কম্পিউটার

ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন

আপনি যদি উইন্ডোজ ব্যাকগ্রাউন্ড থেকে আসছেন, তাহলে আপনি অপ্রতিরোধ্য পরিমাণ জাঙ্কওয়্যারে অভ্যস্ত হতে পারেন যা স্ক্যানার এবং প্রিন্টারের নির্মাতারা আপনাকে আপনার পিসিতে ব্যবহারের আগে ইনস্টল করার জন্য জোর দেয়। এটি ম্যাকওএস ব্যবহারকারীদের জন্য অনেক সহজ সমাধান, যারা নথির অনুলিপি তৈরি করতে অন্তর্নির্মিত স্ক্যানিং সফ্টওয়্যারের সুবিধা নিতে পারে৷

ইমেজ ক্যাপচার হল সেই অ্যাপ যা আপনাকে macOS-এ ব্যবহার করতে হবে। এটি অ্যাপ্লিকেশানগুলির মূল সেটের অংশ হিসাবে প্রাক-ইনস্টল করা হয় এবং একটি সাধারণ ব্যবহারকারী ইন্টারফেসের জন্য ধন্যবাদ, এটি ব্যবহার করা বেশ সহজ। ম্যাক-এ ইমেজ ক্যাপচার ব্যবহার করে কীভাবে স্ক্যান করবেন তা এখানে দেওয়া হল, ধরে নিলাম আপনার একটি উপযুক্ত স্ক্যানিং ডিভাইস ইনস্টল করা আছে।

ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন

এছাড়াও, আমাদের বোন সাইট থেকে আমাদের ইউটিউব ভিডিওটি দেখতে ভুলবেন না যেখানে আমরা দেখেছি কিভাবে আপনি আপনার iPhone দিয়ে নথি স্ক্যান করতে পারেন, যদি এটি সহজ হয়।

সেরা iOS স্ক্যানার অ্যাপস:ডকুমেন্ট ও ছবি স্ক্যান করতে ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন
এই ভিডিওটি YouTube এ দেখুন

macOS-এ একটি স্ক্যানিং ডিভাইস সেট আপ করা হচ্ছে

আপনি ম্যাকে ইমেজ ক্যাপচার দিয়ে স্ক্যান করা শুরু করার আগে, আপনাকে আপনার macOS ডিভাইসে একটি স্ক্যানার ইনস্টল করতে হবে। এর মধ্যে রয়েছে স্বতন্ত্র স্ক্যানার, বিল্ট-ইন স্ক্যানার সহ মাল্টি-ফাংশন প্রিন্টার, সেইসাথে ওয়্যারলেস প্রিন্টিং এবং স্ক্যানিং ডিভাইস।

  • macOS এ একটি নতুন স্ক্যানার যোগ করতে, অ্যাপল মেনু আইকনে ক্লিক করুন উপরে-বামে, তারপর সিস্টেম পছন্দ টিপুন . সিস্টেম পছন্দ-এ মেনু, প্রিন্টার এবং স্ক্যানার ক্লিক করুন macOS এ মুদ্রণ এবং স্ক্যান করার জন্য সেটিংস মেনু অ্যাক্সেস করতে।
ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন

