কম্পিউটার

কিভাবে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন:সহজ ধাপে

Windows এবং macOS হল সর্বকালের দুটি জনপ্রিয় ওএস। কিন্তু যদি আমরা আপনাকে জিজ্ঞাসা করি যে Windows VS macOS-এর মধ্যে কোনটি ভাল, বেশিরভাগ ব্যবহারকারীর মতামত ভিন্ন হবে, এবং এমনকি কয়েক ঘন্টা বিতর্কের পরেও, আমরা উপসংহারে আসতে পারব না। তাই না?

কিভাবে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন:সহজ ধাপে

কিন্তু আপনি যদি উভয় বিশ্বের সেরা চান? ভাবছেন কিভাবে ম্যাকে উইন্ডোজ ইন্সটল করবেন? হ্যাঁ, এটা খুব সম্ভব! বুট ক্যাম্প সহকারীর মাধ্যমে আপনার ম্যাক ডিভাইসে উইন্ডোজ চালানো যেতে পারে। বুট ক্যাম্প অ্যাপলের ইউটিলিটি টুলগুলির মধ্যে একটি যা আপনাকে আপনার ম্যাকে উইন্ডোজ ওএস ইনস্টল করতে দেয়। একবার আপনি বুট ক্যাম্প সহকারী ব্যবহার করে ম্যাকে উইন্ডোজ পেয়ে গেলে, আপনি আপনার প্রয়োজন এবং প্রয়োজন অনুযায়ী দুটি অপারেটিং সিস্টেমের মধ্যে সহজেই স্যুইচ করতে পারেন।

এই পোস্টে, আমরা পোস্টে দ্রুত এবং সহজ ধাপে Mac-এ Windows ইনস্টল করার জন্য একটি ধাপে ধাপে নির্দেশিকা কভার করেছি।

বুট ক্যাম্প কি?

বুট ক্যাম্প অ্যাপলের অন্তর্নির্মিত ইউটিলিটিগুলির মধ্যে একটি সবচেয়ে দরকারী যা আপনাকে দ্রুত এবং সহজে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করতে দেয়। বুট ক্যাম্প সহকারী ম্যাকওএসের অ্যাপ্লিকেশন> ইউটিলিটি ফোল্ডারে সংরক্ষিত হয়।

কিভাবে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন:সহজ ধাপে

বুট ক্যাম্প সহকারীর সাহায্যে, আপনি সহজেই ম্যাকওএস-এ উইন্ডোজ ইনস্টল করতে পারেন এবং যখনই চান দুটি অপারেটিং সিস্টেমের মধ্যে স্যুইচ করতে পারেন। উইন্ডোজ ইনস্টল এবং চালানোর জন্য বুট ক্যাম্প ম্যাকের ডিস্ক ড্রাইভে একটি পৃথক পার্টিশন তৈরি করে। তাই, এটি আপনার ম্যাকের গতি এবং কর্মক্ষমতার উপর একেবারেই কোন লোড রাখবে না, এবং উভয় অপারেটিং সিস্টেমই আপনার মেশিনে একই সাথে কোনো স্ট্রেন ছাড়াই চলতে পারে।

বুট ক্যাম্প সহকারী আপনাকে প্রতিটি ধাপে বাকি ইনস্টলেশন প্রক্রিয়ার মাধ্যমে গাইড করবে। একবার ইনস্টলেশন প্রক্রিয়া সম্পন্ন হলে, আপনি সহজেই আপনার ডিভাইস রিবুট করে দুটি ওএসের মধ্যে সুইচ করতে পারেন।

যদিও, এখানে একটি ক্যাচ! Windows এবং macOS উভয়ই আপনার মেশিনে স্বতন্ত্র OS হিসাবে চলবে, এবং আপনি সিস্টেমগুলির মধ্যে আপনার কোনো ডেটা স্থানান্তর করতে পারবেন না৷

চলুন শুরু করা যাক।

শুরু করা:করণীয় জিনিসগুলি

আপনি ম্যাকে বুট ক্যাম্প সহকারী ব্যবহার করার আগে, আপনার ডিভাইস প্রস্তুত করতে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করার আগে এখানে কয়েকটি বিষয় বিবেচনা করা উচিত।

সিস্টেমের প্রয়োজনীয়তা এবং সামঞ্জস্যতা

ইনস্টলেশন প্রক্রিয়া বাধাগ্রস্ত না হয় তা নিশ্চিত করতে, আপনার ডিভাইসের সামঞ্জস্য এবং ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তা পরীক্ষা করুন। Windows 10 নিম্নলিখিত ম্যাক মডেলগুলিতে সমর্থিত:

