন্য ডিক্রিপ্টর পেতে পারেন:

  • ফনিক্স
  • ডার্কসাইড
  • WannaRen
  • GoGoogle
  • ছায়া
  • জান্নাত

এর পাশাপাশি, বিটডিফেন্ডার অ্যান্টি-র্যানসমওয়্যারও অফার করে যা আক্রমণগুলিকে ব্লক করে এবং আপনার ডেটা এনক্রিপ্ট করার যেকোনো প্রচেষ্টাকে বাধা দেয়।

6. McAfee Ransomware Recover

এই পুনরুদ্ধার সফ্টওয়্যারটি McAfee-এর একটি বিনামূল্যের টুল যা ransomware ডিক্রিপ্ট করতে পারে। কোম্পানি এটিকে ডিক্রিপশন লজিক এবং কীগুলির সাথে আপ টু ডেট রাখে যা আপনি ফাইল, নথি, ডাটাবেস এবং অ্যাপ্লিকেশনগুলি আনলক করতে ব্যবহার করতে পারেন যা র্যানসমওয়্যার আপনার ডিভাইসে এনক্রিপ্ট করেছে৷

উইন্ডোজের জন্য সেরা র্যানসমওয়্যার ডিক্রিপশন টুলগুলির মধ্যে 7

McAfee এছাড়াও নিরাপত্তা সম্প্রদায়ের জন্য ডিক্রিপশন ফ্রেমওয়ার্ক বিনামূল্যে রাখে। এটি করার ফলে ডেভেলপারদের তাদের নিজস্ব ডিক্রিপশন ফ্রেমওয়ার্ক তৈরি করতে যে সময় লাগবে তা সাশ্রয় করে৷

7. AVG Ransomware ডিক্রিপশন টুলস

উইন্ডোজের জন্য সেরা র্যানসমওয়্যার ডিক্রিপশন টুলগুলির মধ্যে 7

যদি আপনার পিসি র্যানসমওয়্যার দ্বারা আঘাতপ্রাপ্ত হয় তবে ডিক্রিপশন সরঞ্জামগুলি পাওয়ার জন্য AVG আরেকটি চমৎকার জায়গা। এর সরঞ্জামগুলি কিছু সাধারণ র্যানসমওয়্যারকে ডিক্রিপ্ট করতে পারে যেমন:

  • লিজিয়ন
  • টেসলাক্রিপ্ট
  • বার্ট
  • ব্যাডব্লক
  • Apocalypse
  • SZFLlocker
  • Crypt888

অন্যান্য সমস্ত সরঞ্জামের মতো, AVG ডিক্রিপ্টর সরঞ্জামগুলি বিনামূল্যে ডাউনলোড করা যায়।

র্যানসমওয়্যার আক্রমণ প্রতিরোধ করার টিপস

Ransomware আক্রমণগুলি ব্যয়বহুল হতে পারে, বিশেষ করে আপনার ব্যক্তিগত এবং ব্যবসায়িক ডেটার জন্য। এখানে সুসংবাদ:আপনি এখন অবাধে উপলব্ধ সরঞ্জাম ব্যবহার করে এই আক্রমণগুলির বেশিরভাগই ঠিক করতে পারেন৷ যাইহোক, এটি আপনাকে নিরাপদ রাখতে যথেষ্ট নয়। ভবিষ্যৎ আক্রমণ প্রতিরোধ করা তাদের জন্য সমাধান খোঁজার মতোই অপরিহার্য।

এই টিপসগুলি আপনাকে র্যানসমওয়্যার আক্রমণ এবং ডেটা ক্ষতির ঝুঁকি কমাতে সাহায্য করবে।

1. ক্লাউডে আপনার ডেটা ব্যাক আপ করুন

ক্লাউডে প্রয়োজনীয় ডেটা ব্যাক আপ করা সর্বোত্তম অনুশীলনগুলির মধ্যে একটি। যদিও আপনি একটি বাহ্যিক স্টোরেজ ডিভাইস বেছে নিতে পারেন, তবে ক্লাউড স্টোরেজের সাথে ডেটা হারানোর ঝুঁকি অনেক কম।

এছাড়াও, বহিরাগত স্টোরেজ ডিভাইসগুলি যদি আপনি একটি সংক্রামিত কম্পিউটারের সাথে সংযুক্ত করেন তবে র্যানসমওয়্যার আক্রমণের জন্য সংবেদনশীল৷

Ransomware এবং অন্যান্য ম্যালওয়্যার প্রায়ই স্প্যাম বার্তা এবং অনিরাপদ ওয়েবসাইটের মাধ্যমে ছড়িয়ে পড়ে। অপরিচিত ওয়েবসাইট বা লিঙ্ক থেকে দূরে থাকুন। এছাড়াও, অজানা উত্স এবং ওয়েবসাইটগুলি থেকে পপ-আপগুলি ব্লক করুন৷

3. সন্দেহজনক ইমেল সংযুক্তি খোলা এড়িয়ে চলুন

ইমেল সংযুক্তি একটি সাধারণ উপায় হ্যাকার কম্পিউটার সিস্টেম আক্রমণ. ম্যালওয়্যারের ঝুঁকি রোধ করতে, নিশ্চিত করুন যে আপনি শুধুমাত্র বিশ্বস্ত প্রেরকদের থেকে ইমেল খুলছেন।

আপনি সম্ভাব্য হুমকিগুলি ফিল্টার করতে ইমেল স্ক্যানিং সফ্টওয়্যার ইনস্টল করতে পারেন এবং যেকোনো সংযুক্ত র্যানসমওয়্যার মুছে ফেলার জন্য একটি আপ-টু-ডেট অ্যান্টিভাইরাস দিয়ে যেকোনো ডাউনলোড করা সংযুক্তি স্ক্যান করতে পারেন।