  • প্রিন্টার এবং স্ক্যানারে মেনু, আপনি বাম দিকে ইনস্টল করা প্রিন্টার এবং স্ক্যানারগুলির একটি তালিকা দেখতে পাবেন। আপনি যদি এখনও আপনার স্ক্যানিং ডিভাইস ইনস্টল না করে থাকেন, তাহলে প্লাস ক্লিক করুন আইকন তালিকার নীচে। এটি যোগ করুন খুলবে৷ আপনার ডিভাইস ইনস্টল করা শুরু করতে মেনু।
ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন
  • যোগ করুন-এ বাক্সে, ডিফল্ট তালিকা থেকে আপনার ডিভাইসটি খুঁজুন এবং নির্বাচন করুন ট্যাব আপনি যদি এমন একটি নেটওয়ার্ক স্ক্যানারের সাথে সংযুক্ত হন যেখানে Apple Bonjour পরিষেবা উপলব্ধ নেই, তাহলে আপনাকে এটি IP -এর অধীনে অনুসন্ধান করতে হবে পরিবর্তে ট্যাব। Windows-শেয়ার করা প্রিন্টার এবং স্ক্যানারগুলিও Windows-এর অধীনে পাওয়া যাবে৷ ট্যাব
  • আপনি একবার আপনার ডিভাইসটি খুঁজে পেয়ে এবং নির্বাচন করলে, নিশ্চিত করুন যে আপনি ব্যবহার করুন এর অধীনে এটির জন্য সঠিক ড্রাইভারগুলি বেছে নিয়েছেন ড্রপ-ডাউন মেনু, অথবা সফ্টওয়্যার নির্বাচন করুন নির্বাচন করুন একটি ম্যানুয়াল ড্রাইভার নির্বাচন করতে। নাম-এর অধীনে আপনার স্ক্যানারের জন্য একটি কাস্টম নাম যোগ করুন বিভাগ, তারপর যোগ করুন টিপুন আপনি প্রস্তুত হয়ে গেলে আপনার ডিভাইসে স্ক্যানার যোগ করতে।
ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন
  • প্রক্রিয়াটি সফল হলে, আপনি প্রিন্টার এবং স্ক্যানার-এ তালিকাভুক্ত আপনার নতুন স্ক্যানিং ডিভাইস দেখতে পাবেন মেনু।
ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন

অনলাইনে থাকা স্ক্যানিং এবং প্রিন্টিং ডিভাইসগুলিকে একটি সবুজ আইকন দিয়ে লেবেল করা উচিত। যদি macOS আপনার স্ক্যানিং ডিভাইস ইনস্টল করে থাকে এবং এটি নিষ্ক্রিয় হিসাবে তালিকাভুক্ত থাকে, তাহলে আপনি ইমেজ ক্যাপচার অ্যাপে এটি ব্যবহার শুরু করতে সক্ষম হবেন।

আপনি যদি শুধুমাত্র একটি দ্রুত স্ক্যান করে থাকেন তবে আপনি বিকল্প স্ক্যানার অ্যাপটিও ব্যবহার করতে পারেন। এটি করতে, স্ক্যান ক্লিক করুন৷ প্রিন্টার এবং স্ক্যানারে আপনার ডিভাইসের জন্য ট্যাব সিস্টেম পছন্দ-এ মেনু . এখান থেকে, ওপেন স্ক্যানার ক্লিক করুন আপনার ডিভাইসের জন্য স্ক্যানার অ্যাপ খুলতে বোতাম।

ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন

ম্যাকে চিত্র ক্যাপচার ব্যবহার করা

মৌলিক নথি স্ক্যান করার জন্য ইমেজ ক্যাপচার ব্যবহার করার বিকল্প আছে, যেমন রসিদের জন্য স্ক্যানিং অ্যাপ ব্যবহার করা, অথবা দ্রুত স্ক্যান করার জন্য বিকল্প বিল্ট-ইন স্ক্যানার অ্যাপ।

বেশিরভাগ ব্যবহারকারী ইমেজ ক্যাপচার ব্যবহার করতে পছন্দ করবেন, তবে, বিশেষ করে একাধিক ডকুমেন্ট বা ছবি একবারে স্ক্যান করার জন্য। এটি একটি সহজে ব্যবহারযোগ্য ইন্টারফেসে একক বা একাধিক নথি স্ক্যান করতে সক্ষম হওয়ার জন্য প্রয়োজনীয় সমস্ত বৈশিষ্ট্যগুলি অফার করে৷

