কম্পিউটার

কীভাবে একটি ম্যাকে একটি ভিডিও রেকর্ড করবেন

আপনার কি এমন একটি ম্যাক রেকর্ডার প্রয়োজন যা আপনি একটি ম্যাকে একটি ভিডিও রেকর্ড করতে ব্যবহার করতে পারেন? আপনি কি জানেন যে আপনি আপনার ম্যাকের অন্তর্নির্মিত ওয়েবক্যামের মাধ্যমে এই কাজটি অর্জন করতে পারেন? আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করা ছাড়া আপনার যে উদ্দেশ্যই থাকুক না কেন, আপনি আপনার ম্যাক এবং ফেসটাইম ক্যামেরায় ইতিমধ্যেই থাকা একটি অ্যাপ ব্যবহার করে সহজেই এটি করতে পারেন৷

যদিও আপনি জানেন কিভাবে একটি Mac-এ ভিডিও রেকর্ড করতে হয় বিভিন্ন উপায়ে, আমরা আপনাকে কীভাবে ম্যাকে ভিডিও রেকর্ড করতে হয় এর সবচেয়ে সহজ পদ্ধতিটি দিতে যাচ্ছি। এই অনুচ্ছেদে. এটি কুইকটাইম প্লেয়ার ব্যবহার করে। এই অ্যাপটি রেকর্ড করা ভিডিও তৈরি করে যা আপনি শেয়ার করতে, আপলোড করতে, সম্পাদনা করতে এবং আপনার পছন্দ অনুযায়ী ব্যবহার করতে পারেন। তাই আপনি যদি আরও জানতে চান, পড়া চালিয়ে যান!

কীভাবে একটি ম্যাকে একটি ভিডিও রেকর্ড করবেন

পার্ট 1. কুইকটাইম প্লেয়ার ব্যবহার করে একটি ম্যাকে একটি ভিডিও রেকর্ড করুন

  1. আপনার Mac এ QuickTime Player চালু করুন। আপনি এটি আপনার অ্যাপ্লিকেশন ফোল্ডারে খুঁজে পেতে পারেন৷
  2. অ্যাপটিতে একবার, অ্যাপের মেনু থেকে ফাইলে ক্লিক করুন এবং তারপরে নতুন মুভি রেকর্ডিং বেছে নিন।
  3. একবার আপনার ফেসটাইম ওয়েবক্যাম সক্রিয় হয়ে গেলে, এটি আপনার স্ক্রিনে প্রদর্শিত হবে৷ শুধু রেকর্ড বোতামে ক্লিক করুন. এটি আপনার চলচ্চিত্রের রেকর্ডিং প্রক্রিয়া শুরু করবে৷
  4. আপনি রেকর্ডিং শেষ করার পরে, আপনার রেকর্ডিং শেষ করতে থামাতে ক্লিক করুন। আপনি চাইলে ঐচ্ছিকভাবে আপনার ভিডিও ট্রিমও করতে পারেন।
  5. এখন, চালিয়ে যান এবং QuickTime Player-এর মেনুতে File এ ক্লিক করুন কিন্তু এবার Export বা Save বেছে নিন।
  6. শেষ ধাপ হল আপনার রেকর্ড করা ভিডিওর জন্য একটি নাম সেট করা, আউটপুট অবস্থান বেছে নেওয়া এবং তারপর সেভ বোতামে ক্লিক করা৷

কীভাবে একটি ম্যাকে একটি ভিডিও রেকর্ড করবেন

এইভাবে একটি Mac এ একটি ভিডিও রেকর্ড করতে হয়, মনে রাখবেন যে আপনার রেকর্ডার ভিডিওর ডিফল্ট আউটপুট ফরম্যাট হবে.MOV। এই MOV ফর্ম্যাটটি অনেকগুলি ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং আপনি MOV ফাইলগুলি সরাসরি সোশ্যাল মিডিয়া সাইটগুলিতে আপলোড করতে পারেন৷ এগুলি উপযুক্ত প্লেয়ার সহ Android, Mac, Windows, iPad এবং iPhone ডিভাইসগুলিতে দেখা যায়৷ কিন্তু আপনি যদি আপনার রেকর্ড করা ভিডিওকে অন্য ফরম্যাটে রূপান্তর করতে চান, তাহলে আমরা আপনাকে পরবর্তী বিভাগে দেখাতে পারি।

এছাড়াও, আপনার রেকর্ড করা ভিডিওগুলির রেজোলিউশন আপনার ম্যাকের মডেলের উপর নির্ভর করবে কারণ প্রতিটি ম্যাকের বিভিন্ন ওয়েবক্যাম রেজোলিউশন থাকবে। কিন্তু সাধারণভাবে, আপনার বেশিরভাগ ওয়েবক্যাম রেকর্ডিংয়ের জন্য 480p থেকে 720p পর্যন্ত রেজোলিউশন আশা করুন।

QuickTime Player শুধুমাত্র ভিডিও রেকর্ড করার জন্য নয়, এটি অন্যান্য দরকারী বৈশিষ্ট্যগুলির সাথে আসে যেমন আপনার Mac-এ প্রদর্শিত ভিডিওগুলি ক্যাপচার করতে এবং আপনার কম্পিউটারের মাইক্রোফোন ব্যবহার করে অডিও এবং শব্দ রেকর্ড করার জন্য স্ক্রীন রেকর্ডিং। স্ক্রিন রেকর্ডিং প্রক্রিয়া সিনেমা রেকর্ডিং প্রক্রিয়ার অনুরূপ।

আপনি iMovie এবং অন্যান্য অ্যাপ ব্যবহার করে সরাসরি আপনার Mac-এ একটি ভিডিও রেকর্ড করতে পারেন কিন্তু আমরা আগেই বলেছি, QuickTime Players হল সবচেয়ে কার্যকরী, দ্রুততম এবং সহজ পদ্ধতি যা Mac-এ ভিডিও রেকর্ড করতে হয়। আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করার জন্য এটি আপনার কাছে সবচেয়ে সহজ বিকল্প। এখন, আসুন পরবর্তী বিভাগে আপনি কীভাবে আপনার রেকর্ড করা ভিডিওগুলিকে আপনার ডিভাইসগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ অন্যান্য ফর্ম্যাটে রূপান্তর করতে পারেন সেদিকে যাই৷


  1. কিভাবে ম্যাকে রেকর্ড স্ক্রিন করবেন

  2. সাউন্ড সহ ম্যাকে স্ক্রীন কিভাবে রেকর্ড করবেন

  3. কিভাবে উইন্ডোজ এবং ম্যাকে সহজেই একটি ভিডিও ক্রপ করবেন

  4. কিভাবে 2022 সালে আপনার ম্যাকে ভিডিও রেকর্ড করবেন