4. আপনার পিসি এবং পেরিফেরাল ডিভাইসগুলি ঘন ঘন স্ক্যান করুন

আরেকটি সেরা অভ্যাস হল যে কোনো ইউএসবি স্টিক খোলার আগে অ্যান্টিভাইরাস দিয়ে স্ক্যান করা এবং পরিষ্কার করা। এই কোয়ারেন্টাইন করা এবং আপনার পিসি সংক্রমিত হতে পারে যে কোনো ম্যালওয়্যার মুছে ফেলা হয়. এছাড়াও, পাবলিক কম্পিউটার বা আপনি বিশ্বাস করেন না এমন ডিভাইসগুলিতে আপনার USB ডিভাইসগুলি ব্যবহার করা এড়িয়ে চলুন।

5. আপনার পিসি এবং অ্যান্টিভাইরাস আপ টু ডেট রাখুন

আপনার কম্পিউটার সবসময় আপ টু ডেট রাখুন। অপারেটিং সিস্টেম আপডেটগুলি প্রায়শই সুরক্ষা প্যাচগুলির সাথে আসে যা দূষিত অভিনেতারা শোষণ করতে পারে এমন সম্ভাব্য দুর্বলতাগুলি সিল করে। এছাড়াও, আপনার অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার আপ টু ডেট রাখা আপনার পিসিকে নতুন র্যানসমওয়্যার আক্রমণ সহ উদীয়মান হুমকি থেকে রক্ষা করে৷

6. পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্কে ভিপিএন ব্যবহার করুন

আপনি যদি ক্যাম্পাসে বা বিমানবন্দরে থাকেন এবং Wi-Fi ব্যবহার করার প্রয়োজন হয়, আপনার পিসিতে একটি VPN ইনস্টল করা আছে তা নিশ্চিত করুন। সর্বজনীন নেটওয়ার্কগুলিতে একটি VPN ব্যবহার করা আপনার পিসিকে হ্যাক করার চেষ্টা থেকে সুরক্ষিত করে এবং ক্ষতিকারক অভিনেতাদের দ্বারা ডেটা এবং পরিচয় চুরি প্রতিরোধ করে৷

শুধুমাত্র সীমিত সময়ের জন্য, অতিরিক্ত ৩ মাস পান যখন আপনি শুধুমাত্র $6.67/মাসে ExpressVPN-এর সাথে সাইন আপ করেন। এই বিশেষ VPN চুক্তি পান .

7. বিশ্বস্ত উত্স থেকে ডাউনলোড করুন

আপনি ডকুমেন্ট, সিনেমা বা ভিডিও ডাউনলোড করছেন না কেন, সেগুলি শুধুমাত্র বিশ্বস্ত উৎস থেকে পান। অবিশ্বস্ত উত্সগুলি আপনার কম্পিউটারকে র্যানসমওয়্যার এবং অন্যান্য ধরণের ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত করতে পারে৷

আপনি যে ওয়েবসাইটটিতে যাচ্ছেন সেটি সিকিউর HTTP (বা HTTPS) উভয়ই ব্যবহার করে এবং একটি SSL সার্টিফিকেট আছে তা নিশ্চিত করুন। আপনি যদি ঠিকানা বারে লিঙ্কের পাশে একটি লক করা তালা দেখতে পান, তাহলে ওয়েবসাইটটি সুরক্ষিত৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. কেন আক্রমণকারীরা ransomware ব্যবহার করে?

অন্যান্য অনেক ধরনের ম্যালওয়্যার থেকে ভিন্ন, র‍্যানসমওয়্যার আক্রমণে হ্যাকারদের জন্য আর্থিক প্রণোদনা থাকে। একবার তারা আপনাকে আপনার ফাইলগুলিতে অ্যাক্সেস অস্বীকার করলে, হ্যাকাররা আপনার অ্যাক্সেস পুনরুদ্ধার করার জন্য মুক্তিপণ প্রদানের দাবি করে।

2. কিভাবে ransomware ইনস্টল করা হয়?

অনেক ক্ষেত্রে, সংক্রামিত সংযুক্তি সহ ফিশিং ইমেলে র্যানসমওয়্যার আক্রমণ আসে। আরেকটি সাধারণ পদ্ধতি হল ড্রাইভ-বাই ডাউনলোড। একবার আপনি ক্ষতিকারক সংযুক্তি খুললে, এটি আপনার সিস্টেমে র্যানসমওয়্যার ইনস্টল করে।

3. র্যানসমওয়্যার কি Wi-Fi এর মাধ্যমে ছড়িয়ে পড়তে পারে?

হ্যাঁ, র‍্যানসমওয়্যার একটি Wi-Fi নেটওয়ার্কের মাধ্যমে কম্পিউটারে ছড়িয়ে পড়তে পারে৷ কম্পিউটার ওয়ার্মের মতো, র‍্যানসমওয়্যার একই এলাকার বিভিন্ন Wi-Fi নেটওয়ার্কে ছড়িয়ে পড়তে পারে।


  1. উইন্ডোজ 11-এর জন্য 5টি সেরা ফ্রি মেরামতের সরঞ্জাম

  2. উইন্ডোজের জন্য 15টি সেরা ফাইল কম্প্রেশন টুল

  3. Windows 10 এ PDF এ প্রিন্ট করার সেরা টুল

  4. উইন্ডোজ 11, 10, 8 এবং 7 এর জন্য সেরা ফ্রি স্নিপিং টুল