  • ম্যাকে চিত্র ক্যাপচার খুলতে, লঞ্চপ্যাড ক্লিক করুন৷ ডক থেকে আইকন আপনার স্ক্রিনের নীচে। এখান থেকে, চিত্র ক্যাপচার সনাক্ত করুন৷ অ্যাপ টিপুন এবং এটি খুলতে টিপুন।
ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন
  • মূল চিত্র ক্যাপচার স্ক্রীনটি নেভিগেট করা সহজ। ডিভাইসের অধীনে তালিকাভুক্ত ডিভাইস বাম দিকের বিভাগ হল স্থানীয় ডিভাইস, আপনার macOS ডিভাইসের সাথে সংযুক্ত। শেয়ার করা এর অধীনে৷ , আপনি আপনার স্থানীয় নেটওয়ার্কে উপলব্ধ ওয়্যারলেস স্ক্যানিং ডিভাইসগুলির একটি তালিকা পাবেন৷
ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন
  • ইমেজ ক্যাপচার ব্যবহার করে স্ক্যান করা শুরু করতে, বামদিকের মেনুতে তালিকা থেকে আপনার ডিভাইসটি নির্বাচন করুন। ইমেজ ক্যাপচার স্ক্রিনের নীচে, আপনি আপনার স্ক্যান করা নথি বা ছবি কোথায় সংরক্ষণ করবেন তা চয়ন করতে পারবেন, সেইসাথে আপনি যে নথি বা চিত্রটি স্ক্যান করতে চান তার আকার নির্বাচন করতে পারবেন। আপনি বিশদ বিবরণ দেখান টিপে অতিরিক্ত সেটিংস দেখতে পারেন৷ বোতাম।
ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন
  • যদি আপনি বিশদ বিবরণ দেখান ক্লিক করেন , ডানদিকে একটি সাইড মেনু প্রদর্শিত হবে। আপনি রঙে স্ক্যান করবেন কিনা তা নির্বাচন করতে পারেন৷ , কালো এবং সাদা , অথবা একটি বিশেষ পাঠ্য কাইন্ড থেকে মোড ড্রপ-ডাউন মেনু।
ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন
  • কাইন্ড এর নীচে মেনু হল এমন বিকল্প যা আপনাকে স্ক্যান রেজোলিউশন (প্রতি ইঞ্চিতে বিন্দুতে), আকার, ঘূর্ণন এবং একাধিক, পৃথক বস্তু একবারে স্ক্যান করা হলে চিত্র ক্যাপচার স্বয়ংক্রিয়ভাবে সনাক্ত করা উচিত কিনা তা নির্বাচন করতে দেয়।
ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন
  • স্ক্যান রেজোলিউশন বিভাগের নীচে আপনার স্ক্যান করা ফাইলগুলি কোথায় সংরক্ষণ করবেন তা আপনি চয়ন করতে পারেন৷ আপনি ফরম্যাট এর অধীনে চিত্র ফাইল বিন্যাসটিও চয়ন করতে পারেন৷ ড্রপ-ডাউন মেনু, JPEG সহ ডিফল্ট হিসাবে। আপনার স্ক্যান করা নথির নাম-এর অধীনে একটি নাম দিন বাক্স আপনি যদি ইমেজটিকে কোনো ধরনের ইমেজ সংশোধনের প্রয়োজন হয়, তাহলে ম্যানুয়াল নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু থেকে, অন্যথায় সেটিংটিকে কোনটিই নয় হিসাবে ছেড়ে দিন .
ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন
  • আরও ছবি সংশোধনের বিকল্পগুলিও উপলব্ধ। আপনি ধুলোর অধীনে স্ক্যান থেকে সম্ভাব্য ধুলো কণা অপসারণ করতে চিত্র ক্যাপচার সেট করতে পারেন ড্রপ-ডাউন মেনু। রঙ পুনরুদ্ধার ক্লিক করুন আপনার ইমেজ বা ডকুমেন্ট স্ক্যান করার সাথে সাথে এর রঙ উন্নত করতে চেকবক্স করুন। আরও রঙ এবং ছবির উন্নতি আনশার্প মাস্ক, ডিস্ক্রিনিং,-এর অধীনে উপলব্ধ এবং ব্যাকলাইট সংশোধন ড্রপ-ডাউন মেনু।
ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন
  • যখন আপনি ম্যাকে ইমেজ ক্যাপচার চালু করেন, তখন আপনার ডিভাইস কী দেখতে পারে তার একটি পূর্বরূপ দেখতে আপনাকে অনুমতি দেওয়ার জন্য এটি একটি দ্রুত প্রিভিউ স্ক্যান করার চেষ্টা করবে। পূর্বরূপটি চিত্র ক্যাপচার স্ক্রিনের কেন্দ্রে দেখানো হয়েছে৷
ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন
  • যদি আপনি স্ক্যানের পূর্বরূপ দেখে খুশি হন, এবং একবার আপনি আপনার স্ক্যান সেটিংসে প্রয়োজনীয় পরিবর্তন করে ফেলেন, তাহলে স্ক্যান টিপুন আপনার নথি বা চিত্রের পুঙ্খানুপুঙ্খ স্ক্যান শুরু করতে বোতাম৷
ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন
  • আপনার বেছে নেওয়া স্ক্যান রেজোলিউশনের উপর নির্ভর করে স্ক্যান প্রক্রিয়াটিতে কিছু সময় লাগবে। একবার স্ক্যান প্রক্রিয়া সম্পন্ন হলে, আপনার স্ক্যান করা ছবি আপনার নির্বাচিত নাম সহ আপনার নির্দিষ্ট স্থানে সংরক্ষিত হবে (বা ডিফল্ট স্ক্যান নাম, অপরিবর্তিত থাকলে)। এছাড়াও আপনি স্ক্যান ফলাফলে আপনার স্ক্যান করা নথি এবং চিত্রগুলির একটি তালিকা দ্রুত দেখতে পারেন। বক্স।
ম্যাকে চিত্র ক্যাপচারের সাথে কীভাবে স্ক্যান করবেন

