কম্পিউটার

“ম্যাকে ব্লুটুথ উপলব্ধ নয়” সমস্যা (2022) ঠিক করার 6 উপায়

ব্লুটুথ একটি নির্ভরযোগ্য প্রযুক্তি, কিন্তু কখনও কখনও ব্যবহারকারীরা 'ব্লুটুথ উপলব্ধ নয়' ত্রুটির সম্মুখীন হতে পারে। কেউ কেউ এমনকি রিপোর্ট করেছেন যে মাঝে মাঝে বৈশিষ্ট্যটি ম্যাকবুকের মেনু বার থেকে অদৃশ্য হয়ে যায়। (ডিভাইসটিতে ত্রুটিটি কীভাবে প্রদর্শিত হয় তা দেখতে নীচের স্ক্রিনশটটি পড়ুন।)

“ম্যাকে ব্লুটুথ উপলব্ধ নয়” সমস্যা (2022) ঠিক করার 6 উপায়

আপনি যদি একটি সফল ব্লুটুথ সংযোগ স্থাপন করতে বা একটি ব্লুটুথ আনুষঙ্গিক ব্যবহার করতে সমস্যার সম্মুখীন হন, তাহলে 'ব্লুটুথ কাজ করছে না' সমস্যা সমাধানের জন্য আপনাকে যা করতে হবে তা এখানে।

লক্ষণ:"ম্যাকে ব্লুটুথ উপলব্ধ নয়" ত্রুটি (2021)

  • ব্লুটুথ আইকন এর মধ্য দিয়ে একটি স্কুইগ্লি লাইনের সাথে আবছা হয়ে যাচ্ছে।
  • আপনি ত্রুটি বার্তা দেখতে পারেন "ব্লুটুথ:উপলব্ধ নয়"৷
  • যখন আপনি সিস্টেম পছন্দগুলি থেকে ব্লুটুথ অ্যাক্সেস করার চেষ্টা করেন, তখন আপনি বার্তাটি দেখতে পারেন "আপনি ব্লুটুথ পছন্দগুলি খুলতে পারবেন না কারণ এটি এই সময়ে আপনার জন্য উপলব্ধ নয়৷"
  • আপনার Mac এ ব্লুটুথ সেটিংস বন্ধ করা আছে।
  • আপনার নেটওয়ার্ক সেটিংস থেকে, আপনি ত্রুটি বার্তাটি দেখতে পারেন "ব্লুটুথ প্যান সংযুক্ত নেই"৷

{স্থির}:ম্যাক ব্লুটুথ কাজ করছে না সমস্যা (2022)

আমরা উন্নত সমস্যা সমাধানের ধাপে যাওয়ার আগে, প্রাথমিক বিষয়গুলি দিয়ে শুরু করা ভাল৷

আপনার Mac পুনরায় চালু করুন অ্যাপল আইকন টিপুন> রিস্টার্ট> আপনার ম্যাক কয়েক মুহূর্তের মধ্যে বন্ধ হয়ে পুনরায় চালু হবে।
ব্লুটুথ আবার চালু করুন মেনু বার থেকে ব্লুটুথ আইকনে আঘাত করুন> ব্লুটুথ বন্ধ করে আবার চালু করুন।
আপনার Mac আপডেট করুন  ওপেন সিস্টেম পছন্দ> সফ্টওয়্যার আপডেট৷ যদি কোনো আপডেট পাওয়া যায়, এখন আপডেট করুন বোতামে ক্লিক করুন!

যদি Mac "Bluetooth Is Not Available On Mac" ত্রুটি দূর না হয়, তাহলে সংযোগ সমস্যা সমাধানের জন্য নিম্নলিখিত সমাধানগুলি চেষ্টা করুন৷

কাজ 1 =একটি ম্যাক ক্লিনার এবং অপ্টিমাইজার চালান

প্রায়শই, কিছু দূষিত ফাইল আছে যা ব্লুটুথের মাধ্যমে সংযোগ স্থাপনের সময় হস্তক্ষেপ করতে পারে। সমস্যা সমাধানের জন্য, অকেজো জাঙ্ক ফাইল এবং অস্থায়ী ডেটা মুছে ফেলার জন্য অত্যন্ত সুপারিশ করা হয়। আমার সিস্টেম পরিষ্কার করুন ইনস্টল করুন এবং চালান কয়েক ক্লিকে আপনার ম্যাককে পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করতে এবং সমস্ত সম্ভাব্য জাঙ্ক ফাইল, লগ, ক্যাশে, কুকিজ, ব্রাউজারের ইতিহাস এবং অন্যান্য অবশিষ্টাংশগুলি থেকে পরিত্রাণ পেতে পারেন যা আপনার কর্মক্ষমতাকে বাধাগ্রস্ত করতে পারে। চলুন এক নজরে আপনার সিস্টেম অপ্টিমাইজ করতে ক্লিনআপ মাই সিস্টেম কীভাবে ব্যবহার করবেন তা একবার দেখে নেওয়া যাক:

