কম্পিউটার

ম্যাকের অন্তর্নির্মিত ক্যামেরা কাজ করছে না? এই হল সমাধান!

আপনার স্মার্টফোন, ল্যাপটপ, ট্যাবলেট বা ডেস্কটপ যাই হোক না কেন, ওয়েবক্যাম অত্যন্ত প্রয়োজনীয়। ছবি তোলা, ভিডিও কনফারেন্সিং বা বন্ধুবান্ধব এবং পরিবারের সাথে সংযোগ করার জন্য আমাদের অনেক কিছুর জন্য একটি বিল্ট-ইন ক্যামেরা প্রয়োজন।

ওয়েবক্যাম বেশ দরকারী! আপনার কি তাই মনে হয় না? এবং বিশেষ করে এই করোনাভাইরাস মহামারীতে যখন বাড়ি থেকে কাজ করা আমাদের জীবনযাত্রার জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। স্কাইপ, জুমের মতো ভিডিও কনফারেন্সিং অ্যাপের ব্যবহার অত্যন্ত বেড়েছে, যা আমরা প্রায়শই আমাদের সহকর্মী সতীর্থদের সাথে সংযোগ স্থাপনের জন্য ব্যবহার করি কাজের প্রক্রিয়াকে সুগম করতে, প্রতিদিনের কাজগুলিকে স্বাচ্ছন্দ্যে বরাদ্দ করতে এবং খুব স্বাচ্ছন্দ্যে আমাদের লোকদের সাথে সংযোগ করতে আমাদের বাড়ি।

ম্যাকের অন্তর্নির্মিত ক্যামেরা কাজ করছে না? এই হল সমাধান!

আপনার ম্যাকের ক্যামেরা হঠাৎ কাজ করা বন্ধ করে দিলে কি কিছুটা হতাশাজনক হবে না? চিন্তা করবেন না! কয়েকটি সমাধান অনুসরণ করে এই সমস্যাটি সহজেই সমাধান করা যেতে পারে। পড়ুন!

কিভাবে আপনার ম্যাকের বিল্ট-ইন ক্যামেরা ঠিক করবেন?

ম্যাক ক্যামেরা কাজ করছে না? এখানে কয়েকটি লক্ষণ রয়েছে যা আপনাকে সনাক্ত করতে সাহায্য করবে যে আপনার ম্যাকের ক্যামেরা কাজ করছে না, সাথে কয়েকটি সমাধানের সাথে আপনি এই সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে পারেন।

ইন্ডিকেটর লাইট স্ট্যাটাস চেক করুন

ম্যাকের অন্তর্নির্মিত ক্যামেরা কাজ করছে না? এই হল সমাধান!

আপনার ম্যাকের ক্যামেরার পাশের সূচক আলোর দিকে নজর রাখুন। যদি আলো সবুজ এবং উজ্জ্বল হয়, তাহলে এর মানে হল আপনার ম্যাকের ক্যামেরা সক্রিয়। এছাড়াও, আপনি ক্যামেরা বন্ধ করার সাথে সাথে সবুজ আলো অদৃশ্য হয়ে যাবে, যা নির্দেশ করে যে কোনো অ্যাপ আর আপনার ক্যামেরা ব্যবহার করে না।

স্ক্রিন টাইম সেটিংস আপডেট করুন

যদি আপনার ক্যামেরা সক্রিয় থাকে এবং সবুজ আলো জ্বলছে, এবং আপনি যদি এখনও আপনার ম্যাকের অন্তর্নির্মিত ক্যামেরা ব্যবহার করতে না পারেন, তাহলে আপনি আপনার ডিভাইসের স্ক্রীন টাইম সেটিংস আপডেট করার চেষ্টা করতে পারেন।

প্রধান স্ক্রিনে অ্যাপল আইকনে আলতো চাপুন, সিস্টেম পছন্দগুলি> স্ক্রীন টাইম নির্বাচন করুন৷

বাম মেনু ফলক থেকে "কন্টেন্ট এবং গোপনীয়তা" বিকল্পটি নির্বাচন করুন এবং তারপরে "অ্যাপস" এ আলতো চাপুন৷

ম্যাকের অন্তর্নির্মিত ক্যামেরা কাজ করছে না? এই হল সমাধান!