কিভাবে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন:সহজ ধাপে

  • ম্যাকবুক (2015 এবং পরবর্তী)
  • ম্যাকবুক প্রো (2012 এবং পরবর্তী)
  • ম্যাকবুক এয়ার (2012 এবং পরবর্তী)
  • iMac (2012 এবং পরবর্তী)
  • ম্যাক মিনি (2012 এবং পরবর্তী)

সুতরাং, আপনি যদি আগের যেকোনো সংস্করণে Mac-এ Windows ইনস্টল করার চেষ্টা করছেন, তাহলে এখানে আপনার ভাগ্য খারাপ হতে পারে।

স্টোরেজ স্পেস খালি করুন

আপনি ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করার আগে, আপনার ডিভাইসে কমপক্ষে 55 GB বিনামূল্যের সঞ্চয়স্থান রয়েছে তা নিশ্চিত করতে আপনার হার্ড ড্রাইভ পরিষ্কার করুন৷

কিভাবে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন:সহজ ধাপে

"অ্যাপ্লিকেশন" ফোল্ডারে যান, আপনি আর ব্যবহার করেন না এমন সমস্ত আইটেম আনইনস্টল করুন। ট্র্যাশ বিনটি খালি করুন, "ডাউনলোড" ফোল্ডারটি পুঙ্খানুপুঙ্খভাবে দেখুন এবং আপনার ডিভাইসে স্টোরেজ স্পেস খালি করার জন্য গুরুত্বপূর্ণ নয় এমন সমস্ত ফাইল মুছুন৷

কিভাবে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন:সহজ ধাপে

যদিও, আপনি যদি আপনার ডিভাইসটি ম্যানুয়ালি পরিষ্কার করতে কয়েক ঘন্টা নষ্ট করতে না চান তবে আপনি আপনার ম্যাকে ডিস্ক ক্লিন প্রো ইউটিলিটি টুলটি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন। ডিস্ক ক্লিন প্রো ম্যাকের জন্য সেরা ক্লিনার এবং অপ্টিমাইজেশান অ্যাপগুলির মধ্যে একটি যা আপনার ডিভাইস থেকে জাঙ্ক ফাইল, ক্যাশে ফাইল, ব্যবহারকারীর লগ ফাইল, অপ্রয়োজনীয় ফাইল এবং অন্যান্য অপ্রচলিত ডেটা সরিয়ে দেয়৷

আপনাকে যা করতে হবে তা হল ডিস্ক ক্লিন প্রো ইনস্টল করুন৷ আপনার ম্যাকের টুল। অ্যাপটি চালু করুন৷

স্ক্যান চালান। টুলটি কাজ না করা পর্যন্ত এবং অবাঞ্ছিত আইটেমগুলি থেকে পরিত্রাণ পাওয়ার মাধ্যমে আপনার ডিভাইসে বিনামূল্যে সঞ্চয়স্থানের অংশ পুনরুদ্ধার না করা পর্যন্ত শান্ত হয়ে বসুন।

আপনার ডিভাইসের ব্যাকআপ নিন

এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, বুটক্যাম্প সহকারী ব্যবহার করার আগে আপনার গুরুত্বপূর্ণ ফাইল এবং ডেটা ব্যাকআপ করতে ভুলবেন না।

কিভাবে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন:সহজ ধাপে

টাইম মেশিন, আইক্লাউড এবং তৃতীয় পক্ষের অনলাইন ব্যাকআপ টুল ব্যবহার করে আপনার ম্যাক ডিভাইসের ব্যাকআপ নেওয়ার জন্য এখানে একটি ধাপে ধাপে নির্দেশিকা রয়েছে।

তাই, একটি ব্যাকআপ তৈরি করা গুরুত্বপূর্ণ ডেটা এবং ফাইলগুলি হারানোর ঝুঁকি কমিয়ে দেবে যদি জিনিসগুলি জায়গা থেকে বেরিয়ে যায়৷

বুট ক্যাম্প ব্যবহার করে ম্যাকে উইন্ডোজ কিভাবে ইনস্টল করবেন?

ধাপ 1:Windows ISO ফাইল পান

Windows 10 ডিস্ক ইমেজ ফাইল ডাউনলোড করতে Microsoft এর ওয়েব পৃষ্ঠায় যান।

"সংস্করণ নির্বাচন করুন" মেনুতে যান এবং "উইন্ডোজ 10" এ আলতো চাপুন৷

এগিয়ে যেতে "নিশ্চিত করুন" এ আলতো চাপুন৷

কিভাবে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন:সহজ ধাপে

ইনস্টলেশনের ভাষা নির্বাচন করুন এবং "নিশ্চিত করুন" বোতাম টিপুন৷

Windows ISO ফাইলের 64-বিট সংস্করণ ডাউনলোড করুন এবং আপনার Mac এ সংরক্ষণ করুন৷

ধাপ 2:বুট ক্যাম্প সহকারী চালু করুন

ম্যাকে উইন্ডোজ ইনস্টল করার পরবর্তী ধাপ হল বুট ক্যাম্প সহকারী ব্যবহার করা। আপনাকে যা করতে হবে তা এখানে।