আপনি আপনার নির্বাচিত সেটিংস ব্যবহার করে একাধিক পৃষ্ঠা বা নথির জন্য চিত্র ক্যাপচার স্ক্যানিং প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে পারেন, অথবা আপনি স্ক্যান করা প্রতিটি পৃষ্ঠার সেটিংস পরিবর্তন করতে পারেন। স্ক্যান প্রক্রিয়া একই হবে—আপনার ছবিগুলি নির্বাচিত ফোল্ডারে সংরক্ষণ করা হবে, ফাইন্ডার ব্যবহার করে অ্যাক্সেসযোগ্য অ্যাপ, ডিভাইসটি স্ক্যান করা শেষ হলে।

macOS এর সাথে কাগজবিহীন হয়ে যাচ্ছে

আপনার পছন্দের ছবি এবং গুরুত্বপূর্ণ নথিগুলি স্ক্যান করতে ম্যাক-এ ইমেজ ক্যাপচার ব্যবহার করা আপনাকে কাগজ বাদ দিতে এবং সত্যিকারের কাগজবিহীন পরিবার বা অফিস হতে সাহায্য করতে পারে। আপনাকে সাহায্য করার জন্য আপনার যা দরকার তা হল একটি macOS ডিভাইস এবং একটি ভাল মানের স্ক্যানার, বিশেষ করে যদি আপনি একবারে প্রচুর সংখ্যক ফটো বা নথি স্ক্যান করতে চান।

আপনি যদি পুরানো ফটোগুলিতে স্ক্যান করে থাকেন তবে সেগুলি সংরক্ষণ করার জন্য আপনার উপযুক্ত কোথাও প্রয়োজন হবে। সেগুলিকে স্থানীয়ভাবে সংরক্ষণ করার পরিবর্তে, আপনার ফটোগুলিকে নিরাপদ রাখতে ক্লাউডে সংরক্ষণ করুন৷ শেয়ার করার জন্য আপনার কাছে অন্য কোনো স্ক্যানিং টিপস থাকলে, নিচের মন্তব্যে সেগুলি ড্রপ করুন৷


  1. কিভাবে প্যারালেলস 15 সহ একটি ম্যাকে উইন্ডোজ ইনস্টল করবেন

  2. কীভাবে ম্যাকে স্ক্রিনশট করবেন - একটি কীবোর্ড শর্টকাট দিয়ে একটি স্ক্রিন ক্যাপচার নিন

  3. কিভাবে ম্যাকে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করবেন

  4. ম্যাকে স্প্লিট স্ক্রিন দিয়ে মাল্টিটাস্ক কিভাবে করবেন?