এখন এখানে, আপনাকে নিশ্চিত করতে হবে যে ক্যামেরা বিকল্পটি চেক করা আছে।

অ্যাপ অনুমতিগুলি পরিচালনা করুন

"ম্যাক ওয়েবক্যাম কাজ করছে না" সমস্যাটি ঠিক করতে আরেকটি হ্যাক হল অ্যাপের অনুমতি বিভাগে অ্যাক্সেস করা। বলুন, আপনি স্কাইপ বা কোনো নির্দিষ্ট অ্যাপ অ্যাক্সেস করতে আপনার ম্যাকের ক্যামেরা ব্যবহার করার চেষ্টা করছেন। একটি সম্ভাবনা থাকতে পারে যে একটি নির্দিষ্ট অ্যাপের ক্যামেরা ব্যবহার করার অ্যাক্সেস নেই। এই সেটিং পরিবর্তন করতে, আপনাকে যা করতে হবে তা এখানে।

অ্যাপল মেনু আইকনে আলতো চাপুন, সিস্টেম পছন্দগুলি> নিরাপত্তা এবং গোপনীয়তা নির্বাচন করুন৷

ম্যাকের অন্তর্নির্মিত ক্যামেরা কাজ করছে না? এই হল সমাধান!

"গোপনীয়তা" ট্যাবে স্যুইচ করুন এবং বাম মেনু বার থেকে "ক্যামেরা" বিকল্পটি নির্বাচন করুন৷

আপনি ক্যামেরা ব্যবহার করার অনুমতি দিয়েছেন কি না তা পরীক্ষা করতে অ্যাপের তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন। যদি তা না হয়, সেটিংস টুইক করুন, আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করুন, অ্যাপটি পুনরায় চালু করুন এটি সমস্যার সমাধান করেছে কিনা তা দেখতে৷

SMC রিসেট করুন

যদি উপরে উল্লিখিত পদ্ধতিগুলির মধ্যে কোনওটি আপনার ভাগ্যের পক্ষে না হয়, তবে শেষ অবলম্বন হিসাবে, আপনি আপনার ম্যাকের এসএমসি (সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার) পুনরায় সেট করার চেষ্টা করতে পারেন। আপনার ডিভাইসে হার্ডওয়্যার সংক্রান্ত বিভিন্ন সমস্যা মোকাবেলা করার জন্য আপনার Mac এর SMC রিসেট করা হল একটি সহজ সমাধান।

MacBook এ SMC রিসেট করতে (T2 চিপ সহ), এই দ্রুত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

আপনার ডিভাইস বন্ধ করুন. (যদিও এটি এখনও একটি পাওয়ার অ্যাডাপ্টারের সাথে সংযুক্ত থাকে)।

ম্যাকের অন্তর্নির্মিত ক্যামেরা কাজ করছে না? এই হল সমাধান!

এখন, প্রায় 30 সেকেন্ডের জন্য Control + alt + Shift কীগুলি একসাথে টিপুন এবং ধরে রাখুন এবং তারপর এই কী সমন্বয়টি ধরে রেখে আপনার ডিভাইসটি পুনরায় চালু করুন৷

আপনার ডিভাইস পুনরায় চালু না হওয়া পর্যন্ত এই চারটি কী প্রায় 7 সেকেন্ডের জন্য চেপে রাখা হয়েছে তা নিশ্চিত করুন। Mac এ কিভাবে SMC রিসেট করতে হয় তা জানতে আপনি Apple-এর অফিসিয়াল সহায়তা পৃষ্ঠাতেও যেতে পারেন।

Mac-এ হার্ডওয়্যার সমস্যা সমাধানের জন্য SMC, PRAM রিসেট করার বিষয়ে আরও জানতে, এই লিঙ্কে যান৷

Resetting the SMC will most probably fix the “Mac camera not working” issue on your device. If not, then you can try contacting a nearby Apple Store and get your device physically checked. If nothing works, you can get in touch with experts at Apple Support Center as they can guide you on what further steps need to be taken, after analyzing the issue.

Don’t Forget to Update your Mac

ম্যাকের অন্তর্নির্মিত ক্যামেরা কাজ করছে না? এই হল সমাধান!

Before you do all the hard work and troubleshooting, make sure that your device runs on the latest macOS version, and all the apps are up to date. Tap the Apple icon on the main screen, select “Software Update.” Tap on the “Check for Updates” option to know whether any latest update is available for your device. If yes, update your device with the latest macOS version right away!


  1. ডাইনামিক লক Windows 11 এ কাজ করছে না? এই হল সমাধান!

  2. Windows 11 ওয়েবক্যাম কাজ করছে না? এই হল সমাধান!

  3. Microsoft Paint Windows 11 এ কাজ করছে না? এই হল সমাধান!

  4. সাইন ইন বিকল্পগুলি উইন্ডোজ 11 এ কাজ করছে না? এই হল সমাধান!