ম্যাক অ্যাপ্লিকেশন> ইউটিলিটি খুলুন।

কিভাবে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন:সহজ ধাপে

"বুট ক্যাম্প সহকারী" বিকল্পে আলতো চাপুন।

বুট ক্যাম্প সহকারী আপনার ডিভাইসে চালু হওয়ার সাথে সাথে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার পূর্ববর্তী ধাপে ডাউনলোড করা Windows ISO ফাইলটিকে সনাক্ত করবে৷

ধাপ 3:একটি পার্টিশন তৈরি করুন

ইনস্টলেশন প্রক্রিয়ার পরবর্তী ধাপ হল Windows OS চালানো এবং পরিচালনা করার জন্য আপনার Mac-এ একটি পৃথক পার্টিশন তৈরি করা৷

ইনস্টলেশন শুরু হওয়ার পরে এবং আপনার ডিভাইস রিবুট হয়ে গেলে, আপনি কোথায় Windows ইনস্টল করতে চান তা নিশ্চিত করতে আপনার Mac একটি বার্তা প্রম্পট করবে।

"বুট ক্যাম্প পার্টিশন" বিকল্পটি নির্বাচন করুন এবং "ফরম্যাট" বোতাম টিপুন।

পদক্ষেপ 4:ইনস্টলেশন প্রক্রিয়া

সমস্ত জিনিস সেট আপ করার পরে, ইনস্টলেশন প্রক্রিয়া যে কোনো মুহূর্তে শুরু হবে। সুতরাং, এখন আপনাকে যা করতে হবে, উইজার্ডে তালিকাভুক্ত অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। বুটক্যাম্প সহকারী ব্যবহার করে Mac-এ Windows ইনস্টল করার জন্য একই ক্রমে নীচের উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  • Windows ISO ফাইলটি নির্বাচন করুন৷ "ইনস্টল করুন" বোতাম টিপুন৷
  • আপনার পছন্দসই ভাষা চয়ন করুন এবং "এখনই ইনস্টল করুন" এ আলতো চাপুন৷
  • পণ্য কী লিখুন এবং যদি আপনার কাছে Windows পণ্য কী না থাকে, তাহলে "আমার কাছে পণ্য কী নেই" বিকল্পটি নির্বাচন করুন৷
  • আপনি Windows 10 Pro বা Windows Home Edition ইনস্টল করতে চান কিনা Windows 10 সংস্করণ নির্বাচন করুন৷
  • ড্রাইভ 0 পার্টিশন X:বুটক্যাম্পে ক্লিক করুন এবং পরবর্তী বোতামে চাপ দিন৷
  • ইন্সটলেশন প্রক্রিয়া শীঘ্রই শুরু হবে৷
  • প্রম্পট করা হলে আপনার Windows অ্যাকাউন্টের জন্য ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন।
  • এবং তাই, বন্ধুরা!

Step 5:Reboot your Mac

After the installation process, reboot your Mac. Whenever you restart your machine, by default it will boot to macOS. To switch to Windows OS, press the option key while booting Mac. Select the “Bootcamp” drive to load Windows OS on Mac.

কিভাবে ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন:সহজ ধাপে

Well, this is how you can use the Bootcamp Assistant to install Windows on Mac and switch between the two OS simultaneously on one machine.

FAQS

Can you install Windows on a Mac?

Yes, you can install Windows OS on a Mac by using the Boot Camp assistant. You can find it in Mac’s Application> Utility folder.

How do I download Windows on my Mac 2020?

You can follow the above-mentioned set of steps to download Windows OS on Mac. With the help of Boot Camp Assistant, both the OS can be installed on your Mac and you can easily switch between the two operating systems.

How can I install Windows on my Mac for free?

You can install Windows on Mac by using Apple’s in-built utility, the Boot Camp Assistant. The Boot Camp Assistant will follow you through the entire installation process and will allow you to install Windows on macOS for free.

Well, this wraps up our guide on how to install Windows OS on Mac. এই পোস্ট সহায়ক ছিল? অন্য কোন প্রশ্ন বা সহায়তার জন্য, নির্দ্বিধায় মন্তব্য বাক্সে ক্লিক করুন!


  1. কিভাবে প্যারালেলস 15 সহ একটি ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন

  2. কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 8.1 ইনস্টল করবেন

  3. কিভাবে একটি ম্যাকে উইন্ডোজ 7 ইনস্টল করবেন

  4. কিভাবে একটি M1 Mac এ Windows 11 ইনস্টল করবেন