পদক্ষেপ 1 = ডাউনলোড করুন এবং ক্লিনআপ মাই সিস্টেম ইনস্টল করুন। সহজে গতি বাড়ানোর জন্য এর উন্নত বৈশিষ্ট্য এবং শক্তিশালী সরঞ্জামগুলির সাহায্যে, আপনি ম্যাকের সমস্যাগুলি সমাধান করতে পারেন৷

পদক্ষেপ 2 = ম্যাক ক্লিনিং এবং অপ্টিমাইজেশন ইউটিলিটি চালু করুন এবং ওয়ান-ক্লিক কেয়ারে যান এবং স্টার্ট স্ক্যান বোতামে ক্লিক করুন।

“ম্যাকে ব্লুটুথ উপলব্ধ নয়” সমস্যা (2022) ঠিক করার 6 উপায়

পদক্ষেপ 3 = স্ক্যানিং প্রক্রিয়া সম্পন্ন হওয়ার সাথে সাথে ক্লিনআপ মাই সিস্টেম ফলাফল প্রদর্শন করবে। স্টোরেজ স্পেস পুনরুদ্ধার করতে এবং গতি এবং সামগ্রিক কর্মক্ষমতা উন্নত করতে সম্ভাব্য সমস্ত জাঙ্ক ফাইল এবং অন্যান্য অপ্রয়োজনীয় ডেটা সরাতে এখনই পরিষ্কার করুন এ ক্লিক করুন৷

একবার আপনি আপনার ম্যাকটি পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করার পরে, ব্লুটুথের মাধ্যমে একটি সংযোগ স্থাপন করার চেষ্টা করুন। আশা করি, আপনি "ব্লুটুথ কাজ করছে না" এর মতো কোনো ত্রুটির সম্মুখীন হবেন না ম্যাকে আর!

কাজ 2 =নিরাপদ মোডে যান

ঠিক আছে, Mac-এ নিরাপদ মোডে স্যুইচ করা স্বয়ংক্রিয়ভাবে ব্লুটুথ উপলব্ধ নয় ত্রুটি সহ প্রচুর সমস্যা সমাধান করে। নিরাপদ মোডে স্যুইচ করতে, আপনাকে যা করতে হবে তা এখানে:

পদক্ষেপ 1 = নিরাপদে আপনার Mac বন্ধ করুন৷

“ম্যাকে ব্লুটুথ উপলব্ধ নয়” সমস্যা (2022) ঠিক করার 6 উপায়

পদক্ষেপ 2 = এখন আপনার সিস্টেম চালু করুন এবং অবিলম্বে Shift কী টিপুন এবং ধরে রাখুন।

পদক্ষেপ 3 = আপনি লগইন স্ক্রীনের মুখোমুখি হওয়ার সাথে সাথে শিফট কীটি ছেড়ে দিন৷

পদক্ষেপ 4 = এই মুহুর্তে, আপনাকে আপনার মেশিনে লগইন করতে হবে৷

আশাকরি, বিরক্তিকর ব্লুটুথ সাড়া না দেওয়ার সমস্যাগুলি নিরাপদ মোডে ঠিক করা হবে৷

কাজ 3 =আপনার ব্লুটুথ ডিভাইসটি আবার ম্যাকের সাথে যুক্ত করুন

আপনি যদি আগে থেকেই ডিভাইসটি পেয়ার করে থাকেন, এবং ব্লুটুথের সাথে সংযোগ করার সময় এখনও সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনাকে আপনার Mac কে বলতে হবে এটি ভুলে গিয়ে আবার শুরু করতে।

পদক্ষেপ 1= প্রথমত, আপনাকে সমস্ত জোড়া ব্লুটুথ ডিভাইসগুলি প্রদর্শন করতে হবে। সিস্টেম পছন্দগুলিতে ক্লিক করুন এবং ব্লুটুথ এ ক্লিক করুন৷

পদক্ষেপ 2 = আপনি যে ডিভাইসটিকে সমস্যা সৃষ্টি করছে বলে মনে করতে পারেন সেখানে নেভিগেট করুন, এর পাশের X বোতামে ক্লিক করুন এবং এটিকে আনপেয়ার করতে রিমুভ বোতামে ক্লিক করুন।

সহজভাবে, স্বাভাবিক পদ্ধতির মতো আপনার Mac এর সাথে ডিভাইসটিকে আবার যুক্ত করুন।

কাজ 4=ব্লুটুথ বাদ দিন। PLIST ফাইলগুলি

আপনি যদি এখনও আপনার ম্যাকে 'ব্লুটুথ উপলব্ধ নয়' ত্রুটি দেখে থাকেন তবে সম্পত্তি তালিকা ফাইলগুলি মুছে ফেলার জন্য এটি অত্যন্ত সুপারিশ করা হয়। আপনার Mac আপনার হার্ড ড্রাইভে দুটি ফাইলে ব্লুটুথ ডিভাইস সম্পর্কে তথ্য সঞ্চয় করে:একটি ব্যক্তিগত এবং অন্যটি সমস্ত ব্যবহারকারীদের দ্বারা ব্যবহৃত হয়৷ যদি তারা কোন সুযোগ দ্বারা দূষিত হয়, তারা ব্লুটুথ সংযোগ সমস্যা বাধাগ্রস্ত করতে পারে. .PLIST ফাইলগুলি সরাতে, আপনাকে যা করতে হবে তা হল:

পদক্ষেপ 1 = ব্লুটুথ বৈশিষ্ট্য বন্ধ করুন এবং সিস্টেম পছন্দগুলি থেকে প্রস্থান করুন। 

পদক্ষেপ 2 = একটি ফাইন্ডার উইন্ডোতে নেভিগেট করুন> ফাইন্ডার মেনু থেকে যান নির্বাচন করুন এবং ফোল্ডারে যান৷

পদক্ষেপ 3 = এখন নিচের উল্লিখিত পথটি প্রবেশ করান এবং Go বোতামে চাপ দিন।

/Library/Preferences/

পদক্ষেপ 4 = এই ধাপে, আপনাকে নিম্নলিখিত ফাইলগুলি সনাক্ত করতে হবে এবং একে একে মুছে ফেলতে হবে৷

com.apple.Bluetooth.plist

com.apple.Bluetooth.plist.lockfile

পদক্ষেপ 5 = এখন আপনার ম্যাক পুনরায় চালু করুন!

আপনার ম্যাক শুরু হওয়ার সাথে সাথে, .PLIST ফাইলগুলির একটি নতুন সেট তৈরি হবে এবং ম্যাক ব্লুটুথ উপলব্ধ নয় ত্রুটি এখনই ঠিক করতে হবে!

কাজ 5=ব্লুটুথ মডিউল রিসেট করুন

ঠিক আছে, কিছু ব্যবহারকারী এমনকি রিপোর্ট করেছেন যে ম্যাকের ব্লুটুথ মডিউলটি সম্পূর্ণরূপে রিসেট করা তাদের ব্লুটুথ সংযোগ সমস্যাগুলি সমাধান করতে সহায়তা করেছে। আপনি যদি প্রস্তুত থাকেন, চলুন প্রক্রিয়াটি শুরু করি:

পদক্ষেপ 1 = Shift কী + Option কী ধরে রাখুন এবং মেনু বার থেকে ব্লুটুথ বিকল্পে আঘাত করুন।

পদক্ষেপ 2 = ব্লুটুথ মডিউল রিসেট করার বিকল্পটি বেছে নিন।

আপনার ম্যাক পুনরায় চালু করুন এবং আপনার প্রতিটি ব্লুটুথ ডিভাইস মেরামত শুরু করুন!

কাজ 6=NVRAM এবং SMC রিসেট করুন

প্রায়শই, একটি হার্ডওয়্যার-নির্দিষ্ট এসএমসি রিসেট ম্যাকে ব্লুটুথ কাজ করছে না এমন সমস্যার সমাধান করতে সাহায্য করে। ম্যাক মডেলের উপর নির্ভর করে সম্পূর্ণ প্রক্রিয়া ভিন্ন হতে পারে, তবে আপনি সম্পূর্ণ তথ্যের জন্য অ্যাপলের ডকুমেন্টেশন পরীক্ষা করে দেখতে পারেন।

পদক্ষেপ 1 = NVRAM পুনরায় সেট করা শুরু করতে, আপনাকে আপনার Mac বন্ধ করতে হবে৷

পদক্ষেপ 2 = এখন আপনার Mac চালু করুন এবং অবিলম্বে শর্টকাট কী টিপুন – Command + Option + P + R। প্রায় 20 সেকেন্ডের জন্য কীগুলি ধরে রাখুন।

পদক্ষেপ 3 = আপনি স্টার্টআপ শব্দ শোনার সাথে সাথেই কেবল কীগুলি ছেড়ে দিন৷

SMC রিসেট করতে, আপনি এখানে আমাদের বিস্তারিত গাইড দেখতে পারেন!

এই সব আজকের জন্য ছিল! আমরা আশা করি আজকের গাইড আপনাকে ম্যাকের বিরক্তিকর ত্রুটি "ব্লুটুথ উপলব্ধ নয়" ঠিক করতে সাহায্য করেছে। আপনি যদি এখনও ব্লুটুথ সম্পর্কিত অন্য কোনও সমস্যার সাথে লড়াই করে থাকেন, তাহলে admin@wsxdn.com এ আমাদের লিখুন


  1. কিভাবে ঠিক করবেন macOS মন্টেরি ইজ রানিং স্লো ইস্যু ইন (2022)

  2. কিভাবে ঠিক করবেন ম্যাক বুট হচ্ছে না সঠিকভাবে ইস্যু (2022 সংস্করণ)

  3. ফিক্স:ম্যাক ইস্যুতে মাউস কার্সার অদৃশ্য হয়ে গেছে (2022)

  4. Windows 11 এ মাইক্রোফোন কাজ করছে না এমন সমস্যা ঠিক করার ৭টি উপায়